নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিক্স

লিংকন বাবু০০৭

ভালবাসি বই পড়তে আর পছন্দ করি টুকটাক লিখতে, ভালো লাগে বুদ্ধিমানদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। দেশটাকে ভালোবাসি। সৎ-পরিশ্রমীদের শ্রদ্ধা করি। । আমার ব্লগ নিয়ে অনেক আগ্রহ আছে। কিন্তু কিছু জানি না। তাই জানতে চাই

লিংকন বাবু০০৭ › বিস্তারিত পোস্টঃ

আমরা যারা খেলা দেখি বা প্রোগ্রাম দেখি তারা কি ব্যাক্কল?

৩০ শে জুন, ২০১৮ রাত ৮:৪৬

বিশ্বকাপ ৪বছর পরে পরে আসে আবার চলেও যায়, আমাদের দেশের ফুটবলের তেমন কোন পরিবর্তন হয়না, এক সময় অমুক আছিল, তমুক আছিল এমন কথা বহুত হুনছি। ছিল সত্যিও বটে। আমার চাচারা বলে, ছিল। আজ খেলার প্রতি ভালবাসার কমতি নাই।
১৬কোটি জনগনের দেশ থেকে ১৬ জন ফুটবলার পয়দা করা যায়না কেন??
আমাদের থেকে কয়েকগুন ছোট দেশ থেকে কি চমৎকার ফুটবল খেলয়ার বের হচ্ছে।
-হয়তো জেনেটিক কোন ব্যাপার আছে। এশিয়ার মধ্যে ফুটবল দেবতা ক্রিকেট দেবতার কাছে হার মানছে।
যাই হোক চেষ্টা করলে, ঠিকঠাক ব্যবস্থাপনা পেলে বাফুফে কিছু করলে (যদি কেউ করে আরকি), যখনি বাফুফে নিয়ে tv বা পেপারে কিছু খবর হয় খালি শুনি কিসের যেন র্নিবাচন নিয়ে দন্দ হচ্ছে। তবে আমরা ফুটবল বিশ্বকাপে খেলতে পারি। আমি আবার ফুটবল বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখছি বইলা কেউ মনে করবেন না যে কিছু গঞ্জিকা সেবন করিয়াছি। ভাই স্বপ্ন তো দেখতে দোষের কিছু নাই।
::এবার আসি আজিরা কামের কথায়- ফুটবলে ফিফা রেটিং এ বাংলাদেশ ১৯৪ তম। কিন্তু দেশে প্রায় ৩০-৩৫টি টিভি চ্যানেল এ ফুটবল বিশেষ অজ্ঞ এর অভাব নাই। খালি বিশেষ অজ্ঞ আর বিশেষ অজ্ঞ, কালকে কেবল অফ আছিল গ্রুপ পর্বের খেলা শেষ হবার কারনে একদিন বিরতী আছিল,আজকা থেকে আবার শুরু, প্রতিদিন প্রতিটা চ্যানেলে কি যে প্রোগ্রাম করে বুঝিনা।
প্রোগ্রাম এর মানুষ গুলোর পরিচয়>> একজন কে ধরে আনে কোন একদিন ফুটবলে লাথি মারছিল এমন বয়স ৪০-৫০ এর মধ্যে, আর একজন অজ্ঞতা আর ন্যাকামি তে পূর্ণ, বিশেষ শারীরিক অঙ্গ দেখানো সুন্দরী নারী মডেল ব্যবহার করা হয় দর্শক টানার হাতিয়ার হিসেবে, আর উপস্থাপক থাকে খালি ব্রেক এ যায় আর ব্রেক থেকে ফিরে আসে।
প্রোগ্রামের প্রশ্নের ধরন>> উপস্থাপক আলোচককে বলছে- “ব্রাজিলের কি ভাবে খেলা উচিত?”, “মেসির পেনালটি মিসের পিছনে কোন বিরধী জোটের দলের হাত আছে”- ইত্যাদি, ইত্যাদি…
আবার আলোচক ও উত্তর দেয়- কি করে নেইমার দের খেলা উচিত, মেসির পেনালটি মিসের কারনে সমাজে কিভাবে মুখ দেখানো উচিত ইত্যাদি, ইত্যাদি… ।
আরে বেকুবের দল ফুটবল খেলতে পারিনা, আবার ফুটবল নিয়ে কোনো প্রোগ্রাম ও বানাতে পারিনা। আলোচনার ধরন দেখলে আমরা লজ্জা পাই,প্রোগ্রামের দিকে টানা ২-৩ মিনিট তাকানো যায় না, তবে ঐ নারী মডেলের দিকে তাকিয়ে কিছু দর্শক প্রোগ্রাম টা দেখে আরকি।


প্রোগ্রামের উদাহরণ হিসেবে "SONY TEN " এর "FOOTBALL EXTRAAA" র কথা বলতে পারি। Simple set, সাবলীল উপস্থাপনা, নাই কোনো সুন্দরী নারী। কিন্তু কি প্রাণবন্ত, কোন অতিরিক্ত ফালাফালি নাই, অল্প কথায় কত কিছু বুঝিয়ে দেয়।
টিভি চ্যানেল গুলো এত ফুটবল বুঝে?
অথিতিরা এত ফুটবল বুঝে?
আমরা দর্শকরা এত ফুটবল বুঝি?
দেশের ফুটবলের উন্নয়ন নিয়ে কাজ করতে পারেন না?
কেন র্দীঘ মেয়াদি কোন পরিকল্পনা নেয় না। কালকেই বিশ্বকাপ আনতে হবে এটা কেউ বলছে না আগামী ১২ বছর পরের মানে আরো ২-৩টা পরের বিশ্বকাপের বাছাই পর্বে খেলতে চাই, ফিফা রেংকিং এ ৫০এর মধ্যে ঢুকতে চাই। এ পরিকল্পনা কি করা যায় না?????

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৩৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভাই, দক্ষিণ এশিয়ার ফুটবলভাগ্য খুবই খারাপ। প্রতিবেশী ভারতের ১৩০ কোটি মানুষের মধ্যেও এমন খেলোয়াড় তৈরী হয়নি। আমাদের ১৬ কোটি সেই হিসেবে কিছুই না। চায়নাতে লোকজন আরও বেশী। তারাও খুব একটা এগিয়ে যেতে পারেনি।

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৮

লিংকন বাবু০০৭ বলেছেন: লেখাটি পড়া এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ।
হুম.। আমারো তাই মনে হয়। এশিয়াদের মধ্যে ফুটবল তেমন ভাবে কবে জাগবে কে জানে??

২| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৫২

একদম_ঠোঁটকাটা বলেছেন: আইসল্যান্ড এর জনসংখ্যা ৩ লক্ষের মত, ওদের দলের ৫-৬ জন ডাক্তার আবার একজন ফিল্ম ডিরেক্টর! কথা হচ্ছে লক্ষ্য থাকতে হবে। সব এখন ৫টি দেশ মিলে খেলা ( বাকিরা দুধভাত) ক্রিকেট নিয়ে মাতামাতি করলে যা হয়।

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:০০

লিংকন বাবু০০৭ বলেছেন: লেখাটি পড়া এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ।
আইসল্যান্ড এর কিছু খেলোয়ার নাকি বিশ্বকাপ খেলার জন্য অফিস থেকে ছুটি নিয়ে এসেছে।

৩| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:১৯

ইমরান আশফাক বলেছেন: সালাউদ্দীন গংদের উচিৎ পদত্যাগ করা। যারা একযুগ ধরে দায়িত্বে থাকার পরও ফুটবলে বিন্দুমাত্র উন্নতি করতে পারেনি তাদের পিছনে আর সময় ও অর্থ ব্যয় করা অর্থহীন।

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:০০

লিংকন বাবু০০৭ বলেছেন: লেখাটি পড়া এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ
--দায় তাদের একার নয়।

৪| ০১ লা জুলাই, ২০১৮ সকাল ৯:৫৭

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে ফুটবল ফেডারেশনে যোগ্য লোক নেই।

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:০১

লিংকন বাবু০০৭ বলেছেন: লেখাটি পড়া এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ
-- সামনে যোগ্য লোক পাব বলে আশা রাখি।

৫| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৩

রাকু হাসান বলেছেন: নারী মডেলরা অনেকটা জনপ্রিয় হচ্ছে এবং হবেও ...।উপস্থাপকরা ইদানিয় কি সব আজগুবি প্রশ্ন ছোরে দেয় .।কিছু আগে পূর্ণিমা একটি বির্তকীত ,অপ্রাসঙ্গিক প্রশ্ন করে বসলো মিশা ভাই কে ..।তিনিও যর্থাথ উত্তর দিয়েছেন .।মোক্ষম জবাব । হ্যা সনি টিভি বর্তমানে একটা উদাহারণ বলা যায়। প্রায় সব টিভি চ্যালেনে নারী থাকেই কিন্ত তার ভিন্ন এটা ভাল লাগছে ।

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:০৩

লিংকন বাবু০০৭ বলেছেন: লেখাটি পড়া এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ
--ভাল বলেছেণ। ফুটবল বিশ্বকাপ যদি ভারতে হত, ভাই তাহলে দেখতেন নারী কারে বলে, কত প্রকার আর কি কি।

৬| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৫:০৬

টোনাল্ড ড্রাম্প বলেছেন: আমাদের নারী ক্রিকেটার রা বেশ সফল নারী উপস্থাপিকা দিয়ে একটা টিম বানালে কেমন হয় যারা আমাদের কে ফুটবল বিশ্বকাপ এনে দিবেন :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.