নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিক্স

লিংকন বাবু০০৭

ভালবাসি বই পড়তে আর পছন্দ করি টুকটাক লিখতে, ভালো লাগে বুদ্ধিমানদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। দেশটাকে ভালোবাসি। সৎ-পরিশ্রমীদের শ্রদ্ধা করি। । আমার ব্লগ নিয়ে অনেক আগ্রহ আছে। কিন্তু কিছু জানি না। তাই জানতে চাই

লিংকন বাবু০০৭ › বিস্তারিত পোস্টঃ

আমরা যখনি বলি সখি টেস্ট কাহারে বলে…

০৫ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:৫৭

বেশ কতদিন ধরে লক্ষীবাজারে Domino's Pizza Bangladesh আয়ছে, Domino's Pizza Bangladesh আয়ছে, পোলাপানের এমন কথা শুইনা আমার উত্তর: তর বাপের কী (মনে মনে).
ভীর কইরা খায়তাছে, টিকটক করতাছে, ফেসবুকে পোস্ট ইত্যাদি.. ইত্যাদি… নতুন কিসে যেন কি গজাইলে আয়না দিয়া দেখে??
এখন কিছুদিন ধরে কথা হচ্ছে Domino's Pizza Bangladesh ভালনা, হেন তেন.. সব নেগেটিভ রিভিউ। আর এমন পাতলা লোম গজানো পোলাপানের নেগেটিভ রিভিউতে আদো কারো কিছু ছেড়া যাবে কিনা কে জানে??
লক্ষীবাজারে Domino's Pizza Bangladesh তাদের ভড়ার চুক্তির বেশি টিকতে পারবে না। যদি জায়গা কেনা থাকে সেটা ভিন্ন কথা। এটা আমার সম্পূর্ন ব্যাক্তিগত মতামত। যেমন পারেনাই কেএফসি, পারেনাই প্রিময়াম সুইটস, পারেনাই সাব জিরো, পারেনাই তার বাবা, তার বাবা আরো কিছু দেশি বিদেশি ব্যন্ড।
আমি চাই আমার ধারনা ভুল হোক। আমি ভুল হতে চাই। Domino's Pizza Bangladesh তারা যুগ যুগ ব্যবসা করুক।
তবে এই ধরনের টেস্টের কাস্টমার এখানে নাই। আমি লক্ষীবাজারের একজন হয়েই সবার প্রতি সম্মান রেখেই বলছি, ব্যান্ড ভ্যালু দেবার মত মন-মানসিকতা আমাদের হয়নাই।
আমরা পিজ্জা খাইতে গিয়া বন রুটি দিয়া পেট ভরাইতে চাই, সস আর মায়নিছ খাইয়া পয়সা উসুলকরতে চাই, Domino's Pizza Bangladesh তে সস দেয়না প্লাসটিকের বোতলে টেবিলে মায়নিছ নাই, এরা ভাল না। Domino's Pizza Bangladesh যে তোগরে আমেরিকান চিজের সাথে লো ক্রাস্ট পিজ্জা দিতাছে, সাথে প্যাকেটে প্যাকেটে অরিগেন দিতাছে এটা কস না?? নাকি অরিগানোর প্যাকেট দেইখা কনডম ভাবছোছ???
বার্গার খাইতে গিয়া বন রুটির উপর হাতের উল্টোপিঠ দিয়া জ্বর দেখার মত করে গরম দেখি। আগে থেকে বানিয়ে রাখা বার্গার দেখে রানের পিছ নিব নাকি সিনার পিছ নিব সেটা পছন্দ করে বলব –ভাই গরম টা একটু বেশি কইরেন!!!
এমন করাতে আমরা যখনি বলি সখি টেস্ট কাহারে বলে…………..
আমরা তো আহম্মেদ বার্গারের পন্য খেয়ে বড় হওয়া পোলাপান (যদিও আহম্মেদের খাবার আমার কাছে ছোটবেলায় ১০/১০ পাওয়া খাবার। আহম্মেদের পিজ্জা এখনো ১০এ ১০ না দিলেও ৮.৫ দিব) সেটা ভিন্ন কথা। বেকারির পিজ্জা যেমন হয়, গুরা দুধ আর পেয়াজের পুর দিয়ে বানানো। তখন ফাস্টফুডের দোকার ছিলনা। বাইরে খাওয়া মানে চাইনিছ খাওয়া।
যে সকল বড় কোম্পানী ব্যবসা করার জন্য স্থান নির্বাচন করেন বা যারা এসব দায়িত্বে থাকেন তারা যে সকল কারন সমুহ দেখেন যে, কোথায় ব্যবসার আয়ুটলেট দেয়া যায়, কোথায় ভাল চলবে, তারা চিন্তা করেন জনগনের ক্রয়ক্ষমতা, জীবনযাত্রার মান, জনসাধারনের সমাগম আছে এমন স্থান বেছে নিতে। সে দিক থেকে লক্ষীবাজার এগিয়ে but….
আরে সব কিছুতে একি স্ট্যটিসটিক খাটে নারে পাগলা।
ভাই বেইলিরোডের চাইতে কী মহাখালী, গুলিস্থান, সদরঘাট, যাত্রাবাড়ী, পোস্তগোলা, গাবতলী….. এসব এলাকায় জনসমাবেশ কম????
তো আপনি কি করবেন???
লক্ষীবাজারে জন্মের পর থেকে এবং আমি কেএফসি-পিজ্জাহাটের একজন হয়ে লক্ষীবাজার স্টোরে ৫ বছর কাটাইছি। সরাসরি কাস্টমারের চাহিদা জানি। এখন সেখানে পপাইস আসছে। তারা তাদের জায়গায় ভাল। movenpick এর আইসক্রিম যেভাবে বেইলিরোডে চলে সেটা লক্ষীবাজারে চালাইয়া দেখান।
খিলগায়ে আপন কফির সামনে যে ভীড় দেখলেন, সেটা দেখার পরে আপনি তারাতারি gloria jeans, Latitude 23, Tabaq Coffee আরো কিছু দোকান ওপেন করলেন। ভাল…
ভাই দোকান ওপেনের সাথে সাথে একটা মসকিউটো কিলিং ব্যাট আর লাল বাতি কিনে রাইখেন এটা কয়দিন পরে জ্বালাতে কাজে লাগবে। যদিও রেকেটটা মাসখানেকের মধ্যে ব্যবহার করতে পারবেন।
সোরওর্দির মোরে ১০০টাকায় ৩টা বার্গার দোকানের সামনে দুনিয়ার ভীর…. এটা আবার অমুক বার্গার চেইনের একজনের কানে গেছে সে আবার সাথে সাথে মাম পানির বোতল টেবিলে সাজাইয়া প্রোজেক্টরে পাওয়ার পয়েন্ট এর প্রেজেন্টেশন বানাইয়া চেয়ারম্যান কে বুজাইলো।
এটা এমন বুঝানো যে কি করে অমুক গ্রুপ অফ কোম্পানীর ট্যাকা ফুড লাইনে লাগাইয়া হামতাম কইরা নামি দামি ইন্টোরিয়র ডিজাইনারের পকেট ভারি ছারা আর তেম কোন লাভ হয়না। অমুক গ্রুপ অফ কোম্পানীর ট্যাকা ব্ল্যাক মানি হোয়াইট হলে সেটা ভিন্ন কথা। সাথে সাথে Burger king, Farmhouse, Hearfy চলে আসলো আমাদের লক্ষীবাজারে তখন চিন্তা করেন কি হবে??
আবার সরকার ভাবে, ব্যবসা করবা করবা চান্দু, আমারে কি দিবা, ভাল কিছু করবা খারাও তোমারে দেহায়তাছি, ১৫% ভ্যাট দাও ৩% এসডি দাও, মায়ের দোয়া ফাউন্ডেশনে ১০% আরো কিছু। ইম্পোর্ট এর উপরে কিছু পন্যের ১০০% শুল্ক দেয়া লাগে, তার পরে টিন, বিন, আলাউদ্দিনের জিন সবি দাও।
তখন অমুক গ্রুপ অফ কোম্পানীর একটাই কথা থাকে, “দেহ দিছি, প্রানোরে দিছি, আর কি আছে বাকি??”
আরে আরো বাকি আছে রমজানের ঐ রোজার মাসে…… ভাম্রমান আদালত…
ভেজালের জন্য ধরে তাতে সহমত ভাই। যে গায়ে স্টিকার নাই, এটা নাই সেটা নাই।
কবি নজরুলের সামনে যে গুর লেবুর সরবত পাইপ দিয়া সরাৎ সরাৎ কইরা খাই তা দেইখা যদি আপনি মনে করেন আহারে আনহাইজেনিক, আনহেলদি পরিবেশ। একটা international juice bar খুলেন। তাতে কি হবে??
আসলে যে এলাকার যে টেস্ট সেটাও মানতে হবে। সব জায়গায় সব কিছু চলে না।
আমার জানামতে যারা ইন্টারন্যাশনাল ব্যান্ড নিয়া কাজ করে তারা এটা ভাল ভাবে জানে। যেমন Nasir Ahmed, Nandan Debneth Dolon Zahir, Masud Parvez, Kazi Mosharrof Tanvir Kaisar, Mohammad Asif Bari Mohammad Limon Chowdury Saif Rasel Rakib Hossain। ্ Md Amiruzzaman Sakib, Nurul Amin Sajib, Provat Omar আরো আমার জানা অনেকে আছেন। বিশেষ করে Mohammad Mizanur Rahman স্যার জানে দেশের জনগন আর প্রশাষন এখনো নতুন ইন্টারন্যাশনাল ব্যান্ড নিয়ে কত অজানা আছে।সরকার এর একটু ভাল পরিকল্পাই পারে এসব ব্যবসাকে সুষম ভাবে বন্টন হতে তাতে দাম, মান সব ঠিক রেখে সব জায়গায় ব্যবসা করা সম্ভব।
আমাদের জননেত্রীর স্বপ্ন যদি হয় বাংলাদেশকে মধ্যম আয় বা উচ্চ আয়ের দেশে উন্নতি কার। সামনে আমরা উন্নত হব ইনশাআল্লাহ। অবকাঠামো উন্নয়ন সহ, ব্যবসায়িক পরিবেশের মধ্যে প্রশাষনিক সহায়তা সবার আগে জরুরি।
বাংলাদেশের ক্রমবর্ধমান অথর্নীতে এগিয়ে যাওয়ার পেছনে এই ফুড লাইনের সম্ভাবনা অনেক। বিশ্বের বিভিন্ন দেশের গবেষনায় সামনের বিশ্ব ভবিষ্যতের লিডারশিপের জায়গায় যে কয়টা দেশের কথা বলা হয় তাতে বাংলাদেশ আছে। (কথা সত্য) কোন একটা লেখায় পরেছিলাম। আমার এখন মনে আসছে না। আসলে আমি তার লিংক দিয়ে দিচ্ছি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.