নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- মাহমুদুর রহমান।কোন কুসংস্কারে বিশ্বাস করি না।যে কোন ধরনের সন্ত্রাসবাদকে ঘৃণা করি।নিজের ধর্ম ইসলামকে খুব ভালোবাসি।ইসলাম এমন একটি ধর্ম যা মানুষকে মানবিক হতে শিখায়,সহনশীল হতে শিখায়,সামাজিক হতে শিখায়।নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি।

মাহমুদুর রহমান

এই পৃথিবীর বিরাট খাতায়, পাঠ্য যেসব পাতায় পাতায় শিখছি সে সব কৌতূহলে, নেই দ্বিধা লেশ মাত্র, বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র।

মাহমুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

ধরণীর দিনলিপি থেকে বলছি-১

৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:১০



বিগত কয়েক দিন ধরে আকাশের বুকে কৃষ্ণবর্ণ মেঘমালা প্রভাব বিস্তার করে রেখেছে।মাঠে ঘাটে কিংবা যেকোন প্রান্তেই থাকি আকাশের রঙ একই থাকে।আমি মনে মনে ভাবি, এই বুঝি বৃষ্টি আসলো!বৃষ্টি মানে আমার কাছে এক সমুদ্র ভালো লাগা।মাঝে মাঝে যখন আকাশের বুক চিড়ে বৃষ্টি নামে শৈশবের বৃষ্টিস্নাত সোনালী দিনগুলোর কথা মনে পড়ে খুব।একবার বর্ষার মৌসুমে অবারিত বৃষ্টি হচ্ছিল।কোন কিছু না ভেবেই মনমাতানো সেই বৃষ্টিতে ঝাপ দিই।দুই দিকে দুবাহু মেলে আকাশের পানে মুখ করে আমি গান ধরি,"পাগলা হাওয়ার বাদল দিনে পাগল আমার মন মেতে ওঠে"।হঠাত সুদূর আকাশে বিজলী চমকে ওঠে,হৃৎপিণ্ডের কম্পন তীব্রতর হয়।মা ডেকে বলে খোকা ঘরে ফিরে আয়,আল্লাহ্‌ না করুক,বজ্রপাত খুব ভয়ংকর।আমি লক্ষী ছেলের মত ঘরে ফিরে যাই।জানালার ধার ঘেঁষে বসি আর বাহিরে তাকিয়ে দেখি খাল-বিল, পুকুর বৃষ্টিকে স্বাগত জানায়।আমি দূর থেকে তাকিয়ে দেখি সেই দৃশ্যপট।আহ! কতই না মনোহর।

এখন আর আগের মত সেই দৃশ্যগুলো দেখতে পাই না।আসলে কি করে দেখবো, কোন উপায়ও তো নেই!এই নগরীর বুকে ইট সিমেন্টের বিল্ডিংগুলো সেই স্থানটা দখল করে নিয়েছে। যেদিকেই দু চোখ যায় শুধু বিল্ডিং আর বিল্ডিং।আশে পাশে নেই কোন খোলা প্রান্তরও।একটা জায়গায় নীরবে বসবো;কিছু ভাববো এই সুযোগটাও নেই।যেটা আছে সেটা হলো গাড়ির বিকট হর্ন।কান দুটো ঝলসে যায় আমার।তবে এই শহরে উপভোগ করার মতো কেবল একটা জিনিসই আছে, মাথার ওপর স্বচ্ছ আকাশ।এই আকাশের বুকে জমে থাকা সাদা রঙের মেঘগুলো আমার বড্ড ভালো লাগে।ইচ্ছে করে উড়াল দিয়ে সেগুলো ছুঁয়ে দিই।আচ্ছা মেঘ কি কখনও ছোঁয়া যায়?আমি জানি না।তবে আমার ছুঁয়ে দেখার বড্ড শখ!

মাঝে মাঝে মন খারাপ হয়ে যায় যখন শুভ্রনীল আকাশের বুক কৃষ্ণবর্ণ ধারন করে; সূর্যটা লুকিয়ে পড়ে কালো মেঘের আড়ালে।হঠাত আকাশ গর্জন করে ওঠে আর সজোরে বৃষ্টি নেমে আসতে শুরু করে।বেলকনির গ্রিল ধরে দাঁড়িয়ে আমি সেই দৃশ্য দেখি। মনে মনে ভাবি, ভিজবো কি ভিজবো না? বৃষ্টি আসলে এই দুটো কথাই সবচেয়ে বেশী মনে পড়ে আমার।ইচ্ছে করে গা ভাসিয়ে দিতে বৃষ্টির শীতল অবয়বে।কিন্তু আবার ভাবি যদি জ্বর আসে!ফলে অবস্থান করতে হয় এই ভেজা আর না ভেজার মধ্যবর্তী স্থানে।এদিকে রাতের বেলা শীতার্ত বাতাস আমার গা ছুঁয়ে দেয়।আমি কাঁথা মুড়িয়ে রাখি আপাদমস্তক আর হারিয়ে যাই ঘুমের দেশে।ঘুম থেকে উঠে মনে মনে বলি,ইশ!সদা এভাবেই যদি ঘুমোতে পারতাম।একদিন এভাবেই ঘুমাবো আল্লাহ্‌ যদি চান।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:১০

রাজীব নুর বলেছেন: লেখার মূল সারমর্ম কি??
আকাশ? আপনি আকাশ পছন্দ করেন?

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৩৬

মাহমুদুর রহমান বলেছেন: হুম।খুব।

২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৩৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: শীতল অনুভূতি পেলাম।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৩৭

মাহমুদুর রহমান বলেছেন: জেনে ভালো লাগলো।

৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৫৭

বিজন রয় বলেছেন: আনমোনা মনের নিবিড় কল্পনা।
ভাবের রাজ্যে প্রবেশ করেছিলাম।

লিখতে থাকুন।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৩৮

মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ্‌ যদি চান লিখব। সাথেই থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.