নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ।

অগ্নিপাখি

প্রতিদিন হাজারো মানুষ হারিয়ে যায়, আমি সেই হারিয়ে যাওয়া মানুষদেরই একজন। ভালবাসি বই পড়তে, বই সংগ্রহ করতে, স্ট্যাম্প জমাতে, ভাল চলচ্চিত্র দেখতে, মাঝে মাঝে লেখালেখি করতে, ভালবাসি কবিতা আর ভালবাসি একা একা পুরনো ঢাকায় ঘুরে বেড়াতে। হুমায়ুন আহমেদ আমার প্রিয় লেখক। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যেঃ আহমদ ছফা, রশিদ করিম, মুনতাসির মামুন, মোহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, নিমাই ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, তারাশঙ্কর, বিভূতিভূষণ, সুনীল, সমরেশ , খূশবন্ত সিং, এলান পো, এরিখ মারিয়া রেমার্ক, মার্ক টোয়েন, ম্যাক্সিম গোর্কি, ভিক্টর হুগো, ফ্রাঞ্জ কাফকা, পাওলো কোয়েলহো, হারুকি মুরাকামির লেখাও অনেক বেশী ভালো লাগে। মন খারাপ থাকলে কবিতায় ডুবে যাই। আবুল হাসান, শহীদ কাদরি এবং জীবনানন্দ আমার খুব প্রিয় কবি। মুক্তিযুদ্ধ আমার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়ি। ঘৃণা করি যুদ্ধাপরাধী রাজাকারদের। এইতো এই আমি।

অগ্নিপাখি › বিস্তারিত পোস্টঃ

৭১ এ ঢাকার গেরিলা অপারেশনগুলো। পর্ব ০৫ মিশন ইন্টারকন ০২

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৩:০০

মিশন ইন্টারকন ০২



ঢাকায় গেরিলাদের প্রথম সফল অপারেশন ছিল ইন্টারকন্টিনেন্টাল হোটেল। জুন মাসের সেই হামলার পরে হোটেল এর নিরাপত্তা ব্যাবস্থা আরও জোরদার করা হয়। প্রচুর পরিমান পশ্চিম পাকি পুলিশ ছাড়াও হোটেলের তিন কোনে ছিল বালির বস্তার প্রতিরোধ দেয়াল। সেখানে লাইট মেশিনগান নিয়ে পাহারায় থাকত সামরিক বাহিনীর লোকজন।

চলুন তাহলে জেনে নেই এই অপারেশনের গেরিলা সম্পর্কে। মিশন ইন্টারকন ০২ এর মূল উদ্যোক্তা ছিল সামাদ ও বাকের এবং সহযোগী হিশেবে ছিল- উলফত, মায়া এবং গাজী। সামাদ হোটেলে প্রবেশের সুযোগ করে নেয়- মিস্টার জামাল ওয়ারিস নামক এক বিহারী লোকের বদৌলতে হোটেলের প্রেমিসে থাই এয়ারলাইন্স এর নতুন অফিসকক্ষের জন্য সাইন তৈরির অর্ডার সংগ্রহের মাধ্যমে। এই সুযোগে সামাদ এর রেকির কাজটাও হয়ে যায়। সামাদ সেখানে যাবার সময় সবসময় একটা ব্রিফকেস নিয়ে যেত। সাইন তৈরির অর্ডার শেষ হবার পরদিন সেই ব্রিফকেস এ ২৮ পাউনড পি.কে এবং ৫৫ মিনিট মেয়াদি টাইম পেন্সিল ভরে বিকেলে গাড়িতে চেপে হোটেলের উদ্দেশ্য রওয়ানা দেয়। গাড়িতে ছিল ঃ সামাদ, বাকের, মায়া এবং গাজী। অপারেশনস্থলে পৌঁছানর পরে মায়া এবং গাজী গাড়িতে স্টেনগান নিয়ে অপেক্ষা করতে লাগলো আর মূল দরজা দিয়ে না ঢুকে “সুইস এয়ার” অফিস ঘরের দরজা দিয়ে ভেতরে ঢুকল সামাদ ও বাকের। তাদের এ কাজে সহায়তা করেছিল ঐ অফিসে কর্মরত একজন বন্ধু।

ডেডলাইন ১১ আগস্ট, স্থানঃ হোটেল ইন্টারকন্টিনেন্টাল, সময় বিকেল ৫ টা। ব্রিফকেস নিয়ে বাকের কোনার ল্যাট্রিন এ ঢুকল বাকের এবং দ্রুত টাইম পেন্সিল প্রেস করে ব্রিফকেসটি রাখল

কমোডের পেছনে। এরপর দরজা লক করে দেয়াল টপকে বেরিয়ে এলো। মূল দরজাতে কাভারে ছিল সামাদ। সামান্য সময়ের ব্যাবধানে দুজন কোনও বাধা ছাড়াই বেরিয়ে গেলো।

ডেডলাইন ১১ আগস্ট, স্থানঃ হোটেল ইন্টারকন্টিনেন্টাল, সময় বিকেল ৫ টা ৫৬ মিনিট। বিস্ফোরণের প্রচণ্ড শব্দে হোটেল কেঁপে উঠল। এই বিস্ফোরণে আহত হয় বেশ কয়েকজন আর শপিং আর্কেড, লাউঞ্জ আর আশেপাশের ঘরের কাঁচ ভেঙ্গে ছড়িয়ে পড়ে আর ভেঙ্গে পড়ে লাগোয়া দেয়াল।

মিশন ইন্টারকন ০২ সম্পর্কে বিদেশি একটি স্বনামধন্য পত্রিকার লাইন ছিল এরকমঃ

“ It shows that the guerillas can move at Dhaka city at their will.”

প্রথমটির মতো মিশন ইন্টারকন ০২ ও ছিল সফল।

এই অপারেশনে অংশ নেয়া গেরিলা বাকের পরবর্তী সময়ে শহীদ হন। (চলবে)

পর্ব ৬ঃ অপারেশন দাউদ পেট্রলিয়াম ও পীরজঙ্গিমাজার পাওয়ার ষ্টেশন।









মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৩:১৮

পাঠক১৯৭১ বলেছেন: আপনি নিজেও ছিলেন টিমে?

২| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৩:২৮

অগ্নিপাখি বলেছেন: পাঠক১৯৭১, সরি ভায়া, বুঝলাম না প্রশ্ন টা করে কি বোঝাতে চেয়েছেন?

৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:০২

পাঠক১৯৭১ বলেছেন: প্রশ্নটা ছিল, "যারা ইন্টারকনে অপারেশন করেছিল, আপনিও কি সেই টিমের গেরিলা?"

৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:৪৩

পাউডার বলেছেন:
কিপিটাপ!

৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:০৯

মামুন রশিদ বলেছেন: বিজয়ের গল্প চলতে থাকুক ।

প্রথম মন্তব্যটি আপনি হয়ত বুঝতে পারেন নি । পাঠক লেখার সূত্র বা রেফারেন্স জানতে চেয়েছেন । কোন লেখা নিজের না হলে মূল লেখার সূত্র বা রেফারেন্স দেবার নিয়ম । আশাকরি চমৎকার এই লেখার সূত্রটা পোস্টে উল্লেখ করে দিবেন ।

শুভ কামনা ।

৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৬

অগ্নিপাখি বলেছেন: লেখাটা শুরু করবার সময়েই(১ম পর্বে ) তথ্যসূত্র দিয়ে দিয়েছি। তবুও "সেআবার উল্লেখ করছি-সেলিনা হোসেন এর "৭১ এর ঢাকা", এই বইটা থেকে লেখাগুলো নেয়া হয়েছে। আমি পড়ে অনেকটা নিজের মতো করে লিখেছি। ধন্যবাদ সবাইকে।

৭| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৯

অগ্নিপাখি বলেছেন: পাঠক১৯৭১, না আমি সে টিমের গেরিলা না। সে সময় জন্মও হয়নি আমার। এরকম গেরিলা অপারেশনে থাকলে নিজেকে অনেক ভাগ্যবান মনে করতাম। আমি আপাতত মাস্টার্স ফাইনাল এর রেজাল্ট পেয়ে চাকরি খুঁজছি। ধন্যবাদ।

৮| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫০

বেলা শেষে বলেছেন: আপনার উপর নজর রাখা হচ্ছে
উপর্যুপরি নিয়ম ভঙ্গ করায় আপনার উপর নজর রাখা হচ্ছে এবং এর ফলশ্রুতিতে আপনার লেখা সরাসরি প্রথম পাতায় প্রকাশ হবে না। আপনার লেখা কেবল মাত্র আপনার নিজস্ব পাতায় প্রকাশিত হবে। তবে মডারেটর উপস্থিত থাকলে তার বিবেচনা সাপেক্ষে আপনার লেখা প্রথম পাতায় প্রকাশ করা হতে পারে। দয়া করে ব্লগ সাইটের নিয়ম শৃঙ্খলা মেনে চলুন

৯| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

বোধহীন স্বপ্ন বলেছেন: সিরিজটা হঠাৎ নজরে পরল। সাথে আগের গুলো থেকে শুরু করছি।

১০| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১৪

সোজা কথা বলেছেন: এবারেরটাও ভালো লাগল।চালিয়ে যান।

১১| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৫

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: গর্বিত । প্লাস । চালিয়ে যান ।

১২| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১৬

আহমাদ জাদীদ বলেছেন: চলতে থাকুক ।

১৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩০

অগ্নিপাখি বলেছেন: পাঠক১৯৭১ , ধন্যবাদ।

১৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩২

অগ্নিপাখি বলেছেন: আদনান শাহ্‌িরয়ার, ধন্যবাদ। সামনে ভাষা আন্দোলন নিয়ে একটা লেখা তৈরি করবার ইচ্ছা আছে।
চাকরির পড়াশোনার পাশাপাশি কাজগুলো করি।

১৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩৩

অগ্নিপাখি বলেছেন: বোধহীন স্বপ্ন, সোজা কথা, আহমাদ জাদীদ - আপনাদের ধন্যবাদ।

১৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:২৩

ড. জেকিল বলেছেন: ভালো লাগছে, পরের পোস্ট তারাতারি দিবেন।

১৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৭

পাখা বলেছেন: চলুক সাথে আছি...

১৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২০

অগ্নিপাখি বলেছেন: ড. জেকিল , পাখা- আপনাদের ধন্যবাদ কষ্ট করে পড়বার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.