নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ।

অগ্নিপাখি

প্রতিদিন হাজারো মানুষ হারিয়ে যায়, আমি সেই হারিয়ে যাওয়া মানুষদেরই একজন। ভালবাসি বই পড়তে, বই সংগ্রহ করতে, স্ট্যাম্প জমাতে, ভাল চলচ্চিত্র দেখতে, মাঝে মাঝে লেখালেখি করতে, ভালবাসি কবিতা আর ভালবাসি একা একা পুরনো ঢাকায় ঘুরে বেড়াতে। হুমায়ুন আহমেদ আমার প্রিয় লেখক। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যেঃ আহমদ ছফা, রশিদ করিম, মুনতাসির মামুন, মোহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, নিমাই ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, তারাশঙ্কর, বিভূতিভূষণ, সুনীল, সমরেশ , খূশবন্ত সিং, এলান পো, এরিখ মারিয়া রেমার্ক, মার্ক টোয়েন, ম্যাক্সিম গোর্কি, ভিক্টর হুগো, ফ্রাঞ্জ কাফকা, পাওলো কোয়েলহো, হারুকি মুরাকামির লেখাও অনেক বেশী ভালো লাগে। মন খারাপ থাকলে কবিতায় ডুবে যাই। আবুল হাসান, শহীদ কাদরি এবং জীবনানন্দ আমার খুব প্রিয় কবি। মুক্তিযুদ্ধ আমার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়ি। ঘৃণা করি যুদ্ধাপরাধী রাজাকারদের। এইতো এই আমি।

অগ্নিপাখি › বিস্তারিত পোস্টঃ

৭১ এ ঢাকার গেরিলা অপারেশনগুলো। পর্ব ০৯ অপারেশন “বাসাবো”

০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:৫৭

সেপ্টেম্বর এর দ্বিতীয় সপ্তাহে এই অপারেশন চালায় গেরিলারা। এটি ছিল আরবান গেরিলাদের অন্যতম বড় অপারেশন যেখানে অংশ নিয়েছিল ১৫ জন গেরিলা। এই অপারেশনের নেতৃত্ব ছিল গেরিলা নজীবুল হক এর হাতে। গেরিলাদের অস্ত্র ছিলঃ ১ টি এল.এম.জি, ৬ টি স্টেনগান এবং ৬ টি এস.এল.আর।

বাসাবোর কদমতলি ফাঁড়িতে ছিল পুলিশ ও জানোয়ার রাজাকারদের ক্যাম্প। এই জানোয়াররা আশেপাশের গ্রামের মানুষদের উপর অনেক অত্যাচার করতো। গ্রামের লোকেরা গেরিলাদের এই কথা জানায়। সেই অনুযায়ী পরিকল্পনা নিয়ে গেরিলারা এগোতে থাকে। পরিকল্পনামাফিক ৭ ও ৮ তারিখে গেরিলাদের একটি দল রেকি সম্পন্ন করে।

১০ তারিখ দুপুর, কদমতলি ফাঁড়ির দিকে ৩ টি নৌকা এগিয়ে আসতে থাকে। গেরিলারা ফাঁড়ির ২০০ গজ দূরে নামে এবং ডবল মার্চ করে ফাঁড়ি চোখের পলকে ঘিরে ফেলে। আতঙ্কিত হয়ে ফাঁড়ির সেন্ট্রি গেইট থেকে পুলিশ ও রাজাকাররা গুলি বর্ষণ শুরু করে কিন্তু ততোক্ষণে চারিদিক দিয়ে শুরু হয়ে গিয়েছে সাহসী গেরিলাদের অবিরাম গুলি বর্ষণ। তখন ঢাকাতে এরকম “রেইড অপারেশন” ছিল অবিশ্বাস্য একটি ঘটনা। কিন্তু গেরিলারা এই অসাধ্য সাধন করে দেখিয়ে দেয়। অন্যান্য অপারেশনের মতই এটিও ছিল সফল। এবং এই বিপজ্জনক অপারেশনেও একজন গেরিলাও হতাহত হয় নি। অন্যদিকে নিহত হয়েছিল রাজাকার ও পুলিশ মিলিয়ে ১৩ জন, আহত আরও ৪।

হামলা শেষে গেরিলারা চলে যাবার পরে বিকেল ৪ টায় পাকি সেনারা আসে। গেরিলারা চলে যাবার সময় নৌকাতে কিছুটা প্রতিরোধের মুখোমুখি হয় এবং একটি নৌকা ডুবে যায় তবে তারা সফল ভাবে ফিরে যেতে পেরেছিল। (চলবে)



পর্ব ১০ ঃ হান্টিং “ইসহাক” ডাউন!



মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:০২

ব্ল্যাক_ডাইমণ্ড বলেছেন: অনেক ভাল লাগল আমাদের যোদ্ধাদের বীরত্বগাঁথা। এসব অজানা ঘটনা তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। মুক্তিযুদ্ধের কথা মনে করলে আমরা যেমন আবেগাক্রান্ত হয়ে যাই, এখনকার কিশোর-কিশোরীদের মাঝে সেরকম আবেগ লক্ষ্য করি না। একাত্তরের গল্পে তারা কেমন জানি নির্বিকার থাকে। এদের কাছ থেকে ইতিহাস লুকিয়ে রাখা হয়েছে বলে আমার ধারণা। তাইতো চারিদিকে তাকালে দেখতে পাই স্বাধীনতা বিরোধীদের আস্ফালন। আপনার মত এরকম হাজার জন ব্লগার প্রয়োজন, তার পাশা পাশি যারা অনলাইনের বাহিরে আছে তাদেরকেও জানাতে হবে এসব ঘটনা। আমি আমার অবস্থান থেকে কাজ শুরু করে দিয়েছি, যেটুকু জানি সেটুকুই এলাকার ১০-১৫ বছর বয়সীদের জানাতে চেষ্টা করি। মোল্লারা মাঝে মাঝে বিরোধীতা করে যে আমি নাকি বাচ্চাদের ভুল কাহিনী শুনাই, কারণ আমার একাত্তর বিষয়ে সব জ্ঞানই বই থেকে পাওয়া।

বাঁধা অনেক, তবুও থেমে যেতে রাজি নই। আপনার প্রতি কৃতজ্ঞতা, পরের পর্বের অপেক্ষায় রইলাম।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:৫২

অগ্নিপাখি বলেছেন: ব্ল্যাক_ডাইমণ্ড , আপনাকে অনেক ধন্যবাদ উৎসাহ দেবার জন্য।
"মুক্তিযুদ্ধের কথা মনে করলে আমরা যেমন আবেগাক্রান্ত হয়ে যাই, এখনকার কিশোর-কিশোরীদের মাঝে সেরকম আবেগ লক্ষ্য করি না। একাত্তরের গল্পে তারা কেমন জানি নির্বিকার থাকে। এদের কাছ থেকে ইতিহাস লুকিয়ে রাখা হয়েছে বলে আমার ধারণা। তাইতো চারিদিকে তাকালে দেখতে পাই স্বাধীনতা বিরোধীদের আস্ফালন। "
আপনার এই বক্তব্যর সাথে শতভাগ একমত। আপনি ১০-১৫ বছর বয়সীদের যে ইতিহাস জানাচ্ছেন সে জন্য অনেক বেশি শুভকামনা। আপনি আরেকটা কাজও করতে পারেন। আমাদের জাফর ইকবাল স্যার এর ছোট্ট একটা বই আছে "মুক্তিযুদ্ধের ইতিহাস"। এই বইটার কথা এইসব বাচ্চাদের বলতে পারেন। এটা একটা অসাধারণ বই, কারন মুক্তিযুদ্ধ সম্পর্কে একটা পরিষ্কার ধারনা দিবে বাচ্চাদের এই বইটা। আপনি হয়ত দু একজনকে কিনে দিলেন এরপর তারা বন্ধু বান্ধবীরা শেয়ার করে পড়লো। একটা ছোট্ট উদ্যোগই বদলে দিতে পারে অনেক কিছু। আর ভাই এইসব “কাঠ মোল্লাদের” সম্পর্কে বলব - জাস্ট ইগনোর দেম। এইসব দুই চারজন অশিক্ষিত বর্বর আর ইসলাম এর ভুল ব্যাখ্যা দেয়া মোল্লাদের জন্য মানুষের কাছে ইসলাম ধর্ম এর অপমান হচ্ছে। আপনি যা করছেন করে যান। ইনশাআল্লাহ সফল আপনি হবেনই।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:৫৪

অগ্নিপাখি বলেছেন: আমার লেখার তথ্যসূত্র
সেলিনা হোসেন, "একাত্তরের ঢাকা", আহমদ পাবলিশিং হাউস, ঢাকা, ১৯৮৯।
এই বইটি থেকেই অনুলিখিত।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৩৯

মামুন রশিদ বলেছেন: চমৎকার সিরিজ । বিজয়ের গল্প চলুক ।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৪৯

কোলড বলেছেন: Those were tactical success but strategy will always trump tactics and these tactical success made heroes but overall had no impact on the outcome of the war.

৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:১০

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: চলুক গর্বের কথকতা !

৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৪২

আছিফুর রহমান বলেছেন: স্বাধীন দেশ জীবিত গেরিলা চায় না, রক্ত চায়,শা- খালেদ মোসারফ

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫১

মোমেন মুন্না বলেছেন: অপেক্ষায় রিইলাম

৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫১

মোমেন মুন্না বলেছেন: অপেক্ষায় রইলাম

১০| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:১৮

অগ্নিপাখি বলেছেন: কোলড , এই গেরিলা অপারেশনগুলোই কিন্তু পাকি হানাদারদের মনোবল গুড়িয়ে দিতে সক্ষম হয়েছিল। এবং অবশ্যই গেরিলাদের কৌশলের জন্যই তাঁরা সফল হয়েছিল।

১১| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:১৯

অগ্নিপাখি বলেছেন: আদনান শাহরিয়ার, ধন্যবাদ আপনাকে সাথে থাকবার জন্য।্

১২| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

এ কে এম রেজাউল করিম বলেছেন: সাথে আছি চালিয়ে জান। আরেকটু বিস্তারিতভাবে লিখার অনুরোধ র'ল।

১৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

সোজা কথা বলেছেন: গতপর্বগুলার মত এটাও অনেক ভালো হয়েছে।গেরিলাদের বিজয়গাথা চলতে থাকুক।

১৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫০

নিষ্ঠুর পৃথিবী বলেছেন:
লেখাটা ভাল হয়েছে চালিয়ে যান। :) :) :) :) :) :)

১৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৪০

অগ্নিপাখি বলেছেন: এ কে এম রেজাউ করিম , সোজা কথা , নিষ্ঠুর পৃথীবি- ধন্যবাদ আপনাদের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.