নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ।

অগ্নিপাখি

প্রতিদিন হাজারো মানুষ হারিয়ে যায়, আমি সেই হারিয়ে যাওয়া মানুষদেরই একজন। ভালবাসি বই পড়তে, বই সংগ্রহ করতে, স্ট্যাম্প জমাতে, ভাল চলচ্চিত্র দেখতে, মাঝে মাঝে লেখালেখি করতে, ভালবাসি কবিতা আর ভালবাসি একা একা পুরনো ঢাকায় ঘুরে বেড়াতে। হুমায়ুন আহমেদ আমার প্রিয় লেখক। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যেঃ আহমদ ছফা, রশিদ করিম, মুনতাসির মামুন, মোহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, নিমাই ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, তারাশঙ্কর, বিভূতিভূষণ, সুনীল, সমরেশ , খূশবন্ত সিং, এলান পো, এরিখ মারিয়া রেমার্ক, মার্ক টোয়েন, ম্যাক্সিম গোর্কি, ভিক্টর হুগো, ফ্রাঞ্জ কাফকা, পাওলো কোয়েলহো, হারুকি মুরাকামির লেখাও অনেক বেশী ভালো লাগে। মন খারাপ থাকলে কবিতায় ডুবে যাই। আবুল হাসান, শহীদ কাদরি এবং জীবনানন্দ আমার খুব প্রিয় কবি। মুক্তিযুদ্ধ আমার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়ি। ঘৃণা করি যুদ্ধাপরাধী রাজাকারদের। এইতো এই আমি।

অগ্নিপাখি › বিস্তারিত পোস্টঃ

দ্যা পিয়ানিস্ট ঃ বেঁচে থাকবার গল্প

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৪







অনেক আগেই এই ক্লাসিকটা সংগ্রহে থাকলেও দেখবো দেখবো করে দেখা হয়নি এতদিন। গতকাল দেখে ফেললাম বিখ্যাত পরিচালক রোমান পোলানস্কি এর এই অসাধারণ বায়োগ্রাফিকাল ওয়ার ক্লাসিক।







সত্য ঘটনার উপর নির্মিত এই ছবির গল্প এগিয়ে গিয়েছে “ওয়াডিসোওয়াফ স্পিলম্যান”[Wladyslaw Szpilman] নামক এক পোলিশ-ইহুদী পিয়ানোবাদক এর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি অধিকৃত পোল্যান্ড এ বেঁচে থাকবার সংগ্রামকে কেন্দ্র করে। বিখ্যাত এই ক্লাসিক এ যুদ্ধকালীন পোল্যান্ড এ নাৎসি নিষ্ঠুরটা যেমন ঊঠে এসেছে তেমনি ঠিক সমান্তরালভাবে চলে এসেছে স্পিলম্যানের যুদ্ধকালীন ভয়াবহতায় পরিবার পরিজনহীণ বেঁচে থাকবার গল্প।







২০০২ সালে মুক্তি পাওয়া এ ছবি ৭৫ তম অস্কার এর আসরে সেরা পরিচালক [পোলানস্কি], সেরা চিত্রনাট্য [রোনালড হারউড] এবং সেরা অভিনেতা [এডরিয়েন ব্রডি] এর পুরষ্কার জিতে নেয়। এছাড়াও ২০০২ কান চলচ্চিত্র উৎসবে “পাম’ ডি অর” জয় করে এই অসাধারণ ক্লাসিক।







এডরিয়েন ব্রডি একমাত্র অভিনেতা হিসেবে “ওয়াডিসোওয়াফ স্পিলম্যান” চরিত্রে অভিনয় এর জন্য মাত্র ২৯ বছর বয়সে সেরা অভিনেতার জয়ের কৃতিত্ব অর্জন করেন। Adrien Brody winning an Oscar® for The Pianist Adrien Brody winning an Oscar® for The Pianist



সবাই হয়তো অনেক আগেই দেখে ফেলেছেন “দ্যা পিয়ানিস্ট”। না দেখে থাকলে এখুনি দেখে ফেলুন এই মাস্টারপিস।



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.