নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলে গেলে- তবু কিছু থাকবে আমার : আমি রেখে যাবোআমার একলা ছায়া, হারানো চিবুক, চোখ, আমার নিয়তি

মনিরা সুলতানা

সামু র বয় বৃদ্ধার ব্লগ

মনিরা সুলতানা › বিস্তারিত পোস্টঃ

ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে ( আমার মা হবার গল্প ) -২

২২ শে মে, ২০১৩ রাত ৩:৪১



সকালের সুখ-চা পর্বে ,ফোন কল আসলো , হ্যালো বলতেই , ওপাশে আমার একমাত্র স্বামী (আমি তো বিরাট টাশকিত , চা এর সাথে ফ্রী টাশকি খাইলাম , এই সময় এ উনি ? হু কর্পোরেট সুন্দরী দের মোহ সকাল সকাল ই কাটল তাহলে আজকে ) বলল , এই সামিয়া ওর অফিস কলিগ এবং বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধু )সাথে কথা বলবে বলে ,আপাকে ফোন টা দিল ...... আমি সালাম দিলাম , ওয়ালাকুম আস-সালাম বলেই উনি বললেন, ভাবি জানেন তো আমি আমার বাবা মা এর একমাত্র সন্তান ? চুপচাপ শুনে গেলাম, উনি বলতে লাগলেন আমার ছোট বেলা টা অনেক নিঃসঙ্গ কেটেছে , মন প্রান দিয়ে একজন নিজের ভাই বোন চাইতাম ।

আমার বাব মা মারা যাবার পর, আমার নিজের বলতে কেউ থাকবে না, হয়ত মামা , চাচা , কাজিন ভাই বোন ফুপু খালা, নিজের নিজের রক্ত নাই ...

আমি চাই না আমার ছেলে মেয়ে আমার মত একটা শৈশব হোক , আপনি জানেন আমার দুই মেয়ে , এখন মনে হয় আমি মরে গেলে, ওরা দুবোন একজন আর একজন কে সামলাতে পারবে , কষ্ট ভাগ করে নিতে পারবে ।

সেই জন্যই হুদা কে বলছিলাম আপ্নারা আর একটা বেবি নিয়ে নেন ,মেয়ে তো বড় হয়ে যাচ্ছে ,এখন ওর একজন ভাই বোন থাকলে, একসাথে দেখবেন নিজেরা খেলবে , আপনার কষ্ট অনেক কমে যাবে ... :-*:-*

এতক্ষন আরিন্দম কহিলা বিষাদে ।।



্মনে মনে ভাব্লাম তাই বলেন আপা ......।। আমাকে এই কথা কথা গুলর মানে কি বুঝলাম ,আর এটাও বুঝলাম কার বুক ফাটে তো মুখ ফুটে না অবস্থা ।।

মাত্র মেয়ে টা কোল থেকে নেমে হাটাহটি করে, আমিও একটু হালকা পাতলা শাড়ি পরা শুরু করছি , আর বলে কি আবার বছড় ২ এর জন্য ............



শুক্রবার ইভানা ভাবি আসলেন , ননদ দেবর নিয়ে আমার সংসার , দেখে বললেন, তোমার মেয়ে তো সারাক্ষণ ফুপি চাচ্চুর কাছে ই থাকে,তুমি কেন আর একটা বেবী নিচ্ছ না ?

বলতে দ্বিধা নেই আলহামদুলিল্লাহ্‌ পরম করুনাময় এর রহমতে , জীবন সব সময় আমার প্রতি মুচকি হেসেছে , প্রথম মা হবার অনুভূতি পরে পাওয়া চৌদ্দ আনা ই

কিছু বুঝে উঠবার আগেই এক সিনিওর কলিগ আমার হাতে টেস্ট রিপোর্ট ধরিয়ে দিলেন বস এর কাছে জমা দেয়ার জন্য ,যেহেতু তখন চাকরি করতাম অফিস এ জানানোর একটা ব্যাপার ছিল ..

বাকি দু -আনা র জন্যই হয়ত বা যেভাবে প্রতিটা মা ই ভুলে যায় তার দশ মাস দশ দিন এর অসহনীয় যন্ত্রণার ইতিকথা তেমনি ,আমাকে ও আমার প্রথম সন্তান এর প্রথম কান্না র সৃতি ,পবিত্র মুখচ্ছবি সব কিছু ভুলিয়ে দিয়েছিল ...............

এস নিজে করি র জমানায় আমিও বাসায় বসেই নিশ্চিত হলাম

পরবর্তী পদক্ষেপ হিসেবে দুই মাস এর সময় একবার আলট্রা সনগ্রাম করিয়েছিলাম , শিশুর অবস্থান ফ্লুয়িড এর যথেষ্টটা যানতে । আল্লাহ র রহমতে সব কিছুই ঠিক ছিল , বিধায় আমার জন্য ব্যাবস্থা পত্র হল ক্যালসিয়াম , আয়রন ট্যাবলেট , প্রচুর পরিমান তরল খাবার , ভিটামিন এ যুক্ত ফল ও শাক সবজি , ফলিক এসিড যুক্ত খাবার যা তরমুজ এ প্রচুর পরিমানে পাওয়া যায় , গর্ভকালীন সময়ে প্রথম তিন মাস নাকি বাচ্চা দের ব্রেইন এর গঠন হয় যা ফলিক এসিড বড় ভুমিকা পালন করে , ফরটি ফাইড ফুড হিসেবে হরলিক্স দেয়া জেতে পারে , আর প্রচুর মিষ্টি জাতীয় খাবার ।

সব সাধারন বাসার কাজ দৈনন্দিন কাজ , সব চাইতে গুরুত্ত পূর্ণ আবশ্যিক বিষয় হচ্ছে ,আনন্দে থাকা , কুরআন তেলয়াত নামায ।

আসলে নিজের অভিজ্ঞতায় লিখলে এটা নিয়ে একটা আলদা পোস্ট দেয়া যায় । ............ সুতরাং এইটুকুই ।

আশে পাশের ভাবি দের প্রশ্ন বোধক দৃষ্টি আল্ট্রাসনগ্রাফি তে কি দেখছেন বেবি বয় না গার্ল ? আমি যতই বোঝানর চেস্টা করি সেটা বোঝার জন্য আরও সময় দরকার , ততই উনাদের সন্দেহ বেরে যায় , কেউ আমার জেরা শুরু করেন , প্রথম বার এর সাথে এই বার এর মিল আছে কি নাই ?

আমার উত্তর ভাই একি রকম লাগে , মিল যদি থাকে তাহলে প্রথম বার এর মত মেয়ে বেবি ই হবে ,:-*

আপনি তো ভাগ্যবান দুই কন্যার মা ।।

কেউ কেউ আবার প্রশ্নের ধার ও ধারেন না , আমাকে দেখে বলেন ভাবি আপনার লুক অনেক খারাপ হয়ে গেছে , আপনার ছেলে হবে দেখে নিয়েন :-* ( ও মোর আল্লাহ আমি দেখতে কবে বালা আছিলাম /:) )

এই ধরনের সব কিছু মিলিয়ে সময় কেটে যাচ্ছিল মেয়ে যেহেতু ছোট স্কুল শুরু হয়নি প্রচুর অবসর পেতাম , আমার কাছে বিভিন্ন প্রকাশনীর কুরআন শরীফ এর অনুবাদ ছিল সময় কাটাতে শুরু করলাম সব গুলি থেকে নিজের মত করে সুরা গুলকে নিজের ভাষায় লিখা , সুন্দর সুন্দর দোয়া গুলর নোট নেয়া , কিন্তু খুব বেশি দিন সম্ভব হল না, আমরা আমার দেবর এর জন্য পাত্রি খুঁজছিলাম , পেয়ে গেলাম এবং তড়িঘড়ি করে আমার বাসায় ই বিয়ের সব আয়োজন শুরু হয়ে গেল , আমিও পথভ্রষ্ট হয়ে গেলাম ।

মা অনেক দূরে , পাশের দুই ভাবী আমার সেই অভাব বুঝতে দিলেন না, প্রতিদিন উনাদের বাসায় যাই রান্না হত ঠিক সময় আমার কাছে চলে আসত , সব চাইতে মজার ব্যাপার আমার প্রেগন্যান্ট হবার সাথে সাথে আমার প্রতিবেশি দের ও প্রতিদিন এর খাদ্যাভ্যাস পালটে গেল , তালিকায় যোগ হল, সামুদ্রিক মাছ , কচু শাক , মিস্টি কুমড়া ,শুটকি মাছ ।

মেয়ের ব্যাবহার করা কিছু সুন্দর কাঁথা সংগ্রহে ছিল , সাথে জমা হতে থাকল , ভাবি , জা ,বড় বোন , মা , শাশুড়ি র ভালবাসায় বোনা নতুন সব ।

এই সময় আমার মতে সবচাইতে বেশি জরুরি সঙ্গীর যত্ন , আমার মনে হয় আমি আমার সংসার জীবনে পুরুটা সময় যতটুকু ধৈর্য ধারন করেছি ,তার চাইতে বেশি পরিমান ঐ দশ মাসে আমার স্বামী কে আমার স্বেচ্ছা চারিতা সহ্য করতে হয়েছে ।সুধু মাত্র এই কারনে আমি আমার স্বামীর আমার প্রতি সারাজীবনের করা সব অবহেলা অনায়েসে মাফ করে দিতে রাজি ।



শেষ সময় গুলতে ডাঃ সাজেস্ট করেছিলেন আল্ট্রাসনগ্রাফির ,আমি সুধু উনাকে জিজ্ঞেস করেছিলাম, কোন অস্বাভাবিক কিছু আছে , বাচ্চার নড়াচড়া , ফ্লুয়িড এর পরিমান কমে যাওয়া , বা পজিশন এর প্রব্লেম , উনি উত্তর দিয়েছিলেন না, সুধু মাত্র রুটিন চেক । আমি আর করাইনি ।

তবে সমস্যা থাকলে অবশ্যই ডাঃ এর পরামর্শে করানো উচিত ।

ডেলিভারির দিন সকালে অস্বস্তি বোধ করছিলাম ,মা কাছে ছিলেন শেয়ার করলাম বললেন যেহেতু আর ১ সপ্তাহ বাকি যে কোন কিছু হতে পারে , মা আমাকে নিয়ে ডাঃ এর কাছে গেলেন পাশেই ছিল হস্পিটাল ।এখানে একটা কথা বলে রাখি , আমি কিন্তু প্রাধান্য দিয়েছি , সবচাইতে দ্রুত সময় এ কোথায় আমি যেতে পারব , যেহেতু আমি কোন ধরনের বিশেষ সমস্যায় ছিলাম না আল্লাহ রহমতে

বাসা থেকে বের হয়ে দেখলাম গাড়ি এখন ও অফিস থেকে ফিরে নাই , হাট তে থাকলাম ব্যাস্ততম প্রধান সড়ক এর অপর পারে ছিল আমার বাসা , মা আমাকে কিছুতেই হেটে পার হতে দিবেন না গাড়ি র জন্য অপেক্ষা করবেন ,আমি অপেক্ষা করব না হেটে পার হলাম, এখন ভাবি কত খানি অবিবেচক ছিলাম , বা মনের জোর ছিল । সব কিছু চেক করে ডাঃ বললেন হাতে প্রায় ১২ ঘন্টার মত সময় আছে , আমি যেন সন্ধার মাঝে হসপিটাল এ ভর্তি হয়ে যাই । তখনকার মত বিদায় নিয়ে রাত এ চলে এলাম , মেয়ে কে ওর খালা ও ফুপির কাছে রেখে , সেই মুহূর্তে আমার শারীরিক কস্টের চাইতে বেশী মন কষ্টের কারন ছিল মেয়ে কে আমার থেকে দূরে রাখা । মা আমার সাথে মাঝে মাঝেই আমি ব্যাথায় কাতর হয়ে পরছিলাম , আমি দোজখ এর শাস্তি পর্বে অনেক বড় একটি হাতুরি দিয়ে সজোরে বারি দেবার কথা পড়েছি , কিন্তু অনুভব করতে পারছিলাম তখন সেই শাস্তি র কথা, ১২ টার পর থেকে আমাকে পায়চারি করতে বললেন , আমি রুম এর এক মাথা থেকে অন্য মাথা হাটা হাটি করছি, মাঝে মাঝে ব্যাথার তীব্রতায় মাঝে মাঝে মা কে আঁকড়ে ধরে ব্যাথা সাম্লাচ্ছি , মা যেন আমার হাত এর স্পর্শে অনুভব করতে পারলেন আমার কষ্ট ,দৌড়ে গেলেন ডাঃ ডেকে আনতে ২।৩০ এর দিকে আমাকে লেবার রুম এ নেয়া হল , ঠিক ফজর এর আযান এর রহমত এর সাথে আমি আল্লাহ র কাছে থেকে আর একবার রহমত প্রাপ্ত হলাম , মনে হল কিছুক্ষন আগের আমি থেকে নবজাতক এর কান্না র শব্দ আজান এর মধুর ধবনি সাথে নবজীবন ফিরে পাওয়া অন্য এক আমি , সকল ব্যাথা কষ্টের উরধে আমি , পাশ ফিরে আমার কান্না রত মা দিকে প্রশ্ন নিয়ে তাকালাম ,মা উত্তর দিলেন তোমার ছেলে হয়েছে , আলহামদুলিল্লাহ্‌ বলে পরম করুনাময় কে ধন্যবাদ জানানোর পর মা কে বললাম, বাবুল বাইরে অপেক্ষা করছে , ওকে খবর দাও । এর পর থেকে বাকি কোন কিছুই আমার পরিপূর্ণ ভাবে মনে নেই ।

মে মাসের ৩০ তারিখে আমার ২য় সন্তান আসে আমার কোল আলো করে ,আমার নারী জীবন এর মাতৃ জীবনের পূর্ণতা মিলে । সেপ্টেম্বার মাসে আমার তিন বছর বয়েসি মেয়ে আর ৩ মাস বয়সি ছেলে কে নিয়ে ,মুম্বাই এর যাত্রা করেছিলাম, স্বামীর কর্ম স্থান এ এয়ারপোর্ট এ ছেলে কলে নিয়ে বসে আছি ,২০ মিনিট এর মাঝে আমাকে ৩য় বার এর মত আমাকে অপেক্ষারত এক যাত্রী র প্রশ্নের সন্মুক্ষিন হতে হল আপনি এক যাচ্ছেন , কোন পুরুষ মানুষ নাই ? ৪র্থ বার কোলের ছেলে কে দেখিয়ে বললাম, একা না, পুরুষ মানুষ সাথে আছে X(( .........

২০০৭ এ যেদিন ছেলে কে স্কুল এ দিলাম , ভিতর টা ফাকা লাগছিল মনে হচ্ছিল এই দু -ঘন্টা আর কাটবে না , ছুটির সময় যখন টিচার এর হাত ধরে আমার দিকে এগিয়ে এসছিল অভিমান চেপে রেখেছে যেন ঝর এর আগের থম থমে অবস্থা , হয়েছিল ও তাই , বেশির ভাগ বাচ্চা যেখানে কাদছিল, আমার ছেলে ছিল ঠোট চেপে , কিন্তু দূর থেকে আমাকে দেখে বাধ ভেঙ্গে গেল, আমি দৌড়ে যেয়ে কোলে তুলে নিয়েছিলাম



[sb]ছোট খাট দুঃখ ব্যাথা



আমার ছেলের এখন একটা সিক্রেট বুক হয়েছে , সেটা হচ্ছে তার পরিবার ।

জান্নাত নাম এর কোন এক মেয়ে পিছন থেকে এসে বুল হর্ন বানিয়েছে , এই দুঃখে সে ক্লাস এ জেতে চায় না,

একদিন স্কুল থেকে ফেরার পথে গাড়িতে দেখি মন খারাপ জিজ্ঞেস করলাম কি হয়েছে ...

বলল আজ টিচার আস্ক করেছিলেন কে কি হয়ে চায় , সেটা ছিল এক থা টাইগার এর সময় , মা এর জিন বহনকারী ছেলে ও সালমান খান এর মত হতে চায় , বলে ফেলেছিল , সেটা শুনে নাকি পাশে র মেট বলছে ।।

আপনি সাকাল( চেহারা ) তো দেখ :(



ছেলে টা ছিল স্কুল মাঠে দাড়িয়ে , ওর এক ক্লাস মেট এসে বলল

ফজলে ইধার দেখ ,দেখল

উধার দেখ ,ওই দিকে ও তাকাল ।।

উপর দেখ ,দেখল

বায়ে দেখ , সেটা দেখা ও বাদ গেল না ...

এর পর উলটা ঝারি মেরে ওই মেয়ে তাকে প্রশ্ন করল

ইধার উধার ইতনা ক্যেয়া দেখ রাহাহে ... ?

আপনি গার্ল ফ্রেন্ড কো ঢুন্ড রাহা হে ক্যেয়া ?? :-/

ছেলের বাবা শুনে বলল, দেখছ ইন্ডাইরেক্টলী আমার ছেলে কে প্রপোজ করল B-)



আমার ছেলে টা এই মাস এর ৩০ এ ৮ বছর পূর্ণ হয়ে ৯ এ পা দিবে সবাই আমার ছেলে টার জন্য দোয়া করবেন যেন একজন মানুষ হিসেবে বেরে উঠে । আমার জন্য দরকার বিশেষ ভাবে দোয়া .





আমাদের পুরনো ছবি দেখে জিগ্যেস করে , মা এখানে আমি নাই কেন ? তখন কোথায় ছিলাম আমি ?



আমি তখন বলি " ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে "









উৎসর্গ : ব্লগের মোরাল গল্প লেখক খেয়া ঘাট

Click This Link



মা দিবসে আপনার লেখা টা আমার মন ছুয়ে গেছে

লেখাটা পড়ে আমি আবার আমাকে নতুন ভাবে মূল্যায়ন করতে শিখেছি , এত ব্যাক্তি গত কথা লেখা উচিত না ভেবে লিখি নাই এত দিন।





মন্তব্য ১৭৪ টি রেটিং +৩৪/-০

মন্তব্য (১৭৪) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৩ ভোর ৪:০৮

বিহঙ্গ বলেছেন: আমি তখন বলি " ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে " লাইনটা হৃদয়ের একেবারে গভীরে স্পর্শ করলো।

প্রার্থণা করলাম- আপনার ছেলে যেন বায়েজিদ বোস্তামির মতো মাতৃভক্ত হয়। আর আপনি যেন হন- একজন সুসন্তানের সৌভাগ্যবতী জননী।

২২ শে মে, ২০১৩ ভোর ৪:৪৬

মনিরা সুলতানা বলেছেন: সুবহ সাদিক এ আপনার এই প্রাথনা যেন আল্লাহ কবুল করে নেন । আপনার জন্য আপনার মা এর জন্য রইল অনেক শুভ কামনা ।

২| ২২ শে মে, ২০১৩ ভোর ৪:১৯

বাবুই পািখ বলেছেন: লেখাটি ভীষণ ভালো লেগেছে ।

দোয়া থাকবে আপনার বাবুর জন্য।

২২ শে মে, ২০১৩ ভোর ৪:৪৭

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ বাবুই পাখি , আমার ব্লগ এ স্বাগতম ।।
শুভ কামনা আপনার জন্য । :)

৩| ২২ শে মে, ২০১৩ ভোর ৪:২২

বিহঙ্গ বলেছেন: মাশাল্লাহ অনেক সুন্দর আপনার ছেলের চেহারা।
কেমন যেন একটা মায়া মায়া ভাব।

২২ শে মে, ২০১৩ ভোর ৪:৪৭

মনিরা সুলতানা বলেছেন: বিনীত ধন্যবাদ দোয়া করবেন ...

৪| ২২ শে মে, ২০১৩ ভোর ৪:২৩

*কুনোব্যাঙ* বলেছেন: মুগ্ধ হয়ে পড়ে গেলাম। মাতৃত্বের অনুভূতি বোঝার সাধ্যি আমাদের নেই আর সেটা সম্ভবও না। শুধু এতটুকু বুঝি পুর্ণতা তখনই আসে যখন সে তার মত আরেকটি পুর্ণ স্বত্বার জন্ম দেয়। আর কি সে অনুভূতি কি সে বোধ কি সে আনন্দ যে এক অমানুষিক যন্ত্রণা শেষে এতটুকু কান্নার শব্দে সকল যন্ত্রণা ব্যাথা কাতরা দূর হয়ে যায় তা আমাদের কাছে শুধুই এক রহস্য।

আপনার ছোট্ট দুই এঞ্জেলকে অনেক অনেক শুভ কামনা ও ভালোবাসা।

২২ শে মে, ২০১৩ ভোর ৪:৫১

মনিরা সুলতানা বলেছেন: কুনোব্যাঙ ... আসলেই মহান আল্লাহ তালার অপার রহস্য ।
অনেক ধন্যবাদ ...
শুভকামনা নিলাম আদর পৌঁছে দেব :)

৫| ২২ শে মে, ২০১৩ ভোর ৪:৩৯

বাংলাদেশী দালাল বলেছেন:

আগের পর্ব পইড়া আইতাছি

২২ শে মে, ২০১৩ ভোর ৪:৫৪

মনিরা সুলতানা বলেছেন: বাংলাদেশী ভাইয়া ......।।
প্রথম পর্ব পরে লিখব ,আমার মেয়ে টা বড় ,প্রথম পর্ব তো ওকে নিয়েই লেখার কথা , কিন্তু সামনে আমার ছেলে র জন্মদিন তাই ২য় পর্ব ই আগে লিখলাম ... ইনশাআল্লাহ প্রথম পর্ব জলদি লিখে ফেলব ... :)

৬| ২২ শে মে, ২০১৩ ভোর ৪:৪৮

অন্ধকারের রাজপুত্র বলেছেন: প্রথম পর্বটা কোথায় ?? #:-S

ভীষণ ভালো লেগেছে লেখাটি.....
দোয়া আর নিরন্তর শুভকামনা থাকলো আপনার ছেলের জন্য ! :)

++++

২২ শে মে, ২০১৩ ভোর ৪:৫৮

মনিরা সুলতানা বলেছেন: রাজপুত্র , প্রথম পর্ব বাই ডিফল্ট আমার মেয়ে কে নিয়ে লেখার কথা , কিন্তু খেয়া ঘাট এর মা দিবস এর লেখা পড়ে যখন মা হবার গল্প লিখতে ইচ্ছে করল তখন আমার ছেলে র জন্মদিন তাই আগে ছেলে কে নিয়ে ই লিখলাম ......।।

++++ এবং দোয়া র জন্য ধন্যবাদ ... :)

৭| ২২ শে মে, ২০১৩ ভোর ৪:৪৯

বাংলাদেশী দালাল বলেছেন:
ভুলেই গেছিলা আপনার ব্লগে এখন যা বর্তমান সব পড়া শেষ।
তইলে ১ম পার্ট কই? ১মটা চাই।

আপাতত এইটা পড়তাছি।

২২ শে মে, ২০১৩ ভোর ৪:৫৮

মনিরা সুলতানা বলেছেন: পড়েন ...
মন্তব্য করতে আবার ভুলে যাবেন না :)

৮| ২২ শে মে, ২০১৩ ভোর ৫:০৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: " ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে "চমৎকার হয়েছে লেখাটা।

২২ শে মে, ২০১৩ সকাল ১০:২৮

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ তনিমা আপু ...।
আমার ব্লগ বাড়িতে স্বাগতম ...। :)

৯| ২২ শে মে, ২০১৩ ভোর ৫:১১

বাংলাদেশী দালাল বলেছেন:
"ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে"

ভাল কাথা শিখলাম আমার টারে কি কমু কথা খুইজা পাইনা পরে দেয় ভে কইরা।

ভাগ্নের জন্য শুভকামনা নিরন্তন ।

জীবনের কথা পরতে আমার খুব ভাল লাগে। আপনারে লেখা পড়তে পড়তে মনে হইল "আমার বাবা হবার গল্প"। হা হা হা।

আঁকা কে যখন ওটি তে নেয় আমি আমার কান্না পাচ্ছিল আমি চোখ লুকাতে বাইরে চলে যাই। পড়ে বউ বলে তুমি কোথায় ছিলে আমি বলি চা খাইতে গেছিলা। সত্য বলি নাই। খুব কষ্ট পাইছিল তাও বলি নাই। ঠিক এই ভাবেই মেয়েরা ভাবে স্বামী অবহেলা করে।(বুঝের ইশারা অবুঝের বুলডোজার) X(


ভাগ্নির কথা জানার অপেক্ষায়
++++++

২২ শে মে, ২০১৩ সকাল ১০:৩৯

মনিরা সুলতানা বলেছেন: হাহাহাহা জটিল কমেন্ট

বুঝের ইশারা অবুঝের বুলডোজার।।

সত্যি কথা প্রথম বেবি র বেলায় বেশির ভাগ ছেলে রাই ,অপ্রস্তুত , লজ্জিত এবং কান্না রত থাকে ।।

আপনার বাবা হবার গল্প শোনার অপেক্ষায় থাকলাম ...

আপনি তো তারপর ও বেচে গেছেন , ছেলে একাই দুই বাচ্চা হলে আরও বেশি অভিমান নিয়ে জিজ্ঞেস করবে, এখানে ভাইয়া আছে আমি নাই কেন ?? ভ্য করে কান্নার ইমু

লিখে ফেলব সময় করে ...
++++ এর জন্য কৃতজ্ঞ

১০| ২২ শে মে, ২০১৩ ভোর ৫:৪০

বাংলার হাসান বলেছেন: চমৎকার লিখেছেন।

২২ শে মে, ২০১৩ সকাল ১০:৪০

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ হাসান ভাই......।।
আপনার জন্য শুভকামনা । :)

১১| ২২ শে মে, ২০১৩ ভোর ৬:৩৬

মরু বালক বলেছেন:



ওহ.....
অনেক ভালো লাগলো ।
আমি এতো লম্বা লিখা পরিনা!!!
আপনার টা পড়লাম ....

২২ শে মে, ২০১৩ সকাল ১০:৪৩

মনিরা সুলতানা বলেছেন: কৃতজ্ঞতা রইল বালক ...।।
লিখতে গেলে কেমন করে এত বড় হয়ে যায় ...
আপনারা পড়বেন বলেই না , সংসার সাম্লে আমাদের এই লেখার প্রয়াস ।
শুভ কামনা আপনার জন্য :)

১২| ২২ শে মে, ২০১৩ ভোর ৬:৫৭

না পারভীন বলেছেন: হৃদয়স্পর্সী ভাললাগা " ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে "

"মা এখানে আমি নাই কেন ? তখন কোথায় ছিলাম আমি ? "



জুনিয়র ফজলে মাশাল্লাহ , অনেক কিউট । অনেক দোয়া রইল ।

২২ শে মে, ২০১৩ সকাল ১০:৪৭

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ ডাক্তার সাহেবা ...।
আমি তো আপনার ভয় এ আগেই পরামর্শ পার্ট রিমুভ করছি ।

১৩| ২২ শে মে, ২০১৩ সকাল ৭:১২

মুহসিন বলেছেন: দারুণ হয়েছ।

২২ শে মে, ২০১৩ সকাল ১০:৪৮

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে ...।
শুভকামনা নিরন্তর ...। :)

১৪| ২২ শে মে, ২০১৩ সকাল ৭:১৩

মুহসিন বলেছেন: দারুণ হয়েছে।

২২ শে মে, ২০১৩ সকাল ১০:৪৯

মনিরা সুলতানা বলেছেন: :)

১৫| ২২ শে মে, ২০১৩ সকাল ৮:৫৪

খেয়া ঘাট বলেছেন: বিহংগ বলেছেন: আমি তখন বলি " ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে " লাইনটা হৃদয়ের একেবারে গভীরে স্পর্শ করলো।

প্রার্থণা করলাম- আপনার ছেলে যেন বায়েজিদ বোস্তামির মতো মাতৃভক্ত হয়। আর আপনি যেন হন- একজন সুসন্তানের সৌভাগ্যবতী জননী।

নিজেকে অনেক বেশী ভাগ্যবান মনে হলো।
আর কি বলবো?

২২ শে মে, ২০১৩ সকাল ১১:০১

মনিরা সুলতানা বলেছেন: আপনার মা অনেক বেশী গুনি ,এতখানি মমতা চমৎকার কিছু মূল্যবোধ এর সমন্বয় এ আপনাকে গড়ে তুলেছেন ।
পৃথিবী গোল , জীবনে কোন একদিন আপনার রত্নগর্ভা মা কে দেখার ইচ্ছা রইল ।

আল্লাহ আপনার প্রার্থণা কবুল করুন ।

১৬| ২২ শে মে, ২০১৩ সকাল ৯:০৬

শামসুন বলেছেন: খুব ভাল লাগলো ।

২২ শে মে, ২০১৩ সকাল ১১:০২

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপুনি ...।
আমার ব্লগ বাড়িতে আপনাকে স্বাগতম ...
শুভ কামনা রইল :)

১৭| ২২ শে মে, ২০১৩ সকাল ৯:৩৭

এম এম কামাল ৭৭ বলেছেন:
লিখা মন কে স্পর্শ করে গেল। এক জায়গায় লিখেছেন

’এত ব্যাক্তি গত কথা লেখা উচিত না ভেবে লিখি নাই এত দিন। ’

আমার কাছে মনে হয়েছে এই অনুভুতি গুলো সার্বজনীন। তবে এমন সুন্দর করে সবাই প্রকাশ করতে পারে না।

আত্মজীবনী আমার পছন্দের একটা বিষয়। এই সংক্রান্ত বই খুজতে গেলে শুধু বিখ্যাত মানুষদের জীবনী পাওয়া যায়। সাধারন মানুষের অনুভুতি প্রবন দিনলিপি যে কত সুন্দর হতে পারে এই লিখা তার উদাহরন।

লিখার হাত সবার থাকে না, আপনার, ডাঃ পারভীন আপা, কান্ডারী অর্থব এর আছে। আরও আরও মন ছুঁয়ে যাওয়া আশা করছি সবার কাছ থেকে।

২২ শে মে, ২০১৩ সকাল ১১:০৮

মনিরা সুলতানা বলেছেন: মন ছুয়ে যাওয়া মন্তব্য কামাল ভাই ...

আমাদের লিখনির প্রিয়তা আপনাতে দীর্ঘায়ত হক এই কামনা করি ...

শুভেচ্ছা আর হৃদয় স্পর্শ করা মন্তব্য এর জন্য কৃতজ্ঞতা ।

১৮| ২২ শে মে, ২০১৩ সকাল ১০:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অভিনন্দন রইল। :)

২২ শে মে, ২০১৩ সকাল ১১:০৯

মনিরা সুলতানা বলেছেন: অভিনন্দন দু-হাতে নিলাম ...
শুভকামনা কাভা ।। :)

১৯| ২২ শে মে, ২০১৩ সকাল ১০:৩৬

মুঘল সম্রাট বলেছেন: জীবনের কথা পড়তে ভালো লাগে। আপনার লেখাটা বেশী ভালো লাগলো।

আমি একটা অনুভূতির কথা কখনোই লিখতে পারবো না সেটা হলো, আমার দের বছরের ছেলেটা যখন মুখের কাছে এসে খুব শব্দ করে বলে আব্বা য়া......।

আল্লাহ্ ছাড়া কোন মাবুদ নাই। মোহাম্মদ (সা: ) আল্লাহর রাসুল।

২২ শে মে, ২০১৩ সকাল ১১:১৩

মনিরা সুলতানা বলেছেন: আল্লাহ্ ছাড়া কোন মাবুদ নাই। মোহাম্মদ (সা: ) আল্লাহর রাসুল।
এইটাই চির- সত্যি সম্রাট ভাই ...

আসলেই এই অনুভূতি গুল লিখে বোঝানো যায় না ,যতোটা আনুভুত হয় ।

আপনার ভাল লেগেছে যেন আনন্দিত হলাম :)

২০| ২২ শে মে, ২০১৩ সকাল ১১:৫২

আজ আমি কোথাও যাবো না বলেছেন: খুব ভালো লেগেছে বাবুর জন্যে দোয়া রইলো!

২২ শে মে, ২০১৩ দুপুর ১২:৩৬

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ আপুনি দোয়া র জন্য ...।
আপনাকে পোস্ট এ পেয়ে ভাল লাগছে ।। :)

২১| ২২ শে মে, ২০১৩ দুপুর ১২:১৯

অচিন.... বলেছেন: ভীষন ভালো লাগলো…

২২ শে মে, ২০১৩ দুপুর ১২:৪০

মনিরা সুলতানা বলেছেন: সব মায়েদের একই গল্প ... অচিন ।।
আপনার জন্য আপনার মা এর কষ্ট হয়ত সীমাহীন ,কিন্তু এর বিনিময় মূল্য জানেন ?
আপনার এক ফালি মিষ্টি হাঁসি ...। ।।

২২| ২২ শে মে, ২০১৩ দুপুর ১২:২৩

বাংলাদেশী দালাল বলেছেন:
সর্বনাশ, তাইতো আরেকটা হইলে তখন কি কমু?

আপনে কি বলেন সময় থাকতে শিখিয়ে দিন।
কান্ডারী ভাই এর থেকেও জানতে হবে। এক ডায়ালগে কাজ না হইলে আরেকটা।

"আমার বাবা হবার গল্প" না বললাম! আরেকটা যদি আল্লাহ দেন তখন ধারাবাহিক সিরিজ চলবে ইন শা আল্লাহ প্রতি মাসের আপডেট সহ। হা হা হা হা।

২২ শে মে, ২০১৩ দুপুর ১২:৪৯

মনিরা সুলতানা বলেছেন: আর একটা হইলে, বড় ভাই বোন এর সাথে ছবি দেখে জিজ্ঞেস করলে ভুং ভাং দিয়া বোঝানো যাবে , কিন্তু বাবা মা এর বিয়ের ছবি দেখে , কেন তাকে দাওয়াত দেয়া হয় নাই এই দুক্ষে কাঁদতে বসে তাইলে ই খবর আছে ;)

আরেকটার র ব্যাপারে এখানে আমি সামিয়া আপা হতে রাজি , সুধু কল করে ফোন টা আঁকা ভাবি র হাতে দিবেন এমন কান পড়া দিমু । B-)) আফটার অল আপনার বাবা হবার গল্প লেখার চান্স করে দিতে হবে তো ।

আপনার রাজ পুত্রের জন্য আদর ।। :)

২৩| ২২ শে মে, ২০১৩ দুপুর ১২:২৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: শিরোনামের সঙ্গে বিষয় চমৎকার। দোয়া থাকল।

২২ শে মে, ২০১৩ দুপুর ১২:৫০

মনিরা সুলতানা বলেছেন: বিনীত কৃতজ্ঞতা জানবেন আমার ......।।
শুভ কামনা আপনার জন্য :)

২৪| ২২ শে মে, ২০১৩ দুপুর ১:১৬

বোকামন বলেছেন:


বোন মনিরা সুলতানা,
খুব ভালো লাগছিল লেখাটি পড়তে.... সুখপাঠ্য
সবচাইতে বেশি জরুরি সঙ্গীর যত্ন - অতি গুরুত্বপূর্ণ কথাটি।
আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন আপনার পরিবার অশেষ রহমত দিয়ে ধন্য করেন। আপনার সন্তান একজন ভালো মানুষ, একজন প্রকৃত মুসলিম হয়ে পৃথিবী আলোকিত করে .....

আল্লাহ আমাদের সকলের সহায় হোন।

আস-সালামু আলাইকুম

২২ শে মে, ২০১৩ দুপুর ২:৪৬

মনিরা সুলতানা বলেছেন: অ-আলাইকুম আস সালাম ভাইয়া ...
আপনার কমেন্ট গুল পোস্ট এর অলংকার ...
সম্মানিত বোধ করছি ...

আল্লাহ আপনার দোয়া কবুল করুন

আপনার সন্তান একজন ভালো মানুষ, একজন প্রকৃত মুসলিম হয়ে পৃথিবী আলোকিত করে

একজন প্রকৃত মুসলিম বানাতে অনেক বেশি ত্যাগ তিতিক্ষার প্রয়োজন ভাইয়া ,এই ক্ষেত্রে আমার দোয়া র প্রয়োজন অনেক বেশী ...

দোয়া করবেন ভাইয়া ...

২৫| ২২ শে মে, ২০১৩ বিকাল ৩:১৪

না পারভীন বলেছেন: মারু , আবার চলে এলাম । বিহংগ ভাইয়াকে দেখে অনেক ভাল লেগেছে । আর কামাল ভাই এর মন্তব্যে আমার নামটির ও উল্লেখ দেখে বিহংগীয় ভাষায় পুরো আনজ্জিত ।


প্রথম পর্বে উপদেশ মালা অবশ্যই যুক্ত করে দেয়া চাই । সন্তানের মুখ দেখলে সব কষ্ট মায়েরা ভুলে যায় , কিন্তু তবু কিছু শেয়ার , দায়িত্বশিলতা বাড়াবে । এই অনুরোধ টুকু রেখে গেলাম।

২২ শে মে, ২০১৩ রাত ১১:৩৪

মনিরা সুলতানা বলেছেন: অনুরোধ মাথা পেতে নিলাম...
কিন্তু তথ্য নিতে তোমার কাছেই যাব ...
সুতরাং ভেবে দেখ অনুরোধ রাখবে না ফিরিয়ে নিবে ...

২৬| ২২ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

খেয়া ঘাট বলেছেন: আমার মন্তব্যে আপনার জবাব পড়ে মায়ের জন্য সত্যিই বুকটা হাহাকার করে ওঠলো। বারবার চোখ ঝাপসা হয়ে আসছে।
ইনশাল্লাহ দেখা হবে।

২৩ শে মে, ২০১৩ রাত ১২:৩২

মনিরা সুলতানা বলেছেন: আপনি সত্যি ই মা এর ছেলে ...
ইনশাল্লাহ কোন একদিন খালা কে সালাম জানানোর আশায় রইলাম ...

আপনার জন্য , আমার অসম্ভব প্রিয় গান
http://www.youtube.com/watch?v=f4J7-WR1QOY

২৭| ২২ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

ইমরাজ কবির মুন বলেছেন:
ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে -লাইনটা সত্যিই হৃদয়স্পর্শী।
শুভকামনা সবার জন্য :) ||

২২ শে মে, ২০১৩ রাত ১১:৪৬

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ ইমরাজ কবির মুন
শুভেচ্ছা আপনার জন্য ।। :)

২৮| ২২ শে মে, ২০১৩ রাত ১০:৪৫

না পারভীন বলেছেন: সাথের দেয়া ছবিটাও খুব সুন্দর । একেবারে পারফেক্ট । বড়টা মেয়ে , ছোট টা ছেলে । আর মাও যেন চোখ বুজে বলছে," ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে"

২২ শে মে, ২০১৩ রাত ১১:৪৭

মনিরা সুলতানা বলেছেন: তুমি সব সময় আমাকে তোমার সুন্দর দৃষ্টি নিয়ে দেখ ...
নাপা মনির মুগ্ধতা আমাকে সব সময় স্পর্শ করে ।।

২৯| ২৩ শে মে, ২০১৩ রাত ২:১২

একজন আরমান বলেছেন:
ভাগ্নের জন্য শুভকামনা আপু।

সাবধানে রাইখেন। ভারত অনেক এডভান্সড জায়গা। :P

আমরা দুই ভাই। আমার তো পড়ালেখা শেষ ছোট ভাইরও স্কুল জীবন প্রায় শেষ। এরপর মা-বাবা একা হয়ে যাবে। তাই আমি ভাবছি আমি অন্তত ৪ টা ছেলে মেয়ে নিবো। :P বয়স হবার আগেই যেন অন্তত একাকীত্ব অনুভূত না হয়।

২৩ শে মে, ২০১৩ দুপুর ১২:১০

মনিরা সুলতানা বলেছেন: আরমান ,আমি ইনশাল্লাহ নেক্সট ইয়ার চলে আসব দেশ এ সো আশা করছি বেশি এডভান্সড হবার চাঞ্চ পাবে না তোমার ভাগ্নে ;)


যার জিরাম প্লান , চালায়েয়া যাও ভাই ......... :)

৩০| ২৩ শে মে, ২০১৩ সকাল ১১:২০

আমিনুর রহমান বলেছেন:

মন ছুয়ে গেলো। মা ও তার দুই সন্তান ভালো থাকুক সবসময়। প্রার্থনা করি সে যেনো সত্যিকার মানুষ হয়। মায়ের পাশে যেন সবসময় থাকে, মায়ের কষ্ট যেন দূর করে রাখতে পারে ।

২৩ শে মে, ২০১৩ দুপুর ১২:১১

মনিরা সুলতানা বলেছেন: আমিন ।। দোয়া করবেন ভাইয়া ...।

৩১| ২৩ শে মে, ২০১৩ দুপুর ১২:৩২

হাসান মাহবুব বলেছেন: শুভকামনা রইলো আপনাদের জন্যে।

২৩ শে মে, ২০১৩ দুপুর ২:২৮

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ আপনাকে হাসান মাহবুব

আপনার জন্য শুভেচ্ছা ......।।

৩২| ২৩ শে মে, ২০১৩ দুপুর ১২:৪৩

জুন বলেছেন: খুব ভালোলাগলো আপনার জীবনের একটি উল্লেখযোগ্য অংশ আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য। আপনাদের সবার জন্য রইলো শুভকামনা মনিরা সুলতানা :)
+

২৩ শে মে, ২০১৩ দুপুর ২:২৯

মনিরা সুলতানা বলেছেন: কৃতজ্ঞতা রইল আপি ...

৩৩| ২৩ শে মে, ২০১৩ দুপুর ১:১৪

সেলিম আনোয়ার বলেছেন: মা ছেলের গল্প চমৎকার হয়েছে ।ভাল লাগলো ।

২৩ শে মে, ২০১৩ দুপুর ২:৩০

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ সেলিম আনোয়ার ভাইয়া ...

৩৪| ২৩ শে মে, ২০১৩ রাত ১০:৪৫

আমিভূত বলেছেন: পড়েছিলাম ২দিন আগে ,এত সুন্দর করে লিখেছেন আপু মন্তব্য করতে আবার খুঁজে নিলাম :)

প্রার্থণা করলাম- আপনার ছেলে যেন বায়েজিদ বোস্তামির মতো মাতৃভক্ত হয়। আর আপনি যেন হন- একজন সুসন্তানের সৌভাগ্যবতী জননী।

২৩ শে মে, ২০১৩ রাত ১১:২১

মনিরা সুলতানা বলেছেন: ভূত আপি আপনাকে দেখে অনেক অনেক ভাল লাগছে ...
মন্তব্য করার জন্য খুজে নিয়েছেন ,আমি সম্মানিত বোধ করছি ...


আপনাদের প্রার্থণা আল্লাহ কবুল করুন ।

৩৫| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:

মাত হতে পারিনি তবে বাবা হবার আনন্দ বুঝি। তবে মা না থাকলে কি আর আজকের এই আমি এত বড় হতাম। আপনাদের প্রতি তাই আমাদের সকল রক্ত দিয়ে দিলেও ঋণ শোধ হবেনা কখনো।

২৬ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:২৯

মনিরা সুলতানা বলেছেন: মা হবার আনন্দ আর বাবা হবার আনন্দের পার্থক্য হচ্ছে , একজন শারীরিক ভাবে আর একজন মানসিক ভাবে উপভোগ করে ।

কিছু কিছু ঋণ শোধ না করার চেষ্টা করাই ভাল ।

অনেক শুভকামনা আনন্দিত বাবা কে ।। :)

৩৬| ২৬ শে মে, ২০১৩ সকাল ৭:৩১

সায়েদা সোহেলী বলেছেন: আপি লেখাটা অনেককিছু মনে করিয়ে দিল! !

আমার প্রথম সন্তান হউয়ার সময় আমার মা কাছে ছিলেন না :( আমার কিছু কম্পলিকেশন দেখা দিয়েছিল , ডকটর রা ডিসিশন নিতে পারছিলেন না কি করবেন ,আমার শাশুড়ি আর তার সাহসী পুত্র আমার সাথে ছিলেন কিন্তু আমি দেখি তারা একটু পর পর কই যেন যায় আমিত মনে মনে বহুত X( :( :(( অটি পেপার সিগনেচার করতে তারা কেউ নাকি রাজি হচ্ছে না ,এদিকে আমার যাই যাই অবস্থা , বোললাম আমি সিগ্নেচার দিচ্ছি যা করার তারাতারি কর । যাইহোক. আমার বেবি হউয়ার পর যখন গ্যান ফিরলো তখন নার্স এসে আমায় জানাল আমার মেয়ে হয়েছে সে ভালো আছে , কিন্তুখারাপ খবর হচ্ছে মেয়ের বাবা বেবি না দেখেই সেন্সলেস হয়ে গেছে :#> , নার্স বলে ইউ আর মোসট লাকিয়েসট গার্ল ইন দিস ও্যার্লড , আমিত অবাক !!! জানতে চাইলাম কেন? ??! হি লস্ট হিস সেন্স দ্যাটস হোয়াই? হাসি দিয়ে বল্ল , আমি ৯বছর এই জবে এই প্রথম দেখলাম কোন হাজব্যান্ড মাদারইনল এই ভাবে কাদেঁ :!> :#>

মা ছেলে দুইজনের জন্য অনেক ভালোবাসা

লেখায় +
শুভকামনা সবসময়

২৬ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৪৯

মনিরা সুলতানা বলেছেন: বাহ এক্কেবারে সেন্সলেস , প্রথম বেবি র বেলায় অনেকেরি এমন হয় । আপনি ও লিখে ফেলুন না, আপনার অভিজ্ঞতা গুল ।

অনেক অনেক ধন্যবাদ শুভকামনা রইল আপি ।। :)

৩৭| ২৭ শে মে, ২০১৩ সকাল ১১:২৯

মামুন রশিদ বলেছেন: ব্লগে আসাটা আজ বহুগুনে স্বার্থক মনে হলো, একজন মায়ের কাছে মা হবার সময়কার অনুভূতিগুলো শুনতে পেরে ।


আপনাদের জন্য অনেক অনেক শুভকামনা আপু, বিশেষ করে আপনার দুটো বেবি'র জন্য । আল্লাহ যেনো ওদের অনেক বড় মানুষ বানায় ।

পোস্টের উৎসর্গ যথাস্থানে হয়েছে ।

২৭ শে মে, ২০১৩ দুপুর ১:১২

মনিরা সুলতানা বলেছেন: মামুন ভাই ...
আপনার অসাধারণ মন্তব্য গুল ,আমার মত অলেখক দের জন্য অনুপ্রেরনা ...।।
আপনার দোয়া গুল আল্লাহ কবুল করে নিন ।।

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া সাথে থাকার জন্য ...
আপনাদের জন্য শুভকামনা ... :)

৩৮| ২৮ শে মে, ২০১৩ ভোর ৬:৫৮

এম হুসাইন বলেছেন: +++ দিয়ে প্রিয়তে নিয়ে গেলাম... পড়ে মন্তব্যে করবো......

২৮ শে মে, ২০১৩ বিকাল ৩:২৭

মনিরা সুলতানা বলেছেন: :) অপেক্ষায় রইলাম ...।

৩৯| ২৯ শে মে, ২০১৩ ভোর ৬:২০

গিরিনদী বলেছেন: বেশ ভাল লাগছিল আপনার ব্যাক্তি জীবনের কথা পড়তে। আর নিজেও খানিক আবেগ তাড়িত হয়ে পরেছিলাম। অনেক শুভকামনা আপনার সন্তানের জন্য।

২৯ শে মে, ২০১৩ সকাল ১০:৫০

মনিরা সুলতানা বলেছেন: আমার ভুবনে স্বাগতম নদী ......
আপনার জন্য শুভেচ্ছা ...। ... :)

৪০| ২৯ শে মে, ২০১৩ সকাল ১১:০০

এম হুসাইন বলেছেন: শিরোনাম এ ১০০ টা ++ দিলাম আপু।


একজন মেয়ে সব চেয়ে খুসি হয় যা পেলে তা এই মাতৃত্ব... এই কথা টা উপলব্দি করেছিলাম যখন আমার বোন প্রথম মা হয়... আপনি তেমনি এক জন পরিপূর্ণ ও ভাগ্যবান বোন আমার...... আপনার লেখাইয় তা ই উঠে আসলো...।


অনেক অনেক দোয়া আর শুভকামনা থাকলো ভাগ্নে ও ভাগ্নির জন্যে, ভাগ্নের জন্যে আগাম "শুভ জন্মদিন" জানিয়ে দিলাম......

আপনিও ভালো থাকুন আপু, নিরন্তর।

২৯ শে মে, ২০১৩ দুপুর ১২:৪৭

মনিরা সুলতানা বলেছেন: আপনাদের দোয়া আর শুভকামনা গুলি নিশ্চিত আমার সন্তানদের জীবন চলার পথের পাথেয় হয়ে থাকবে ...

ভাইয়ার জন্য শুভকামনা ...
আপনার জীবন টা আপনার স্বপ্নের চাইতে সুন্দর হোক ।। :)

৪১| ২৯ শে মে, ২০১৩ দুপুর ১২:২১

প‌্যাপিলন বলেছেন: আমারটা ব্যাপক পুংটা হৈতে যাচ্ছে। ২৪ সপ্তাহে সনোগ্রাম করানোর সময় ডাক্তারের ঘাম ছুটাইয়া দিছে। যতই সে ইমেজ নেয়ার চেষ্টা করে ততই সে গভীরে লুকায়। ইত্যবসরে মায়ের পেটে ব্যপক লাথ্থালাথি করে। যখনই আমি হাত দেই তখনই আমার উত্তাপ পেয়ে লুকায়, কোন সাড়া শব্দ করেনা। হাত সরালেই আবার...

২৯ শে মে, ২০১৩ বিকাল ৩:১০

মনিরা সুলতানা বলেছেন: আলহামদুলিল্লাহ ...
মনে হচ্ছে আমার এই পোস্ট টা আপনার জন্যই , আপ্নাকেই খুজছিল এই পোস্ট :P

হাহাহাহা বুঝলাম আপনার সারা জীবনের ব্যাপক জ্বালানীর ফলাফল এর কোর্স এই ৯ মাস এ পূর্ণ করবে ইনশাল্লাহ ... আপনার সাথে এখনই শুরু লুকোচুরি খেলা ... ...।


" এই সময় আমার মতে সবচাইতে বেশি জরুরি সঙ্গীর যত্ন , আমার মনে হয় আমি আমার সংসার জীবনে পুরুটা সময় যতটুকু ধৈর্য ধারন করেছি ,তার চাইতে বেশি পরিমান ঐ দশ মাসে আমার স্বামী কে আমার স্বেচ্ছা চারিতা সহ্য করতে হয়েছে ।সুধু মাত্র এই কারনে আমি আমার স্বামীর আমার প্রতি সারাজীবনের করা সব অবহেলা অনায়েসে মাফ করে দিতে রাজি । "



এই কথা গুল আপনাকে বিশেষ ভাবে খুঁজছে ব্যাপক সুজুগ ভাইয়া হেলায় হারাবেন না ,.........।।

আপনাদের জন্য অনেক অনেক দোয়া আর শুভকামনা রইল ।
আপনাদের দুজন এর পারস্পারিক শ্রদ্ধা , ভালবাসা আর মমতার ট্যেলিপ্যাথি তে আপনাদের সন্তান হয়ে উঠুক একজন আতুলনিয় মানুষ ।

৪২| ২৯ শে মে, ২০১৩ দুপুর ১২:২৪

প‌্যাপিলন বলেছেন: নিজের ঢোল পিটাইয়া কাইটা পড়ছিলাম, তাই পুনর্গামন। আপনার লেখা বেশ ইনস্পায়ারিং। বেশি বেশি লেখা উচিত। আপনার পুত্র কন্যাদের জন্য দোয়া ও শুভেচ্ছা রইল।
আর ১ম পর্বটা কিন্তু সেরকম :P হইছিল

২৯ শে মে, ২০১৩ বিকাল ৩:১১

মনিরা সুলতানা বলেছেন: উপরের মন্তব্য দেখার পর এই মন্তব্য মূল্যহীন প্রায় ...

দোয়া আল্লাহ কবুল করুক সেই দোয়া করি :)
ইনশাআল্লাহ্‌ দেখবেন সুধু লেখার অপেক্ষা
খালি সেইরাম , না ডাবল সেইরাম হবে ;)

৪৩| ২৯ শে মে, ২০১৩ বিকাল ৩:১৮

বোকামানুষ বলেছেন: আপু আমি আপনার মেয়ের প্রতি এই বৈষ্যম্যের তীব্র প্রতিবাদ করছি :P

যেহেতু সে বড় তার সম্পর্কে পোস্ট আগে হওয়া উচিত ছিল আপনি আপনার ছেলেকে বেশি আদর করেন বলে তার পোস্ট আগে দিছেন মেয়ে হয়ে এটা কিভাবে মেনে নেই X( ;)

সব শেষ কথা হল পোস্ট ভাল লেগেছে যদিও পুরো ব্যাপারটা এখনো ভাল করে অনুভব করতে পারছিনা একদিন হয়তো পারবো

২৯ শে মে, ২০১৩ বিকাল ৪:৫৪

মনিরা সুলতানা বলেছেন: াহাহাহাহা ...।।
আমিও প্রতিবাদ এর সাথে একাত্মতা ঘোষণা করলাম ।। সব দোষ খেয়া ঘাট ভাই এর উনি এমন একটা লেখা লিখলেন বলেই আমার মা হবার গল্প সবাই কে জানাতে ইচ্ছে করল ,ঠিক তখন ই আবার আমার ছেলে জন্মদিন ......।



দোয়া করি আনন্দময় , গর্বিত হোক আপনার মা হবার পথ যাত্রা
শুভ কামনা আপনার জন্য ।। :)

৪৪| ২৯ শে মে, ২০১৩ বিকাল ৩:২৬

আরমিন বলেছেন: অনেক অনেক আদর আর দোয়া বাবাটার জন্য!

আর আপনার জন্য শুভকামনা! :)

২৯ শে মে, ২০১৩ বিকাল ৪:৫৮

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আরমিন ...।।
বেশ কিছু দিন পর দেখলাম আপনাকে ...।
ভাল আছেন আশা করছি ...

আপনার আদর পৌঁছে দিলাম,আর দোয়া যেন আল্লাহ কবুল করে নেন সেই কামনা করছি ...

আপনার জন্য সুভেচ্ছা :)

৪৫| ২৯ শে মে, ২০১৩ বিকাল ৫:১৮

বোকামানুষ বলেছেন: ইয়ে মানে দোয়া করছেন ঠিক আছে আপু কিন্তু ভবিষ্যৎ শুভকামনা হইলে একটু বেশি ভাল হয় কারণ শুভকামনাগুলো জমিয়ে রাখবোতো এইজন্য :)

মানে কাহিনী হল এখনো তার আগের পর্যায়েই যেতে পারিনি বাবুর জন্য তো বাবুর বাবা খুঁজে বের করতে হবে :P

২৯ শে মে, ২০১৩ বিকাল ৫:৪৮

মনিরা সুলতানা বলেছেন: হাহাহাহা জা ভাবছিলাম তাই ...
এই জন্নই আসলে পথ যাত্রা লিখছিলাম সেফ সাইডে থাকবার জন্য :!>
ওকে এখন আপাতত বাবু র বাবা খোজার যাত্রায় অনেক অনেক শুভ কামনা রইল :)

৪৬| ২৯ শে মে, ২০১৩ রাত ৯:০৩

খেয়া ঘাট বলেছেন: আমি দেখি আবার হুট করে "আপনি" হয়ে গেলাম।
যাই কামলা দিয়ে আসি।

২৯ শে মে, ২০১৩ রাত ৯:১১

মনিরা সুলতানা বলেছেন: হাপ্পি কামলা খাটা ...।

দূরত্ব যতই হোক কাছে থাকুন ...। :)

৪৭| ৩০ শে মে, ২০১৩ দুপুর ১২:০০

সোহাগ সকাল বলেছেন: বাবু এখন কেমন আছে? অনেক দোয়া রইলো তার জন্য। :)

৩০ শে মে, ২০১৩ দুপুর ১২:৫৬

মনিরা সুলতানা বলেছেন: আলহামদুলিল্লাহ এখন ভাল ...।

আজকে জন্মদিন ... :)

আপনার জন্য শুভকামনা ...

৪৮| ৩০ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:১৪

না পারভীন বলেছেন: আপু , মাশরিক কে আমার পক্ষ থেকে হ্যাপী বার্থডের শুভেচ্ছা আর আদর দিও ।

৩১ শে মে, ২০১৩ রাত ১২:৪৮

মনিরা সুলতানা বলেছেন: দিলাম ............

আর মাশরিক এর পক্ষ থেকে ও থাঙ্কু খালামনি দিলাম :)

৪৯| ৩১ শে মে, ২০১৩ ভোর ৪:২৬

বাংলাদেশী দালাল বলেছেন:
হঠাৎ মনে পরলো তাই আসলাম।

মাশরিক কে জন্মদিনের শুভেচ্ছা।

অনেক অনেক আদর ও দোয়া।



বাপের মত রাজনীতিতে যেন ইন্টারেস্ট না থাকে। ;)

৩১ শে মে, ২০১৩ দুপুর ১:৩৪

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ বাংলা মামু ...
ইন্টারেস্ট এখোণ ও দৌড়া দৌড়ী করে ,আপাতত স্পেস সাইন্টিস্ট এ আছে ...। :-B

৫০| ৩১ শে মে, ২০১৩ বিকাল ৪:৩৭

রাইসুল নয়ন বলেছেন: আপনার পরিবারের সবার জন্য দোয়া রইলো আপু !!

৩১ শে মে, ২০১৩ বিকাল ৫:৫৫

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক শুভ কামনা নয়ন ...
ধন্যবাদ ...............। :)

৫১| ৩১ শে মে, ২০১৩ বিকাল ৫:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার ছেলের সুস্থ , সুন্দর ,সুখি্‌ , আনন্দময় ও দীর্ঘ জীবন কামনা করছি ।

৩১ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:০০

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ লিটু ভাই ...।
আপনার পরিবার এর জন্য ও শুভকামনা ।। :)

৫২| ৩১ শে মে, ২০১৩ বিকাল ৫:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ''ঐ দশ মাসে আমার স্বামী কে আমার স্বেচ্ছা চারিতা সহ্য করতে হয়েছে '''







সাধে কি আর দুই ভায়রা আমাজানের জঙ্গলে আসন গেড়েছি । =p~ =p~ =p~

৩১ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

মনিরা সুলতানা বলেছেন: আজকাল সৎ যোগ্য ব্যক্তির সম্মান নাই :(
আমি ভাল মানুষ সত্যি কথা স্বীকার করলাম , আপ্নাগো কাছে দাম পাইলাম না :#>
যারা সঠিক মানুষ সঙ্গী চিনতে পারে না তাদের জন্য আমাজান ই উপযুক্ত B-))

৫৩| ৩১ শে মে, ২০১৩ রাত ১০:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: '' যারা সঠিক মানুষ সঙ্গী চিনতে পারে না তাদের জন্য আমাজান ই উপযুক্ত B-)) ''
তাহলে আপনারা দুবোন আমাজানে আসেন , আমরা বাড়ী যাই :P

০২ রা জুন, ২০১৩ রাত ১১:৫৫

মনিরা সুলতানা বলেছেন: লেখক বলেছেন: চিনতে না পেরে গেছেন তো আপনারা ..


বুদ্ধিমতী মা সন্তান সহ ঘড়েই সুন্দর
সঙ্গী চিনতে না পারা অতি বুদ্ধিমান রা আমাজানে ।
=p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

৫৪| ০২ রা জুন, ২০১৩ রাত ১১:৫৪

না পারভীন বলেছেন: মা একটা আলাদা ধরনের প্রজাতি , একমাত্র মা হলেই জগতের সব শিশুর প্রতি দৃষ্টিভংগী পালটে যায় । সব গুলো শিশুর মুখে নিজের সন্তানের ছায়া খুঁজে পাওয়া যায় ।

প্রকৃতি অনেক কিছু দিয়ে তৈরী করে একজন মা । মায়ের মত কেউ নেই । যখন সন্তান গোপনেও কাঁদে মা ই একমাত্র টের পায় ।

মা হওয়াটা অনেক কষ্টের , বিরাট ধৈর্যের ।


প্রথম পর্বের প্রত্যাশায় , , , ,

০৩ রা জুন, ২০১৩ রাত ১২:০৯

মনিরা সুলতানা বলেছেন: মা একটা আলাদা ধরনের প্রজাতি , একমাত্র মা হলেই জগতের সব শিশুর প্রতি দৃষ্টিভংগী পালটে যায় । সব গুলো শিশুর মুখে নিজের সন্তানের ছায়া খুঁজে পাওয়া যায় ।

সহমত নাপা মনি :)
দ্বিতীয় পর্ব ইনশাল্লাহ খুব জলদি লিখে ফেলব ...
মনে রাখার জন্য ধন্যবাদ ...

৫৫| ০৩ রা জুন, ২০১৩ রাত ১২:০০

কান্ডারি অথর্ব বলেছেন:


না পারভীন বলেছেন প্রথম পর্বের প্রত্যাশায় এটা আবার কেমন কথা হল ? B:-)

তবে কি দ্বিতীয় পর্ব আগে প্রকাশ হয়ে গেল ? :D

০৩ রা জুন, ২০১৩ রাত ১২:০৭

মনিরা সুলতানা বলেছেন: লেখক বলেছেন: বাংলাদেশী ভাইয়া ......।

প্রথম পর্ব পরে লিখব ,আমার মেয়ে টা বড় ,প্রথম পর্ব তো ওকে নিয়েই লেখার কথা , কিন্তু সামনে আমার ছেলে র জন্মদিন তাই ২য় পর্ব ই আগে লিখলাম ... ইনশাআল্লাহ প্রথম পর্ব জলদি লিখে ফেলব ...


আগের উত্তর যেহেতু দেখেন নাই , তাই কপি পেস্ট করলাম B-) :#)

৫৬| ০৩ রা জুন, ২০১৩ রাত ১২:১১

কান্ডারি অথর্ব বলেছেন:

ঐ আমি আবার বাংলাদেশী ভাইয়া এইটা কি কইলি তুই মনে হয় বিদেশী X(

এহন কি গান গাইতে হইব ওগো বিদেশিনী তোমার চেরি ফুল দাও আমার শিউলি নাও :!>

ফাইযলামি :||

০৩ রা জুন, ২০১৩ রাত ১২:২৭

মনিরা সুলতানা বলেছেন: ভাল কইরা পড়ে দেখ , কি বলছি ...

লিখছি যেহেতু আগের কমেন্ট দেখেন নাই তাই কপি পেস্ট করলাম , মানে এই প্রশ্ন আগেই বাংলাদেশী দালাল ভাই করে গেছেন , উনাকে যে উত্তর দিয়েছিলাম, সেটা ই কপি পেস্ট করেছি এখানে , তবে তরে বুঝাইতে যে পরিমান লিখতে হইল , আমি আর একটা নতুন পোস্ট দিয়ে ফেলতে পারতাম ...
হুদাই কপি করতে গেছিলাম :(( :((

৫৭| ০৩ রা জুন, ২০১৩ রাত ১২:২৭

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: বাবু আর আপনার জন্য অনেক অনেক শুভকামনা আপু :)

০৩ রা জুন, ২০১৩ রাত ১২:৩০

মনিরা সুলতানা বলেছেন: আমার লেখায় স্বাগতম আপুনি ...

আপনার শুভকামনার জন্য কৃতজ্ঞতা জানবেন ...
অনেক অনেক শুভকামনা আপনার জন্য :)

৫৮| ০৩ রা জুন, ২০১৩ সকাল ৯:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:

:|| :|| :|| #:-S #:-S #:-S :-* :-* :-* :#) :#) :#) :P

০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪

মনিরা সুলতানা বলেছেন: হইছে কি ?
বেশী ভীত , একটু কম ভীত এরপর অবাক আবার দেখি শিয়াল্লা হাসি দেস ? এইবার ভেঙচি ...

৫৯| ০৫ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:

তাই তাই তাই মামু বাড়ি যাই
মামু দিল দুধ ভাত পেট ভরে খাই
মামী এলো লাঠি নিয়ে পালাই পালাই

এইসব মামা আর মামীর চেয়ে অনেক ভাল মা আর মাঝ খানে থাকা অন্তত আমি পছন্দ করিনা। তবে আরমান যে লুল নয় সেই বিষয়ে আমার কোন সন্দেহ নাই শুধু বলতে চাই অয় হইল চকোলেট বয়। অর এখনো লুলামি করার বয়স হয়নাই। ছোটরা মায়ের মর্যাদা বোঝে বয়স কালে যখন মায়ের শেষ সময়।

আমি তোরে খুব ভয় পাই এই কারনে মাল্টিপল এক্সপ্রেশন দিয়া ফালাইছি। চুন থিকা পান খসলেই তো আবার খুন্তি নিয়া দৌড়ানী দিবি।

মুম্বাই আর দিল্লি বাঁচাস যাই করিস অন্তত সুশীল দিয়া কাম হইব না আজ পর্যন্ত হয় নাই শেষে অই রাস্তার বখাটে পোলাপাইন আগাইয়া আহে। আর রাস্তার পুলাপাইন যতটা না লুল তার চেয়ে বেশী লুল হইল ওইসব ভণ্ড সুশীল গুলো।

যাই হোক মেলা কথা কইয়া ফালাইছি । আবার খুন্তি নিয়া দৌড়ানী দিস না। পছন্দ না হইলে মন্তব্য মুছে দিস।




০৫ ই জুন, ২০১৩ সকাল ১১:৫৯

মনিরা সুলতানা বলেছেন: আমি একলা আরমান এর কথা কই নাই...
মামু দের কথা বলছি ...। X((


লুল ই যদি না হইল মামু রা তাইলে আর তারা মামু কেন খালা হইলেই পারে =p~

৬০| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ১২:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:

ভাই মাফও চাই দোয়াও চাই আমার সাধ্য নাই তর্ক করার তোর সাথে। আমি এমনি ভীষণ ভয় পাই।

০৫ ই জুন, ২০১৩ বিকাল ৪:২৮

মনিরা সুলতানা বলেছেন: মনে থাকে যেন ...। B-)) B-)) B-)) B-)) B-))

৬১| ০৫ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

একজন আরমান বলেছেন:
চকলেট বয় :!> :!> :#>

৬২| ০৭ ই জুন, ২০১৩ রাত ১২:৩২

না পারভীন বলেছেন: আমার পড়ুয়াকে দেখে গেলাম , কি কি পড়ল ।



(উপরে কিছু মন্তব্য ছিল এখন নাই । )

০৭ ই জুন, ২০১৩ রাত ১:১৮

মনিরা সুলতানা বলেছেন: পড়ুয়া সত্যি ই পড়ায় ব্যস্ত , নতুন একটা ব্লগ খুজে পেয়েছি , অসম্ভব ভাল লাগছে ক্লাসিক লেখার ধরন

[link|http://http://www.somewhereinblog.net/blog/Nasiruits/29749662|

শিরোনামহীন ( পিঠা )


৬৩| ০৮ ই জুন, ২০১৩ রাত ১০:১১

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
আপনি এবং আপনার সন্তান ভালো থাকুন সব সময়।

০৮ ই জুন, ২০১৩ রাত ১১:১০

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ...
শুভকামনা আপনার জন্য । :)

৬৪| ১৫ ই জুন, ২০১৩ রাত ১১:০৮

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: আপানর পোষ্ট দেখে মনে পড়ে গেল , হিউম্যান বডি সরবোচ্চ যতটুকু পেইন সহ্য করতে পারে , মাতৃত্বকালীন পেইন তার চেয়ে ৫-৬ গুন ।

আমরা ফ্রেন্ড গুলো মজা করে বলি , পৃথিবিতে তিন জাতি বাস করে নারী-পুরুষ আর মা জাতি ।

কোথাও পড়েছিলাম স্বর্গের এঞ্জেলরা নাকি পৃথিবিতে আশার অনুমতি পায় না , তাই মা জাতির সৃষ্টি।
কথাটার সাথে একশভাগ সহমত ।

ভাল থাকবেন , নিরন্তর শুভ কামনা আপনার প্রতি এবং বাবুদের প্রতি ।

১৫ ই জুন, ২০১৩ রাত ১১:৪৪

মনিরা সুলতানা বলেছেন: আমার লেখায় স্বাগতম মিস্তিরি ...
তবে আমরা কিন্তু কবিরাজ বলতাম, আর বুয়েটিয়ান দের মিস্তিরি ;)


মন ভাল করে দেয়া মন্তব্য এই সব ছোট খাট মূল্যায়ন গুলর জন্যই , বেঁচে থাকা আনন্দময় হয়ে উঠে ।। :)

আপনার জন্য শুভকামনা :)

৬৫| ১০ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

তানজিয়া মোবারক মণীষা বলেছেন: পোস্টে অনেক গুলো প্লাস দিতে পারলে ভালো লাগতো, খুব ভালো লেগেছে। আমার নিজের মায়ের কথা মনে করিয়ে দিলেন, আমার সময়ও হয়তো এভাবেই তাঁর সময়গুলো কেটেছে। এত কষ্ট সহ্য করে তিনি আমাকে জন্ম দিয়েছেন, আমাকে কতই না ভালোবাসেন।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৯

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মনীষা আপু ...

আমার লেখায় আপনাকে স্বাগতম :)
ঠিক তাই ,প্রতিটা 'মা ' কষ্ট আর আনন্দের অনুভূতি গুলো একই সুরে গাঁথা ।
ভালোবাসার কথা বলছেন ...

এই পৃথিবীতে একমাত্র বাবা , মা এর কাছেই আমরা নিঃস্বার্থ ভালবাসা পেয়ে থাকি ।


আপনার জন্য শুভকামনা আপু :)

৬৬| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১১:৪০

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার এই পুরো লেখাটা ভীষণ ভালো লাগলো । শিরোনামেই যেন সব কিছু বলে দেয়া বা এক অমোঘ টান --

ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি রে ! মা হওয়া এক দারুন অনুভূতি হোক সেটা প্রথম বা দ্বিতীয়বারের মতো !

১০ ই জুলাই, ২০১৩ রাত ১১:৪৬

মনিরা সুলতানা বলেছেন: লেখায় স্বাগতম মিতু আপু ...

আপনার বাবুই আর বাবুই এর সাথের ছোট ছোট টুকরো ঘটনার সমন্বয় করে বুঝতে পারি , আপনার অনুভূতি গুলো ও অনেক অনেক সুখের ।

আপনার জন্য শুভকামনা আপুনি :)

৬৭| ২৫ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৫০

শেরজা তপন বলেছেন: মন দিয়ে পড়লাম ও বিমোহিত হলাম!
আপনার ছেলের (মেয়েটাও বাদ যাবে কেন) রইল আমার আন্তরিক শুভকামনা।
সবাই মিলে ভাল থাকুন, সুখে থাকুন।

২৫ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৫১

মনিরা সুলতানা বলেছেন: আন্তরিক শুভকামনার জন্য কৃতজ্ঞতা ভাইয়া ...
দোয়া করেবেন আমাদের জন্য ।।


শুভকামনা আপনার এবং আপনার পরিবার এর জন্য । :)

৬৮| ০৩ রা আগস্ট, ২০১৩ রাত ৮:০৮

তাহিতি তাবাসুম বলেছেন: অসাধারণ অনুভূতি
সুন্দর পোস্ট।++++

১১ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৫৭

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ তাহিতি তাবাসুম ...

শুভকামনা আপনার জন্য :)
ঈদ মোবারক ।

৬৯| ০৭ ই আগস্ট, ২০১৩ রাত ১:৪৬

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :) :) :) :)

০৭ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩৫

মনিরা সুলতানা বলেছেন: বর্ষণ আন্তরিক শুভকামনা
অনেক অনেক ধন্যবাদ
:) :) :) :)

৭০| ০৭ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৭

সমুদ্র কন্যা বলেছেন: না পারভীন আপার ব্লগ থেকে এখানে চলে এলাম। এই লেখাটাও আগেই পড়া। আবারও পড়লাম। পড়তে পড়তে আমার নিজের সেই সময়কার অনুভূতিগুলো মনে পড়ছিল।

অনেক অনেক শুভকামনা আপনাদের জন্য।

১২ ই আগস্ট, ২০১৩ রাত ১২:০৫

মনিরা সুলতানা বলেছেন: উত্তর দিতে দেরী করার জন্য দুঃখিত .

আপনার জন্য ও আপনার সোনামনির জন্য রইল অনেক অনেক শুভকামনা কন্যা আপুনি ।

৭১| ০৭ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:০১

আমি ইহতিব বলেছেন: নাপা আপুর প্রিয় পোস্টের তালিকায় আপনার পোস্ট দেখে এলাম। অসাধারণ লিখেছেন। প্রতিটি মেয়ের জন্যই মনে হয় এটি জীবনের সবচেয়ে সুখকর অভিজ্ঞতা। পরিবার পরিজন নিয়ে ভালো থাকুন এই দোয়া করি। ঈদের অগ্রিম শুভেচ্ছা।

১২ ই আগস্ট, ২০১৩ রাত ১২:০৮

মনিরা সুলতানা বলেছেন: উত্তর দিতে দেরী করার জন্য দুঃখিত


আমার লেখায় স্বাগতম আপু ।।
ঠিক বলেছেন , অন্য রকম অনুভূতি ...

আপনার ও আপনার পরিবার এর জন্য ও শুভকামনা :)

৭২| ২৪ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:০৬

প‌্যাপিলন বলেছেন: ২১ আগস্ট ৩টায় একজন ক্ষুদে নভোচারী চাঁদে থেকে থেকে বোরিং হয়ে পৃথিবীতে নেমে এসেছেন। বিস্তারিত জানার জন্য ৪১ নং কমেন্ট দেখুন

২৪ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৫৭

মনিরা সুলতানা বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ ...।

বিস্তারিত জানার জন্য ৪১ নাম্বার কমেন্ট এর দরকার নাই ভাইয়া
আমার মনে আছে দিন গুনছিলাম ...
হ্যাপি ফাদারহুড ভাইয়া...।

মা সন্তান এবং বাবা র জন্য রইল অনেক অনেক শুভকামনা ।
বেবি র ছবি সহ, একটা পোস্ট আশা করছি ।

অনেক অনেক দোয়া ।

৭৩| ২৪ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:১৭

বৃতি বলেছেন: ২০ মিনিট এর মাঝে আমাকে ৩য় বার এর মত আমাকে অপেক্ষারত এক যাত্রী র প্রশ্নের সন্মুক্ষিন হতে হল আপনি এক যাচ্ছেন , কোন পুরুষ মানুষ নাই ? ৪র্থ বার কোলের ছেলে কে দেখিয়ে বললাম, একা না, পুরুষ মানুষ সাথে আছে .........

=p~ =p~ =p~

খুব সুন্দর লিখেন তো আপু !! অনেক শুভকামনা থাকলো আপনার পরিবার এর সবার জন্য !

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ৮:২০

মনিরা সুলতানা বলেছেন: আর বলবেন না ঢাকা থেকে মুম্বাই ২ ঘন্টা র জার্নি ,তাতেই এত কথা শুনতে হয় যদি ২৪ ঘন্টা র যাত্রা হলে কি হত আল্লাহ জানে :#

শুভকামনার জন্য ধন্যবাদ আপুনি ...
আমি নিজেই আপনার লেখা পড়ে কাইত , আপনার জন্য শুভকামনা :)|

৭৪| ২৪ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:২১

তাসজিদ বলেছেন: all the best wishes for your little kid. happy motherhood.

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ৮:২১

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ শুভকামনার জন্য তাসজিদ।।
আপনার জন্য ও শুভকামনা :)

৭৫| ৩০ শে আগস্ট, ২০১৩ ভোর ৫:০০

নীল_সুপ্ত বলেছেন: কি যে ভালো লেগেছে... উফ , দারুণ , প্রিয় প্রিয় এবং প্রিয়তে...

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৫৫

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ নীল ...

লেখায় স্বাগতম ...

শুভকামনা আপনার জন্য :)

৭৬| ৩১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:১৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: না পারভীন বলেছেন: মা একটা আলাদা ধরনের প্রজাতি , একমাত্র মা হলেই জগতের সব শিশুর প্রতি দৃষ্টিভংগী পালটে যায় । সব গুলো শিশুর মুখে নিজের সন্তানের ছায়া খুঁজে পাওয়া যায় ।

প্রকৃতি অনেক কিছু দিয়ে তৈরী করে একজন মা । মায়ের মত কেউ নেই । যখন সন্তান গোপনেও কাঁদে মা ই একমাত্র টের পায় ।

মা হওয়াটা অনেক কষ্টের , বিরাট ধৈর্যের ।


++++++

৩১ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:১০

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ আপনাকে এত লম্বা লেখা কষ্ট করে পড়ার জন্য ।

শুভকামনা আপনার ও আপনার পরিবারের সবার জন্য ।

৭৭| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:২৯

না পারভীন বলেছেন: আপনার মা হবার গল্পের প্রথম পর্ব লেখার কথা । মনে করিয়ে দিয়ে গেলাম । যতদূর জানি আপনি টাইম অভার করে ফেলেছেন মসু মনি । মিনিমাম এই মাসের মধ্যে তো লিখ ।
সুম কে হ্যপি বার্থ ডে জানিয়েছিলে আমার পক্ষ থেকে ?

১২ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৪২

মনিরা সুলতানা বলেছেন: জি জানালাম ,এবং এখন দেখলাম পুনরায় ...
ইনশাল্লাহ লিখে ফেলব ,তুমি একজন সাধারন মা এর কাছে চিকিৎসক এর বিচক্ষনতা আসা করছ ।। :( তাই ভয় পাচ্ছি ।


৭৮| ২২ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১২

চটপট ক বলেছেন: না পারভীন বলেছেন: আপনার মা হবার গল্পের প্রথম পর্ব লেখার কথা । মনে করিয়ে দিয়ে গেলাম । যতদূর জানি আপনি টাইম অভার করে ফেলেছেন মসু মনি । মিনিমাম এই মাসের মধ্যে তো লিখ ।
সুম কে হ্যপি বার্থ ডে জানিয়েছিলে আমার পক্ষ থেকে ?

শুভকামনা সুম র জন্য

২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৮

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ চটপট ক ...।

এখন মনে হচ্ছে নেক্সট জন্মদিন এ লিখতে হবে :(
শুভকামনা আপনার জন্য :)

২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৮

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ চটপট ক ...।

এখন মনে হচ্ছে নেক্সট জন্মদিন এ লিখতে হবে :(
শুভকামনা আপনার জন্য :)

৭৯| ২৩ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:৪৬

একলা ফড়িং বলেছেন: মানুষের অনুভূতিগুলো নিয়ে যে কোন লেখা আমার খুব ভালো লাগে, আর তার মধ্যে মা হওয়ার অনুভূতিগুলো সবচেয়ে বেশি প্রিয়।



অনেক ভালো লাগলো। প্রথম পর্বটা কবে আসছে?

২৩ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৫

মনিরা সুলতানা বলেছেন: লেখায় স্বাগতম একলা ফড়িং
আপনার লেখা ভাল লেগেছে জেনে আমার ও ভালো লাগলো :)

আলসেমির জন্য প্রথম পর্ব লেখা হচ্ছে না ...
মনে হচ্ছে লেখা লিখি ভুলে গেছি :(

৮০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৯

শাহজাহান সাঈফ বলেছেন: বিবাহিত মহিলাদের "মা" হবার আকাঙ্কা কতটা তীব্র তা আমি আমার এক ফ্রেন্ডের থেকেই অনুভব করছি। ওর বিয়ে হয়েছে প্রায় ১১ বছর আগে। কিন্তু এখনও মা ডাক শুনতে পারেনি। শুধুমাত্র ওর জীবন দেওয়া বাদে এমন কোনো প্রচেষ্ঠা নাই যা সে করেনি। ডাক্তারের নিষেধ থাকা সত্বেও অনেক বার কনসিভ করেছে। কিন্তু রিজাল্ট আসেনি। একবার চেয়েছিল টেষ্টটিউব বেবী নেবে কিন্তু তাও সম্ভব নয়। ওর কষ্ট দেখে অনেকবার বলেছি, তাক বাদ মা হয়ে কি হবে; নিজের জীবনটাই তো আসল, সুস্থ্যভাবে বেঁচে থাক। কিন্তু ও শুনেনি, বলেছে নারী জীবন পরিপূর্ণ হয় তখনি যখন সে সন্তানের মুখ দেখে।

ধন্যবাদ আপনাকে। আপনার লেখাটা অনেক ভালো লেগেছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫০

মনিরা সুলতানা বলেছেন: লেখায় স্বাগতম শাহজাহান সাঈফ

পরিপূর্ণ কিনা জানি না ,তবে মা জাত টাই আলদা
সামু র লগ ইন জটিলতায় আপনার উত্তর দিতে অনেক বেশি দেরী করে ফেললাম ,ক্ষমা প্রার্থী ।।

লেখা আপনার ভাললেগেছে জেনে আমার ও ভাল লাগছে
শুভ কামনা আপনার জন্য :)

৮১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সুন্দর হয়েছে! চমৎকার হয়েছে!!





আপনাকে অনেক ধন্যবাদ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০৪

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ দেশ প্রেমিক ...

আপনার জন্য শুভ কামনা :)

৮২| ৩১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:০২

মায়াবী রূপকথা বলেছেন: বিভোর হয়ে পড়েছি। ++++

৩১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৩২

মনিরা সুলতানা বলেছেন: রূপকথা র জন্য অনেক অনেক শুভ কামনা
+++++ এর জন্য ধন্যবাদ :)

৮৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৫০

দিশেহারা রাজপুত্র বলেছেন: খুব মহান কেউ বলেছেন,
//খুঁজতে থাকো//

আদতে কি খুঁজবো, কেন খুঁজবো আর কথাটাঈ বা কোন মহানজন বলেছেন সেটা ভুলে গেছি বা মূলত জানতাম কিনা তাও অনিশ্চিত।

তবে খুঁজতে থাকলে যে ভালো কিছু পাওয়া যায় সেটা ধ্রুব সত্য।

আশা করি বুঝতে পেরেছেন কি খোঁজার কথা বলেছি।

আপনার লেখায় অদ্ভুত আন্তরিকতা আছে যা অতি সহজেই পাঠককে মুগ্ধ করে।

আপনার লেখা পড়ে বাবা হতে খুব ইচ্ছা করছে। কিন্তু দুঃখের কথা তার মা পাওয়া যাচ্ছে না। :(

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪১

মনিরা সুলতানা বলেছেন: হাহাহা
আপনি আপনার মত করে খুঁজতে থাকেন
সময় মত ইনশা আল্লাহ পেয়ে যাবেন আত্মার আত্মীয় (সোল মেট )

অনেক ধন্যবাদ আপনাকে যে আমার লেখায় আন্তরিকতা খুজে পেয়েছেন
এবং নিজ গুনে মুগ্ধ হয়েছেন ...

চিন্তা করবেন না ইচ্ছে হয়ে আপনার মাঝে ই লুকিয়ে আছে
অনুভব করেন পেয়ে যাবেন ।

শুভ কামনা রাজপুত্র :)

৮৪| ০৩ রা নভেম্বর, ২০১৬ ভোর ৬:৫২

ডঃ এম এ আলী বলেছেন: দোয়া করি ছেলে মেয়ে দুজন সুখী সমৃদ্ধিশালী হোক ,
সাথে তাদের বাবা মা সুখী হোক ।
শুভেচ্ছা রইল ।

১৯ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৫২

মনিরা সুলতানা বলেছেন: আমীন !!!
অনেক অনেক ধন্যবাদ আলী ভাই ,এত আগের লেখা খুঁজে পড়ে মন্তব্য করার জন্য ।

অনেকদিন পর আপনার মন্তব্য প্রতিউত্তরের জন্য ক্ষমাপ্রার্থী ,বহুদিন হয় ব্লগে মন লাগে না কিছু লেখাও হয়ে উঠে না :(
ভালো থাকবেন ,শুভ কামনা ।

৮৫| ০৫ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৪:০৪

ডঃ এম এ আলী বলেছেন: আমিও দু:খিত নোটিশ পা্ইনি বলে এত সুন্দর প্রতি উত্তরটি দেখতে পারিনি ।
শুভেচ্ছা রইল ।

০৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৩৫

মনিরা সুলতানা বলেছেন: নটিফিকেশন তো আসে না, খুজে খুজে দেখতে হয় কে মন্তব্য প্রতিউত্তর করল।

আশা করছি ভালো আছেন, শুভ কামনা!

৮৬| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩২

খায়রুল আহসান বলেছেন: সব চাইতে মজার ব্যাপার আমার প্রেগন্যান্ট হবার সাথে সাথে আমার প্রতিবেশি দের ও প্রতিদিন এর খাদ্যাভ্যাস পালটে গেল , তালিকায় যোগ হল, সামুদ্রিক মাছ , কচু শাক , মিস্টি কুমড়া ,শুটকি মাছ -- এমন অভূতপূর্ব সহমর্মিতার কথা জেনে অভিভূত হয়ে গেলাম!
সুধু মাত্র এই কারনে আমি আমার স্বামীর আমার প্রতি সারাজীবনের করা সব অবহেলা অনায়েসে মাফ করে দিতে রাজি। -- :) চমৎকার! তবে পেছন ফিরে তাকিয়ে নিজেকে বড্ডো অপরাধী মনে হচ্ছে। মনে হচ্ছে, যতটুকু করতে পারতাম, ততটুকু করিনি!
ঠিক ফজর এর আযান এর রহমত এর সাথে আমি আল্লাহ র কাছে থেকে আর একবার রহমত প্রাপ্ত হলাম - সকল প্রশংসা আল্লাহ'র। আলহামদুলিল্লাহ!
৪র্থ বার কোলের ছেলে কে দেখিয়ে বললাম, একা না, পুরুষ মানুষ সাথে আছে -- :) পুরুষই তো!
আমি তখন বলি " ইচ্ছে হয়ে লুকিয়ে ছিলি মনের মাঝে রে " -- কি সাধারণভাবেই না লেখাটার পরিসমাপ্তি টেনে গেলেন! খুবই চমৎকার হয়েছে।
আল্লাহ আপনার পরিবারের সবাইকে সারাজীবন তাঁর খাস হেফাজতে রাখুন, তাঁর রহমত ও বরকতের মাঝে রাখুন!

১৩ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:৫১

মনিরা সুলতানা বলেছেন: কৃতজ্ঞতা অশেষ আহসান ভাই !
সব চাইতে মজার ব্যাপার আমার প্রেগন্যান্ট হবার সাথে সাথে আমার প্রতিবেশি দের ও প্রতিদিন এর খাদ্যাভ্যাস পালটে গেল , তালিকায় যোগ হল, সামুদ্রিক মাছ , কচু শাক , মিস্টি কুমড়া ,শুটকি মাছ -- এমন অভূতপূর্ব সহমর্মিতার কথা জেনে অভিভূত হয়ে গেলাম!
==============================================================================
সত্যিই তাই এ এক অনন্য অভিজ্ঞতা আমার জীবনে ; আপনাকে আরো দুইটা গল্প শোনাই _
আমার রোকেয়া হল জীবনে র শুরুটা ছিল পাশের বেডে ফাইনাল ইয়ারে পড়া এক আপু র সাথে চার জন রুম মেটের মাঝে উনার আপত্য স্নেহের বর্ষণ আমার প্রতি ছিল অঝোর ধারায় । শেষ বর্ষের পরীক্ষার অল্প কিছুদিন আগে উনি " মা " হবার মত দুঃসাহসিক এক পদক্ষেপ নেন ।উনার বাড়ি ছিল ঠাকুরগাঁয়ে বহুদুরের পথ তখন ঢাকা থেকে । ঠিক কিভাবে জানি না নিজ বাসায় রান্নাঘড় থেকে দূরে থাকা আমি উনার সেই সময়ে রান্না শুরু করলাম, আপু বন্ধু রা অনেক সময় মাছ ,মাংস দিয়ে যেত সেগুলোর উনার পছন্দ মত করে পরিবেশনের ভার নিলাম ; এখন ভাবি কতটা দুঃসাহসিক ছিলাম ।
এর পরের ঘটনা আমার প্রথম বার মা হবার গল্পের সময় ; আমি তখন চাকরী করি " হেলেন কেলার ইন্টারন্যাশনাল " নামে এক প্রতিষ্ঠানে ; সেখানকার সবচাইতে ছোট সহকর্মী হিসাবে কি যে আদিখ্যেতা ছিলো আমার ভাবতেই অন্য রকম অনুভূতি হয় ;
ছয়জন সহকর্মীর সবাই ছোট বক্সে দুই ধরনের খাবার রান্না করে নিয়ে আসতেন আমার জন্য,এবং সেখানে আমার দেয়া লিস্ট য় থাকত ,আজকে সিমের বিচি শুটকি ,কাল কুমড়ো বড়ি এই ধরনের । অফিসের দুইবার টি টাইমে এক্সটা সব কিছুই ছিলো আমার জন্য বরাদ্দ ,সাথে আছে ট্যুর কাহিনি সে এক লম্বা উপকথা ।
সুধু মাত্র এই কারনে আমি আমার স্বামীর আমার প্রতি সারাজীবনের করা সব অবহেলা অনায়েসে মাফ করে দিতে রাজি। -- :) চমৎকার! তবে পেছন ফিরে তাকিয়ে নিজেকে বড্ডো অপরাধী মনে হচ্ছে। মনে হচ্ছে, যতটুকু করতে পারতাম, ততটুকু করিনি


হাহাহা পোস্টাল এড্রেস ভুল হয়েছে ভাইয়া ,এক্ষুনি ভাবীর কাছে সহজ করে নিজের কথা প্রকাশ করুন ;উনি হয়ত মনেই রাখেন নি , কিন্তু আপনার স্বীকারোক্তি উনাকে অনাবিল সুখ দেবে ।
তবে এই যায়গায় আমার নিজস্ব অব্জারভেশন বলে " এসব ব্যাপার ভালোবাসার মত , মনে হয় আরও ভালোবাসলে পূর্ণতা ধরনের অতৃপ্তি ; হয়ত আরো যত্ন নেয়া যেত প্রিয় মানুষের !

শুভ কামনা ভাইয়া :)

৮৭| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৭

খায়রুল আহসান বলেছেন: বাংলাদেশী দালাল এর ৯ নম্বর মন্তব্যটা ভাল লেগেছে।
@সায়েদা সোহেলী, হি লস্ট হিস সেন্স দ্যাটস হোয়াই? হাসি দিয়ে বল্ল , আমি ৯বছর এই জবে এই প্রথম দেখলাম কোন হাজব্যান্ড মাদারইনল এই ভাবে কাদেঁ-- ঘটনাটি কি আসলেই সত্যি ছিল?
মা একটা আলাদা ধরনের প্রজাতি , একমাত্র মা হলেই জগতের সব শিশুর প্রতি দৃষ্টিভংগী পালটে যায় । সব গুলো শিশুর মুখে নিজের সন্তানের ছায়া খুঁজে পাওয়া যায় -- খুব ভাল লাগলো না পারভীন এর এ মন্তব্যটা (৫৪ নম্বর)।

১৩ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৯

মনিরা সুলতানা বলেছেন: আমার ব্লগিং জীবনের অন্যতম সময় কাটিয়েছি ,বাংলাদেশি দালাল, এম হুসাইন , সায়েদা সোহেলী , নার্গিস পারভীন , খেয়া ঘাট এদের সবাই কে নিয়ে ; প্রতিদিনের মন্তব্য উত্তর , প্রতিউত্তর ; লেখার উত্তরে পাল্টাপাল্টী পোষ্ট দেয়া । অসাধারন এক অভিজ্ঞতা সেটা ।
ধন্যবাদ আপনাকে আমাকে দারুন সময়ে ভ্রমনের সুযোগ করে দেবার জন্য ।

ভালো থাকবেন !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.