নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলে গেলে- তবু কিছু থাকবে আমার : আমি রেখে যাবোআমার একলা ছায়া, হারানো চিবুক, চোখ, আমার নিয়তি

মনিরা সুলতানা

সামু র বয় বৃদ্ধার ব্লগ

মনিরা সুলতানা › বিস্তারিত পোস্টঃ

আকাশ গঙ্গার তারা ! ছাপা অক্ষরের পাঠ বিলাস ( বইমেলা ২০২১)

২৮ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৪৩


কবিতায় আসক্তি, ক্লান্ত দুপুরের ঘুঘুর ডাক ,ভোরের স্নিগ্ধতা ,সবুজ ঘাসের আলতো আদর , স্বপ্ন সরলতায় ভরা কিশোরীর চোখ অথবা ফাগুনের কৃষ্ণচূড়ায় এক ধরনের মাদকতা। মাদকতা থেকে যায় প্রিয়ফুলের সৌরভে অথবা প্রিয় সুগন্ধিতে! অসম্ভব সুন্দর একটা গানের সুর আমাদের যতখানি আবেশিত করে, কয়েক লাইনে কী বোর্ডের সুতোয় বোনা গল্পের হাতছানি ও পুরুপুরি একটা দিন কে অনন্য মাত্রায় নিতে পারে। এ সব ই হচ্ছে সুন্দরের প্রতি, নান্দনিকতার সাথে আমাদের সখ্যতা, আমাদের ভালোবাসা। যে ভালোবাসা’ র অনুরণন আমাদের ছুঁয়ে দেয় যোজন যোজন দূরের সব সব মাহাজাগতিক দূরত্ব ভেদে। এবং সব কিছু ছাপিয়ে আমাদের মন আর মন জাগতিক আশ্রয় সেই ভালোবাসার ঘ্রাণে, আমরা আসক্ত ভালোবাসার সৌরভে।

আমি হচ্ছি একজন সাধারণ মানের পড়ুয়া একদম ট্রুলি ডিপ্লি ম্যাডলি। যতক্ষণ না মাথায় শব্দের ঝিঁঝিঁ তীক্ষ্ণ শোরগোল তোলে, ততক্ষণ তা পাতায় আসে না, চৈতালি মাতাল হাওয়া আর খরতাপ মিলেমিশে একাকার হবার মত আমার লেখক সত্ত্বা আর পাঠক সত্ত্বার, আজন্ম সখ্যতা। তবে পড়ুয়া আমি প্রতিদিনের অভ্যাসে। তাই গুনেগুনে অনেকদিন পার হয়ে যাবার পর ও প্রিয় কিছু ব্লগারের অনবদ্য সৃষ্টি এই বই মেলায় এবং আগের মেলায় সংগ্রহ করার পর ও সে অভিজ্ঞতা পাতায় উঠে আসে নি।

২০১৭ সালে আমার এক লেখায় সাম্মানিত একজন ব্লগার মন্তব্য করেছিলেন।


আমার নিজের ও অনেকের লেখায় এমন সব মন্তব্য রয়ে গেছে। তবে অনুপ্রেরণা র উৎস যাই থাক, সেই উৎস মুখ থেকে উৎসারিত শব্দের ঝর্ণাধারায় কিন্তু মন শীতল করা কিছু ভিন্ন স্বাদের গল্প।

ব্লগার( মলাসইলমুইনা )খন্দকার নাইমুল ইসলাম, আমাদের সামনে নিঃসন্দেহে দারুণ ভাবে নিজেকে অন্য এক মাত্রায় প্রকাশ করেছেন। আকাশ গঙ্গার তারাদের মেঘের ভাঁজে লুকিয়ে রেখেছিলেন মনজুড়ে মন চুরির গল্প। সব গল্পেই দিনশেষে হয় প্রজাপতি মন, তপসে তাপস মন অথবা নীলফুল জোছনায় আহত মন। ব্লগে হয়তবা আমাদের লেখায় খুব বিশেষ ব্লগারদের চোরকাঁটা মন্তব্যে নিরুৎসাহিত হয়ে আমাদের কে কেবল সিরিয়াস মাস্টার লুক ই দেখিয়েছেন। একদুই মিলে বারোটি গল্প’ র বৈচিত্র্য প্রকাশিত বই, জলের আয়নায় আঁকা জলছবির মতোই মুগ্ধ পাঠ আমার। আমি কিন্তু অন্ধ পাঠক নই, আমার লেখায় কেবল মুগ্ধতা টুকুই থাক।

বই এর সবচেয়ে শেষ গল্প, ভালোবাসার ঘ্রাণ! লেখার শুরু যদি মনে করতে পারেন, তাহলে নিশ্চয়ই এতক্ষণে বুঝে ফেলেছেন, আমার মত গল্প মি-টাইপ লেখার মত গল্প। যা কিনা একেবারে শেষ চৈত্রে আউলা বাতাসে মন জুড়ানোর মতোই। জলছবি’ র বিন্যাস আমাদের ব্লগ কে ঘিরে, পাশাপাশি উঠে এসেছে সময়ের চিত্র, সময়ের কাছে পরিস্থিতির কাছে আমাদের অসহায়ত্বের কথা।

আকাশ গঙ্গার তারায় উঠে আসা মিঠেল প্রেমের অনুভব বহুক্ষণ আবেশিত করে রাখে মন। বিশ্ববিদ্যালয় থেকে উঠে আসা জুটিদের প্রায় সবার মনের এমন কিছু অপার্থিব আলোয় স্নানের কল্পনা জমা থাকে। ক্যাম্পাসের এমন পাশাপাশি বয়ে চলে প্রেমের গল্পের মাঝে এ গল্প ই কেন লিখে রাখার মত গল্প হয়ে উঠল!!! সেটুকু আপনাদের বই পড়েই জানতে হবে।

প্রত্যেকটা মানুষ' ই নিজের কাজের পেছনে চমৎকার সব যুক্তি খুঁজে আনেন, ভালো থাকা নিজেকে ভাল রাখার জন্য’ ই সেটুকু প্রয়োজন। আবার কিছু অলীক বিশ্বাস বেঁচে থাকা টুকু আনন্দময় নিজের কাছে অর্থবহ করে, আশা শব্দে যাকে আমরা অভিহিত করি। জ্যোতিষী আমার পড়া অন্যতম ভালোলাগার একটি লেখা।

আকাশ গঙ্গার তারা বইটার গল্প, সময় পরিবেশ সবকিছুই আমার খুব কাছের। ব্লগ, বিশ্ববিদ্যালয়, ৯/১১ , ইন্টারনেট, মেইল। প্রিয়বারাসু তে সেই সে সেদিনের মত করে চিঠি। চিঠির পরতেপরতে উঠে আসা একজন একাকী দূর পরবাসী’ র বলতে না চাওয়া, জমে থাকা নীল কষ্ট সবকিছুই আমাকে আমার সময়ের সাথে সম্পৃক্ত করে।

উহু আমি এখানে বই এর রিভিউ লিখিনি, তুলে এনেছি আমার ভালোলাগা!
সংগ্রহ করতেই পারেন, একজন প্রিয়মুখ ব্লগারের, বেশ আলদা ধাঁচের অবশ্যই সৃজনশীল লেখকের বই হিসেবে। এবং নিঃসন্দেহে সুখপাঠ্য।



ছবিঃ মনিরা সুলতানা।

মন্তব্য ৫৮ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৫৯

ওমেরা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপুনি আপনার ভালোলাগার অনুভূতিটুকু প্রকাশ করার জন্য।

২৮ শে মার্চ, ২০২১ দুপুর ১:০৪

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ ওমেরা !
ভালোলাগা টুকু তো প্রকাশ করলাম, কিন্তু ভালভাবে প্রকাশ করতে পারলাম কই :(
তবুও এত এত লম্বা সময় পর কিছু একটা নিয়ে এসছি সেটাই সান্ত্বনা।

ভালো থাকার শুভ কামনা।

২| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৪

মুক্তা নীল বলেছেন:
প্রিয় মনিরা আপা ,
আপনার ঝরঝরে সাবলীল বর্ণনায় বোঝাই যাচ্ছে নিঃসন্দেহে
আকাশগঙ্গার তারা চমৎকার একটি গল্পের বই ।
আপনিও আপনার আবেগ ও ভালোলাগা দিয়ে সুন্দর
কথাশৈলী রচনা করেছেন । ধন্যবাদ আপনাকে ।

২৮ শে মার্চ, ২০২১ বিকাল ৩:১৪

মনিরা সুলতানা বলেছেন: শুভেচ্ছা নিন মুক্তানীল !
আমি অবশ্যই নিজেকে সৌভাগ্যবান ভাবতে পারি, আপনাদের মন্তব্য অনুপ্ররনা কে। এমন একটি বই কে নিয়ে লেখার অনেক কিছুই ছিল। কিন্তু আমার খানিকটা ব্যস্ত সময় সে সুযোগ আপাতত দিচ্ছে না, তবুও আপনাদের ভালোলাগার প্রকাশটুকু ভালো লাগছে আমার। আশা করছি বই টির সাথে আপনার ও চমৎকার সময় কাটবে।

৩| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ২:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি রিভিউ লেখেননি ঠিকই কিন্তু যেটুকু লিখেছেন ভালো লেগেছে।‌‌উনি একজন বিদগ্ধ ব্লগার। লেখনীতে যার প্রমাণ পাই।
আপনাদেরকে নিরন্তর শুভেচ্ছা রইলো।

২৮ শে মার্চ, ২০২১ বিকাল ৩:১৬

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ চৌধুরি !
একজন বিদগ্ধ ব্লগার একজন চমরকার গল্পকার ও বটে। আশা করছি পাঠে আপনার ও মুগ্ধতা আমার মতোই হবে।
শুভ কামনা।

৪| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ২:৩২

নেওয়াজ আলি বলেছেন: বই মেলায় যেতে পারিনি এখনো । বইয়ের আলোচনা পড়লে কিনতে ইচ্ছে করে খুব

২৮ শে মার্চ, ২০২১ বিকাল ৩:২০

মনিরা সুলতানা বলেছেন: বই মেলায় আমি ও এবারে যাই নি, সব বই রকমারি থেকেই সংগ্রহীত। আমাদের ব্লগের স্টিকি পোষ্ট এ ব্লগারদের সব বই এর রকমারি সংগ্রহের ডিটেইলস দেয়া আছে। এসব ছোট খাটো আলোচনার চেয়ে পাঠের আনন্দ নিঃসন্দেহে অনেক বেশি হবে।
ধন্যবাদ নেওয়াজ আলি, পাঠে এবং মন্তব্যে।

শুভ কামনা আপনার জন্য।

৫| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ২:৪৬

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর একটা পোষ্ট।

২৮ শে মার্চ, ২০২১ বিকাল ৩:২১

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ দাদা ভাই !

৬| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ২:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভকামনা লেখক এবং পাঠকের জন্য

২৮ শে মার্চ, ২০২১ বিকাল ৩:২২

মনিরা সুলতানা বলেছেন: আপনি ও শুভেচ্ছা নিন পাঠকের পক্ষ থেকে :)

৭| ২৮ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

এম এ হানিফ বলেছেন: বইয়ের রিভিউ পড়তে ভালো লাগে। সুন্দর লিখেছেন।

২৮ শে মার্চ, ২০২১ রাত ৮:৪০

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ এম এ হানিফ !
আশা করছি বই টি পড়তে ও ভালো লাগবে।
সংগ্রহে রাখতে পারেন :)

৮| ২৮ শে মার্চ, ২০২১ রাত ১১:৫৩

ঢুকিচেপা বলেছেন: কথার ভাঁজে কথা দিয়ে সাজানো একটি লেখা।
পড়তে দারুণ লাগলো।

বইটা পাবো হয়তো আগামী মাসের প্রথম সপ্তাহে।

৩০ শে মার্চ, ২০২১ দুপুর ১২:১৮

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ ঢুকি ! আপনার ভালোলাগার কথা জানিয়েছেন কৃতজ্ঞতা।
তবে বই এর গল্পগুলো আমার মোঃতে আরও একটু বেশি আলোচনার দাবী রাখে বলেই মনে হয়। বই টি হাতে পাবার পর পড়লেই বুঝতে পারবেন তা আশা করছি।

শুভ কামনা।

৯| ২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:৩৯

মলাসইলমুইনা বলেছেন: মুনিরা সুলতানা,
আজ সারাদিন আমাদের এখানে হালকা স্নো ফল, ছিটে বৃষিট আর মাইনাস টেম্পারেচারের ঠান্ডা । তারই মধ্যে বাইরে যেতে হলো, খুবই বিতিকিচ্ছিরি একটা দিন ! কিন্তু সেই দিনটাও অসামান্য হয়ে গেলো আমার বই নিয়ে আপনার লেখাটা পড়ে । সারা দিন যে ব্লগে লগইন করে আপনার লেখায় মন্তব্য করা হলো না সেটার পেছনে এই ভালো লাগাটাই আসল কারণ । আমার গল্পের বই নিয়ে "---বেশ আলদা ধাঁচের অবশ্যই সৃজনশীল লেখকের বই হিসেবে" আপনার বলা এই কথাটা আমার অনেক ভালো লাগার হয়ে রইলো।কি আর লিখি ? হাবিজাবি বলা যায় সহজেই। তাই গল্পের বইটা হঠাৎ পাবলিশ করার কথা ঠিকঠাক হবার পর থেকেই খানিকটা দ্বিধা দ্বন্ধ ছিলই। কিন্তু এতো দ্বিধা দ্বন্দ্বের মধ্যেও বইয়ের গল্পগুলো একটু ভিন্ন ধাঁচের হবে, গতানুগতিক হবেনা আর সেটা পাঠকদের চোখে পরবে সেই আশা করেছিলাম । আপনার লেখার পরে দ্বিধাদ্বন্দ্বগুলো অনেকটা কেটে যাবার সাথে সাথে গল্পগুলো গতানুগতিকতার বাইরে রাখার চেষ্টাতে অন্তত কিছুটা আমি সফল হয়েচি সেই ভাবনার সুযোগটাও হলো । অনেক ধন্যবাদ সেজন্যও।

আরেকটা কথা, আমি আকাশ গঙ্গার তারা বইটার গল্পগুলো নিয়ে কিছু লিখিনি ব্লগে কারণ একটাই নিজের লেখার দুর্বলতা লেখকের চোখে বেশিরভাগ সময়ই ধরা পরে না । আমার চোখেও হয়তো ধরে পরবে না সেই ভাবনা থেকেই আমি গল্পনিয়ে কিছু লিখিনি। গল্পগুলো নিয়ে নিজের ভাবনার কথা লিখেছিলো ওমেরা । ঈশ্বর ওমেরার মঙ্গল করুন । কিন্তু সেই লেখাটার পরে কেউ মনে হয় কঠিন শুরে ওমেরার লেখায় এই সমালোচনাও করেছিলো মন্তব্যে যে আমার গল্পের ব্যাপারে তার ওপিনিয়ন ব্যায়াস । আমার গল্পের বই নিয়ে তার ওপর এই কঠিন আক্রমণে খুব খারাপ লেগেছিলো আমার নিজেরই । ওমেরারও একটু মন খারাপ হয়েছিল মনে হয় তখন সেই ক্রিটিসিজমে। কিন্তু আপনার লেখার পরে ওমেরার রিভিউ যে খুব ব্যায়াস ছিল না সেই অভিযোগ থেকে মনে হয় তাকে মুক্তি দেয়া যাবে । যারা আপনার এই লেখায় আমার বইটা নিয়ে সদয় কমেন্ট করেছেন, যারা বইটা কিনেছেন বলেছেন তাদের সবার কাছেই অনেক কৃতজ্ঞতা ।আমার মতো অলেখকের গল্পের বই নিয়ে আপনার মুক্ত গদ্যের মতো মুগ্ধ লেখার জন্য আরেকবার ধন্যবাদ প্রিয় ব্লগার । ভালো থাকুন ।

৩০ শে মার্চ, ২০২১ রাত ১০:১৯

মনিরা সুলতানা বলেছেন: প্রিয় সহ ব্লগার হিসেবে আপনার লেখার জন্য আমার এই সামান্য নৈবদ্য !! এই লেখায়া আপনার এত চমৎকার করে ভালোলাগার প্রকাশ! আমি আনন্দিত ভাইয়া।
আপনার বই এর গল্প বাছাই সত্যি ই বেশ ভালো হয়েছে, এবং অবশ্যই সফল।

ওমেরা একজন মিষ্টি ব্লগার ! হয়ত ব্লগের এই কঠিন দিক গুলো নিয়ে এখন ও মন খারাপ করে, আমার মতে যা একেবারেই অনর্থক সময় নষ্ট। আশা করছি আপনি ও এই ব্যাপার গুলো মনে রাখবেন না। তাছাড়া শুধু ওমেরা নয় ব্লগার পদ্মপুকুর ভাইয়া ও দারুণ এক পাঠ প্রতিক্রিয়া তুলে এনেছেন ব্লগে আপনার গল্প গুলো নিয়ে।

অনেক অনেক শুভ কামনা ভাইয়া।

১০| ৩০ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২৮

শোভন শামস বলেছেন: বইটার বিষয়ে প্রাঞ্জল মতামত ভাল লেগেছে, আপনার বই কবে প্রকাশিত হবে। উদ্যোগ নিন। অনেক পাঠক অপেক্ষা করছে, ভাল থাকুন , ধন্যবাদ।

৩০ শে মার্চ, ২০২১ রাত ১০:২৪

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক দিন পর পেলাম আপনাকে আমার লেখায় !! আশা করছি ভালো ছিলেন ?
আমি ঠিক জানি না হয়ত বই প্রকাশিত পর আপনাদের এই মিষ্টি অনুরোধ টুকু শুনতে পাবো না। হয়ত এই ভয়ে ই বই প্রকাশে পিছিয়ে আছি :) তবে এই যে এভাবে আপনার বলেন , মন ভালো হয়ে যায় !!!

বই নিয়ে লেখা আপনার ভালো লেগেছে, আশা করছি সংগ্রহ করে পাঠে ও আনন্দ পাবেন।

শুভ কামনা।

১১| ৩০ শে মার্চ, ২০২১ রাত ১১:৫৬

মলাসইলমুইনা বলেছেন: মুনিরা সুলতানা,
ছোট বেলায় আম্মা কাছের বৈয়মে তার বানানো টক ঝাল মিষ্টি আচার, চাটনি রোদে দিতেন। আমাদের ডিউটি থাকতো ওগুলো দেখভাল করার। আমরা সেই ডিউটি করার সাথে একটু পর পর এসে সেই আচার চাখতাম (খেতাম-সেটা বলা যাবে না কিন্তু !) ! এখনো মনে হয় আহা কি স্বর্গীয় ছিল তার স্বাদ ! আজ সারা দিনে কাজের ফাঁকে ফাঁকে তেমনি করে অনেকবার এসে টুক টুক করে চাখলাম আপনার স্বর্গীয় লেখার স্বাদটুকু। মৌনতা হিরণ্ময় । কিন্তু আপনার লেখার হিরণ্ময় মুগ্ধতা ভেঙে সারাদিনের পরে যে আবার কমেন্ট করতে হচ্ছে সেটার কারণ হলো আমার কমেন্টে আপনার উত্তর । প্রথমে একটা থ্যাংকস গল্প বাছাই নিয়ে খুবই সদয় কম্প্লিমেন্টসের জন্য । জানিনা আরো সবাই (কেউ আদৌ যদি পড়ে বইটা ) কি বলবে তবুও আপনার কম্প্লিমেন্টস আমি নিলাম আমার জন্য অনেক বড় একটা ব্যাপার বলেই । আর দ্বিতীয় কথাটা হলো, পদ্মপুকুরের রিভিউয়ের ব্যাপারটা । আপনার মনে হয় চোখ এড়িয়ে গেছে ব্যস্ততার জন্য ।আমি কিন্তু গত সপ্তাহে আমার দুটো বই নিয়ে একটা ছোট লেখা লিখেছি । সেখানে পদ্মপুকুর আর ওমেরা দু'জনেরই আমার বই নিয়ে রিভিউ সম্পর্কে আমি বলেছি । আমার অনেক ঋণ তাদের দু'জনের কাছেই । ওমেরা কঠিন মানুষ আমি জানি। আমিও নিশ্চিত সে এখন আমার বই নিয়ে হওয়া ক্রিটিসিজমের খারাপ লাগা কাটিয়ে উঠেছে।সেই খারাপ লাগাটা আমার রয়েই গেছে কিছুটা তার কারণ আমার বই নিয়ে রিভিউ লিখেই সেই ক্রিটিসিজমটা তার শুনতে হলো সেজন্য। এটা কখনো হয়ত চলে যাবে আমারও। আরেকটা ব্যাপার বলি, ওদের রিভিউয়ের কথা বলার সাথে সাথে আমি কিন্তু আপনাদের অনেকের কথাও বলেছি ওই লেখাতে । আমার এই বই নিয়ে আপনাদের আন্তরিকতাই আমার সবচেয়ে বড় পাওয়া হলো এবার। আমি আপনাদের সবার কাছেই কৃতজ্ঞ সে'জন্য ।আবারো বলি, আমার সামান্য বইয়ের আয়োজন অসামান্য হয়ে গেলো আপনার এই লেখার জন্য । আরো একবার কৃতজ্ঞতা । ভালো থাকবেন ।

০১ লা এপ্রিল, ২০২১ রাত ১০:২২

মনিরা সুলতানা বলেছেন: ভাইয়া এই কয়েক লাইনে লেখাতে এত এত সুন্দর কমপ্লিমেন্টস !!! আপনাদের আমার ছোটখাটো লেখায় আপনাদের ভালোলাগার প্রকাশ, আমার নিজের লেখাকে ভালোবাসতে শেখায়।

ওমেরা পদ্মপুকুর মনিরা সুলতানা আরও অনেক নামের তালিকা ও আসবে আশা করছি। আপনার গল্পের পরের গল্প আমি পড়েছি, আপনার বই এর ভূমিকার মত সেখানে আপনার বিচক্ষণতা এবং বিনয় লক্ষণীয়। সহব্লগার হিসেবে পাঠপ্রতিক্রিয়া টুকুতে আপনার উচ্ছ্বাস এবং আন্তরিকতা আমার মন ছুঁয়ে গেলো।

সব সময় ভালো থাকার শুভ কামনা ভাইয়া।

১২| ৩১ শে মার্চ, ২০২১ রাত ৮:০৬

খায়রুল আহসান বলেছেন: প্রথমতঃ, আপনাকে আন্তরিক অভিনন্দন এখানে একটি গোছানো লেখা পরিবেশনের জন্য। বইমেলা চলাকালীন সময়ে অনেক 'বই নিয়ে আলোচনা' এখানে ওখানে (ফেসবুক, ব্লগ ইত্যাদি) পড়া হয়ে যায়। তার মধ্যে অনেকগুলো পড়েই বোঝা যায়, সেগুলো অনেকটা 'অনুরোধে ঢেকি গেলা'র মত রিভিউ। আপনার এ লেখায় সেটা মনে হয়নি, সততার সাথে লিখেছেন, সেটা পোস্ট পড়ে বেশ বোঝা যায়।

দ্বিতীয়তঃ, যার বই নিয়ে লিখেছেন, সেই 'আকাশ গঙ্গার তারা' এর লেখক আমাদের প্রিয় ব্লগার মলাসইলমুইনাকেও আন্তরিক অভিনন্দন, এবারের বই মেলায় এমন চমৎকার একটি বই প্রকাশের জন্য। আশাকরি, আরেকটি বইসহ ওনার দুটো বইই সাফল্যের মুখ দেখবে। নিঃসন্দেহে উনি একজন জ্ঞানী, গুণী, বিদগ্ধ ও বিনয়ী ব্যক্তি। ওনার কলম (কীবোর্ড) থে্কে ভাল ছাড়া অন্য কিছু বের হবে, সেটা আশা করি না।

আপনাদের উভয়ের জন্য শুভকামনা।




০১ লা এপ্রিল, ২০২১ রাত ১০:৩৩

মনিরা সুলতানা বলেছেন: যদিও আমার একেবারেই মনে হচ্ছে না অভিনন্দন পাবার মত কিছু করেছি, তবুও আপনাদের ভালোলাগার প্রকাশ আমাকে আনন্দিত করছে ভাইয়া। আপনার একটা বই নিয়ে লেখার ভীষণ আগ্রহ ছিল, কিন্তু সেই যে আমার মাঝে মাঝেই লেখায় বৈরাগ্য, ব্লগে অনুপস্থিতি ! সর্বোপরি জাহিদ অনিক এত সুন্দর একটা রিভিউ লখেছে যে। আমার আর সাহস হয়ে উঠে নি, সেই কয়েক লাইন প্রকাশের।

প্রিয় ব্লগার মলাসইলমুইনা ভাইয়া প্রতি আমাদের সবার ই সেই প্রত্যাশা, ভাইয়ার সাফল্য কামনা করছি।

১৩| ৩১ শে মার্চ, ২০২১ রাত ৮:২০

মা.হাসান বলেছেন: কবিতার মাধ্যমে রিভিউ লেখার স্টাইলটা নতুন, আগে দেখি নি :P

সাবলিলতা হয়তো লিখতে লিখতে পাওয়া যায়, তবে বই লেখা এর চেয়ে ঢের বেশি কঠিন কাজ। নাইমুল ভাই যদি পরের বইটার উৎসর্গপত্রে লিখে দেন শমশের ভাইয়ের জ্ঞানের আলো থেকে অনুপ্রেরণা নিয়ে উনি বই লিখেছেন তাহলে আর বোন ওমেরাকে সার্টিফিকেট দেখাতে হয় না।
ওনার লেখা আমার ভালো লাগে। ওনার দুটি বইই সংগ্রহ করার আশা রাখি।

০১ লা এপ্রিল, ২০২১ রাত ১০:৪৬

মনিরা সুলতানা বলেছেন: হাহাহাহা স্টাইল কেমন লেগেছে লিখলেন না তো মাহা ;)
আশা করছি দুটি বই ই পাঠেই আনন্দ পাবেন।
শুভ কামনা।

১৪| ০১ লা এপ্রিল, ২০২১ সকাল ১০:০০

জাহিদ অনিক বলেছেন: বাহ! রিভিউ না, অথচ অনেক কিছুই বুঝতে পেরেছি বইটা সম্পর্কে।
মেলায় গেলে নেয়া হবে আশা করি।

অনেক শুভেচ্ছা ব্লগার মলাসইলমুনা'কে। আর আপনাকে ধন্যবাদ প্রিয় কবি, রিভিউ না অথচ কুইক ভিউ এর জন্য।

০১ লা এপ্রিল, ২০২১ রাত ১০:৪৯

মনিরা সুলতানা বলেছেন: বাহ ! কবি জাহিদ অনিক যে !!! ব্লগে ফিরছো আশা করছি।
মেলায় যাচ্ছ ? ইশ এবারের বই মেলায় আমি দেশে কিন্তু মেলায় ব্লগারদের আড্ডা হচ্ছে না :(
হাহাহা দারুণ বলেছ কুইক রিভিউ!!
ধন্যবাদ জাহিদ।

১৫| ০১ লা এপ্রিল, ২০২১ দুপুর ১২:৪৭

করুণাধারা বলেছেন: রিভিউ না, কিন্তু মনে হচ্ছিল কবিতা পড়ছি, ভালো লাগার আবেশ আমার মনেও ছড়িয়ে গেল...

বইটা পড়ার সময় অবশ্যই এই ভাললাগা ফিরে আসবে।

মুগ্ধ হলাম বইয়ের ছবির উপস্থাপন দেখে। এ যাবত সকল রিভিউতে (আমি নিজেও করেছি) দেখেছি টেবিলে রাখা বইয়ের সাদামাটা ছবি... এই ছবিটা চমৎকার হয়েছে!!

০১ লা এপ্রিল, ২০২১ রাত ১০:৫৪

মনিরা সুলতানা বলেছেন: ব্লগে লেখার আনন্দ হচ্ছে আপনাদের মত গুনি ব্লগারদের এমন সব আন্তরিক মন্তব্য পাওয়া। আপু আমার ভালোবাসা নিবেন!
আমার ও বিশ্বাস বই পড়ার সময় চমৎকার এক আবেশ আপনাকে ঘিরে রাখবে, যা ভাইয়ার লেখায় রয়েছে।

ছবি টা আমার নিজের ও অনেক ভাললেগেছে ! ভেবেছিলাম মলা ভাইয়ার পছন্দ হবে, কিন্তু মন্তব্যে উল্লেখ্য না করায় বুঝতে পারিছি না। আমার মনে হচ্ছে ফুলের পাশে ফুলের ছায়া ছবিটাকে অনন্য করেছে। ধন্যবাদ আপু অসম্ভব মমতামাখা মন্তব্যের জন্য।

১৬| ০২ রা এপ্রিল, ২০২১ রাত ১২:৩১

মা.হাসান বলেছেন: স্টাইল ভালো লেগেছে, ছবিটাও দুর্দান্ত লেগেছে। তবে কিছু দিন আগে বিস্কুট ফুল আর মাধবিলতার মধ্যে তালগোল পাকানোয় এক আপু কান ধরিয়ে দাড় করিয়ে রেখেছিলেন ( :|| ) বলে ছবির কথা বলার আর সাহস পাচ্ছি না |-)

০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৪

মনিরা সুলতানা বলেছেন: আহা দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষার সময়। তালগোল তো জীবনের অংশ ;) যে আপু কান ধরিয়ে দাড় করিয়ে রেখেছিলেন উনাকে মাইনাস :P
ভালোলাগা প্রকাশে' র জন্য শুভেচ্ছা।

১৭| ০২ রা এপ্রিল, ২০২১ রাত ৯:৫৪

মলাসইলমুইনা বলেছেন: হাহাহা ---ফটোর কথা কি বললেন পছন্দ হয়েছে কি না বুঝতে পারলেন না ! আমার চোখে কোনো প্রব্লেম হয়েছে এমন কি কেউ বলেছে আপনাকে ? বললে পুরোই ভুল বলেছে ।আপনার পোস্টের শুরু থেকে শেষ পর্যন্ত ভালোলাগা । ফটোটাও আছে সেই ভালোলাগায় । আমার বাসারও সবাই খুব পছন্দ করেছে আপনার ফটো । আপনার লেখার যে শেয়ারগুলো হয়েছে তার কিছু আমার বন্ধুদের করা নিশ্চই । ঢাকা থেকে আমার কয়েকজন বন্ধুই আপনার লেখাটা তাদের খুব ভালো লেগেছে সেটা জানিয়েছে । ফটোটার কথাও আলাদা করে বলেছে তাদের কয়েক জনই। মাঝে থেকে আমারই আপনাকে সেটা বলা হয়ে ওঠেনি । আমার একটু দোষ হয়তো আছে সেজন্য কিন্তু আপনার লেখাটাও সমান দায়ী । লেখাটাই এতবার করে পড়লাম বা চাখলাম যে ফটোর কথাই বলতে ভুলে গেলাম । আমার ডিফেন্স হিসেবে জাহিদ অনিকের কথাই বলি । পুরো বছর ধরে ব্লগে নিরুদ্দেশ থাকা একজন মানুষও আপনার লেখার সৌরভে ঠিক ব্লগে হাজির ! তাহলে আমরা যারা ব্লগেই আছি আমাদের কি অবস্থা ভাববেন নিশ্চই ? করুনাধারা, জাহিদ অনিক বইটা কিনতে চেয়েছেন সেজন্য তাদের আমার পক্ষ থেকে অনেক ধন্যবাদ জানিয়ে দেবেন । ভালো থাকুন ।

০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১২:১৩

মনিরা সুলতানা বলেছেন: এবারে তো এক্কেবারে সহজ সরল সুন্দর ভাবে বুঝেছি ভাইয়া :) আপনার বাসার সবাইকে আমার শুভেচ্ছা ও ধন্যবাদ জানাবেন।আফসোস লেখার শেয়ার কোথায় হোল দেখা যায় না, আমি নিজেও ভাবছিলাম কে শেয়ার করলো এই লেখা ? আমি তো নিজে ই কখনো নিজের লেখা শেয়ার দেই না। আপনার বন্ধু যারা লেখা পড়ে ভালোলাগা জানিয়েছেন উনাদের কাছে আমি কৃতজ্ঞ। হ্যাঁ ছবি প্রতি ভালোলাগা ও। আপনার ডিফেন্সে সঠিক গুগলি ই দিয়েছেন, তবে কবি জাহিদ অনিকের ঝটিকা সফর, লম্বা সফর হোক সেই কামনা করছি। হুম আপনার পক্ষ থেকে আমি জানাতেই পারি এবং জানাচ্ছি ও, আবার আপনি নিজেও পারেন।

আপনার জন্য ভালো থাকার শুভ কামনা ভাইয়া।

১৮| ০৩ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০১

আহমেদ জী এস বলেছেন: মনিরা সুলতানা ,




সব তারা-ই লুকিয়ে থাকে দিনের আলোর গভীরে। তাকে খুঁজে পেতে অপেক্ষায় থাকতে হয় বেলা গড়ানোর।

ডঃ খোন্দকার না্মইল ইসলাম ( মলাসইলমুইনা ) এর "আকাশ গঙ্গার তারা" বইটি নিয়ে যে তারার স্নিগ্ধ আলো ছড়িয়ে গেলেন তাতে উৎসুক কেউ সংগ্রহের অপেক্ষায় বেলা গড়িয়ে যেতে দিতেই পারেন!

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ৯:০৭

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাইয়া ! সব সময় এত ক্লাসি থাকেন নিজের মন্তব্য !! দারুণ !!
অপেক্ষায় রইলাম পাঠকের বেলা গড়ানোর।

১৯| ০৩ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০৪

আহমেদ জী এস বলেছেন: মনিরা সুলতানা ,




দুঃখিত - " ডঃ খোন্দকার নাইমুল ইসলাম " হবে ।

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ৯:০৮

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

২০| ০৪ ঠা এপ্রিল, ২০২১ ভোর ৫:১৮

সোহানী বলেছেন: আমিতো ভেবেছি নাইমুল ভাই খুব কঠিন কঠিন গল্প লিখবে :P । কিন্তু লিখেছে ভালোবাসার গল্প। তাই আমি অসম্ভব আগ্রহ নিয়ে আছি বইটি পড়ার জন্য। জানি না কখন ভাগ্যে জুটবে। তবে উনি যাই লিখবেন তা যে মুক্ত হয়ে ঝড়বে তা আমি জানি।

আপুনি রে তুমি যে এক রিভিউতেই যা লিখছো তা লিখতে আমার আরো চৈাদ্দ্ বছর লিখতে হবে............হাহাহাহা। কেমনে এতো দরদ মাখানো শব্দ খুজেঁ পাও :``>>

০৪ ঠা এপ্রিল, ২০২১ সকাল ১০:০৬

মনিরা সুলতানা বলেছেন: আপু নাইমুল ভাই ভালোবাসার গল্পই কঠিন করে লিখেছেন ;) উনার গল্পের ঈশপিয় শিক্ষা আমার মাথার ঠিক চার ইঞ্চি উপর দিয়ে প্রবাহিত হয়ে উপকূলে আছড়ে পরেছে :P যেটুকু তুলে এনেছি জলাধারে ঢিল ছোড়ার মত। আমি কি ভাবছি জানেন !! আহা উনার লেখার কী বোর্ড টা যদি পাওয়া যেত, ঝরা মুক্তা জমিয়ে বিজনেসে নেমে যেতাম।

এই তো আপু আমাকে লজ্জা দিচ্ছেন :(
আপনি যতটা সফল পরিশ্রমী এবং কল্যাণকর কাজ করেছেন এক জীবনে, সেসব আমার মত কয়েক প্রজন্মের স্বপ্ন।

ভালোবাসা আপু।

২১| ০৪ ঠা এপ্রিল, ২০২১ সকাল ৯:০২

জুন বলেছেন: ওনার আন্তরিক মন্তব্যেই আন্দাজ পাই কেমন করে, না জানি কতটা ভালোবাসা মাখিয়ে উনি সুনীল আকাশের উচ্ছল তটিনী গংগার বুকে গ্রহ, তারা, রবিকে ফুটিয়ে তুলেছেন। মনিরা তোমার রিভিউ ঠিক তোমার মতই কাব্যিক। অনেক অনেক ভালো লাগা রইলো। বইটি সবার শেলফে শোভা পাক সেই প্রত্যাশা করি।

০৪ ঠা এপ্রিল, ২০২১ সকাল ১০:৩৪

মনিরা সুলতানা বলেছেন: জুন আপু আপনার আন্দাজ পুরোপুরি সঠিক! নাইমুল ভাইয়ার বই এ ক্যাম্পাস ফিলিংস ও টুইটুম্বুর।
লেখায় ভালোলাগা প্রকাশের জন্য ধন্যবাদ আপু। আশা করছি আপনার শুভ কামনা চমৎকার ভাবে প্রতিফলিত হবে।

২২| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫০

মলাসইলমুইনা বলেছেন: মুনিরা সুলতানা,
হাহাহা ---আমার গল্পের বই আর গল্পগুলো নিয়ে কিসব আলোচনা হচ্ছে ! সোহানী, কঠিন গল্প মানে কি সমাজ সংস্কার মূলক (স্যোশিও ইকোনোমিক আর পলিটিক্যাল ইস্যু রিলেটেড !) গল্প ? তাহলে বলি আমার পরিসংখ্যা হিসেবে শতকরা ৪১.৬৭ ভাগ (৫টা) গল্প সমাজ সংস্কার মূলক ডাইরেক্টলি। ইন্ডাইরেক্টলি ধরলে সেটা শতকরা ৫০ ভাগের বেশি জাম্প করলেও করতে পারে ---হাহাহা । বাকি গল্পগুলোও কিন্তু ডাইরেক্ট দুঃখ দুঃখ বা স্মৃতি তুমি বেদনা টাইপ ভালোবাসার গল্প না। সেখানে ভৌতিক টাইপ গল্পও আছে কিন্তু ভালোবাসার মোড়কে ! আর কঠিন অর্থে যদি 'ভালো' হয় তাহলে জানিনা কি হয়েছে ওগুলো (এখানে এই পোস্টার লেখিকার মত অগ্রাহ্য করুন কাৰণ উনি আপাদমস্তক একজন ভালো মানুষ বেশি কঠিন করে বলতে পারেন না কিছু ।আমি শিওর ।)আর মুনিরা সুলতানা, " আহা উনার লেখার কী বোর্ড টা যদি পাওয়া যেত, ঝরা মুক্তা জমিয়ে বিজনেসে নেমে যেতাম।" এটা কোনো কথা হলো ? আপনার এই কথা শুনে নীলার্মস্ট্রং সাহেব (চন্দ্র বিজয়ী) অচল মাল বিক্রির যে সম্প্রচার করবেন তাতে আপনার ব্রান্ডের যে অপপ্রচার হবে আর বিজনেস প্রসার যে অসার মানে পুরোই লস হবে তাতেই আমি শংকিত এবং আশংকিত (উনি আমার আর ওমেরার এই বই নিয়ে লেখায় এ'জাতীয় প্রশ্নের উত্তরে নীরবতায় ক্ষুদ্ধ আর ক্রূদ্ধও হয়েছিলেন বলেই বললাম !)। মোটেই সেই ঝুঁকি নেবেন না !!! জুন, আমার লেখার মধ্যে যদি আদৌ ভালোলাগার মতো কিছু থাকে তাহলে সেগুলো সবই আপনাদের উৎসাহেই । আপনারা আমার কাছে সব সময়ই অনেক অনুপ্রেরণার ।সবাই ভালো থাকুন ।

০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

মনিরা সুলতানা বলেছেন: আমি কিন্তু গুনে রাখছি ভাইয়া !!
এই নিয়ে মোট চারবার ;)

২৩| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

মলাসইলমুইনা বলেছেন: মুনিরা সুলতানা,
আরেকটা কথা বলতে ভুলে গেছি । আহমেদ জিএসভাইয়ের কারেকশন মন্তব্যের উত্তরে বলছি -- আমি কিন্তু খোক্ষস নই খবর অনুযায়ী।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:০০

মনিরা সুলতানা বলেছেন: পঞ্চম বার ;)

২৪| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:০৫

মলাসইলমুইনা বলেছেন: আচ্ছা পিথাগোরাসের অঙ্ক শাস্রের কথা মানে গণনার কথা কি বললেন ?

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:১৭

মনিরা সুলতানা বলেছেন: :)

২৫| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:১৩

ওমেরা বলেছেন: আপুনি আপনার এত সুন্দর লিখায় আকাশ গঙ্গার সুলেখক পাঁচবার চিহ্ন রেখে গিয়েছে আর কতবার এত মায়াময় চাখতে এসেছে তাতো আপনি জানেন না গো আপুনি। :D

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:১৮

মনিরা সুলতানা বলেছেন: হ্যাঁ সে বুঝাই যাচ্ছে পঠিত সংখ্যা দেখে ;) কিন্তু তোমার ভাপু যে আমার নামের বানান বারবার ভুল করছে সেটুকু তো তুমি ও দেখ নাই। আমি সত্যি ই হতাশ /:)

২৬| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:২১

ওমেরা বলেছেন: না না ভুল করেনি , এটা অতি খুশীতে আপনাকে হয়েছে আপুনি।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:০২

মনিরা সুলতানা বলেছেন: হাহাহাহা না না আমাদের মলা ভাইয়া ভুল করতেই পারেন না :)

২৭| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৩৫

মলাসইলমুইনা বলেছেন: হাটে এমন করে হাড়ি ভাঙলেন !
আচ্ছা আজকেতো আমি কঠিন মানসিক শারীরিক ব্যাধি আক্রান্তও থাকতে পারি । আর তাতেই ভুলভাল হতে পারে সেটাওতো ভাবতে পারতেন ! আফসোস, প্রিয় ব্লগার মনিরা সুলতানা !

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৯

মনিরা সুলতানা বলেছেন: তাই তো ব্লার করা নাম আমার হাইলাইট করা একদম ঠিক হয় নি ;) ব্লগার রা কেউ আমার নামের বানান জানেন ই না।
আচ্ছা আপনি যে কঠিন মন উচাটন অবস্থায় দিনাতিপাত করছেন সেটুকু কি বুঝি না ভাইয়া ? দুই দুইটা বই প্রকাশের ধাক্কা সামলাতে ব্যস্ত। ভেবে নিয়েছি, বুঝে ও নিয়েছি ভাইয়া।
আফসোস রাখবেন না মনে আপনি বারংবার মুনিরা লিখলে আমি মনিরা ই দেখি :)

২৮| ২০ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: "আপনার একটা বই নিয়ে লেখার ভীষণ আগ্রহ ছিল" - আপনার এ আগ্রহ প্রকাশটুকুই আমার জন্য যথেষ্ট। আপনার এ আগ্রহকে আমি সম্মান জানাই।

২১ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১২

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ আহসান ভাই ! আপনাকে এর আগে আগেও আমি বলেছিলাম আমার লেখার ইচ্ছের কথা, সে হিসেবেই হয়ত এটি কথার কথা হয়ে গেছে, যেমন অনেকেই বলে। কিন্তু আপনি একটু ভাবুন এত চমৎকার ইংরেজি তে লেখা, আমাকে তো ডিকশনারি নিয়ে বসতে হচ্ছে। খুব কি সোজা ? তার উপর মাশাআল্লাহ এত আবেশিত ঘোরলাগা লেখা সহজ অথচ কি দারুণ বাঙময়!!!
আপনার প্রতিটি কবিতা আলদা আলদা ভাবে বিশ্লেষণ দাবী করে। অনেক অনেক কোট করার মত লাইন। আমার মত এত অল্প জানা কারো জন্য ভীষণ পরিশ্রমের।
যেমন আপনি লিখেছেন আপনার " Flowers Of Dawn Do Not Blossom At Dusk" কবিতায়।

Words of praise make me very uncomfortable,
Since I always look for a way just to be humble.
কী দারুণ অর্থবহ !!

Weep not, mourn not, when i am silently gone
এই আকুতি ও মন ছুঁয়ে যায় ভীষণ, শিশিরের শব্দের মত টুপ করে চলে যাওয়া।

অসাধারণ সব লেখা, সময়ে অসময়ে ভালো থাকার মন্ত্র লুকানো আছে এই বই তে।

২৯| ২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩২

উম্মে সায়মা বলেছেন: ভালোলাগা প্রকাশে ভালোবাসা মনি আপু। মলা ভাই আমার খুব প্রিয় একজন ব্লগার। নিঃসন্দেহে তার লেখা বই অসম্ভব ভালো হবে৷ আপনার পোস্টও তাই বলে। এবারের বইমেলায় যাওয়া হয়নি বলে তেমন কোন বই সংগ্রহ করা হয়নি। তবে একটা তালিকা করা আছে। ইচ্ছা আছে অনলাইন থেকে সংগ্রহ করার৷ ধন্যবাদ আপু।

২২ শে এপ্রিল, ২০২১ রাত ৮:১৯

মনিরা সুলতানা বলেছেন: হ্যাঁ ভাইয়ার লেখা সংগ্রহে রাখার মত!
বইমেলা তো এবারে পুরুটাই ভার্চুয়াল আমার জন্য, কিছু বই কেনা বাকি রয়ে গেছে এখন ও। আমার তালিকা ও বেশ লম্বা।

ভালো থেকো :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.