নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হুমায়ূন আহমেদের বই যখন পড়ি, তখন আমার লেখার ইচ্ছাটা জেগে উঠে। আপাতত ছোট গল্প দিয়ে না হয় শুরু করলাম..

রব্বানী রবি

রব্বানী রবি

রব্বানী রবি › বিস্তারিত পোস্টঃ

J.K.Rawling

২৫ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৬



রর্বাট লুই স্টিভেনসনের ' কালোতীর ' বইটা পড়ছিলাম। তখন মা ডেকে বললেন, হ্যারি পটার চলছে রে! তুই দেখবি না? বই ছেড়ে উঠে গেলাম। বাতি বন্ধ করে একা একা দেখতে লাগলাম। বাকি সবাই ঘুমিয়ে গেলো। টিভিতে হ্যারির কান্ডকীর্তি দেখতে দেখতে কখন যে ঘুমিয়ে গেলাম !

মধ্যরাতে হঠাৎ কুকুরের ঘেউ ঘেউ শুনতে শুনতে ঘুমটা ভেঙ্গে গেলো। ঈশ ! কি সুন্দর স্বপ্নটাই না ভেঙ্গে দিলো। স্বপ্নে কখন যে আমি J.K. Rawling হয়ে গেলাম টেরই পেলাম না।

সময়টা ১৯৯০ সালের কোন এক রাতে। প্রেমিককে বলেছি আগামীকাল তোমার সাথে লন্ডন যাবো। আমরা তখন Manchester এ। ট্রেন ষ্টেশনে গিয়ে দেখি ট্রেন আরো ৪ঘন্টা দেরীতে আসবে। কি করে, এতো সময় কাটাবো ভেবেই পাচ্ছিলাম না। আবার বাড়িতে মাও অসুস্থ। ঘুরেফিরে দ্রুত বাসায় ফিরবো ভেবেছিলাম। এখন তাও হয় না, ওকে বলা যায় না, বাসায় যাবো, রাগ করে ফেলবে ও।

ব্যাগ থেকে কলম আর ডায়েরী নিয়ে বসে গেলাম। লিখতে শুরু করলাম। অনেকে এখন বলে Harry Potter and the Philosopher's Stone যখন লিখছিলাম, সেই ট্রেন ষ্টেশনে বসে। আমার মায়ের অসুস্থতার অনেক ছাপ নাকি পড়েছে এই বইয়ে। আবার, ২০০১ সালের ১৬ ই নভেম্বর যখন বইটা মুভিতে রুপান্তর পায়, তখন অনেককেই বলতে শুনেছি, আমার মা যদি তখন অসুস্থ না থাকতো, হ্যারি পটার এতো কষ্ট পেতো না !

সেই ৪ ঘন্টা যদি ট্রেন লেট না করতো,তাহলে আজ আমাকে কেউই চিনতো না। আমার এখনো স্পষ্ট মনে আছে, ১৯৯৬ সালে একসাথে ১২ টা পাবলিকেশন বইটা কপি করে পাঠাই। দুঃখের বিষয় হলেও সত্য,১২ টা পাবলিকেশনই একসাথে বইটাকে Rejected করে দেয়। খুব কষ্ট লেগেছিলো তখন ।

তার ঠিক এক বছর পর লন্ডনের Bloomsbury Publisher এর সম্পাদক Barr Cunnighoms আমার লেখাটি হাতে পেলেন। Bloomsbury Publisher এর Chairman তার ৮ বছরের ছোট্ট মেয়েকে আমার লেখাটি পড়তে বললেন, যাকে বলে Review করা। মজার ব্যাপার ঘটালো আমার জীবনে, এই ছোট্ট ৮ বছরের মেয়েটি। বলতে গেলে এই মেয়েটিই আমাকে পৃথিবী বিখ্যাত করে দিলো। মেয়েটি তার বাবার কাছে Demand করে বসলো,আমার পরের পর্ব চাই !

মেয়ের বাবা আমাকে ৮০০০ UK মুদ্রা দিয়ে বললো, তোমাকে পরের পর্বগুলো লিখে যেতে হবে এবং তোমার প্রথম লেখা 'Harry Potter and the Philosopher's Stone আমার Bloomsbury Publisher থেকেই Publish হবে।

তখন ছিলো ১৯৯৭ সালের জুন। ১০০০ কপি ছাপা হয়েছিলো, তার মাঝে ৫০০ কপি Distributed করা হয় শহরে বিভিন্ন লাইব্রেরীগুলাতে।

এর ঠিক ৫ মাস পর। আমার বইটি ১ম Award পায় Nestle Smarties Book Prize থেকে এবং পরের বছর ফেব্রুয়ারিতে শিশু ক্যাটাগরিতে British Book Award পায় বইটি। যে বইয়ের পেছনের ইতিহাসে রয়েছে ৪ ঘন্টা ট্রেন লেটের গল্প।

আমি যখন জন্মেছিলাম England এর Yate শহরে ১৯৬৫ সালের ৩১ জুলাই,তখনও হয়তো আমার মা-বাবা ভাবে নি আমার লেখা পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়বে। ২০০১ সালের ১৬ই নভেম্বর Warner Bros আমার প্রথম দুই বইয়ের কপি রাইট স্বত্ত্ব কিনে Chris Columns এর Direction এ যে, মুভি বানিয়ে ফেলবে তা কখনো স্বপ্নেও ভাবি নি।

২০০৭ সালের ১১ই জানুয়ারিতে Edinburgh এর Balmoral হোটেলে বসে শেষ করেছি Harry Potter সিরিজ। Harry Potter এর শুরু থেকে গত ১৭ টি বছর ঘটে গেছে অনেক কিছু। প্রথমবার বিয়ে করে ছাড়াছাড়ি হয়ে দ্বিতীয়বার ৩ সন্তানের মা হয়ে সুখেই আছি।

Harry Potter and the Deathly Hallows ছিলো সিরিজের শেষ পর্ব। প্রকাশিত হয় ২০০৭ সালের ২১ জুলাই। আমি অবাক হয়ে গেছি যখন শুনি ইংল্যান্ড ও আমেরিকায়, প্রথম দিনেই বইটির ১১ মিলিয়ন কপি, আমি আবার বলছি ১১ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।কি জানি, মানুষ কেনো এতো উৎসাহিত হয়ে বইটা কিনছে ! অনেকে হয়তো শেষটা দেখতে চায়, লেখক কি Twist রেখেছে শেষে!

এরপর অনেক লেখাই লিখেছি, Adult readers দের জন্য। কিন্তুু সেই সব বইয়ের জন্য কেউই আমাকে স্মরণ করবে না তেমন। আমি অমর থেকে যাবো সেই ট্রেন লেটের ইতিহাস থেকে। ১ম প্রেমিক ছেড়ে চলে গেলো, কিন্তুু রেখে গেছে স্মৃতি। অমর সেই স্মৃতি।

রিমোট দিয়ে টিভি অফ করে কুকুরের ডাক বন্ধ করলাম। একগ্লাস পানি খেয়ে ঘুমাতে চেষ্ঠা করতে লাগলাম। হয়তো ঘুমিয়ে পড়বো একটু পর। তখন কি আবার স্বপ্নে J.K. Rawling হয়ে যাবো !
না এবার আমি Harry Potter হয়ে আকাশে উড়তে চাইবো।আর কখনো ট্রেন লেট হলে প্ল্যাটফর্ম ভেদ করে জাদুর শহরে পাড়ি জমাবো ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: :(


ভালো থাকুন সবসময় সবখানে।

২৬ শে জানুয়ারি, ২০১৮ রাত ২:০০

রব্বানী রবি বলেছেন: আপনিও ভালো থাকুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.