নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হুমায়ূন আহমেদের বই যখন পড়ি, তখন আমার লেখার ইচ্ছাটা জেগে উঠে। আপাতত ছোট গল্প দিয়ে না হয় শুরু করলাম..

রব্বানী রবি

রব্বানী রবি

রব্বানী রবি › বিস্তারিত পোস্টঃ

প্রতিবাদের ভাষা কি হওয়া উচিত !

০১ লা মার্চ, ২০১৮ রাত ১১:১২

সিরিয়া ইস্যুতে আমাদের ফেসবুক সয়লাভ। প্রোফাইল পিকচার চেইন্জ হচ্ছে, হরেক রকম স্ট্যাটাস আসছে। আবার কেউ বিষয়টা জানেও না কেনো কেনো, প্রোফাইল পিক চেইন্জ করছি! ভাবটা এমন যেনো সবাই করছে, আমিও করি। আচ্ছা এতে কি কোন লাভ হচ্ছে?

প্রশ্নপত্র ফাঁস এটা এখন ছেলেরা ঘোষণা দিয়েই করে। আমি যখন ২০১০ সালে S.S.C এক্সামের প্রি-টেস্ট এক্সাম দি, ইসলাম শিক্ষার পুরা ৪০ টা নৈব্যত্তিকের প্রশ্ন পেয়ে যাই। স্যার যেনো বুঝতে না পারে তাই ইচ্ছা করে ২টা নৈব্যত্তিক ভুল করি।এক্সাম থেকে বের হবার পর,মনটা যেনো কেমন করতে লাগলো! যে বন্ধুর থেকে পেলাম সে পেয়েছে সে যে কোচিং এ পড়তো সেই কোচিং থেকে। আমরা এই প্রশ্ন ফাঁসের ব্যবস্থা নি না, প্রতিবছর শুধু চেইন্জ করি আমাদের শিক্ষাব্যবস্থা। অথচ, আমাদের বড় বড় শিক্ষাবিদরা বসে আছে, সমাধান নিয়ে। আমরা কি দাম দিচ্ছি তাদের?ফেসবুকে চিৎকার করে লাভ হচ্ছে কোনো?

প্রথম বিষয়টা মানবতার, আবেগ ঢেলে আমরা পিক শেয়ার করছি, স্ট্যাটাস দিচ্ছি। আমেরিকা আর রাশিয়া আপনার অথবা আমার এই প্রতিবাদের কোনো উত্তর দিবে? দিবে না..
ধরেন,আপনার মুখ সম্পূর্ণ আগুণে পুড়ে গেছে, ভয়াবহ হয়ে গেছে আপনার চেহারা, কেউ চিনছে না আপনাকে দেখে। আপনার বন্ধুরা আপনার এই অবস্থার ছবি ছড়িয়ে দিলো ফেসবুকে। একদিন সে তার চেহারা ফিরে পেলো,এবং একদিন তার মুখ পুড়ে যাওয়া পিক দেখলো, কেমন বোধ হবে তার?

সিরিয়ার মানবিক বিষয়ে আমাদের একান্ত কাম্য নিজ নিজ সৃষ্টার কাছে দোয়া করা।
সিরিয়াকে যেমন শেষ করে দিচ্ছে, তেমনি আমাদেরকে মেধাশূণ্য করে দিচ্ছে ধীরে ধীরে। এই বিষয়টা আমরা এখন টের পাচ্ছি না। ঠিক এই প্রজন্মটা যখন দেশকে চালিয়ে নেওয়ার সময় হবে, তখন আমাদের হায় হায় করা ছাড়া আর কোনো উপায় থাকবে না।

অত্যাচারী একদিন তার কাজের ফল পাবেই। ছোট ছোট শিশুদের চোখের জলের পানির হিসেব একদিন পেতে হবেই। আল্লাহ এর নজির অনেক দিয়েছেন।

বলবো ধ্বংশটা আমাদেরও হচ্ছে। আমাদের জন্য,আমাদের আগাম সমাজে বেঁচে থাকার জন্য কোন তীব্র প্রতিবাদ কি হবে না?
সেই শাহবাগে রাজাকারদের জন্য ঝড় উঠেছিলো,লাখ লাখ মানুষ জমায়েত হয়ে প্রতিবাদ জানিয়েছিলো।
কিন্তুু এই শিক্ষার জন্য আমরা তীব্র কোন প্রতিবাদ দেখি না। দেখি শুধু ভালো ছাত্রগুলোর বিদেশ পাড়ি দেওয়ার তাড়া। পাকিস্তানিরা ৭১এর ১৪ই ডিসেম্বর বুদ্ধিজীবিদের হত্যা করে, যাতে বাংলাদেশ ঠিক ভাবে দাঁড়াতে না পারে । আর এখন আমরা নিজেরাই নিজেদের ধীরে ধীরে হত্যা করছি।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০১৮ রাত ১২:৩৯

আবু তালেব শেখ বলেছেন: বিরিয়ানি চত্বরের প্রতিবাদ অভ্যন্তরীণ । এটা সোশ্যাল সাইটে প্রতিবাদ যদি বিশ্বের টনক নড়ে এই আশায়

০২ রা মার্চ, ২০১৮ রাত ১:৩১

রব্বানী রবি বলেছেন: ধন্যবাদ। সোশাল সাইটে কি এর প্রতিকার পাওয়া সম্ভব?

২| ০২ রা মার্চ, ২০১৮ রাত ২:৪৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: ফেইসবুকে প্রতিবাদ চলছে-
চলুক। ক্ষতি কি? বরং এসব ছবি-লেখালেখি দেখে যারা জানেনা, তারা জানছে। আবেগে আপ্লুত হয়ে প্রোফাইল পিক চেঞ্জ করছে সাথে উপরওয়ালারর নিকট দোআ করছে। - এটাই বা কম কি?
আর ফেইসবুক- টুইটারের প্রতিবাদে বিশ্ববিবেক নড়ার সম্ভাবনাও আছে। অতএব, চলুক....

০২ রা মার্চ, ২০১৮ দুপুর ১:০৩

রব্বানী রবি বলেছেন: ধন্যবাদ

৩| ০২ রা মার্চ, ২০১৮ সকাল ৯:০২

নিরাপদ দেশ চাই বলেছেন: খুব ভাল লিখেছেন । এই প্রজন্মের মনের অনুভুতিটা আসলে জানাটা খুব দরকার এখন। সিরিয়া বা রোহিঙ্গা ইস্যূ ফেসবুকে শেয়ার করার মুল কারন হচ্ছে বিশ্বব্যপী ছড়িয়ে পড়া। ফেসবুক মানেই সেখানে সবাই বাংলাদেশী বন্ধু নয়। প্রচুর বিদেশীরাও সেখানে বন্ধু। তাই গুরুত্বপুর্ন খবর ছড়িয়ে দেবার ক্ষেত্রে ফেসবুক এখন বিশ্বব্যপী বিড়াট ভুমিকা রাখছে। রোহিঙ্গা ইসূ আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষন করতে সমর্থ হয়েছে। সিরিয়ার ক্ষেত্রেও একই আশা করা হচ্ছে।

আপনি একজন প্রশ্নফাশের ভুক্তভোগী প্রজন্ম। এই ব্যপারে আপনার অভিমত খুবই গুরুত্বপুর্ন। আসলেই এই ইস্যূতে সামগ্রিক প্রতিবাদটা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। ভুক্তভোগীদের তথ্য প্রমান নিয়ে এগিয়ে আসতে হবে। এখন প্রয়োজন সমষ্টিগত প্রতিবাদ। এটাই একমাত্র প্রতিরোধের উপায়।

০২ রা মার্চ, ২০১৮ দুপুর ১:০৪

রব্বানী রবি বলেছেন: ধন্যবাদ

৪| ০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: সত্যিকার অর্থে ব্লগে বা ফেসবুকে লিখে এই সমস্যার সমাধান সম্ভব নয়।

০২ রা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

রব্বানী রবি বলেছেন: প্রতিবাদের ভাষাটা এখান থেকেই শুরু করা দরকার,জোড়ালো ভাবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.