নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

মেজর সিনহা নিজে প্রাণ দিয়ে শতাধিক \'মানুষকে বাঁচিয়ে দিয়েছেন

১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩০

মেজর সিনহা নিজে প্রাণ দিয়ে শতাধিক 'মানুষকে বাঁচিয়ে দিয়েছেন =

ইয়াবা বাণিজ্যের বিষয়টি জেনে মেজর (অবঃ) সিনহা গত বছরের জুলাই মাসের মাঝামাঝিতে ওসি প্রদীপের সঙ্গে কথা বলতে যান। তখন প্রদীপ সরাসরি হুমকি দিয়েছিলেন সিনহাকে। প্রদীপ ভেবেছিলেন, হুমকি দিলে সিনহা কক্সবাজার ত্যাগ করবে। কিন্তু, তিনি কক্সবাজার ত্যাগ না করায় হত্যার পরিকল্পনা করা হয়। তদন্ত কর্মকর্তা তদন্তে এমন তথ্যই পেয়েছেন বলে পত্রিকান্তরে জানা গেল।

এভাবেই ওসি প্রদীপ সরকারি বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার করে কক্সবাজারে সন্ত্রাসের অভয়ারণ্য তৈরি করেছিলেন। সিনহা হত্যাকাণ্ডের আগেই প্রদীপের হাতে বন্দুকযুদ্ধের নামে দেড়শতাধিক নিরাপরাধ মানুষ নির্মমভাবে প্রাণ হারিয়েছেন বলে পত্রপত্রিকায় তথ্য এসেছে। ঘটনাচক্রে সামরিক কর্মকর্তা সিনহা হত্যাকান্ড না হলে এতদিনে প্রদীপের হাতে হয়তো আরো শ'দেড়েক মানুষের প্রাণ যেত। এ বিবেচনায় বলা চলে সিনহা নিজে প্রাণ দিয়ে শতাধিক মানুষকে নির্মম হত্যাকাণ্ডের শিকার হওয়া হতে বাঁচিয়ে দিয়েছেন।

বাংলাদেশে এ ধরণের ঘটনায় প্রভাবশালী কেউ ক্ষতিগ্রস্থ না হলে বিচার হয়না বলা চলে। অন্যথায়, সরকার তথা প্রশাসন গুরুত্ব দিলে বহু আগেই ওসি প্রদীপের নৃশংস কর্মকান্ড থামিয়ে দিতে পারতো। সরকারি অস্ত্র ও বাহিনী ব্যবহার করে প্রদীপ এভাবে সিরিজ হত্যাকান্ড চালিয়ে যেতে পারতেন না।

কিছুদিন আগে ঘটে যাওয়া এমন আরেকটি ঘটনা বর্তমানে বিচারাধীন। তা হলো, এমপি হাজি সেলিমের ছেলে ইরফান সেলিমের এক নৌ কর্মকর্তাকে মারধর। এ ঘটনায় পুরান ঢাকার 'মুকুটবিহীন রাজা'খ্যাত ইরফান সেলিম গ্রেফতার হয়েছেন; নৌ কর্মকর্তা নাজেহাল না হলে যা হতো কিনা সন্দেহ। তবে, হাজি সেলিম যেহেতু কয়েকদিন লুকিয়ে থেকে দলীয় সহকর্মীদের সহযোগিতায় আবার মাঠে নেমেছেন, তাই, ইরফানের বিচার আদৌ আলোর মুখ দেখবে কিনা সন্দেহের অবকাশ রয়েছে।

ওদিকে, সরকার (দুর্বলের উপর) জিরো টলারেন্স নীতি চাপিয়ে দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের পরিকল্পনায় হাত দিয়েছে। এ উদ্যোগের আওতায় মাঝেমাঝে চুনোপুটি ইয়াবা বহনকারীদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়তে শোনা যায়। প্রকৃত অর্থে আইনের খন্ড প্রয়োগ অপপ্রয়োগেরই নামান্তর। আইনশৃঙ্খলার উন্নয়নে সংশ্লিষ্টরা আন্তরিক হলে আইনের সুষম প্রয়োগ নিশ্চিত করতেই হবে। অন্যথায়, এক প্রদীপের বিচার হলেও শত প্রদীপ জন্ম নেবে। তারমানে, কাজের কাজ শূন্য।

ML Gani/Canada

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৭

রোকনুজ্জামান খান বলেছেন: একজন সৎ ও বুদ্ধিমান ব্যাক্তি একা সমাজকে পরিবর্তন করতে পারে না। এর জন্য তার আসে পাশের ব্যাক্তিগণ কেউ সৎ ও বুদ্ধিমান হতে হবে।

২| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫৫

আমি সাজিদ বলেছেন: এত বছর প্রদীপ এমন বীরের মতো চললো কিভাবে সেটাই চিন্তার বিষয়।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৮

অধীতি বলেছেন: জন স্টুয়ার্ড মিল এর মতে শাসক শাসিত নির্বিশেষে মানুষ মাত্রেই নির্বোধ, স্বার্থান্বেষী ও বুদ্ধিমত্তার দিক থেকে মধ্যম।তারা যখন জনপ্রিয় সরকার গঠন করে তার অনিবার্য কারণ হিসেবে দেখা দেয় সংখ্যাগুরুর স্বেচ্ছাচার।

৪| ১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:২৮

রাজীব নুর বলেছেন: মেজর সিনহা রহস্য এখনও পরিস্কার হয়নি।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:০১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমরা একা একজন কোন মহৎ কাজটির
শুরু করতে পারি তবে সমাপ্ত করতে হলে
সবাইকে যথাসময়ে এগিয়ে আসতে হবে ।

...................................................................................
মেজর সিনহা আমাদের পথ দেখিয়েছেন, বাকী কাজটুকু
আপনার ও আমার সঠিক ভাবে সমাধান করার উদ্যোগ নেয়া আবশ্যক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.