নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

প্রফেসর খোরশেদের কান্না ...

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৬

প্রফেসর খোরশেদের কান্না =

প্রফেসর খোরশেদ নামে চট্টগ্রাম কলেজে রসায়নের এক অধ্যাপক ছিলেন বছর ষাটেক আগে। ওই পরিবারের সাথে দেশের এক স্বনামধন্য জাতীয় অধ্যাপকের পরিচয় করিয়ে দেন আমার বাবা। জাতীয় অধ্যাপক তখনো মেডিক্যাল কলেজের তরুণ ছাত্র। ধীরে ধীরে প্রফেসর খোরশেদ সাহেবের কন্যার সাথে জাতীয় অধ্যাপক সাহেবের ভাব হয়েছিল। ছেলেমেয়েতে ভালোবাসা আজকের যুগের আবিষ্কার নয়।

তখনকার দিনে মুসলমান মেয়েদের পড়াশোনা বেশি করানো হতো না। তাই, কেবল এন্ট্রান্স পাশ করেই প্রফেসর-কন্যা প্রাতিষ্ঠানিক লেখাপড়াকে বিদায় জানান। ইতিমধ্যে জাতীয় অধ্যাপক ডাক্তারি পাশ করে চাকুরীতে ঢুকলেন। হু হু করে বেড়ে গেলো তাঁর কদর। অতঃপর, মন্ডল সাহেব নামের এক ভদ্রলোকের বিএ পাশ কন্যার প্রস্তাব আসতেই জাতীয় অধ্যাপক দ্বিতীয়বার চিন্তা না করে সম্মতি দিলেন। বিয়ে হলো তাঁদের। এই ঘটনার দু'তিন মাসের মধ্যেই প্রফেসর খোরশেদ স্ট্রোক করে মারা যান।

প্রফেসর খোরশেদ ছিলেন আমার বাবার ঘনিষ্ঠ। কলেজ শেষ করেই বাবার সাথে আড্ডায় বসতেন। সেভাবেই বাবা এ বিষয়টা আগাগোড়া জানতেন। তিনি নাকি কল্পনাও করতে পারতেন না এমন কিছু তাঁর মেয়ের জীবনে ঘটতে পারে। প্রফেসর সাহেব কেঁদে কেঁদে জীবনে বড়ো ভুল করেছেন বলে আমার বাবার কাছে আক্ষেপ প্রকাশ করতেন।

ওদিকে, আমার বাবার আরেক ঘনিষ্ঠ বন্ধু ছিলেন জাতীয় অধ্যাপক সাহেবের বড়ো ভাই। (বাবার কাছে শুনেছি, জাতীয় অধ্যাপক মহোদয়ের সেই বড়ভাই সৎ ভাই হলেও তিনি তাঁকে সহোদর ভাইয়ের মতোই স্নেহ করতেন।) সে সুযোগে বাবাও জাতীয় অধ্যাপক সাহেবকে অনেক বুঝিয়েছিলেন। কাজ হয়নি। - -

জাতীয় অধ্যাপক সাহেবের ছেলে আবার আমার ব্যাচমেট। শিক্ষাবোর্ডে প্রথম হয়েছিল সে। কিন্তু, উচ্চ মাধ্যমিক পাশের কিছুদিন পরই ছেলেটির দেখা দিলো মানসিক রোগ। এই দুঃসংবাদ জানাজানি হতেই বাবা আমাদের জাতীয় অধ্যাপক সাহেবের তরুণ বয়সের এ অপ্রত্যাশিত ঘটনাটি শুনিয়েছিলেন। ML Gani

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৭

সাাজ্জাাদ বলেছেন: আমি মনে হয় উনাকে চিনতে পারছি। উনি কি কোনো বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.