নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

জাত বড়োলোক!

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩৮

জাত বড়োলোক! =

এক বাবা দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত থেকে বিস্তর সহায় সম্পদ গড়েছেন। প্রায় অর্ধশত কোটি টাকার সম্পদ তাঁর। এ বিশাল সম্পদের কারণে তাঁর একমাত্র ছেলে মিলনকে তেমন কিছু করতে হয় না।

মানুষ হিসেবে মিলন কিন্তু খুবই ভদ্র, নম্র স্বভাবের; দুর্নীতিকেও ঘৃণা করেন। পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি পরিচিতদের সদুপদেশ দিয়েও বেড়ান মিলন। অর্থ সহায়তা দেন বলে তাঁর নিকটাত্মীয়রাও তাঁকে বেশ পছন্দ করেন।

"মিলন সাহেব কি কাজ করেন?" - এমন প্রশ্নের জবাবে তাঁর ঘনিষ্ঠরা সরাসরি উত্তর না দিয়ে বরং পাল্টা প্রশ্ন করে বসেন, "তাঁকে কিছু করতে হবে কেন? জাত বড়লোকদের কি কিছু করে খেতে হয়?"

- বলুন তো বন্ধুরা, জাত বড়োলোক জিনিসটা যেন কি?

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: বড় লোকেরও জাত হয়, এটা এ প্রথম শুনলাম।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৭

ওমেরা বলেছেন: কিছুই যদি না করে তাহলে জাতবড়লোক থেকে জাতছোটলোক হতে খুববেশী সময় লাগবে না কথায় আছে না ঝিনুকদিয়ে কেটে খেলে রাজ ভান্ডারও একসময় শেষ হয় ।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২১

নীল আকাশ বলেছেন: হারাম টাকায় কেউ বেশি দিন ভাল থাকতে পারে না ।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫২

গফুর মিয়া১৯১ বলেছেন: এটি মূর্খ এবং গোয়াররাই করতে পারে l শিক্ষিত এবং জ্ঞানী ব্যক্তিরা এই বিষয়ে জানেন না l

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫৫

গফুর মিয়া১৯১ বলেছেন: বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘ধনিকা’ শব্দ হতে জাত অতৎসম ‘ধনি’ শব্দের অর্থ সুন্দরী নারী, যুবতি, কুলবধূ প্রভৃতি।প্রয়োগ : সোহাগ চাঁদ বদনী ধনি নাচ তো দেখি।
বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত এবং সংস্কৃত ‘ধন্য’ হতে জাত অতসৎম ‘ধনি’ শব্দের অর্থ প্রশংসনীয়, ভাগ্যবতী প্রভৃতি। প্রয়োগ : ধনী লোকের ধনি কাজ, কীসের শরম কীসের লাজ।
বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত (ধন+ইন্‌) শব্দের অর্থ ধনবান, বিত্তশালী, মহাজন, দক্ষ, কুশল। শব্দটির স্ত্রীলিঙ্গ ধনিনী।ধন সংস্কৃত শব্দ। তাই বানানে ঈ-কার।কিন্তু এটি মনে রাখা যায় না। তাই একটা নিমোনিক দেওয়া হলো :
‘ধন’ যে ব্যক্তির কাছে থাকে সে ব্যক্তি ধনের স্ত্রী হয়ে যায়, ধনের কথায় উঠবস করে। স্ত্রী বানানে ঈ-কার। তাই ধন-এর স্ত্রী ‘ধনী’ বানানেও ঈ-কার।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪১

সাগর শরীফ বলেছেন: বাপ দাদা পরদাদার আমল থেকে বড়লোক বা ধনী হলে তো হয়ত বলা যেত বংশীয় বড়লোক। এখন জাত আর বংশের পার্থক্য কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.