নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

কবি কামাল চৌধুরীকে ধন্যবাদ ও অভিনন্দন

২৬ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৩৭

কবি কামাল চৌধুরীকে ধন্যবাদ ও অভিনন্দন =

মুজিববর্ষকে মুজিবর্ষ লেখার ঘটনায় জনাব কামাল আব্দুল নাসের চৌধুরী সাহেবের ক্ষমাপ্রার্থনার বিষয়টি একটি বিশেষ কারণে আমার নজর কেড়েছে। তা হলো, তিনি চাইলে বলতে পারতেন, 'আমি তো নিজহাতে লেখাগুলো লিখিনি, তাই, বানান ভুলের দায় সরাসরি আমার উপর বর্তায় না।' অর্থাৎ, তিনি দায় এড়ানোর চেষ্টা না করে নিজের কাঁধে দায়ভার নিয়ে ক্ষমা চেয়ে মহত্বের পরিচয় দিয়েছেন; নিজের দোষে অন্যকে বলির পাঁঠা করেননি।

অন্যদিকে মাননীয় প্রধানমন্ত্রীকেও এ বিষয়টিতে ধন্যবাদ জানাতে হয়। তিনি চাইলে ক্ষমা না করে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিতে পারতেন। বিশেষতঃ নিজের চেহারার কার্টুন বিকৃতির মতো ডালভাত ঘটনায়ও তাঁকে শিল্পীদের বিরুদ্ধে নিয়মিত যেভাবে কঠোর অবস্থান নিতে দেখি তার ছিটেফোঁটাও কামাল চৌধুরী সাহেবের ক্ষেত্রে দেখিনি। তাঁর এ উদারতা প্রশংসার দাবি রাখে।

এ প্রসঙ্গে দুটি ঘটনা আমার মনে পড়ছে।

এক) ভিআইপি আসতে দেরি করায় ফেরি চালু করা সম্ভব হয়নি বলে তুষার ঘোষ নামের এক অসুস্থ কিশোর বিনা চিকিৎসায় মারা গেলো। এ ঘটনায় ভিআইপি (যুগ্মসচিব) সাহেবের দায় পেলেন না তাঁদেরই ক্যাডারের মহামান্য তদন্ত কমিটি। দায়ী হলেন ফেরির অতি নিম্ন পর্যায়ের কয়েক কর্মচারী। এমনই পোড়া কপাল এ সম্ভাবনাময় কিশোরের। সংখ্যালঘুদের কেউও মর্মান্তিক এ ঘটনা নিয়ে মুখ খুলেননি, বা খোলার সাহস পাননি।

দুই) অপর ঘটনাটি ঘটেছে কিশোর আলোর অনুষ্ঠানকে 'কিশোর অন্ধকারে' পর্যবসিত করা একটি ঘটনায়, যেখানে ভিআইপি আয়োজকদের অবহেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বিনা চিকিৎসায় ছটফটিয়ে প্রাণ দিতে হয়েছে আরেক কিশোর নাইমুল আবরারকে। যথারীতি, এ অবহেলাজনিত হত্যাকাণ্ডেও ভিআইপি'রা অধরা। দোষ চাপলো ইলেকট্রিশিয়ানের কাঁধে। বিষয়টি নিয়ে একটি জনপ্রিয় পত্রিকায় মতামত লেখায় আমার সাথেও দূরত্ব তৈরী হলো এক বিশিষ্ট বন্ধুর।

যাই হউক, মুজিব বর্ষের ঘটনায় ভুলত্রুটির দায়ভার কাঁধে নেয়ায় কবি কামাল চৌধুরীকে আরেকবার ধন্যবাদ ও অভিনন্দন। সমগ্র বাঙালি জাতির জন্য এটি একটি শিক্ষণীয় বিষয় ধরে নেয়া যায়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:১৯

খায়রুল আহসান বলেছেন: ভুলে ভরা আমাদের এ জীবন! জ্ঞাতসারে, অজ্ঞাতসারে আমাদের অনেক ভুল হয়ে যায়। ভুল বুঝতে পারার সাথে সাথে তা বিনয়ের সাথে স্বীকার করে সংশোধনের উপায় খুঁজে বের করা এবং সম্ভব হলে প্রায়শ্চিত্ত করাই উত্তম। ভুল ক্ষমা করা যাদের এখতিয়ার, তাদেরও কত ভুল হয়!

২| ২৬ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৩৩

রাজীব নুর বলেছেন: আসল কথা হলো- যোগ্যহীনদের হাতে দায়িত্ব গেলে এরকম ভুলটূল হয় ই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.