নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

= আইনি বিষয়গুলো নিজের উদ্যোগেই জেনে নিতে হয় =

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪১

= আইনি বিষয়গুলো নিজের উদ্যোগেই জেনে নিতে হয় =

কানাডায় স্টুডেন্ট ভিসা (বা, স্টাডি পারমিট) আবেদনে নেতিবাচক উত্তর পাওয়া খুবই সাধারণ ব্যাপার। এতে বিচলিত হওয়া উচিত কিনা তা নির্ভর করছে কি কারনে আবেদনটি নেতিবাচক ফল পেলো তার উপর।

১ - বিচলিত হবার কিছু নেই যদি আপনি সব তথ্য সঠিকভাবে উপস্থাপনের পরও কোন কারণে তা প্রত্যাখ্যাত হয়। কেননা, এতে আপনার পুনরায় আবেদনের সুযোগ রয়েছে।

২ - বিচলিত হবার যথেষ্ট কারণ থাকে যদি আপনি ভুল ডকুমেন্ট বা তথ্য জমা দিয়ে থাকেন, বা কোন গুরুত্বপূর্ণ তথ্য গোপন করে থাকেন, এবং সে কারণে আবেদন প্রত্যাখ্যাত হয়। এই দোষের নাম misrepresentation.

৩ - ক্ষেত্রবিশেষে, আপনার আবেদন অনুমোদিত হয়ে কানাডা প্রবেশ করার পরও আপনার বিচলিত হবার কারণ থাকতে পারে। একটা উদাহরণ হতে পারে এমন; ধরুন আপনি আধুনিক কম্পিউটার প্রযুক্তি ব্যবহার করে আইইএলটিএস স্কোর বা অন্য কোন ডকুমেন্ট এডিট করে সাবমিট করে সবকিছু ওকে হয়ে গেলো, কানাডাও চলে এলেন। কিন্তু, পরে কোন এক সময় প্রতারণা প্রমান হলো। সেক্ষেত্রে, তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে আপনার বিরুদ্ধে। 'আগে কেন অনুমোদন দিয়েছেন?' এমন প্রশ্ন করে পার পাবেন না। এটিও misrepresentation. এ ধরণের অপরাধে কানাডা হতে বহিস্কার করে আপনাকে ৫ বছরের জন্য কানাডা প্রবেশে ব্যানও করা হতে পারে। তার মানে, কানাডার চিন্তা আপনাকে মোটামুটি বাদ দিতে হবে।

তৃতীয় প্রকারের ভুলটি আপনার অজান্তেই অনেক সময় কানাডার অনুমোদিত নয় (unlicensed) এমন, তথাকথিত পরামর্শকরা স্বেচ্ছায় করে থাকেন। কারণ, তাঁদের উদ্দেশ্য থাকে, যেভাবেই হউক আপনাকে কানাডা ঢুকিয়ে দিয়ে মোটাদাগের টাকা হাতিয়ে নেয়া।

এঁরা সচরাচর ক্লাইয়েন্টের সাথে লিখিত কোন চুক্তি করেন না, বা করলেও তাঁদের সম্পাদিত চুক্তি কানাডায় বৈধ নয়। তাই, ভুলত্রুটির জন্য এঁদের দায়ী করা যায় না; ক্ষতিটা হয় কেবল ভুক্তভোগীর।

অপরদিকে, কানাডার লাইসেন্সড ইমিগ্রেশন কনসালটেন্ট এ ধরণের কাজে জড়িত হবার সাহস করেন না; কারন, ধরা পড়লে তাঁর লাইসেন্স বাতিল হবার সম্ভাবনা অতি উজ্জ্বল।

তবে, কিছু কিছু লাইসেন্সড কনসালটেন্ট (RCIC) তৃতীয়পক্ষকে দিয়ে ক্লাইয়েন্টের সাথে চুক্তি স্বাক্ষর করিয়ে চুটিয়ে দুই নম্বরী কাজ করছেন বলে শোনা যায়। তাঁরা সরাসরি নিজেরা চুক্তি করেন না বলে কানাডা তাঁদের ব্যাপারে ব্যবস্থাও নিতে পারে না।

কানাডায় পড়াশোনা বা, কানাডা ইমিগ্রেশন বিষয়ক প্রতারণা হতে নিজেকে বাঁচাতে আপনাকে উপরের বিষয়গুলো ভালোভাবে বুঝতে হবে। কারণ, কানাডায় misrepresentation এর আশ্রয় নিলে বিশ্বের উন্নতদেশগুলোতে গমনের পথও কণ্টকাকীর্ণ হয়ে পড়তে পারে। দেশগুলো নিজেদের স্বার্থে এসব তথ্য পরস্পরের সাথে শেয়ার করে।

আইনি বিষয়গুলো নিজের উদ্যোগেই জেনে নিতে হয়, 'জানতাম না' বলে পার পাবার সুযোগ নেই।

Contact: [email protected]

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.