নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

আমরা কি কখনো এভাবে ভাবি? =

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০৫

আমাদের এডমন্টনের বাসায় এক ঠিকাদার কম খরচে বেইজমেন্ট ফ্লোর (গ্রাউন্ড লেবেলের নিচে) ফিনিশিংয়ের কাজ করে দিয়েছিলেন তিন বছর আগে। অন্য ঠিকাদারদের চেয়ে প্রায় ২০ শতাংশ কম খরচে তিনি কাজটা করেছিলেন। একারণে আরো কয়েক দেশি পরিবারের কাছে সেই ঠিকাদারকে পরিচয় করিয়ে দিয়েছি। তাঁরাও তাঁর কাজে খুশি।

সেদিন এক প্রতিবেশী শ্বেতাঙ্গ কানাডিয়ান মেয়ের সাথে আমার কথা হচ্ছিলো। তাঁর বেইজমেন্টের আলাপ করতেই আমি তাঁকে আমার সেই ঠিকাদারের নাম, ফোন নম্বর দিলাম। ঠিকাদার ফিলিপাইন থেকে বছর দশেক আগে ইমিগ্রেশন নিয়ে কানাডায় এসেছেন।

সপ্তাহদুয়েক পর সেই মেয়ে আমাকে ফোন দিলেন। বললেন, তোমার সেই ঠিকাদার যে দর দিয়েছেন তা অন্যদের তুলনায় প্রায় ২৫ শতাংশ কম। তাই, আমি কাজ তাঁকে দিতে পারছি না।

আমি বললাম, 'কেন, কম হলে তো তোমার জন্য ভালো।'

তাঁর উত্তর, 'এত কম ভালো না, তিনি সম্ভবত তাঁর ওয়ার্কারদের কম বেতন দেবেন, বা অতিরিক্ত খাটাবেন। I suspect labor exploitation here. (এখানে শ্রমিকের শোষণ হতে পারে সন্দেহ করছি।)'

- আমরা কি কখনো এভাবে ভাবি?

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩০

সোবুজ বলেছেন: এরা মানবিক।সবার কথা চিন্তা করে।আমরা সুধু আমাদের স্বর্থের কথা চিন্তা করি।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমরাও কেউ কেউ ভাবি। ভালো মানুষ আছে এখনো তাই জগত সংসার এত সুন্দর।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৫০

সোনাগাজী বলেছেন:



ওদের ডিএনএ আলাদা

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:০৫

রানার ব্লগ বলেছেন: খালিখালি বলে না শ্বেতাঙ্গরা এশিয়ানদের থেকে হাজারগুনে ভালো !!!

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২০

প্রতিদিন বাংলা বলেছেন:
তাঁর উত্তর, 'এত কম ভালো না, তিনি সম্ভবত তাঁর ওয়ার্কারদের কম বেতন দেবেন, বা অতিরিক্ত খাটাবেন। I suspect labor exploitation here. (এখানে শ্রমিকের শোষণ হতে পারে সন্দেহ করছি।)'

আপনারা ওখানে গিয়েও এমন হতেতো পারেনইনি বরং অতি উৎসাহে লেবার ঠকিয়েছেন। (দুঃখিত )
আবার এমন হতে পারে এশিয়ান মালিক লাভ কম করছেন কাজ বেশি পাবার আশায় (লেবার পেমেন্ট ঠিক আছে। করণ লেবার পেমেন্ট কম হলে ও প্রমান হলে ,ফিলিপাইনের কপালে খারাপি আছে টেক্সের সময় গোলমাল লাগবে )

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০৭

এমএলজি বলেছেন: ঠকাইনি। আমি বিষয়টা এভাবে ভাবিনি।

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার কানাডিয়ন কলিগকে আপনার লেখাটা পড়ে (অনুবাদ করে) শুনালাম।

সে একটু গম্ভীর হয়ে বললো, একজনের পাগলামীর দায় আমরা পুরা জাতী নিতে পারি না! আমি একটু অবাক হয়েই জিজ্ঞাসা করলাম যে পাগলামী কোথায় দেখলা?

সে বললো, আমাদের দেশে মিনিমাম স্যালারী সহ বিভিন্ন মেজার আছে, যেগুলি দিয়ে সব কিছু নিয়ন্ত্রণে রাখা হয়। আইনের ফাঁক ফোকড় দিয়ে অনেকেই বের হয়, তবে সাধারণত কম খরচে কাজ করছে মানে শ্রমিকের শোষণ হচ্ছে এমন ভাবাটা বোকামী!

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৩১

আল আমিন হাসান সাদেক বলেছেন: বরফের মহাদেশ অ্যান্টার্কটিকা। অ্যান্টার্কটিকায় কেনো বসবাস সম্ভব নয়। Antarctica। DURBEEN BANGLA

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:০২

বিটপি বলেছেন: সে বললো, আমাদের দেশে মিনিমাম স্যালারী সহ বিভিন্ন মেজার আছে, যেগুলি দিয়ে সব কিছু নিয়ন্ত্রণে রাখা হয়। আইনের ফাঁক ফোকড় দিয়ে অনেকেই বের হয়, তবে সাধারণত কম খরচে কাজ করছে মানে শ্রমিকের শোষণ হচ্ছে এমন ভাবাটা বোকামী!

আপনাদের মহান শ্বেতাঙ্গ দেবতারা আমাদের গার্মেন্টসের শ্রমিকদের থুতু ফেলার জায়গা টাইলস দিয়ে মুড়ে দিতে বলে, বিনা পয়সায় চিকিৎসা দিতে বলে, কিন্তু আমরা ওদের বেতন আরেকটু বাড়িয়ে দেবার জন্য প্রতি পিস গার্মেন্টসের দাম পঞ্চাশ সেন্ট বাড়িয়ে দিতে বললে তাতে তারা রাজী হয়না এর চেয়েও কমে তাদের রেডি সাপ্লাইয়ার আছে - এই অজুহাতে।

৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩২

অর্ক বলেছেন: দারুণভাবে ছুয়ে গেলো লেখাটি। আমার গোয়েন্দাগিরি করার কেনও দরকার দেখছি না এতে। সাধারনভাবে ভেবে আমি গ্রহণযোগ্য কোনও কারণ পেলাম না স্বাভাবিকের থেকে সে ঠিকাদারের সেই কাজ বিশ পার্সেন্ট কমে করার। পরিষ্কার মনে হচ্ছে ওরকম কোনও অসাধুতাই আছে এর পিছনে। ভদ্রমহিলার বুদ্ধি ও উদারচিন্তার কাছে নত হয়ে পড়ছি। আমি নিজে তার জায়গায় হলে এভাবে ভাবতাম না। এটা আমার ক্ষুদ্রতা।

সত্যি বলতে, মর্মে যেয়ে স্পর্শ করলো ঘটনাটি। শুভেচ্ছা থাকলো।

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:৩৬

গরল বলেছেন: আমাদের এখানে এক বাংলাদেশীর কনস্ট্রাকশন এর ব্যাবসা আছে। আমার বাড়িতে একবার ফারনেস এর সমস্যা হওয়ায় আমি তার কাছে সাহায্য চাই। উনি এক ফিলিপিনো কে পাঠায়, আমি জিজ্ঞেস করলাম তুমার প্লাম্বিং বা ইলেক্ট্রিসিয়ান লাইসেন্স আছে? বলল নাই বাট আমি কাজ জানি। ঐ কম্পানির এসব কাজ আমিই করি। জিজ্ঞেস করলাম কত দেয় তুমাকে, বলল ১৪ ডলার। আমি ওকে ফেরৎ পাঠিয়ে দিলাম ও প্রফেশনাল কম্পানি Gregg's কে কল করে ওদের সাথে বাৎসরিক মেরামত চুক্তি করলাম। এরা শুধু যে শ্রমিক ঠকায় তাই না, বেআইনী বা চুরি করে।

১১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ভালো তো। তবে ঠিকাদারের চেয়ে মেয়েটা বেশি ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.