নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

বিজনেস আইডিয়া

২১ শে অক্টোবর, ২০২২ সকাল ৭:২৯

উন্নতদেশগুলোতে মন্ত্রীবৃন্দ, এবং কোনকোন সময় প্রধানমন্ত্রী পর্যন্ত পান থেকে চুন খসলেই ক্ষমতা ছেড়ে পাবলিকের কাতারে এসে দাঁড়ান। আজ খবরে পড়লাম ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ পদত্যাগ করেছেন।

ভাবছি, এসব তথাকথিত উন্নত দেশ কি তবে যোগ্য ও দেশপ্রেমী ব্যক্তিদের মন্ত্রী বা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচনে ব্যর্থ? কই, আমাদের দেশে তো এমন ঘটনা দেখি না। বরং, এর বিপরীত অবস্থাই দেখা যায়। কোনওভাবে কেউ একজন মন্ত্রী-এমপি হবার সুযোগ পেলে তিনি তাঁর কর্মকান্ডে এতটাই 'দক্ষতার' পরিচয় দেন যে পরবর্তীতে দেখা যায় জনগণ মনের সুখে তাঁদের পুত্র-কন্যা-স্ত্রী-ভাইবোনদের বংশানুক্রমে মন্ত্রী-এমপি হবার সুযোগ দিতে থাকে।

এ অবস্থায় আমার তো মনে হয় উন্নত দেশগুলোতে কেউ এমপি, মন্ত্রী বা প্রধানমন্ত্রীর পদ পেলে তাঁদের শুরুতেই উচিত আমাদের দেশে এসে একটা ট্রেইনিং বা প্রশিক্ষণ নিয়ে নেয়া, যাতে মাঝপথে তাঁদেরকে হাল ছেড়ে পালাতে না হয়। এটা বিসিএস-এর ফাউন্ডেশন ট্রেইনিংএর আদলে কিছু একটা হতে পারে। এর প্রশিক্ষক হতে পারেন বংশানুক্রমে ক্ষমতা চর্চা করে চলেছেন এমন ব্যক্তিবর্গ।

বলা বাহুল্য, এ ধরণের প্রশিক্ষণ কেন্দ্র খুলে বাংলাদেশ চাইলে মূল্যবান বৈদেশিক মুদ্রা আয়েরও নতুন দ্বার উন্মোচন করতে পারে। বর্তমানে চলমান ডলার সংকট কাটাতেও এ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে। আমি কেবল ধারণাটা দিলাম। অভিনব এই প্রশিক্ষণ ইন্সটিট্যুট খুলে দেশকে বহির্বিশ্বে পরিচিত করে তোলার দায়িত্ব আপনাদের।

শুভকামনা।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:২৭

কলাবাগান১ বলেছেন: জামাত-শিবির ক্ষমতায় না আসা পর্যন্ত্য খোচানি চলতেই থাকবে...।কি করবেন আ..... স্বন্ধ্যায় পরিবার সহ বসে বসে জিকির করেন তাহলে যদি এই সরকার এর পতন হয়...।

২| ২১ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৫৬

বিষন্ন পথিক বলেছেন: @কলাবাগান , কতজন মন্ত্রী প্রতিমন্ত্রী বা রাজনৈতিক ব্যাক্তিক্ত আজ পর্যন্ত ব্যার্থতার জন্য পদত্যাগ করেছেন? উনি এই কালচার্ তার কথা বলেছেন, এখানে লীগ দল টানছেন কেন?
আপনি উচ্চ শিক্ষিত জ্ঞানী মানুষ, কিন্তু সরকার নিয়ে আপনার কমেন্ট পাড়ার গলির রাজনৈতিক চাটুকারের মতো, সরি টু সে

৩| ২১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:০৭

কলাবাগান১ বলেছেন: @বিষন্ন পথিক,

আপনাদের আসল চেহারা চিনতে কারো কস্ট হয় না.....শুশীলতার ভেক ধরে সরাসরি কথা না বলে একটু ঘুরিয়ে বলেন আরকি.....

স্বাধীনতার স্বপক্ষের দলের পাড়ার গলির চাটুকার হয়েও গর্বিত অন্তত জামাত শিবির থেকে দুরে থাকতে পেরে।

৪| ২১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৩৫

রূপক বিধৌত সাধু বলেছেন: উপমহাদেশের রাজনীতি আর ইউরোপ আমেরিকার রাজনীতির প্যাটার্ন বোধকরি ভিন্ন। ওদের রাজনীতি রাষ্ট্র তথা দল কেন্দ্রিক আর উপমহাদেশের রাজনীতি ব্যক্তিকেন্দ্রিক। ক্ষমতা পালাবদলে ওদের রাজনীতির তেমন পরিবর্তন হয় না অথচ আমাদের ক্ষেত্রে ভিন্ন। আমাদের রাজনীতিকদের মত ওরা রাজনীতিকে পেশা হিসেবে নেয় না। রাজনীতি করতে ওদের তেমন কাঠখড় পোড়াতে হয় না, আমাদের পোড়াতে হয়। এত সাধনা করে ক্ষমতা পেয়ে সেটা কেমনে ছাড়ি!

৫| ২১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৬

নাহল তরকারি বলেছেন: ব্রিটিশরা ২০০ বছর শাসন করেছে। আমাদের রাজনীতি শিখতে দেয় নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.