নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

বাকস্বাধীনতার পরীক্ষায় প্রীতি উত্তীর্ন হতে পারলেন না

১৪ ই মার্চ, ২০২৩ রাত ১০:৪৬

বাকস্বাধীনতার পরীক্ষায় প্রীতি উত্তীর্ন হতে পারলেন না =

বাকস্বাধীনতা চর্চায় বাধাপ্রাপ্ত হয়ে তরুণ লেখিকা জান্নাতুল নাঈম প্রীতি দেশ ছেড়েছেন দেখে আমার মতো অনেক নারীবাদীই শোকে মুহ্যমান। একটা স্বাধীন দেশে এ অবস্থা কাম্য নয়।

প্রীতির লেখালেখি সম্পর্কে ধারণা নিতে ফেইসবুকে তার কয়েকটি পোস্ট এবং পোস্টে পাঠকের করা শতশত কমেন্টে চোখ বুলালাম। তার জন্ম ও যোনির ইতিহাসও অনলাইন পিডিএফ থেকে পড়েছি। এতো তরুণ বয়সেই তাঁর যেসব বিচিত্র অভিজ্ঞতা হয়েছে তা ভাবতেই অবাক হই।

তাঁর ফেইসবুক পোস্টে যেসব কমেন্ট দেখলাম তার কমবেশি পঁচানব্বই শতাংশেই লেখিকার চিন্তাচেতনার জোর সমর্থন ও ভূয়সী প্রশংসা রয়েছে; ভিন্নমত চোখে পড়েনি বলা চলে। সঙ্গতকারণেই আমার মনে প্রশ্ন জাগলো, এতো সুহৃদ বা বন্ধু থাকা সত্ত্বেও এমন পাঠকপ্রিয় একজন লেখিকাকে দেশ ছাড়তে হলো কেন? তাঁকে তো দেশের মানুষ মাথায় তুলে রাখার কথা! আমি কোনভাবেই হিসাব মেলাতে পারি না।

এলোমেলো ভাবনায় একসময় মাথায় চিন্তা এলো, বাকস্বাধীনতার প্রতি লেখিকার নিজের শ্রদ্ধাবোধ কেমন পরখ করে দেখি না কেন?
পরীক্ষামূলকভাবে তাঁর দুটি সাম্প্রতিক পোস্টে দুটি কমেন্ট দিলাম। ইচ্ছে করেই মন্তব্যগুলোতে তাঁর সাথে আমি সহমত হইনি, এমনকি তাঁকে রীতিমতো চ্যালেঞ্জ করেছি বলা যায়।

ঘন্টা চারেক পর ফেইসবুকে প্রবেশ করে দেখি তিনি আমাকে ব্লক করেছেন। অতঃপর আমার অন্য একটি ফেইসবুক একাউন্ট হতে তাঁর ফেইসবুকের ওই পোস্ট দুটোয় গিয়ে দেখি, তিনি আমার মন্তব্যগুলোও মুছে দিয়েছেন। বুঝুন এবার, তিনি আমার উপর কতটা চটেছেন। পাঠক হয়তো ভাববেন, আমি অশালীন কিছু লিখেছি। তা ঠিক নয়। আমার একটা মন্তব্য নিয়ে নিচে আলোচনা করছি।

সংযুক্ত ইমেজে Dilruba Shormin-এর মন্তব্য এবং প্রীতির উত্তর দেখুন। প্রীতির উত্তরের প্রেক্ষিতে আমি মন্তব্য করেছিলাম, 'আপু, তথ্যটা এখানে দিয়ে দিলেই তো পারেন, উনাকে গুগল সার্চ করতে হবে কেন? আপনার নাম লিখে বেশি বেশি গুগল সার্চ হলে ranking-এ উপরে উঠবেন, তাই কি?'

আগেই বলেছি, সজ্ঞানে তাঁকে আমি এই চ্যালেঞ্জিং মন্তব্যটা দিয়েছিলাম কেবল দেখতে উনি তা কিভাবে নেন। আমার পরীক্ষায় তিনি পাশ করেননি। তিনি চাইলে আমার মন্তব্যটি এড়িয়ে যেতে পারতেন, বা সরাসরি আমাকে উত্তর দিতে পারতেন। তা না করে তিনি তা মুছে দিয়ে আমাকে ব্লক করার পথ বেছে নেন।

আমার অন্য মন্তব্যও এ জাতীয়। বাকস্বাধীতায় সোচ্চার এবং সে কারণে দেশত্যাগে বাধ্য হওয়া একজন লেখিকার অন্যের বাকস্বাধীনতায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখে তাজ্জব বনে গেলাম। সহমত না হওয়া অন্য মন্তব্যগুলোও কি তবে মুছে দেয়া হয়েছে? আপনিও চাইলে তাঁর কোন পোস্টে দ্বিমত পোষন করে মন্তব্য করতে পারেন, এবং টেস্ট করে দেখতে পারেন তাতে তাঁর প্রতিক্রিয়া কি?

আমি জানি, প্রীতি বয়সে নবীন। বাংলাদেশে তার বয়সী অনেকে এখনও চাকুরীজীবনই শুরু করেনি। সঙ্গতকারণেই, বাকস্বাধীনতার মর্ম অনুভব করে তা হৃদয়ে ধারণ করার মতো ম্যাচ্যুরিটি তাঁর এখনো এসেছে বলে আমার মনে হয়না। এ বিষয়টি হৃদয়ঙ্গম করতে প্রীতিকে আরো দীর্ঘপথ পাড়ি দিতে হবে। তাঁকে বুঝতে হবে, অন্যের বাকস্বাধীনতার প্রতি সহনশীল না হলে নিজের বাকস্বাধীনতাও বিপন্ন হতে বাধ্য।

প্রীতির জন্য শুভকামনা।
FaceBook: ML Gani

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৩৮

সোনাগাজী বলেছেন:


প্রীতি দেশ ছেড়ে কোথায় গেলো?

২| ১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৩

ফুয়াদের বাপ বলেছেন: প্রীতির প্রতি প্রার্থনা পরের প্রলাপের প্রতি পরমতসহিষ্ণু হোক তার প্রান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.