নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

কানাডায় একজন বিদেশী শ্রমিককে চাইলেই বেতন কমিয়ে দেয়া যায় না

২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:০৮

কানাডায় এক কোম্পানিতে কয়েকজন টেম্পোরারি ফরেন ওয়ার্কার (অস্থায়ী বিদেশী শ্রমিক) নিয়োগ দিয়েছিল সে কোম্পানি। বেতন ঘন্টায় ৩০ ডলার।

এদের মধ্যে ২জন শ্রমিক কাজে দক্ষ ছিলেন না। তাঁদের ছাঁটাই করতে চাইলে তাঁরা কোম্পানির মালিকের কাছে আরো নিম্ন বেতনে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এ সুযোগে কোম্পানি তাঁদের বেতন ঘন্টায় ২০ ডলার করে দেন।

কোম্পানি এ কায়দায় আরো কয়েক শ্রমিকের বেতন কমানোর উদ্যোগ নিলে তাঁদের কেউ একজন কানাডার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে গোপনে বিষয়টি জানান। মন্ত্রণালয় গোপন অনুসন্ধানের মাধ্যমে ইতোমধ্যেই দুই শ্রমিকের বেতন কমানোর বিষয়টি নিশ্চিত হয়। শুরু হয় তদন্ত এবং শুনানি।

নিয়োগকর্তা মন্ত্রণালয়কে জানান যে শ্রমিকদের লিখিত অনুমতি নিয়েই তাঁদের বেতন কমানো হয়েছে। মন্ত্রণালয় বলেছে, এভাবে শুধুমাত্র শ্রমিকের সাথে কথা বলে বেতন কমানো বিধিসম্মত হয়নি। বিষয়টি মন্ত্রণালয়কে জানানো উচিত ছিল।

সার্বিক বিবেচনায় মন্ত্রণালয় ওই কোম্পানিকে (নিয়োগকর্তা) ১,৫৩,০০০ ডলার অর্থদন্ড ও ৫ বছরের জন্য বিদেশী শ্রমিক (TFW) নিয়োগদানের অযোগ্য ঘোষণা করেছে। নিয়োগকর্তা আদালতের শরণাপন্ন হলে আদালতও মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বহাল রেখেছেন।

যাঁরা কানাডায় নিয়োগকর্তা, তাঁরা এ ঘটনাটি মাথায় রাখবেন। মনে রাখুন, কানাডায় বিদেশী শ্রমিকদের বেতনভাতা শ্রমিক নিজে থেকে বললেও ইচ্ছামতো পরিবর্তন করা যায় না।

আরো বিস্তারিত জানতে চাইলে আমাকে ইমেইল করতে পারেন: [email protected] - এম এল গনি, RCIC-IRB

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৪৮

আহরণ বলেছেন: জী ভাইয়া, এই দেশের আইন তাই বলে। কিন্তু ৩০/ডলার আওয়ার এটি কোন ট্রেডের বেতন? আমি তো জানি অন্টারিও প্রভিন্সে মিনিমাম মুজুরি সম্ভবত ১৬ ডলার/আওয়ার একজন সাধারন শ্রমিকের বেতন।

আরেকটি কথা, অস্থায়ি বিদেশি শ্রমিকরা কি সরকারকে টেক্স প্রদান করে??

২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪৮

এমএলজি বলেছেন:
এক্ষেত্রে, নির্মাণ শ্রমিক

২| ২১ শে সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:০৫

সোনাগাজী বলেছেন:




আপনি কানাডায় যাওয়ার পর থেকে ওখানকার আইন কানুনের অনেক উন্নতি হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.