নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশা ব্যবসা ও চাকুরি। জ্ঞানভিত্তিক জীবনদর্শনে বিশ্বাসী। নির্জনে ও নীরবে প্রকৃতির নৈসর্গিক রূপ উপভোগ করতে ভালোবাসি। বই পড়তে, ভ্রমণ করতে, একলা চলতে এবং জটিল চরিত্রের মানুষ থেকে দূরে থাকতে পছন্দ করি। –এম. জেড. ফারুক

এমজেডএফ

কথায় নয় কাজে বিশ্বাস

এমজেডএফ › বিস্তারিত পোস্টঃ

মহিলা বিশ্বকাপ ফুটবল - ফ্রান্স ২০১৯

১২ ই জুন, ২০১৯ ভোর ৪:১৭


বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। এই ফুটবল বিশ্বকাপ নিয়ে সারা বিশ্বেই উন্মাদনা। এখন ইংল্যান্ডের ক্রিকেট বিশ্বকাপ নিয়ে সবাই মাতোয়ারা থাকার কারণে ফ্রান্সে যে ফিফা মহিলা ফুটবল বিশ্বকাপ ২০১৯ অনুষ্ঠিত হচ্ছে তা আমাদের অনেকে জানেই না। মেয়েদের ফুটবল বিশ্বকাপের জনপ্রিয়তা এখন দিন দিন বাড়ছে। আমাদের বাংলাদেশের মেয়েরাও এখন ফুটবলের লড়াইয়ে অনেক দেশকে হারিয়ে দেয়। আমার ধারণা ভবিষ্যতে বিশ্বকাপ ফুটবলের চুড়ান্ত প্রতিযোগীতায় প্রথমবারের মতো বাংলাদেশ যদি অংশগ্রহনের যোগ্যতা অর্জন করে তবে সেটি করবে বাংলাদেশ মহিলা ফুটবল দল। যাই-হোক, এখানে একনজরে মহিলা ফুটবল বিশ্বকাপের কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরলাম।

ফিফা মহিলা বিশ্বকাপ (FIFA Women's World Cup) হলো মহিলাদের ফুটবলের সর্বোচ্চ আন্তর্জাতিক আসর। ফুটবল খেলার আন্তর্জাতিক সংস্থা ফিফা'র সদস্যভূক্ত রাষ্ট্রের জাতীয় মহিলা ফুটবল দলসমূহ এই প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকে। পুরুষদের বিশ্বকাপ ফুটবলের মতো মহিলাদের বিশ্বকাপ ফুটবলও প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয়ে থাকে। মহিলাদের বিশ্ব চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতা নামের প্রথম বিশ্বকাপটি ১৯৯১ সালে চীনে অনুষ্ঠিত হয়। ১৯৯১ থেকে ২০১৫ সাল পর্যন্ত ৭টি মহিলা বিশ্বকাপ ফুটবলের চুড়ান্ত প্রতিযোগীতার স্বাগতিক, চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দেশের তালিকা:


শুরু থেকে প্রতি আসরের চূড়ান্ত পর্যায়ে ১৬টি দল খেললেও এ বছর ২০১৯ সালে ফ্রান্সে অনুষ্ঠিত মহিলা ফুটবল বিশ্বকাপে মোট ২৪ টি দল অংশগ্রহণ করবে। এটি ৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত চলবে। দেশটি এই প্রথম মহিলা বিশ্বকাপ আয়োজন করছে এবং ইউরোপ তৃতীয়বারের মতো। ফ্রান্সের মোট ৯ টি ভেন্যুতে এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। অংশগ্রহনকারী দেশসমূহ ও গ্রুপ:


খেলার সময়সূচী ও ফলাফলের আপডেট দেখার জন্য এই লিঙ্কে ক্লিক করুন:
FIFA Women's World Cup - France 2019

তথ্য ও ছবির সূত্র:
Wikipedia, FIFA

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৯ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: মহিলা বিশ্বকাল কেন জানি আমার ভালো লাগে না।

১২ ই জুন, ২০১৯ বিকাল ৫:২৯

এমজেডএফ বলেছেন: ভালো লাগা না লাগা সেটা যার যার ব্যক্তিগত ব্যাপার। তবে মেয়েদের ফুটবল এখন আগের চেয়ে অনেক উন্নত ও আকর্ষণীয়। বাংলাদেশের উচিত এখন থেকেই মেয়েদের ফুটবলের উন্নতির জন্য মনযোগ দেওয়া। মহিলা ফুটবল বিশ্বকাপের চুড়ান্ত পর্বে খেলা এখনও কিছুটা সহজ। তবে ভবিষ্যতে তা আরো কঠিন হয়ে যাবে। কারণ আরো অনেক দেশ মেয়েদের ফুটবল নিয়ে এগিয়ে আসছে।

২| ১২ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

মেঘ প্রিয় বালক বলেছেন: ফুটবল খেলা আমার দ্বিতীয় পছন্দের খেলা। আশা করি আপনার থেকে আপডেট পেতে থাকবো।

১২ ই জুন, ২০১৯ রাত ৯:০৯

এমজেডএফ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
এখনও প্রথম রাউন্ডের খেলা চলছে, ২য় রাউন্ডে গেলে খেলা আরো জমবে। দুঃখজনক হলো, মহিলা বিশ্বকাপের খেলার মূল প্রতিযোগীতা ঘুরেফিরে এখনো ৫ - ৬টি দেশের মধ্যে সীমাবদ্ধ। নতুন দেশগুলো এখনো অনেক দুর্বল। যেমন: থাইল্যান্ড যুক্তরাষ্ট্রের কাছে ১৩ - ০ গোলে হেরেছে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.