নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশা ব্যবসা ও চাকরি। জ্ঞানভিত্তিক জীবনদর্শনে বিশ্বাসী। নির্জনে ও নীরবে প্রকৃতির নৈসর্গিক রূপ উপভোগ করতে ভালোবাসি। বই পড়তে, ভ্রমণ করতে, একলা চলতে এবং জটিল চরিত্রের মানুষ থেকে দূরে থাকতে পছন্দ করি। –এম. জেড. ফারুক

এমজেডএফ

কথায় নয় কাজে বিশ্বাসী

এমজেডএফ › বিস্তারিত পোস্টঃ

দেশ-বিদেশের আচার-অনুষ্ঠান ও উৎসব ৭ - টমেটো উৎসব (La Tomatina)

২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৫


স্পেনের তৃতীয় বৃহত্তম শহর ভ্যালেন্সিয়ার কাছে অবস্থিত ব্যুনিঅল (Bunol - বুনোল) নামে একটি ছোট্ট শহরে প্রতি বছর আগস্ট মাসের শেষ বুধবার অনুষ্ঠিত একটি খাদ্য লড়াই উত্সবের নাম লা টোমাটিনা (টমেটো উৎসব)। এ বছর (২০২২) এটি অনুষ্ঠিত হবে ৩১ আগস্ট বুধবার। ভ্যালেন্সিয়া স্পেনের পূর্বভাগে অবস্থিত ভ্যালেন্সিয়া প্রদেশের রাজধানী শহর। ভ্যালেন্সিয়া প্রদেশটি স্পেনের একটি স্বায়ত্বশাসিত অঞ্চল। ভ্যালেন্সিয়া শহরের প্রায় ৩৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত মাত্র দশ হাজার জনবসতির মধ্যযুগীয় শহর ব্যুনিঅলে আগস্টের শেষ বুধবার এই বার্ষিক টমাটিনা উদযাপিত হয়। 'বিশ্বের সবচেয়ে বড় খাদ্য লড়াই' হিসাবে খ্যাত এ উৎসবে লড়াই করার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ এখানে আসে। উন্মুক্ত রাস্তায় একে অপরকে আক্রমণ করার জন্য ব্যবহার করা হয় প্রায় একশো মেট্রিক টনেরও বেশি পাকা টমেটো। মূল লড়াইটি একদিনের হলেও দেশ-বিদেশের পর্যটকদের আনন্দ দানের জন্য গান-বাজনাসহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে প্রায় এক সপ্তাহ ব্যাপী এ উৎসবটি পালন করা হয়।

লা টোমাটিনার উৎপত্তি



লা টোমাটিনার উৎপত্তি কীভাবে তা কিছুটা অস্পষ্ট। তবে এটি অনানুষ্ঠানিকভাবে ১৯৪৪ বা ১৯৪৫ সালে শুরু হয়েছিল বলে বিশ্বাস করা হয়। কিংবদন্তি আছে যে, এই শহরের পৃষ্ঠপোষক সাধু সান লুইস বার্ট্রানকে সম্মান জানাতে প্রতি বছর একটি প্যারেডের আয়োজন করা হয়। সম্ভবত ১৯৪৫ সালে এই প্যারেডে স্থানীয়দের মধ্যে আভ্যন্তরীন বিরোধের কারণে একদল উচ্ছৃঙ্খল যুবক একটি পোশাক পরিহিত অভিনয়শিল্পীর হেডপিস ছিঁড়ে ফেলে এবং এতে দুই দলের মধ্যে মারামারি শুরু হয়। তখন উন্মত্ত জনতা দুই দলে বিভক্ত হয়ে কাছের একটি ফলের স্ট্যান্ড থেকে পাকা টমেটোর ঝুড়ি কেড়ে নিয়ে একে অপরের দিকে টমেটো ছুড়ে মারতে থাকে। এতে কেউ খুব একটা আহত না হলেও টমেটোর রস ও রঙে একাকার হয়ে যাওয়া মানুষগুলোকে চেনাই যাচ্ছিল না। এদের অনেককে পুলিশ গ্রেফতারও করে। এই ব্যতিক্রমধর্মী ঘটনার কথা আশেপাশে ছড়িয়ে পড়লে শতশত মানুষ টমেটোযোদ্ধাদের দেখতে আসে। ঘটনাটি ন্যাক্কারজনক হলেও টমেটোযোদ্ধাদের বিচিত্র অবস্থা দেখে মানুষ আনন্দ উপভোগ করে। পরের বছরের বিগ-হেডস ফিগার প্যারেডে অতি উৎসাহী কিছু লোক মজা করার জন্য বাড়ি থেকে টমেটো এনে পূর্ব পরিকল্পিত ঝগড়ায় লিপ্ত হয়ে একে অপরের দিকে নিক্ষেপ করে আগের বছরের ঘটনার পুনরাবৃত্তি করে। তখন থেকে টমেটো নিক্ষেপের ঘটনাটি স্থানীয় মানুষের কাছে জনপ্রিয়তা পেতে শুরু করে। এভাবে প্রতিবছর এই প্যারেডে 'একে অপরের প্রতি টমেটো নিক্ষেপ' একটি ঐতিহ্যে পরিণত হয়।

উৎসবের ধর্মীয় গুরুত্বের অভাবের কারণে স্বৈরশাসক ফ্রান্সিসকো ফ্রাঙ্কো ১৯৫০-এর দশকের গোড়ার দিকে লা টোমাটিনা নিষিদ্ধ করেছিলেন। তবে এটি অংশগ্রহণকারীদের আটকাতে পারেনি। লোকেরা এই নিষেধাজ্ঞার প্রতিবাদের চিহ্ন হিসাবে প্যারেডে একটি বিশাল টমেটো সহ একটি কফিন বহন করে মিউজিক ব্যান্ড দিয়ে টমেটোর অন্ত্যেষ্টিক্রিয়া করেছিল। প্রতিবাদটি সফল হয়েছিল। লা টমাটিনা ফেস্টিভ্যাল শেষ পর্যন্ত অনুমোদিত হয়েছিল এবং একটি সরকারী উৎসবে পরিণত হয়েছিল। অনুষ্ঠানটি আবার পালন করা শুরু হলেও তা আঞ্চলিক উৎসবের মধ্যেই সীমাবদ্ধ ছিল। ১৯৮৩ সালে একটি টেলিভিশন সম্প্রচারে উৎসবটি প্রচার হওয়ার পর বিশ্বব্যাপী এর পরিচিতি ও আলোচনা ছড়িয়ে পড়ে। তারপর থেকে, লা টোমাটিনা ফেস্টিভ্যাল নিয়ে উত্তেজনার পাশাপাশি প্রতি বছর অংশগ্রহণকারীদের সংখ্যা বাড়তে থাকে। এরপর এই উৎসবে দেশ-বিদেশের পর্যটক বৃদ্ধির পাশাপাশি উৎসবের কর্মসূচি, স্থান ও সময়ও বাড়তে থাকে। এখন উৎসবের মূল পর্ব 'টমেটো যুদ্ধ' একদিনের নির্দিষ্ট এক ঘন্টায় হলেও উৎসব চলে এক সপ্তাহ ব্যাপী। আজ থেকে প্রায় ৭৫ বছর আগে ঝগড়া করতে গিয়ে একে অপরের প্রতি টমেটো নিক্ষেপের ছোট্ট ঘটনাটি কালের প্রবাহে ধাপে ধাপে হাসিঠাট্টা, খেলা, আনন্দ, উৎসব ও মেলার গন্ডি পেরিয়ে এখন আন্তর্জাতিক উৎসবে পরিণত হয়েছে। COVID-19 মহামারীর কারণে এ উৎসবটি ২০২০ ও ২০২১ সালে অনুষ্ঠিত হয়নি।

লা টোমাটিনা যেভাবে উৎযাপন করা হয়



বুনোল শহরটি খুবই ছোট, তাই দূর-দূরান্তের দর্শণার্থীরা বেশিরভাগ অবস্থান করে ৩৫ কিলোমিটার দূরে ভালেন্সিয়া শহরে। উৎসবের দিন (আগস্টের শেষ বুধবার) সকালে সবাই ট্রেনে বা বাসে বুনোলে চলে আসে। শহরের প্রধান চত্বরে, প্লাজা দেল পুয়েবলোতে সকাল ১০টায়, এল পালো জাবোন নামে পরিচিত প্রাক-যুদ্ধের কিছু আচার-অনুষ্ঠান শুরু হয়। সকাল ১১ টায় একটি জলের কামান কিক অফের সংকেত দেয় বিশাল খাদ্য লড়াই শুরু হয়। তখন টমেটো বোঝাই বিশাল ট্রাকগুলি পাকা টমেটো রাস্তায় ফেলে দেয়। এখন যে যতটা সম্ভব টমেটো কুড়িয়ে সহকর্মী উত্সবকারীদের দিকে ছুড়ে মারে। (একমাত্র নিয়ম হল টমেটোকে প্রথমে স্কোয়াশ করতে হবে।) এটা চলে এক ঘন্টা ব্যাপী। আরেকটি জলের কামান শব্দ দিয়ে টমেটো যুদ্ধের সমাপ্তি ঘোষণা করা হয়। তারপর টমেটো-ভেজা শরীরে অংশগ্রহণকারীরা গোসল করার জন্য সারিবদ্ধ হয়। সাধারণত, লড়াই প্রায় এক ঘন্টা স্থায়ী হয়, যার পরে শহরের চত্বরটি টমেটো ধ্বংসাবশেষে ঢেকে যায়। তাই টমেটো যুদ্ধ শেষ হওয়ার সাথে সাথেই দমকলকর্মীরা রাস্তা পরিষ্কার করতে শুরু করে এবং এক ঘণ্টারও কম সময়ের মধ্যে সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। শহরের চারপাশের প্লাজাগুলিতে লাইভ মিউজিক, নাচ এবং প্রচুর সাংরিয়া পরিবেশন করা সহ পার্টিটি বিকেল জুড়ে চলতে থাকে।

উল্লেখ্য, টমেটো উৎসবের শহর বুনোলের আশেপাশে টমেটো খুব একটা জন্মে না। উৎসবের জন্য ব্যবহৃত টমেটোগুলি স্পেনের অন্য এলাকায় চাষ করা হয়। টমেটোগুলোর আকার ছোট এবং উৎসবের সময়ে যাতে এটি পেকে যায় -এ দুটি লক্ষ্য নিয়ে এ টমেটোর চাষ করা হয়। অনুমান করা হয়েছিল ২০১৯ সালের উৎসবে প্রায় 145,000 কেজি (320,000 পাউন্ড) টমেটো নিক্ষেপ করা হয়েছিল।

উৎসবের টিকিট



নিরাপত্তার কারণে টমেটো যুদ্ধে অংশগ্রহণকারীর সংখ্যা সীমিত রাখার জন্য ২০১৩ সাল থেকে টিকেট সিস্টেম করা হয়েছে। প্যারেডের মূল অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে হলে টিকিট কিনতে হয়। টিকিট ১২ ইউরো এবং অফিসিয়াল লা টমাটিনা ওয়েবসাইট থেকে অনলাইনে কেনা যায়। যেহেতু টিকেটের সংখ্যা ২০ থেকে ২২ হাজার, তাই দ্রুত বিক্রি হয়ে যায়। tomatina.es এবং ticketstomatina.com-এর মতো ট্যুর সাইটগুলি টিকেট এবং ভ্যালেন্সিয়া এবং মাদ্রিদের মতো বড় শহর থেকে বাস পরিবহন সহ বিভিন্ন প্যাকেজ বিক্রি করে।

উৎসবের পোশাক



টমেটো যুদ্ধে অংশগ্রহণকারীরা সাধারণত সিম্পল টি শার্ট ও হাফ প্যান্ট পরিধান করে। কারণ উৎসবের পর এগুলো আর ব্যবহার করার মতো অবস্থা থাকে না। তা ছাড়া চোখে গগলস ব্যবহার করাও নিরাপদ। গলিত টমেটো ও রসে রাস্তাগুলি খুবই পিচ্ছিল হতে পারে, তাই ননস্লিপ টেনিস জুতা পরতে হয়। কিছু লোক তাদের জামাকাপড়ের নীচে সাঁতারের পোষাক বেছে নেয়, এতে নিক্ষেপিত টমেটো এবং ঝরনার পানি থেকে শরীর রক্ষা পায়। শহরে প্রচুর অস্থায়ী স্টল রয়েছে যেখানে উৎসবের প্রয়োজনীয় সবকিছু বিক্রি করে।

অংশগ্রহণকারীদের এবং উৎসবের নিরাপত্তার জন্য নির্দেশাবলী



• টমেটো ছাড়া আর কিছু ফেলবেন না
• কাপড় ছিড়বেন না
• অন্যদের আঘাত এড়াতে ছুঁড়ে ফেলার আগে টমেটো স্কোয়াশ করুন
• ট্রাক থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন
• দ্বিতীয় স্টার্টার কামান শটের পর টমেটো নিক্ষেপ বন্ধ করুন
• নিরাপত্তা কর্মীদের নির্দেশনা অনুসরণ করুন
• অন্যদের আঘাত এড়াতে শুধুমাত্র একটি লক্ষ্যে টমেটো নিক্ষেপ করুন যা আপনি দেখতে পাচ্ছেন
• টমেটো সরাসরি ভবনে নিক্ষেপ করবেন না



আপনি যদি পার্টি, নাচগান, গ্রীষ্মের তাপ, স্প্যানিশ সংস্কৃতি ও খাবার পছন্দ করেন এবং টমেটোর রসে মাথা থেকে পা পর্যন্ত টাইটুম্বুর রাখতে আপত্তি না করেন তবে লা টমাটিনা উৎসব আপনার জন্য।

টমেটো উৎসবের ভিডিও লিঙ্ক:
Spain - Tomato festival

তথ্য ও ছবিসূত্র:
Wikipedia
https://www.afar.com/magazine/what-to-know-about-spains-la-tomatina-festival
https://www.latomatinatours.com/
https://www.lonelyplanet.com/articles/la-tomatina-guide-first-time
https://makespain.com/tomatina-festival-bunol/

পুনশ্চ: দেশ-বিদেশের আচার-অনুষ্ঠান ও উৎসব সিরিজটি কোভিড অতিমারির আগে লেখা শুরু করলেও কোভিডের কারণে মাঝখানে বন্ধ ছিল। এখন আবার নিয়মিত লেখা হবে।

◄ দেশ-বিদেশের আচার-অনুষ্ঠান ও উৎসব ৬ - মাস্কাট উৎসব

মন্তব্য ১৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: গোটা পোস্টটাই দেখছি টমেটোময় :) হেহেহে টমেটোর স্যুপ

২৩ শে আগস্ট, ২০২২ রাত ১০:৩৭

এমজেডএফ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। টমেটো পোস্ট থেকে ছিটকে পাঠকের চোখেমুখে পড়ার যথেষ্ট সম্ভাবনা আছে বৈকি। পোস্টে একটা সতর্কবাণী দেওয়া উচিত ছিল 'টমেটো থেকে সাবধান' :)

২| ২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: উদ্ভট সব উৎসব । অযথাই টমেটো নষ্ট

২৩ শে আগস্ট, ২০২২ রাত ১০:৩৯

এমজেডএফ বলেছেন: ধন্যবাদ আপা, টমেটোর দাম থেকে আনন্দের মূল্য হয়তো ওদের কাছে বেশি।

৩| ২৩ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

জুল ভার্ন বলেছেন: আমরা এখন এক কেজি টমেটো কিনতে দুইবার চিন্তা করি......

২৩ শে আগস্ট, ২০২২ রাত ১১:০৬

এমজেডএফ বলেছেন: ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি টমেটো উৎপাদন হয় দেশগুলোর মধ্যে স্পেনও একটি। এই উৎসবটি হয় টমেটো পাকার সময়কালে। তখন স্পেনে সাধারণত টমেটো খুব সস্তা থাকে। তাছাড়া এটি ওদের অনেক পুরানো ঐতিহ্য, তাই হয়তো ব্যপারটা ওরা আমাদের দৃষ্টিতে দেখে না।

আসলে বর্তমান সময়ে এ ধরনের উৎসব দৃষ্টিকটু। মুদ্রাস্ফীতির কারণে এখন ইউরোপেও সবকিছুর দাম বেশি। তৃতীয় বিশ্বের অনেক মানুষ যেখানে এক কেজি টমেটো কিনতে হিমশিম খায়, সেখানে সাময়িক আনন্দ করার জন্য এ ধরনের খাদ্যের অপচয় দুঃখজনক।
মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

৪| ২৩ শে আগস্ট, ২০২২ রাত ৮:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: খাবার নিয়ে এই ধরণের মজা করার কোন মানে হয় না।

২৩ শে আগস্ট, ২০২২ রাত ১১:১০

এমজেডএফ বলেছেন: আপনার মন্তব্যের সাথে একমত। আনন্দ করার জন্য ওদের টমেটোর বিকল্প কিছু বের করা উচিত। যেমন ভারতের হোলি উৎসবে রং ব্যবহার করে।

৫| ২৩ শে আগস্ট, ২০২২ রাত ৮:৫৮

পোড়া বেগুন বলেছেন:
কত যে অজানা রয়েছে বিশ্বে! তার কতক আজ জেনে ভালো লাগলো।

২৩ শে আগস্ট, ২০২২ রাত ১১:১২

এমজেডএফ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ২৩ শে আগস্ট, ২০২২ রাত ৯:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: পৃথিবীতে কোটি কোটি মানুষ না খেয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাচ্ছে আরেকদিকে উৎসবের নামে খাদ্যের অপচয়, দুঃখজনক ঘটনা। এগুলোকে উৎসব মনে করার কোন কারণ নেই, শয়তানের কারসাজি সব। জানা ছিলো না, শেয়ার করার জন্য ধন্যবাদ জানবেন।

২৩ শে আগস্ট, ২০২২ রাত ১১:২১

এমজেডএফ বলেছেন: আসলে বর্তমান সময়ে এ ধরনের উৎসব দৃষ্টিকটু। মুদ্রাস্ফীতির কারণে এখন ইউরোপেও সবকিছুর দাম বেশি। তৃতীয় বিশ্বের অনেক মানুষ যেখানে এক কেজি টমেটো কিনতে হিমশিম খায়, সেখানে সাময়িক আনন্দ করার জন্য এ ধরনের খাদ্যের অপচয় দুঃখজনক।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ২৩ শে আগস্ট, ২০২২ রাত ৯:২৩

অপ্‌সরা বলেছেন: টমেটো ইজ গুড ফর স্কিন।

বছরের একদিনেই টমেটো দিয়ে স্ক্রিন ট্রিটমেন্ট হয়ে যায় মনে হয়।:)

২৩ শে আগস্ট, ২০২২ রাত ১১:৩০

এমজেডএফ বলেছেন: টমেটো ইজ গুড ফর স্কিন।' -তাই নাকি! আগে জানতাম নাতো। তাহলে তো টমেটোর অপচয় হচ্ছে না। উৎসবও দেখা হলো, সারা বছরের স্ক্রিন ট্রিটমেন্টও হয়ে গেলো :)। আসলে সাদা চামড়ার মানুষগুলোর অনেক বুদ্ধি :-0। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

৮| ২৪ শে আগস্ট, ২০২২ সকাল ১১:২৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: একেক দেশে একেক উৎসব। ওনার ভালই মজা করছে।

২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:২৩

এমজেডএফ বলেছেন: ধর্ম, সংস্কৃতি, বিশ্বাস ইত্যাদির ওপর ভিত্তি করে বিভিন্ন দেশে বিভিন্ন উৎসব পালন হয়। উৎসব মানেই আনন্দের, ওরা যেমনে আনন্দ পায় সেভাবে উৎসব করুক।

৯| ২৪ শে আগস্ট, ২০২২ রাত ৮:৩৫

মনিরা সুলতানা বলেছেন: হিন্দি মুভি জিন্দেগী না মিলেগি দোবারা তে এই উৎসব খুব সুন্দর নিয়ম সহ পুরোপুরিভাবে দেখিয়েছে। দেখতে তো মজা ই লেগেছে আমার কাছে। তবে আমি ভেবেছিলাম আমাদের নবান্ন উৎসব এর মত ওরা বছরে একবার দারুণ ফসল কাঁটার উৎসব সেলিব্রেট করে। হ্যাঁ কানাডা বা আস্ট্রেলিয়ার অতিরক্ত গম সমুদ্রে ফেলে দেয়ার মত এ ও যথেষ্ট বিরক্তিকর। কিন্তু অন্যভাবে ভেবে দেখলে এই টমাটো গুলি কোনভাবেই দরিদ্র দেশ বা ওসব দেশের দরিদ্রদের বিতরণ করা হত না, বরং যাদের টাকা আছে তাদের নির্দোষ আনন্দ পালনে নিশ্চয়ই ঐ শহরে নিম্ন শ্রেণীর , শ্রমিকদের কিছু কর্ম সংস্থান হয়, কিছু খাবার দাবার বিক্রি হয় কৃষকদের।

২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৫০

এমজেডএফ বলেছেন: হিন্দি মুভি জিন্দেগী না মিলেগি দোবারা তে এই উৎসব দেখিয়েছে - আগে জানতাম না। এ উৎসবটি বৈশ্বিকভাবে পরিচিতি পাওয়ায় উৎসবের সময় হাজার হাজার পর্যটক আসে এখানে। সার্বিকভাবে সরকার, স্থানীয় জনসাধারণ, ব্যবসায়ী সবাই লাভবান হচ্ছেন। আপাতদৃষ্টিতে টমেটোর অপচয় মনে হলেও সার্বিকভাবে পর্যটক ও স্থানীয় জনসাধারণ সবাই লাভবান হচ্ছেন।

মূল্যের দিক থেকে হিসাব করলে উৎসবে ব্যবহৃত টমেটোর দাম খুব একটা বেশি নয়। এর থেকেও আরো বেশি টাকার অপচয় হয় এরকম অনেক উৎসব আরো অনেক দেশে আছে। এরা না হয় বছরে একদিন আনন্দের জন্য কিছু টমেটো নষ্ট করলো। আর কানাডা বা আস্ট্রেলিয়া অতিরক্ত গম সমুদ্রে ফেলে দেয় গমের আন্তর্জাতিক বাজার দাম ধরে রাখার জন্য অর্থাৎ ব্যবসায়ীক ফায়দা পাওয়ার জন্য। তাই আমিও আনন্দের জন্য টমেটোর অপচয়ের এই উৎসবকে বিরক্তিকর কিছু মনে করিনা।

তথ্যসমৃদ্ধ চমৎকার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.