নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Be real, be yourself, be unique, be true, be honest, be humble, be happy”

নিক্সন

“মানুষকে ভালবাসার মধ্যে নিহিত আছে পরম তৃপ্তী”

নিক্সন › বিস্তারিত পোস্টঃ

একটি অভিজ্ঞতা ও সরকারি সেবার কিছু আদ্যোপান্ত

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০৯

বাংলাদেশ একটি অন্যতম জনবহুল দেশ সে কথা অস্বীকার করার কোন উপায় নেই। এই বিশালতম জনগোষ্ঠীর একসময় ভয়াবহ রুপ ধারন করবে।এই বিশালতম জনগোষ্ঠীর চাহিদা বা মৌলিক চাহিদা পূরণ করা দূরের কথা, নূন্যতম চাহিদাও মিটানো সম্ভব হবে না। জনসংখ্যার লাগাম সরকারকে এখনেই ধরতে হবে। যাইহোক মূল কথায় আসা যাক। আমরা জানি জনগণকে সেবা দেওয়ার জন্য সরকারি কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন। তাদের কাছ থেকে জনগন যেকোনো সেবা পাবে খুব সহজেই এইটাই ভাবা স্বাভাবিক। কিন্তু সেটা কি হচ্ছে ? অধিকাংশ ক্ষেত্রে তা হয় না। তার কারন আমরা সকলেই জানি। দুর্নীতিগ্রস্থ প্রশাসন, জবাবদিহিতার অভাব, অন্যায় করে শাস্তি না পাওয়া আবার অনেক ক্ষেত্রে হয়রানির ভয়ে সেবাগ্রহিতাদের প্রতিবাদ না করা ইত্যাদি। বর্তমানে দেশে সরকারি কর্মকর্তা কর্মচারী রয়েছে ১৩৭৫৪৩৮ যদিও এখনও ১৮% পদ খালি রয়েছে। কিন্তু এর বাইরে রয়েছে বিশাল কর্মক্ষম মানুষ।যাদের সংখ্যা প্রায় সরকারি চাকুরীর দ্বিগুন।অথচ বাজেটের একটা বিশাল অংশ বরাদ্দ থাকে এই সরকারি চাকুরিজীবীদের জন্য। তাদের দেওয়া হয়েচে সবচেয়ে বেশি সুযোগ সুবিধা। সেবা প্রদানের ক্ষেত্রেও তারা পিছিয়ে।
একটি অভিজ্ঞতা শেয়ার করে বিষয়টি আর পরিস্কার করতে ছাই। গবেষণা প্রতিষ্ঠানে চাকুরির সুবাদে মাঝে মাঝে যেতে হয় সরকারি প্রতিষ্ঠান Bangladesh Bureau of Statistics(BBS)। গত ১৩/০৩/২০১৭ তারিখে একটি Primary Sampling Units (PSUs) তালিকার জন্য আমার অফিস থেকে আবেদন করা হয় যথারীতি মহাপরিচালক বরাবর।মহাপরিচালক অনুমোদন দিয়ে Monitoring the Situation of Vital Statistic of Bangladesh (MSVSB) প্রোজেক্ট ডিরেক্টর কে মার্ক করেন সহায়তা করার জন্য এবং তালিকাটি প্রধানের জন্য। যেহেতু, সকল বেসরকারি গবেষণা সংস্থা ও এনজিও গুলো তাদের মাঠ পর্যায়ে কাজ করার জন্য সরকারি তথ্যের উপর নির্ভর করতে হয়। পরবর্তীতে প্রোজেক্ট ডিরেক্টর অফিসে যোগাযোগ করা হলে পরে কোন একদিন ফোন করে যেতে বলেন। সেই থেকে আজ না কাল, কাল না পরশু, পরশু না তরশু এই ভাবে আজ অব্দি চলে যাচ্ছে , কতদিন ওই অফিস গিয়েছি সেটি হয়ত BBS এন্ট্রি খাতা দেখলে বলা যাবে। কিন্তু আজ অবদি আমার কাজটি উদ্ধার করতে পারি নি। কবে পাব তাও বলা মুশকিল । অথচ প্রোজেক্ট ডিরেক্টর চাইলে ৫ মিনিটে দিতে পারেন। একটি প্রতিষ্ঠান থেকে সামান্য এই সেবা নেওয়ার জন্য যে হয়রানির শিকার হতে হচ্ছে।যদি এই ক্ষেত্রে গ্রামের একজন সাধারন মানুষ হয় তাহলে কি হতে পারে তা আল্লাহ মালুম জানেন। আল্লাহ এই মানুষ গুলুর মনের পরিবর্তন করে দেন।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: সরকারী এই হটকারীতা থেকে বাঁচতে চলুন দাবী উঠাই

সরকারী সেক্টর গুলোকে চুক্তি ভিত্তিক বেসরকারী খাতে পরিচালনার জন্য দেবার!

তাতে সরকারের বিশাল অংকের বেতন ভাতার ব্যায় কমে যাবে।
উল্টো লিজিং মানি রাষ্ট্রীয় আয় হিসেবে কোষাগারে যুক্ত হবে !
জনগনও মিনিমাম সেবাটুকু পাবে
দূর্নিতী কমে যাবে
কাজে গতিশীলতা আসবে
দেশ উন্নয়নের দিকে আরো দ্রুত এগিয়ে যাবে। ;)

কেমন হয়?

২| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৪৯

রুরু বলেছেন: কিছু বলারও উপায় নাই।

৩| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ২:৪৮

নিক্সন বলেছেন: একবার ভাবুন যদি এই কাজগুলো একটা বেসরকারি প্রতিষ্ঠান সরকারি কোন ব্যক্তিকে নাস্তানুবাদ করত তাহলে কি ঔই প্রতিষ্ঠান ব্যবসা করতে পারত?

৪| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:০৯

করুণাধারা বলেছেন: আপনি মাত্র একজায়গায় সার্ভিস না পেয়েই হতাশ হয়ে গেলেন!! এই অবস্থার পরিবর্তন করা সম্ভব বলে মনে হয় না।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:২৭

নিক্সন বলেছেন: আমি হতাশ হয়েছি ধৈর্য হারা হয়নি। আমার আরও চারটি সরকারি প্রতিষ্ঠানে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। শত মন্দের মধ্যে কিছু ভাল মানুষ পেয়েছি যারা আন্তরিক এবং ভাল কাজ করেন। দেখেছি যারা ভাল কাজ করেন তাদের কে খারাপ লোকগুলো ভাল থাকতে দেয় না অথবা তাদের কে যেভাবেই হোক ঐ পদ থেকে সরিয়ে দেয়।

৫| ০৯ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

আলআমিন১২৩ বলেছেন: সরকারি ও বেসরকারি সব যায়গায় ই এ ধরনের লোক আছে। তবে দূখজনক হলো এদের কোন শাস্তী হয়না।জনগনের কাছে জবাবদিহীতা নেই। এর কারন হলো এদের বসের দুবলতাবিভিন্ন কারনে।

১০ ই জুলাই, ২০১৭ সকাল ১০:১১

নিক্সন বলেছেন: সহমত পোষণ করছি। সবচেয়ে দুঃখজনক বিষয় হল বস বলে ওনার পিএস সাথে কথা বলতে আর পিএস বলে বস এর সাথে কথা বলতে। এই হল অবস্থা।

৬| ১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:১৭

সাদা মনের মানুষ বলেছেন: যে যায় লঙ্কায় সে হয় রাবন, আমরা আজো সৎ হতে পারলাম না :(

১১ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫০

নিক্সন বলেছেন: মানুষের মধ্যে হতাশা থেকেই ক্ষোভের সৃষ্ট্রি হয়। হয়ত পরিবর্তন হবে তবে সেটা স্বাভাবিক নিয়মে হবে না। জনগন যখন সব জায়গায় প্রতিবাদ করবে তখন পরিবর্তন হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.