নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Be real, be yourself, be unique, be true, be honest, be humble, be happy”

নিক্সন

“মানুষকে ভালবাসার মধ্যে নিহিত আছে পরম তৃপ্তী”

নিক্সন › বিস্তারিত পোস্টঃ

এই রকম দিবালোকে পিটিয়ে হত্যার পর লাশ পুড়িয়ে ফেলার দায় কার?

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১১:৪৪

কোরআন অবমাননার ঘটনাটি ‘গুজব’


লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থল বন্দর জামে মসজিদে কোরআন অবমাননার মতো কোনো ঘটনা ঘটেনি। গুজব ছড়িয়ে আবু ইউনুছ মো. সহিদুন্নবী জুয়েলকে প্রথমে মারধর এবং পরে পিটিয়ে হত্যা করে তার লাশ পুড়ে ফেলা হয়েছে। আজ শুক্রবার সকালে ওই মসজিদের ঈমাম সৈয়দ আলী ও খাদেম জোবেদ আলী এমনটাই দাবি করেছেন।

এর আগে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ওই মসজিদে কোরআন অবমাননার অভিযোগ তুলে আবু ইউনুছ মো. সহিদুন্নবী জুয়েল নামের এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা করে তার লাশ পুড়ে ফেলে স্থানীয় বিক্ষুদ্ধ জনতা। নিহত ব্যক্তি রংপুর শহরের শালবন মিস্ত্রি পাড়ার মৃত আবু ওয়াজেদ মিয়ার ছেলে। তিনি রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের সাবেক লাইব্রেরিয়ান। এই ঘটনায় আহত হয়েছেন সুলতান জোবায়ের আব্বাস (৪৫) নামের আরও এক ব্যক্তি। তিনি একই এলাকার শেখ আব্বাস আলীর ছেলে, পেশায় দলিল লেখক।

এ বিষয়ে মসজিদের খাদেম জোবেদ আলী বলেন, ‘আবু ইউনুছ মো. সহিদুন্নবী জুয়েল নামের ওই ব্যক্তি প্রথমে আসরের নামাজ আদায় করেন। এরপর তিনি নিজেকে র‌্যাব পরিচয় দিয়ে মসজিদের বিভিন্ন স্থানে অস্ত্র খুঁজতে থাকেন। তিনি কোরআনের ওপর পা দেননি। কিন্তু হঠাৎ করে মসজিদের বারান্দা থেকে হোসেন নামের এক ব্যক্তি তাকে আটক করে মসজিদের বাইরে নিয়ে গিয়ে জুতা খুলে মারধর করেন। মুহূর্তের মধ্যে শত শত লোক জড়ো হয়। পরে হাফিজুল ইসলাম নামে এক ইউপি সদস্য এসে তাকে ইউনিয়ন পরিষদে নিয়ে যায়।’



মসজিদের ঈমাম সৈয়দ আলী বলেন, ‘আমি যখন মসজিদ থেকে বের হই, তখন ওই ব্যক্তি মসজিদে প্রবেশ করেন। তার আচরণ দেখে আমার ভারসাম্যহীন মনে হয়েছে।’

লালমনিরহাট ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমি ওই মসজিদ পরিদর্শন করেছি। ঈমাম, খাদেম ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে মনে হয়েছে, গুজব ছড়িয়ে ওই ব্যক্তি হত্যা করা হয়েছে।’

লালমনিরহাটের অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম বলেন, ‘পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে আলামত সংগ্রহ করেছে। সিআইডিসহ অন্যান্য সংস্থা ঘটনার বিষয়ে তদন্ত করছে। এই ঘটনায় একাধিক মামলা দায়েরের প্রস্তুতি চলমান।’

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১২:০২

আমি সাজিদ বলেছেন: কোন গুজবে কার প্রাণ যায় সেটাই ভয়ের বিষয় এখন। এই সময়ে জনতার রোষের জোর দুর্বল মানুষের উপর। যারা সত্যিকারের অপরাধী তাদের সামনে তো ভয়েই কথা বলেন না বাংলাদেশের মানুষ। যেসব পত্রিকা ঘটনাটির সম্পূর্ণ বিশ্লেষন না করে এমন প্রতিবেদন দিলো, সেসব মানুষ বিনা দোষে এই ব্যাক্তিকে ( যেহেতু ইমাম সাহেব সাক্ষী দিয়েছেন যে কোরানের অমর্যাদার কোন ঘটনাই ঘটেনি) হত্যা করে পুড়িয়ে দেওয়ার ঘটনাইয় উল্লাসিত, এরা কখনও ধর্মের মূলভাবটা বুঝতে পারেনি। ধর্মকে ধারন করতে পারেনি, লোক দেখানো লালন করে গেছে। এরাও খুনী। এদের মানসিক অবস্থার উন্নতির জন্য আল্লাহর কাছে প্রার্থনা করছি।

২| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১২:০৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: পিটিয়ে হত্যা করে তার লাশ পুড়ে ফেলা হয়েছে।
............................................................................
এরকম অন্যায় সহ্য করা যায় না ।

৩| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১২:১৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সেই হতভাগ্যটি যত বড়োই অপরাধ বা অন্যায় করে থাকুক বা তার বিরুদ্ধে যত বড়ো অন্যায়ের অভিযোগই থাকুক আইন নিজের হাতে তুলে তাকে এই বিশ্ব থেকে সরিয়ে দেয়ার অধিকার কারোই নেই। গুজব ছড়িয়ে হোক বা এমনিতেই হোক, এইভাবে কাউকে হত্যা করা বা পৈশাচিকভাবে পুড়িয়ে ফেলা কোন নূন্যতম সভ্য সমাজেই গ্রহণযোগ্য নয়।

৪| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১২:৫৬

চাঁদগাজী বলেছেন:


ধর্মের জন্য প্রাণ দিতে হয়, প্রাণ নিতে হয়; ইয়েমেনে, শিয়া-সুন্নী যুদ্ধে, সিরিয়ায় শিয়া-সুন্নী যুদ্ধ কয়েক লাখ মারা গেছে! লালমনির হাঁটে মাত্র ১ জন প্রাণ দিলো; ব্লগেই দিয়েছেন ১৮ জন।

০২ রা নভেম্বর, ২০২০ সকাল ১০:২০

নিক্সন বলেছেন: আমাদের প্রিয় নবীজি উনায় বিদায় হজের ভাষণে সব কিছু সুন্দর ভাবে বলেছেন। আমরা চলতেছি উল্টা পথে। ধর্মে বলা আছে বিনা কারনে একটি পিপীলিকা হত্যা করা নিষেধ।

৫| ৩১ শে অক্টোবর, ২০২০ ভোর ৪:০৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সকলের মসজিদে যাওয়া ঠিক না।আল্লাহর খাঁটি বান্দারাই মসজিদে যাওয়ার অধিকার রাখে।এই ঘটনার পর মসজিদে প্রবেশের আগে দুইবার চিন্তা করবেন।কোন মমিনের সাথে সামান্য বিষয়েও যদি মন মালিন্য থাকে তবে মসজিদে না যাওয়াই ভাল।এই মমিনরা না পারে এমন কাজ নাই।
আল্লাহ রসুলের নামে যে কথা বলতে আপনি দশবার চিন্তা করবেন সে কথা অন্য কারো ফেসবুক আইডি হ্যাক করে লিখে তাকে হতা করা গ্রাম জ্বালিয়ে দেয়া পুরনো ঘটনা।অতয়েব সাবধান।

৬| ৩১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:০৮

একাল-সেকাল বলেছেন:
যে কোন হত্যাকাণ্ড কে জাস্টিফাই করা অসভ্যতা।

হোক সেটা রাজনৈতিক, ধর্মীয় কিংবা সন্ত্রাসী কর্মকাণ্ড।
বিশ্বের ২য় বৃহৎ গো মাংস রপ্তানিকারক দেশে যখন গো হত্যার দায়ে পিটিয়ে মানুষ মারা হয়, তখনও যেন আমাদের মানবতার প্রদীপটা জ্বলে।
সিরিয়া, প্যালেস্টাইন, মিয়ানমার এও লালমনিরহাটের মতো নিরীহ লোক হত্যা করা হয়। মানবতার বাতি সর্বদাই জ্বলুক সেটাই কাম্য।

পুলিশ ও জনপ্রতিনিধির উপস্থিতিতে এই ঘটনায় শুধুমাত্র টুপি ওলারাই ডায়ী হলে ধরে নিব পুলিশ ও জনপ্রতিনিধিরা ধোয়া তুলসীপাতা যখন প্রতিপক্ষ হয় মুসলিম।

৭| ৩১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:২০

শাহ আজিজ বলেছেন: আফানিস্তানে ফারখান্ড নামের এক মহিলাকে কোরআন পুড়ানোর অভিযোগে পুড়িয়ে মারে শত মানুষ । গেল বছর জানা গেলো টাকা পয়সা সংক্রান্ত ব্যাপারে ফারখান দ কে পুড়িয়ে মারা যুবকটিকে মৃত্যু দন্ড দেওয়া হয়েছে ।

৮| ৩১ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৪১

রাজীব নুর বলেছেন: গোটা জাতিকে পাগল বিবেচনায় এই নিরীহ ব্যক্তিকে হত্যার দায়মুক্তির সুযোগ নেই। এই বর্বর জাতির জন্য অপেক্ষা করছে চরম দুর্ভোগ। ধর্মান্ধতা একটা অপরাধ। যে রাষ্ট্রে ল এন্ড অর্ডার নাই সে রাস্ট্রে চুরি, ডাকাতি, দুর্নীতি ইত্যাদি অপরাধের সাথে ধর্মান্ধতা নামক অপরাধও পাল্লা দিয়ে বাড়তে থাকে।

৯| ৩১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:০১

রাশিয়া বলেছেন: নুরুলইসলা০৬০, এই ঘটনাকে যত পারেন ফ্রান্সে আর আমেরিকায় ভাইরাল করুন। ইসলাম যে ভয়ানক বিষাক্ত ধর্ম - এটা ওদের কাছে তুলে ধরুন। পারলে বাংলাদেশকে একঘরে করে ফেলার যত উপায় পাওয়া যায়, অবলম্বন করুন। কি? পারবেন না?

১০| ৩১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৩

মরুর ধুলি বলেছেন: ইমাম ও খাদেমের ভিডিও সম্বলিত ভিডিও আছে ? থাকলে লিঙ্ক দিন।
মাত্র ২ দিনে বয়ান পাল্টে গেল?
আমাদের বড় সমস্যা, আমরা বুঝি কম, লাফাই বেশি।

১১| ৩১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৪

মরুর ধুলি বলেছেন: ইমাম ও খাদেমের বক্তব্য সম্বলিত ভিডিও আছে ? থাকলে লিঙ্ক দিন।
মাত্র ২ দিনে বয়ান পাল্টে গেল?
আমাদের বড় সমস্যা, আমরা বুঝি কম, লাফাই বেশি।

১২| ৩১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৭

একাল-সেকাল বলেছেন:
দেশে কি তাহলে খুনি তৈরির ত্রেনিং চলছে ?
বাড্ডায় গণপিটুনি: ছেলেধরা গুজব কেড়ে নিলো তাসলিমার প্রাণ ২১ জুলাই ২০১৯
বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কি শুধুই আইন- শৃঙ্খলা রক্ষা বাহিনীর ঘাড়ে ? জনসাধারন ও কি একই দোষে দোষী নয় ?

১৩| ৩১ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৭

ঢাবিয়ান বলেছেন: এই রকম দিবালোকে পিটিয়ে হত্যার পর লাশ পুড়িয়ে ফেলার দায় কার?

অশিক্ষিত বর্বর ও ধর্মান্ধ কিছু জানোয়ার দায়ী। তবে মুল দায় রাস্ট্রের। মৌলবাদী ধর্মান্ধদের কন্ট্রোল করার দ্বায়িত্ব দেশের সরকারের। ফ্রান্সের ঘটনার পর ওয়াজ মাহফিলের হুজুররা যেভাবে লাগামছাড়া জ্বালাময়ী বক্তৃতা দিচ্ছে অনালাইন অফলাইনে , জুম্মার পর পর বায়তুল মোকাররম থেকে হাজার হাজার হুজুর যেভাবে যুদ্ধাঙ্গদেহী রুপ নিয়ে মিছিল করছে তাতে এই ধরনের কোন অপ্রীতিকর ঘট্না ঘটার আশংকা তৈরী হয়েছিল আরো আগেই। সরকারের এদের প্রশ্রয় দেবার কারনটা বোঝা মুশকিল।

০২ রা নভেম্বর, ২০২০ সকাল ১০:১৫

নিক্সন বলেছেন: আমাদের দেশে ধর্মান্ধ শ্রেণীর লোকজন ক্রমাগতভাবে বেরেই চলেছে। ধর্মের নামে সাধারন মানুষ কে নামিয়ে দিচ্ছে অন্যায় কাজে। আমাদের দেশে প্রতি মুহূর্তে ভারতকে গালি দিচ্ছে অতচ ভারতের ধর্মান্ধরা যে অন্যায় কাজটি করছে আমাদের দেশে একেইভাবে মবলিনচিং করছে। গত ৬ বছরে আমাদের দেশে প্রায় ৬০০ মত ঘটনা ঘটেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.