নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষআজিজ

মানুষআজিজ › বিস্তারিত পোস্টঃ

জীবন

১২ ই মার্চ, ২০১৯ ভোর ৪:১৭

উপোস আর অভাবে ক্ষুদা কোনদিন এক নয় । উপোসের সারমর্মই হচ্ছে খাবার স্বাধীনতার অস্তিত্ব অথাৎ কিছু সময়ের জন্য আমরা যে ক্ষুদাকে বুঝার জন্য নিত্য অভিনয় করি, তা ছেলে খেলা মাত্র ঐ ছেটো বেলা যেমন হয় অঙ্ক না করলে বাবা বকুনি দেয় তাই রাগ করে খাবার খেতে চাই না । আপনি যখন জানতেই পারছে উপোস ভাঙ্গার পর আপনার সামনে অফুরন্ত খাবার থাকবে তাহলে আপনি কি ভাবে ক্ষুদাকে অনুধাবন করলেন ?? সত্যিকারের ক্ষুদার্থ ওটা কখনোই অনুধাবন করা যাবে না । মনে রাখবেন- আমরা বেশির ভাগ সময়ই Wrongdoing করি ,আর এটা শুধু হটকারীতা ।

জীবন চলতে গেলে সঠিক গাইড লাইন দরকার । মাশরাফি সঠিক গাইড লাইন দিচ্ছে বিধায় বাংলাদেশ ক্রিকেট টিম ভালো করছে, আজ মাশরাফি চলে গেলে বা পদত্যাগ করলে এই ক্রিকেটই আগের অবস্থায় ফিরে আসবে এটা আপনিও জানেন । আপনার পড়শী ছাড়া কিছু মানুষ আপনার পাশে আসে, দাড়ায় যদি পাড়ুন সাহায্য করুন । জীবনটা কোনদিনি আলাদিনের চেরাগ নয় । এদেশের মানুষ হিসেবেই বলছি সঠিক বিষয় জানতে জানতেই আমরা সময় ফুরিয়ে দিচ্ছি , আর যারা জানা তারাও বড় মাপের অহমারী ।

আমার চেহারা আপনার থেকে সুন্দর নাই হতে পারে , এটা কোনদিন গুন নয় । কর্মই সব । অথচ এই অদ্ভূত দেশে ফেসটাই গুন । যতদিন আপনার Wrongdoing গুলো নিড হবে ততদিন আপনি পিছিয়ে । হতে পারেন আপনি ঢাকা শহরের বাড়িওয়ালা মাস ফেসে প্রচুর কাচাঁ টাকা হাতে পান, আপনার আদিপত্য কিছু বাড়ি পযন্তুই এর বেশি নয় ।

প্রাচীন শাস্ত্র বা পুস্তকগুলো সেগুলো এসেছিল সেই সময়ের উপযোগীতে, আমিও অনেক মজা নিয়ে সেগুলো পড়ি সেগুলো থেকে ভালো জিনিস নিজের ভেতর রাখি, যেমন কুরআন,মহাভার,গীতা,উপনিষদ, ত্রিপিটক বা ইনন্জিল সহ নানা বই অনেক জায়গায় অনেক দন্ধের কথা পাই । ঐসব বই কিছু গাইডলাইন মাত্র আবার কিছু কিছু জায়গায় সাম্প্রদায়িক সব জায়গায় নয় । আপনি আপনার জ্ঞান দিয়ে যা নেবার নিবেন, বা কারো যে এটা নিয়েই সঠিক জীবন চালাতে হবে তাও নয় । আপনি যদি সামাজিক ভালো হন তা হলেই তো হলো - এর সংখ্যাই হয়তো বেশি ।

সক্ষমতাই মুক্তি । সক্ষমতাই শান্তি । আজ এতটুকুই ভালো থাকবেন সবাই---শুভরাত্রি জানিয়ে আমি মানুষ আজিজ ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৪৮

রাজীব নুর বলেছেন: শুভ সকাল।

২| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ১১:০৬

আকতার আর হোসাইন বলেছেন: সুন্দর আলোচনা।

শুভ সকাল...

৩| ১২ ই মার্চ, ২০১৯ দুপুর ২:২৪

মাহমুদুর রহমান বলেছেন: কোরআন সমগ্র মানব জাতির জন্য একমাত্র সহীহ কিতাব যা আল্লাহ হতে প্রেরিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.