নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

ভুল আমল-(কুরআন শরিফ তিলাওয়াতের সময় সিজদার আয়াত বাদ দিয়ে পড়া বা তিলাওয়াত করা)

২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৮


আমরা প্রতিনিয়ত অনেক আমলেই করে থাকি। নিজেদের না জানার দরুন অনেক সময় ভুল আমলও করে থাকি। ভুল আমল করা থেকে নিজেকে বাঁচিয়ে রাখা জরুরী। আসুন এই ভুল আমলটি সম্পর্কে নিজে জানি এবং অন্যকে জানাই।

কুরআন শরিফ তিলাওয়াতের সময় সিজদার আয়াত বাদ দিয়ে পড়া বা তিলাওয়াত করা-

বিভিন্ন এলাকায় অনেক মানুষ না জেনে কুরআন শরিফ তিলাওয়াতের সময় সিজদার আয়াত এলে তা না পড়েই বা ছেড়ে দিয়ে সামনের দিকে চলে যান এবং তিলাওয়াত করতে থাকেন। তারা মনে করেন-সিজদার আয়াত পাঠ করলে সাথে সাথে সিজদা দিতে হবে তাই সিজদা যাতে দেওয়া না লাগে তাই এভাবে সিজদার আয়াত বাদ দিয়ে কুরআন শরিফ পাঠ বা তিলাওয়াত করেন।

এভাবে কুরআন শরিফ পড়া আদব পরিপন্থী ও একটি ভুল পদ্ধতি। কুরআন ধারাবাহিকভাবেই পড়তে হবে এবং সিজদার আয়াত পাঠ করার পর সিজদা সাথে সাথে আদায় করতে না পাড়লে পড়ে আদায় করে নিতে হবে। সিজদার আয়াত বাদ দিয়ে কুরআন শরিফ পড়া কোনভাবেই সঠিক নয়।

উৎসর্গ- নতুন নকিব ভাইকে।


মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৬

করুণাধারা বলেছেন: সিজদার আয়াত এলে আমি সাথে সাথে সিজদা দেই, যদি না তা আসরের নামাজের পরে হয়। যতদূর জানি আয়াতের সাথে সাথে সেজদা দিয়ে দেওয়াটাই ভালো।

২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সাথে সাথে সিজদা দেওয়া ভাল। তবে সাথে সাথে সিজদা দিতে না পারলে পরে দিলেও বা আদায় করে নিলেও হবে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

২| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৯

ব্লু হোয়েল বলেছেন: আল কুরআনে ৬৬৬৬ টি আয়াত আছে । এর একটি আয়াত নিয়েও যদি কারো কোন সন্দেহ থাকে তাহলে সে মু’মিন নয় । দ্বিতীয়ত সেজদার আয়াত ছেড়ে দেয়া প্রকারান্তে আল-কুরআনের আয়াতের অংশকে অস্বীকার করার নামান্তর । আল্লাহ আমাদের সহীহভাবে আমল করার তৌফিক দান করুন ।

২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সহমত। সুন্দর মতামত।

ধন্যবাদ।

৩| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩২

ব্লু হোয়েল বলেছেন: আমরা শুধুমাত্র আল-কুরআনকে নামাজে তেলোয়াতের অংশ বানিয়ে রেখেছি । রমজান মাস এলে এটিকে গিলাফ হতে বের করি আবার আরেক রমজান পর্যন্ত এটিকে গিলাফ বন্দী করে রাখি । এর ভিতর দুনিয়া এবং আখিরাতের জিন্দেগির কথা বলা আছে । এতে রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, পররাষ্ট্রনীতি কি নেই । আমাদের সমাজে অনেক বড় বড় ডাক্তার, ইঞ্জিনিয়ার আছেন, জজ-ব্যারিষ্টার আছেন, সচিব-আমলা আছেন বিশাল পান্ডিত্য নিয়ে চলেন । কিন্তু আল-কুরআন সম্পর্কে গন্ডমূর্খ । আমরা অনেকেই কালমার্কস, লেলিন, সক্রেটিস, প্লেটো কিংবা চে-মাওসেতুং, ফিদেল , স্টিফেন হকিং কে ভালবাসি । এই ভালবাসা আমার দুনিয়ার ভালবাসা । কিন্তু আমি একবারও ভাবিনি এরা আমাকে যেমন পৃথিবীতে পরিপূর্ণ মুক্তি দিতে সক্ষম হয় নি তেমনি আমার পরকালীন জীবনে আমি এদের নিকট হতে কিছুই আশা করতে পারি না ।

একবার ভেবে দেখুন আমার-আপনার কবরের জিন্দেগির শুরুতেই যখন আমাকে কবরে শোয়ানো হবে তখন বলা হবে “বিসমিল্লাহি ওয়ালা মিল্লাতি রাসুলুল্লাহ” । অথচ আমার দুনিয়ার ভালবাসা ছিল কালমার্কস, লেলিন, সক্রেটিস, প্লেটো কিংবা চে-মাওসেতুং, ফিদেল, স্টিফেন হকিং এর । ভালবাসা পেতে হলে ভালবাসা দিতে জানতে হয় ।

৩০ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন:

কুরআন , হাদীস, সুন্নাহ ছেড়ে দেওয়ায়ই মুসলমানের আজ এই অধপতন।

সহমত। শুভকামনা।

৪| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৮

নতুন নকিব বলেছেন:



Important topi! Thanks+++

৩০ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ।

ভাল থাকুন।

৫| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পোষ্টের জন্য।

৩০ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মন্তব্যের জন্যও ধন্যবাদ।

৬| ২৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি আজকেই জানলাম কেউ এমন করে! কারণ, যে পড়ে সে নিশ্চয়ই অন্যদের চেয়ে ভালো আমল করছে। তাহলে সে কীভাবে আয়াত স্কীপ করে চলে যায়?

৩০ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ভুল ও অজ্ঞতার দরুন এমন করে কেউ কেউ।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.