নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

নগ্ন বিলাস (ছোট গল্প)

২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৪৬





সুফিয়া গোমেজ নামী দামী চিত্রশিল্পী। সুফি নামে যাকে এখন সবাই চিনেন। নন্দিত এ তারকা চিত্রশিল্পীর কিছু ছবি ইদানিং সমালোচনার মুখে পড়েছে। পুরুষদের নগ্নভাবে উপস্থাপন করে চলেছেন তার নগ্ন বিলাস সিরিজ পেইন্টিং-এ। একের পর এক নগ্ন পুরুষদেহ যেন ঝলসে উঠেছে তুলিতে। এ নিয়ে তাকে প্রশ্ন করা হলে তিনি দৃঢ়তার সাথে বলেছেন-এত কালতো নারীর ছবিতেই পুরুষ তথা দর্শক বুদ হয়েছিল এবার না হয় পুরুষের ছবিতে নারীরা বুদ হয়ে থাকুক, খুজে নিক কিছু আনন্দের গোপন বৃষ্টিবিন্দু।

সুফি বেশ ক’জন সুদর্ষণ তরুণকে তার ছবির মডেল হওয়ার জন্য অফার করেন। তারা সম্পূর্ণ নগ্ন হয়ে সুফির সামনে দাড়িয়ে থাকবে আর সে মনের মাধুরি মিশিয়ে সেই নগ্ন পুরুষদেহ আঁকবেন। মডেলরা হয়ে যাবে কেউ আরব্য রজনীর গোলাম, কেউবা ডানাওয়ালা পুরুষ পরী আবার কেউবা ঘোড়সওয়ার কিংবা আততায়ী।

তার কথা শুনে লজ্জা ও বিষ্ময়ে সবাই কেটে পড়লেও একজন ঠিকই রাজি হেয় যায়। বসন্তের পড়ন্ত বিকেলে সেই তরুণকে ডেকে নিয়ে নিজের নির্জণ বাংলোতে বসে জেনে নিয়েছিলেন কেন ছেলেটি নগ্ন মডেল হতে রাজি হয়েছে।

ছেলেটির কথায় বেশ আরাম পেলেন সুফি। যাক শুধু অর্থের বিনিময়ে নিজেকে বিক্রি করতে আসেনি যুবক। সুফির চাওয়াকে সম্মান দেখিয়েই সে একাজ করতে চায়। যাতে একজন নারী চিত্রশিল্পীর বাসনা পূরণ করতে পারে।

রাত দিন যখনই সুফি ডেকেটে এডাম এসেছে। ঘন্টার পর ঘন্টা বিবস্ত্র হয়ে দাড়িয়ে থেকেছে। কিন্তু সুফি আর এডাম কখনও নোংরামিতে জড়িয়ে পড়েনি। শিল্পের প্রয়োজনে যেন দুজন উদার মানুষ কাজ করে চলেছেন নিবেদিত প্রাণে।

আবারও সুফিকে নিয়ে আলোচনা/সমালোনা হচ্ছে। এবার গুজব ছড়িয়েছে সুফি নাকি তরুণ ছেলেদের নষ্ট করছে। তাদের নগ্ন করে ছবিতো আঁকেই এবং তাদের সাথে বিকৃত যৌনাচারে লিপ্ত। এডামকে নিয়ে সে এবার একেছিল- আরব্য রজনীর এক নগ্ন পুরুষ যে তার ঘোড়ার পাশে দাড়িয়ে আর পিছনে রহস্যময় রাত নেমেছে।

ছবিটি যত সুনাম অর্জন করেছে শিল্পী তার চেয়ে দুর্নামে দোষী সাব্যস্ত হয়েছেন। সুফি এসবের পরোয়া করে না। সে প্রতিশোধ চায় চরম প্রতিশোধ। আজকের সুফি যখন কিশোরী। অভাব যখন আষ্টেপৃষ্টে জড়িয়ে ধরেছে অসুস্থ মা আর ছোট ভাইকে বাচাতে সে বাধ্য হয়ে বেছে নিয়েছিল নগ্ন মডেলের জীবন। সেই লম্পট আঁকিয়ে তার সর্বনাশ করে ছেড়েছিল। কিন্তু ততদিনে সুফি আর্টের জগৎটা ভালভাবেই চিনে গিয়েছিল আর শিখে গিয়েছিল ক্যানভাসে কি করে ছবি ফুটিয়ে তুলতে হয়।

এডামকে বলেছিল তার জীবনের এই গোপন অধ্যায়। এডাম বলেছিল-েআপনি ইচ্ছে করলেই আমার মত অনেক তরুণকে মডেল হিসেবে এনে শয্যায় নিতে পারেন। কিন্তু আপনি শিল্পী তাই শিল্পের অপমান করেন নি। তাইতো আজ দেশময় আপনার এত নাম, সুনাম, খ্যাতি ছড়িয়ে পড়েছে।

সুফি বলেছিল-এডাম তুমি আমাকে ভালবাস বলেই আমার সব দিক পজেটিভ ভাবো। আমি শুধু সেদিনের প্রতিশোধ নিতেই আঁকি পুরুষের দেহ। মনের আগুন নিভাতেই এটা করি। আমার কোন নগ্ন বিলাস নেই।

জীবনের নগ্নতা আর লজ্জাকে কেড়ে নিয়েছে যে ক্যানভাস। সেই ক্যানভাসই আমার প্রতিশোধের হাতিয়ার। আমি চিরকাল উজান মাঝি হয়ে দাড় টানবো ব্যাথার গাঙ্গে। নাইবা হলো কেউ আমার সঙ্গী। আর আমি কখনো অন্যায়ভাবে কোন পুরুষকে ভোগ করবো না।

এরপর এডাম প্রচলিত সমাজের পুরুষের দৃষ্টিভঙ্গির প্রতি পদাঘাত করে হাত বাড়িয়েছে সুফির প্রতি কিন্তু সুফি ভাবনার কুয়াশায় হারিয়ে যাচ্ছে এই হাত ধরবে কি ধরবে না।

সেতো এতকাল একাই লড়াই করে গেল। তবে কি সে এবার নতুন স্বপ্নের জাল বুনবে। দু’জনকে মুখোমুখি দাড় করিয়ে সময় যেন থমকে আছে।




ছবি-গুগল থেকে নেয়া।

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৪

রাজীব নুর বলেছেন: চমৎকার গল্প।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৩৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অনেক ধন্যবাদ আপনাকে।

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৯

নেওয়াজ আলি বলেছেন: সাবলীল সুন্দর উপস্থাপন ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার মন্তব্য ভাল লাগলো।

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


মোটামুটি হাউকাউ

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মোটামুটি গল্পে কাউহাউ মন্তব্য বেশ মানানসই।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: একটু কলুষতা থাকতে পারে কিন্তু শিল্পের স্বাধীনতা বলে বিষয়টি অন্য মাত্রা পেয়েছে। ব্যাতিক্রমধর্মী পোস্টে লাইক
শুভকামনা প্রিয় মাইদুল ভাইকে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:১৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ পদাতিকদা।

গল্পের প্রয়োজনে কিছুটা নগ্নতা প্রকাশ পেয়েছে আর এটা বাস্তব সত্য যে এভাবেও মানুষ মডেল হিসেবে টাকা উপার্জন করে।

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৩৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: নগ্নতা নির্ভর করে মানুষের সামাজিক কালচারের উপর। আমাদের দেশে যেটাকে নগ্নতা বলা হয় অন্য দেশে সেটা হয়ত নগ্নতা নয়। তবে ছবি আঁকার জন্য মানুষকে নগ্ন হয়ে পোঁজ দিতে হবে এটা স্বাভাবিক মানদন্ডের বাড়াবাড়ি। শিল্পীর মানসপটে যদি পটভূমি ফুটে না উঠে তাহলে তার দ্বারা সৃষ্ট শিল্প খুঁত থেকে যায়। তবে আপনার গল্পের প্লট ব্যতিক্রম এবং ভিন্নধর্মী।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ছবি আঁকার জন্য বিখ্যাত অনেক শিল্পীই মডেলদের নগ্ন করে আঁকতেন। শিল্পীর মানসপটে অবশ্যই ফুটে উঠে তিনি কি আকবেন। তা না হলেতো আঁকাআঁকি করা যায় না।

কিছুটা ব্যতিক্রমী গল্প লিখতে চেষ্টা করেছি মাত্র।

অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

৬| ০২ রা মার্চ, ২০২০ রাত ১১:১৯

আমি তুমি আমরা বলেছেন: আইডিয়াটা ভালই। আরেকটু ইলাবোরেট করতে পারতেন। সুফীর ভেতরকার দ্বন্দ্ব, এডামের আহবানের প্রতি কনফিউশান কিংবা অবিশ্বাস-এসব ফুটে উঠলে গল্পটা আরো উপভোগ্য হত।

০৩ রা মার্চ, ২০২০ সকাল ৯:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ঠিক বলেছেন কিন্তু হুট করে ০১ ঘন্টার মধ্যে লিখেই পোস্ট করে ফেলেছি তাই এতটা ভাবার সময় পাইনি।

ধন্যবাদ মূল্যবাদ মতমত প্রদানে।

৭| ০৪ ঠা মার্চ, ২০২০ দুপুর ১২:০০

নীল আকাশ বলেছেন: অন্যরকম থীমে লেখা গল্প। ভালোই লিখেছেন।

০৪ ঠা মার্চ, ২০২০ দুপুর ১২:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ।

ভাল কিছু গল্প লেখার চেষ্টা ................।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.