নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

টি টুয়েন্টি বিশ্বকাপ ২০২১ হার দিয়ে বাংলাদেশের ১ম ও ২য় রাউন্ড শুরু

২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৩৫



টি টুয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হার দিয়ে শুরু বাংলাদেশ দলের বিশ্বকাপ যাত্রা। দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে ওমানের বিরুদ্ধে দাপুটে জয় পায় বাংলাদেশ। পাপুয়া নিউগিনিকে বিশাল ব্যবধানে হারিয়ে সুপার টুয়েলভে উঠে যায় টাইগাররা।

গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে দল পরিচালনায় ভুল করেছেন মাহমুদউল্লাহ । বোলিং পরিবর্তনে তার অমার্জনীয় ভুলের কারণে বাগে পেয়েও শ্রীলঙ্কাকে হারানো যায়নি। তার এই ভুলগুলোর সঙ্গে যোগ হয়েছিল গুরুত্বপূর্ণ সময়ে লিটন দাসের দুটি লোপ্পা ক্যাচ মিস, যা দলের পরাজয়কে ত্বরান্বিত করেছে। তাদের জন্য ১৪ বছর পর টি২০ বিশ্বকাপে একটি টেস্ট খেলুড়ে দেশকে হারানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া হয়ে গেল।


ম্যাচের শেষ ৮ ওভারে জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৮২ রান। তখন ম্যাচ পুরোপুরি বাংলাদেশের হাতে চলে এসেছিল। কারণ ওই ৮ ওভারের মধ্যে মুস্তাফিজের তিনটি ও সাকিবের দুই ওভার বাকি। এর মধ্যে সাকিবের জোড়া আঘাতে শ্রীলঙ্কা তখন থরথরিয়ে কাঁপছে। এমন সময়ই কিনা ভুলটা করলেন মাহমুদউল্লাহ। সাকিব-মুস্তাফিজকে বোলিংয়ে এনে প্রতিপক্ষের ওপর চাপ বাড়ানোর বদলে তিনি পার্টটাইম বোলারদের আক্রমণে এনে লঙ্কান দুই ব্যাটারকে উইকেটে থিতু হওয়ার সুযোগ দিলেন। আর সাইফউদ্দীন এক ওভারেই দিয়েছেন ২২ রান ৩ ওভারে ৩৬ রান এখানেই ম্যাচ অনেকটা বেরিয়ে গেছে।

মাহমুদউল্লাহ বোলিং পরিবর্তন কাজে না আসার পেছনে লিটন দাসও দায়ী। মাত্রই উইকেটে আসা ভানুকা রাজাপাকসে আফিফের বলে সুইপ করে সীমানায় ক্যাচ দিয়েছিলেন। কিন্তু সহজ সে ক্যাচটি অবাক করে দিয়ে ফেলে দিয়ে চার বানিয়ে দেন লিটন। এ ১৪ রানে জীবন পাওয়া রাজাপাকসে ৫৩ রান করে আউট হন। ক্যাচটি ধরতে পারলেই সফল হয়ে যেত অধিনায়কের পরিকল্পনা। তবে এখানেই শেষ নয়, দুই ওভার পর মুস্তাফিজের বলেও অভাবনীয়ভাবে চারিথা আশালঙ্কার ক্যাচ ফেলেছেন লিটন। লিটনের মনোযোগ সরে যায় আসলে আউট হয়ে বোলার লাহিরু কুমারার সঙ্গে তর্কে জড়ানোর পরই। যার ফলে দলের সেরা ফিল্ডার হয়েও দুটি লোপ্পা ক্যাচ মিস করেন তিনি। তার এই মিসের খেসারত দিতে হয় পুরো দলকে।

সবমিলিয়ে ১৭১ রানের বড় স্কোর করেও জিততে পারলোনা বাংলাদেশ। কবে এই ভুল ভ্রান্তি দূর হবে আমাদের কবে ট্রফি বগলদাবা করবে বাংলাদেশ।

তথ্যসূত্র ঃ দৈনিক সমকাল।
ছবি কৃতজ্ঞতা প্রথম আলো।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৪১

বিটপি বলেছেন: স্কটল্যান্ড যখন হুমকি দিয়েছিল বাংলাদেশকে তারা ওমান বা পিএনজির চেয়ে উপরে দেখেনা, তখনই তো তাদের সিরিয়াস হওয়া উচিত ছিল। যদি কোন স্ট্র্যাটেজিই না সাজায়, তাহলে কিসের ক্যাপ্টেন?

২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ।

যদি কোন স্ট্র্যাটেজিই না সাজায়, তাহলে কিসের ক্যাপ্টেন? ঠিক বলেছেন গতকাল যখন সাকিব পর পর ২টি ইউকেট পেল তখন মুস্তাফিজ বা সাকিবকে বোলিং না করিয়ে তিনি নিজে ও ভরশাহীন বোলারদের দিয়ে বল করিয়ে ম্যাচটাই শেষ করে দিয়েছেন।
পারের পর ভুল শুধরে নিবো এই ডায়লগ শেষ হওয়ার দিন এসেছে।

২| ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:৪৪

জুল ভার্ন বলেছেন: নাসুম আহমেদ আর সাকিব ছাড়া আমাদের বোলারদের মধ্যে কমিটমেণ্টের অভাব ছিলো, আক্রমনাত্মক এটিচিউড ছিলনা। আর স্যার লি টন দাসের কথা বলে কোনো লাভ নাই-লিটন দাস আর সৌম্য সরকারকে না খেলালে সেকুলার দল প্রমানীত হবেনা। মাহামুদ উল্ল্যা ক্যাপ্টেন দিসেবে ব্যার্থ।

২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
একই ভুলের পনরাবৃত্তি আর কতকাল। নিজেদের হাতের মুঠোয় নেওয়া ম্যাচ এভাবে হেরে যাওয়ার চিত্র পাল্টাতে হবে।

সহমত। ধন্যবাদ।

৩| ২৫ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:১৪

মরুভূমির জলদস্যু বলেছেন: বাংলাদেশ বেটিং করার সময়ই আমার মনে হয়েছে বাংলাদেশ ১৭০ করবে, করলোও। ১৭১ করার পরে আমি শিওর ছিলাম জিতে গেছি। ফিল্ডিং এর সময় এক ফাঁকে ঘুমিয়ে পরি। ঘুমর ভাঙ্গার পরেই দেখি দাশ সাহেব পরাপর দুইটা ক্যাচ ফেলে দিলো। তারপর আমি অসুস্থ শ্বশুর মশাইকে দেখে বেরিয়ে পরলাম।

২৫ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: ক্যাচ মিস ম্যাচ মিস-সেটাই যেন প্রমাণ হলো। কি আফসোস আর দুঃখ।

ধন্যবাদ।

আপনার শ্বশুরের জন্য সেফা কামনা করছি।

৪| ২৫ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৪৫

ইসিয়াক বলেছেন: আমি বাংলাদেশের খেলা দেখতে বসলে বাংলাদেশ হেরে যায়। মনটা এত খারাপ হলো কি বলবো! অনেক আশা করে বসে ছিলাম। কিন্তু......

২৫ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এই ভাবনাটা অনেকেই ভাবেন। আসলে আমি আপনি খেলা দেখলে কোন দল জতবেনা বা হারবেনা। তবুও বসে বসে নিজ দেশের হারা দেখা অত্যন্ত কস্টের।

ধন্যবাদ।

৫| ২৬ শে অক্টোবর, ২০২১ রাত ১২:১১

রাজীব নুর বলেছেন: আমাদের জিতার কথা ছিলো। বলাররা যদি একটু ভালো করে বল করতো তাহলে অবশ্যই আমরাই জয়ী হতাম।

২৬ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সহজ ম্যাচ এখনো হেরে যায় আমাদের ছেলেরা কি দুঃখ। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.