নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

আত্মহত্যা কোন কোন ভাবেই ইসলাম সমর্থন করেনা

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:০৭




আল্লাহ রাব্বুল আলামিন মানুষ সৃষ্টি করেছেন। তিনিই মানবকে জীবন দিয়েছেন, মরণও তাঁরই ইচ্ছাধীন। এ সম্পর্কে আল্লাহ তাআলা বলেন, ‘বরকতময় তিনি (আল্লাহ) যাঁর হাতে রাজত্ব, তিনি সবকিছুর ওপর ক্ষমতাবান। যিনি সৃষ্টি করেছেন মরণ ও জীবন, যাতে পরীক্ষা করবেন তোমাদের, কে তোমাদের কর্মে উত্তম। তিনি পরাক্রমশালী স্নেহশীল ক্ষমাময়।’ (সুরা: মুলক, আয়াত: ১-২)

আত্মহত্যা নিষিদ্ধ করে কোরআনে আয়াত নাজিল হয়েছে, ‘(তোমরা তোমাদের জীবন, সময়, সম্পদ, মেধা, যোগ্যতা, সুযোগ ও সামর্থ্য) আল্লাহর পথে ব্যয় করো, ‘তোমরা নিজেদের ধ্বংসের দিকে ঠেলে দিয়ো না।’ আর উত্তম কর্ম ও দয়া করো; নিশ্চয়ই আল্লাহ তাআলা সৎকর্মী ও দয়াশীলদের ভালোবাসেন। (সুরা: বাকারা, আয়াত: ১৯৫)।

আত্মহত্যার শাস্তির বিষয়ে হাদিস শরিফে বর্ণিত হয়েছে, ‘যে যেভাবে আত্মহত্যা করবে, তার শাস্তি অনন্তকাল সেভাবেই চলতে থাকবে।’ (মুসলিম ও তিরমিজি)।


আত্মহত্যা মূলত আত্মপ্রবঞ্চনারই নামান্তর। কারণ, জীবন বিসর্জন দেওয়া কোনো সমস্যার সমাধান নয়; কোনো সফলতাও নয় বরং চরম ও চূড়ান্ত ব্যর্থতা। এর দ্বারা কোনো কিছুই অর্জিত হয় না; বরং একূল, ওকূল—দুকূলেই সবকিছু হারাতে হয়। মানুষ কোনো কিছু ধ্বংসের জন্য নয়, বরং সৃষ্টির সুরক্ষার জন্য। প্রতিটি মানুষের দায়িত্ব হলো জীবনের সুরক্ষা, সম্পদের সুরক্ষা, জ্ঞানের সুরক্ষা, প্রজন্মের পবিত্রতা বা বংশপরম্পরা সুরক্ষা এবং ধর্মীয় মানবিক বিধান বা মানবাধিকার সুরক্ষা। (মাকাসিদুশ শরিয়া)।

আত্মহত্যার প্রবণতা নিরসনে পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনের দায়িত্বশীল আচরণ করতে হবে এবং সংশ্লিষ্ট সবাইকে নৈতিক আচরণ করতে হবে। সর্বোপরি সামাজিক শৃঙ্খলা ও পারিবারিক বন্ধন মজবুত করতে হবে। নিরাপদ জীবন ও অপরাধমুক্ত সমাজ প্রতিষ্ঠায় রাষ্ট্র ও প্রশাসন ন্যায়ভিত্তিক সুশাসন প্রতিষ্ঠায় আন্তরিক হতে হবে।

আত্মহত্যা কোন সমাধান নয়।আত্মহত্যা কোন কোন ভাবেই ইসলাম সমর্থন করেনা তাই এর স্বপক্ষে যত যু্ক্তি দেওয়া হোক তা গ্রহণযোগ্য নয়।



তথ্যসূত্র: প্রথম আলো
ছবি-দৈনিক আজাদী।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:১৩

সোনাগাজী বলেছেন:



আপনি বলেছেন, জীবন আল্লাহ দেন, মরণও উনার হাতে; আত্মহ্যার মৃত্যু তো আত্মহতয়াকারীর সিদ্ধান্ত, দেখছি।

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন: ভাল, মন্দ বিচার করার বুদ্ধি আল্লাহ মানুষকে দিয়েছে এখন সে যদি আত্মহত্যার মাধ্যমে মৃত্যু বেছে নেয়ার সিদ্ধান্ত নেয় সেটার জন্য কি আল্লাহ দায়ী? দায়ী সে নিজে তাই এর ফলও ভোগ করবে পরকালে।

২| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: একজন মানুষ কি অহেতুক আত্নহত্যা করে? নিরুপায় হয়ে করে। নিরুপায় হয়ে আত্নহত্যা করা পাপ কেন হবে?

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৩৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: নিরুপায় হয়ে যদি আত্মহত্যা করা কল্যানকর হতো তবে সেটা ইসলাম অনুমোদন দিত। যেহেতু কোন ভাবেই অনুমোদন নেই তাই ইহা মহাপাপ ছাড়া আর কিছুই নয়।

যেহেতু জীবন এর লিমিট আছে এবং মৃত্যুই এর শেষ পরিণতি তাই আত্মহত্যা কোনভাবেই কাম্য নয়।

৩| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: কার মৃত্যু কিভাবে হবে ইসলামে সেটা পূর্বনির্ধারিত।

১২ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সব মানুষেরই জন্ম মৃত্যু পূর্বনির্ধারিত। স্বাধীন ইচ্ছা শক্তি ব্যবহার করে সবাই তার পূর্বনির্ধারিত ভাগ্য অর্জন করবে। এখন আমি যদি আমার গায়ে আগুন দিয়ে মরে যাই সেটার বিচার হবে আত্মহত্যা হিসেবে কারণ আমার জ্ঞান আছে ভাল ও মন্দ বেছে নেয়ার ক্ষমতা আছে তাই মন্দ কাজ করে পূর্বনির্ধারিত বলে চালিয়ে দেওয়া যাবেনা।

ধন্যবাদ।

৪| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১:১১

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: ইচ্ছার স্বাধীনতাই মানুষ কে মন্দকে বেছে নেওয়ার সুযোগ দেয়, সবচেয়ে বড় প্রশ্ন, আমাদের কি ইচ্ছার স্বাধীনতা আছে ? নাকি সব ঘটনাই পুর্বলিখিত?

১২ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ইচ্ছার স্বাধীনতা নিয়েই কর্মের মাধ্যমে আমরা পূর্বনির্ধারিত ভাগ্যকে অর্জণ করি।

ধন্যবাদ।

৫| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ২:২৭

নতুন বলেছেন: লেখক বলেছেন: ভাল, মন্দ বিচার করার বুদ্ধি আল্লাহ মানুষকে দিয়েছে এখন সে যদি আত্মহত্যার মাধ্যমে মৃত্যু বেছে নেয়ার সিদ্ধান্ত নেয় সেটার জন্য কি আল্লাহ দায়ী? দায়ী সে নিজে তাই এর ফলও ভোগ করবে পরকালে।

তাহলে ঐ ব্যক্তি কি সৃস্টিকতার নিদ্ধারিত সিদ্ধান্ত পরিবর্তন করতে বাধ্য করলো?

হয়তো তার মৃত্যু গতকাল লেখা ছিলো না। কিন্তু আত্নহত্যা করায় আজরাইল আ: সিডুলইল পরিবর্তন করতে বাধ্য হয়েছিলেন গতকাল?

১২ ই মার্চ, ২০২২ বিকাল ৪:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন: সৃস্টিকতার নিদ্ধারিত সিদ্ধান্ত কেন পরিবর্তন করবে, কেউ করতে পারবেওনা। ইচ্ছার স্বাধীনতা নিয়েই কর্মের মাধ্যমে আমরা পূর্বনির্ধারিত ভাগ্যকে অর্জণ করি। তাই ভাল মন্দর দায়ভার আমার।

ধন্যবাদ।

৬| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৩১

জুল ভার্ন বলেছেন: আলোচনার অনেক সুযোগ থাকলেও রিলিজিয়াস বিষয় কথা বলতে চাই না।

১৩ ই মার্চ, ২০২২ সকাল ১০:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:

আলোচনা চালিয়ে যাওয়া যায়, যদি না চান সেটা একান্তই আপনার ইচ্ছা।

ধন্যবাদ।

৭| ১২ ই মার্চ, ২০২২ রাত ৮:৪৮

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: আপনার পোস্টের আলোচনা অনেক পরে , যারা আত্মহত্যা করা পাপ নাকি পাপ না বিবেচনায় আনে তাদের মানসিকতা নিয়ে চিন্তিত আমি । কেউ আত্মহত্যা করেছে আর একজন ব্লগার সেই কাজকে ধর্মের বিবেচনায় আনা শুরু করে দিলেন । উদ্দেশ্য কিছুই নয় -স্রেফ ধর্মকে ছোট করার জন্য ।
আরে গাধার বাচ্চারা আগে আত্মহত্যা প্রতিরোধ করা নিয়ে ভাব .. পরে ধর্ম নিয়ে টানা হেচড়া করিস । ধর্ম তো সহজ ভাবে এটাকে মহা পাপ বলে না করতে বলেছে , সেটা নিয়ে এত্ত চুলকানি কিসের !
পৃথিবীর সকল ধর্মে খুব সহজ ভাবে যে বিষয়কে না করা হইছে সেটা নুন্যতম সাধারণজ্ঞানেও না, এই বিষয়টা যাদের মাথায় ঢোকে না তাদের আবারো প্রথম শ্রেণীতে ভর্তি করা দরকার ।

১৩ ই মার্চ, ২০২২ সকাল ১০:২৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অনেকে না জেনেই তর্ক করে সেটাই ভালোলাগেনা।

সেখানে ধর্মের বিষয় জড়িত সেখানে নিজের মনগড়া কথা বলা বিপদজ্জনক ও গুনাহের কারণ।

জেনে, বুঝে কথা বলাই উত্তম। ধন্যবাদ আপনার সুচিন্তিত মতামতের জন্য।

৮| ১৩ ই মার্চ, ২০২২ রাত ১:১৪

রাজীব নুর বলেছেন: জন্ম মৃত্যু এবং বিয়ে নাকি আল্লাহর ইচ্ছায় হয়?

১৩ ই মার্চ, ২০২২ সকাল ১০:২১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অবশ্যই।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.