নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

৫লক্ষ শিক্ষক-কর্মচারী কিছুইনা!? It\'s completely bogus! also,rubbish!

২১ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৪৫

প্রিয় সকলে,
সালাম, আদাব আর শুভেচ্ছা নিবেন। আশা করি ভালোই আছেন!!!??? আমরা মধ্যবিত্ত আর গরীব গোবরা ভালো না থেকেও ভালোই আছি ।এই শিখেছি আশৈশব বাবা-মা আর গুরুজনদের কাছ থেকে। কারণ, তা না বললে পাপ হবে।হ্যাঁ, তাই বলছি আল্‌হাম্‌দুলিল্লাহ।বহু কষ্টে থেকেও ভালোই আছি। ভালোতো থাকতেই হবে। কিন্তু, বাস্তবতা এই- আধপেটা হয়ে আধাজল খেয়ে মহান ব্রত সাধনা করে যাচ্ছি, যাচ্ছেন। ক্ষুধা, তৃষ্ণা, লজ্জা, লাঞ্চনা, গঞ্জনা, পাওনাদারের অভিশাপ, ধাওয়া খেয়ে খেয়ে দেড়মাসে একবার থোক মঞ্জুরী পেয়ে শীতে কেঁপে, ঝড় তুফানে চিঁড়ে চেপ্টা আর গ্রীষ্মের বহ্ণিশিখায় ঘেমে-নেয়ে একসা হয়েও নিজের কর্মেই নিয়োজিত আছি,আছেন।এখন আবার সেই সাথে যুক্ত হয়েছে আর এক চরম পরম গৌরবময় অনিশ্চয়তা; নতুন পে-স্কেল পাবোতো? মহা যন্ত্রণাদায়ক! সেটা যদি হয় তবে, কবে থেকেইবা? নাকি, আদৌ পাবোনা!! সবটাই কী ফেইক? প্রজাতন্ত্রের মহান, সদাশয় সরকার নিশ্চুপ কেন? শিক্ষকদেরকে সান্তনা দিতে কেনইবা মাননীয় শিক্ষামন্ত্রী বা তাঁর দপ্তরের কোন মুখপাত্র পর্যন্ত মুখ খুলছেননা? তাহলে কী শিক্ষাবান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের বিষয়ে ওয়াকিবহাল নহেন? আর যদি হবেনই তাহলে তিনিও কিছু বলছেননা কেন? তাও কি সম্ভব? তাহলে কি বুঝব আমাদের এ বিশাল আর অপরিসীম অবদান্ সমূহকে পায়ে ঠেলে দিচ্ছেন? যদি তা না হবে তাহলে পরিসংখ্যান কি বলে দেখি না কেন? বাংলাদেশে ৩৬৮৮ টি কলেজে ৯২,২১০ জন শিক্ষক যার শিক্ষার্থী সংখ্যা ২১,৭১০৯২ জন, আর, ১৯,৩৫৭ টি স্কুলে ২,২৪৭৮০ জন শিক্ষক ও ৮৮,৭৯৭৩১ জন শিক্ষার্থী, ৯৩৩৮টি মাদরাসা্র ১,৪২৭৪৯ জন শিক্ষক আর ৩৮,১৫২৮০ জন শিক্ষার্থী, স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা ৪৪১৬টি (ব্যানবেইস পরিসংখ্যানে) যার ১৯,২১০ জন শিক্ষক আর ৬৭৬৩৯৮ জন শিক্ষার্থী। সর্বমোট ৩৬,৭৮৯ টিস্কুল,কলেজ,মাদরাসার ৩,৩৪৭৯২ জন শিক্ষক আর ১,৫৫,৪২৫০১ জন শিক্ষার্থীদের ভাগ্য বিড়ম্বনা নিশ্চয়ই কোন স্বাধীন-স্বার্বভৌম, গণতান্ত্রীক রাষ্ট্রের কাছে কাম্য নয়? তাহলে, কেন এমন হয়; হচ্ছে? আমরা এই চরম অনিশ্চয়তায় কেন ঝুলে থাকবো? এর জবাব কে দেবে? নাকি সেটাও সুদূর পরাহত? এতোগুলো মানুষ;অমানুষ? তাহলে-এভাবেই ব্রতকার্য করতে করতেই ব্রতচারীরা অজানার পথে নিঃশেষ হইয়ে যাবে? একটা জবাব আশা করছি।কারো কি জানা আছে? কোন সদুত্তর? দয়া করে শিক্ষকদের কোন সভা-সমিতি বা মুদাররেসিনদের জমায়েতের কেউ থাকলে আওয়াজ দিবেন। দয়া করে চুপ থাকবেননা।আর হ্যাঁ, আমি শুধু আমার এবং আমার মতো অসংখ্য অভাগা শিক্ষক নামের ব্রতচারীদের মনের কথার ন্যানো-পার্সেন্টের কণাটুকু অগোছালো আর অপরিপক্ষতা দূষে দুষ্টতা নিয়ে লিখেছি। এটা শুধুই জিজ্ঞাসা কোন চ্যালেঞ্জ নয়। কেউ ভুল মীন করলে আমার দায় নয়।তার জন্যে ক্ষমা চাই। ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সুহৃদগণের হৃদয় পানে চাহিয়া রহিলাম।ধৃষ্টতা করিনি।

X( ৫ লক্ষ শিক্ষক-কর্মচারীর প্রতিজনে পাঁচজন পরিবারের সদস্য ধরলে ৫০০০০০x৫+ পাওনাদার প্রতিজনে ৫জন হিসেবে ৫০০০০০x৫=৫০,০০০০০+৫০০০০০ শিক্ষক সহ ১ কোটি ৫৫ লক্ষ ৪২ হাজার ৫শত ১জন শিক্ষার্থীদের ভবিষ্যত ও পরিণতি বেমালুম ভুলে যাওয়া বা ভুলতে পারা যার তার কর্ম নয়। আর, এখানেইতো যাবতীয় ভয়! কি জানি কি হয়!!!
তথ্য সুত্রঃ ব্যানবেইস পরিসংখ্যান ২০১৪। নোটঃ আমার প্রদত্ত তথ্যে উল্লেখিত শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকবৃন্দের যে হিসাব দেয়া হয়েছে তা পরিসংখ্যান হতে নেয়া সামান্য অংশ মাত্র। প্রকৃত পক্ষে শিক্ষকবৃন্দের হিসাব প্রায় পাঁচলক্ষ।।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.