নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

বঙ্গবন্ধুর সৈনিকদের বলছি!

৩১ শে মে, ২০১৬ দুপুর ২:৫৪

বঙ্গবন্ধুর মুখচ্ছবি আর এক্সপ্রেশনই বলে দিচ্ছে তিনি একজন হৃদয়বান ভালো মানুষ ছিলেন।

বাংলার মুক্তি সংগ্রামের সূদীর্ঘ পথ পরিক্রমায় লক্ষ লক্ষ বীর শহীদানের পবিত্র রক্ত, লাখ মা-বোনের ইজ্জত-আব্রু আর শত শত জনপদ, ঐতিহ্য, সভ্যতার বিনাশের পর যখন আমরা এসেছি স্বাধীনতার স্বাদ লাভের আশায় তখনও সে আশার গূড়েবালি। এবার আমাদের স্বাধীনতা,সার্বভৌমত্ব, ইজ্জত, আব্রু, বেঁচেবর্তে থাকা, মত প্রকাশের স্বাধীনতা, প্রতিবাদের ভাষার স্বাধীনতা সর্বোপরি সব ধরণের অধীকার আজ লুণ্ঠিত, ধর্ষিত, নিগৃহীত, নির্যাতিত! তাও আবার কার কাছে? স্বাধীনতার ধারক-বাহক এবং মালিক! আওয়ামীলিগের হাতে। মনে হয়, আওয়ামীলীগ তাদের ইতিহাস, ঐতিহ্য ভুলে গেছে! ভুলে গেছে মহান স্বাধীনতার সেই সব প্রবাদ প্রতিম বিজ্ঞ, প্রাজ্ঞ, দেশপ্রেমিক, মানবপ্রেমিক রাজনীতিবিদ আর মহান বীর সেনানীদের মহান আত্মত্যাগ আর অবদানের কথা! তাদের মানসিকতা ছিল সহনশীলতা আর ভালবাসায় পুর্ণ। কোন সংকীর্ণতার অক্টোপাসের আটবাহুর থাবায় আবদ্ধ ছিলোনা। তাদের নখরাঘাতে ছিন্ন হতোনা বিরোধীদের গাত্র, গাত্রবসন। কিন্তু, আজ কী দেখছি? বিষাক্ত ভাইপার! রক্তলোলুপ হায়েনা! মানবতার দুশমন হালাকু খান! হিট্‌লার! মুসোলিনি! সি আই এ, কু-ক্লাক্স-ক্লান, মোসাদ্‌, কেজিবির বড় বড় রাক্ষস-খোক্ষস এদের সবার হিংস্রতাকে অতিক্রম করে একটা আলাদা ধরণের আসন প্রতিষ্ঠা করে ফেলেছে। যার বিষাক্ত ছোবল থেকে ধীরে ধীরে কারোরই মুক্তি নাই।
বঙ্গবন্ধু একটি নাম একটি ইতিহাস একটি দেশ একটি বৈশ্বিক পরিচয় একটি গৌরব একটি অহংকার!

আমরা এমন একজন মহান দেশপ্রেমিক সাচ্চা ভালোমানুষ পরম মানবতাবাদী নিরহঙ্কার নেতার পরম ভালোবাসায় আশির্বাদপুষ্ট বাংলাদেশী হয়েও তাঁর মতোন ভালবাসা, মানবতা প্রদর্শন, ধৈর্য, সহনশীলতায় পূর্ণ হৃদয়, ছাড় দেয়ার মানসিকতা, দেশপ্রেম, আদর্শ কোন কিছুই লাভ করতে পারিনি। তাহলে কী ধরে নেবো শুধু মহান নেতার গড়া দলের লোক বলে আমাদের জন্য সাত খুন মাপ? আমরা যাই করিনা কেন এতে নেই কোন পাপ? হাজারো কূকর্ম করে বেড়ালেও আমি নিষ্পাপ? বাপরে বাপ!!
বঙ্গবন্ধু কোন একটা দলের একার অধীকারে থাকার বিষয় হয়ে দাঁড়িয়েছে। অথচ ১৯৬৯ এর নির্বাচনে এত্তগুলো আসন লাভ করার পিছনে চোখ দিলেই বুঝা যাবে তিনি সব শ্রেণির সবার মনের মণিকোঠায় আসন করে নিয়েছিলেন বলেই এরকম জনমত লাভ করেছিলেন। ভিন্নমত আর ভিন্নপথ সব যুগে সব অবস্থায় সব সময়ই ছিলো। বিরুদ্ধ মতের লোক থাকবেই। সবাই এক মত এক পথ নিয়ে চলবে এটা আশা করা যায় না। বঙ্গবন্ধু ঠিক সেখানটাতেই শ্রেষ্ঠ সবার উপরে। তিনি সেই যোগ্যতা অর্জন করতে পেরেছিলেন। কিন্তু আপনি আওয়ামীলীগ তা করতে পারেননাই। এটা আপনার ব্যার্থতা নয় এটাতে অর্জনগত সমস্যা রয়েছে। চেষ্ঠা করলে সুপথে ফিরে আসতে পারবেন। ভয়ের কোন কারণ নেই। সুপথে আসুন। সহ্য করুন। ভালবাসুন। ছেড়ে দেয়ার মানসিকতা অর্জন করুন। নিজের ভুল নিজে ধরার চেষ্ঠা করুন। নিজে নির্ভুল! এই ধারনার এই সংকীর্ণতা থেকে বেড়িয়ে আসুন। ভালো থাকুন। ভালো থাকতে দিন। শুধু শুধু বংগবন্ধুর দোহাই দিবেন কিন্তু সেই মহান নেতার আদর্শের ছিটেঁফোঁটাও আপনার আমার ভিতর থাকবেনা তা কী হয়?
নোটঃ আমার বক্তব্য আপনার সাথে মিলবে আমি তা মনে করিনা। আমার বক্তব্যের আওতামুক্ত রয়েছেন খাঁটি দেশপ্রেমিক, ভালমানুষ আওয়ামী নেতা-কর্মী-সমর্থক। যারা উত্তম মনণশীলতায় পরিপক্ষ তারা নহেন আমার প্রতিপক্ষ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৬ বিকাল ৩:১০

ঘটক কাজী সাহেব বলেছেন: বঙ্গবন্ধু একটি নাম একটি ইতিহাস একটি দেশ একটি বৈশ্বিক পরিচয় একটি গৌরব একটি অহংকার!

আদর্শ আজ লুণ্ঠিত ধর্ষিত হয়তো তোমাদেরই হাতে,

একজন বঙ্গবন্ধু কে, এই দেশের সেনারাই হত্যা করেছিল, এটাও আমাদের ভুলে গেলে চলবে না।
সালাম বঙ্গবন্ধু কে এই জন্য যে তিনি সত্য উচ্চারণ করিতে দ্বিধাবোধ করেন নি। হোক তা ন্যায়ের পথে যুদ্ধ দিয়ে, আর কলাকৌশল দিয়ে। তিনি মানুষের মত করে মানুষ কে বাঁচতে দেয়ার অধিকার চেয়ে গেছেন। বাংলাকে বাঘের মত বাঁচাতে চেয়েছেন, বিড়ালের মত নয়। বাঘ মরলেও বাঘ নামই থাকে, বিলাই না।

কবিকে ধন্যবাদ +++

৩১ শে মে, ২০১৬ বিকাল ৪:৩৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ঠিকই বলেছেন আমাদের হাতেই ধর্ষিত হয়েছে আদর্শ। বঙ্গবন্ধুর প্রকৃত হন্তারক কারা? সেনাবাহিনী? হ্যাঁ! অর্ধেক সত্য। কারণ, সেনাবাহিনী ক্যু করেছে যাদের ইশারায়, যাদের নির্মম পরিকল্পনায় তাদেরকে আজ ও আমরা চিনতে পারিনি। কারণ, বন্ধু সেজে যদি আপনার শত্রু আপনার আশপাশেই থাকে তবে, আপনি কী করে তাদের চিনবেন? বঙ্গবন্ধুর খুনিরা আজো নাগালে কিন্তু ধরবোনা। ধরলেতো সংঘাত থেমে যাবে। আর আমরা তো চাই এই সংঘাত যুগযুগ ধরে চলতে থাকুক।
বঙ্গবন্ধু বাঘই ছিলেন। কিন্তু আমরাতো বিলাই। আপনাকেও ধন্যবাদ পরিচ্ছন্ন মতামতের জন্য।

২| ৩১ শে মে, ২০১৬ বিকাল ৩:২৫

বিজন রয় বলেছেন: শ্রদ্ধাঞ্জলি।

৩১ শে মে, ২০১৬ বিকাল ৪:৩৮

মোঃ মঈনুদ্দিন বলেছেন: শ্রদ্ধাঞ্জলিটা বঙ্গবন্ধুর জন্য। আপনাকে ধন্যবাদ।

৩| ৩১ শে মে, ২০১৬ বিকাল ৪:৪৮

ঘটক কাজী সাহেব বলেছেন: বঙ্গবন্ধুর খুনিরা আজো নাগালে কিন্তু ধরবোনা। ধরলেতো সংঘাত থেমে যাবে। আর আমরা তো চাই এই সংঘাত যুগযুগ ধরে চলতে থাকুক। বঙ্গবন্ধু বাঘই ছিলেন। কিন্তু আমরাতো বিলাই।

সব কিছু জানা সত্ত্বেও জারা সংঘাত চায়, তারা সংঘাত নিয়েই থাকুক, আর শান্তি প্রিয় মানুষরা ঘুমিয়ে থাকুক কবরে; সত্যকে মিথ্যার হাতে সপে দিয়ে। ধন্যবাদ কবি। ভালো থাকুন।

০১ লা জুন, ২০১৬ বিকাল ৩:২৩

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ ফিরতি মতামতের জন্য। তবে, সত্য কথা এই যে, এমন একদিন আসবে যেদিন আমরা মরে কবরেও ঘুমাতে পারবোনা শান্তিতে। কারণ, সেখানেও বিঘ্নতা সৃষ্টিকারীরাও পৌঁছে যাবে। তাই, সময় থাকতেই সাধু সাবধান!

৪| ০১ লা জুন, ২০১৬ বিকাল ৪:০৭

নীলপরি বলেছেন: ভালো লাগলো লেখাটা । ধন্যবাদ।

০২ রা জুন, ২০১৬ ভোর ৬:৫৮

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আপনার ভালো লেগেছে জেনে আমি অত্যন্ত আনন্দিত। ধন্যবাদ আপনাকেও আপনার ভালো লাগায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.