নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

মৌলবাদ! মৌলবাদ! আহ! মৌলবাদ! আর --------

০৯ ই জুন, ২০১৬ বিকাল ৩:৩৫


মুক্ত চিন্তার ধারক-বাহকগণ বা সোজা কথায় মুক্তচিন্তার ঠিকাদারগণ আসলে কী বুঝেছেন, কতটুকু বুঝেছেন বা কী বুঝাতে চান তাও স্পষ্ট করে বুঝেন বলেতো মনে হয়না। শুধু জঙ্গীবাদ আর মৌলবাদ! এই জঙ্গী শব্দটা উচ্চারণ করতে গেলেই সবার আগে ইসলামী কথাটা জুড়ে দিয়ে এটাই প্রমাণ করতে চান যে মুক্তমনারা নিজেরাও নিরপেক্ষ নহেন।এই তথাকথিত মুক্তমনারা শুধুমাত্র আল্লাহ্‌, ইসলাম ধর্ম, নবী (সাঃ) এবং ইসলামী জীবন-বিধান এসবের বিরুদ্ধে অবস্থান করে মুক্তমনা ব্লগার সেজেছেন। কারো ধর্মিয় চেতনা বা বিশ্বাসকে গালী না দিয়ে অপপ্রচার না করে নিজেরা ভালো কিছু করে দেখান না। ১৫০০ বছরের প্রাচীন ধর্মীয় বিশ্বাসকে মান্য করে ধর্মীয় রীতিনীতি পালন করে পৃথিবীর ১৫০ কোটির চেয়ে বেশী মানুষ বেঁচে বর্তে আছে। আপনারা কয়েকজন ব্লগার নাহয় মুক্তমনাই হলেন তাতে কী? আপনাদের কথা কে জানতো? আপনারা সরল মানুষের মনে কষ্ট দিয়ে মানুষের সেন্টিমেন্টকে কাজে লাগিয়ে সারা বিশ্বে একটা হৈচৈ ফেলে দিতে চেয়েছেন এবং সফল হয়েছেন। আসলে আপনারা মুক্তমনা নামধারী কতগুলি কলম সন্ত্রাসী। আপনাদের কাজ হলো মানুষকে বিভ্রান্ত করা। আরে ভাই, মুক্তচিন্তার আরো বিষয় আছেতো; নাই? দেশের কত সমস্যা, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, আর্ত-সামাজিক, পারিপার্শ্বিক কত সমস্যাইতো আমাদের চারপাশে। কত কুলাঙ্গার আমাদের রক্ত শুষে খাচ্ছে তাদের ধরেন। তা না করে আছে শুধু ইসলাম ১৫০০ বছরের পুরান ধর্ম! সেকেলে? অবৈজ্ঞানিক? অচল? আরো কত অপবাদ! আরে ভাই আপনি যদি মুসলমানের ঘরে জন্ম নিয়ে থাকেন তাহলে আগে কোরআন-হাদিস নিয়ে রিসার্চ করেন। চিন্তা করে দেখেন ১৫০০ বছরে কত বড় বড় মনি-ঋষি, গবেষক, চিন্তাবিদ, কলামিস্ট গত হয়ে গেছেন। লক্ষ লক্ষ কপি বই-পুস্তক, গবেষণা গ্রন্থ উপহার দিয়ে গেছেন। তাহলে, সবই কি বাতুল, বাতিল? আর ঐসব মহৎ প্রাণ জ্ঞানী-গুনীজন সবাই বাখোয়াজ? তাদের চিন্তা-চেতনা আজ কয়েকজন নবিশ-খবিশের কাছে চরম অবজ্ঞা আর অবহেলার বিষয় হয়ে গেছে।
জ্ঞান-বিজ্ঞান চর্চা করতে কী ইসলাম ধর্মে নিষেধ করেছে? কোন জায়গায় নিষেধ করেছে দেখান। আর ধর্মকে গালী দিয়ে ইসলাম ধর্মের বিরুদ্ধাচারণকারীদের কাছে হিরো সাজতে পারবেন তা ঠিক। অনেক প্রশংসাও কুড়াবেন, তাও ঠিক। কোন সন্দেহ নেই। কিন্তু আপনি একজন সন্ত্রাসী ছাড়া আর কিছু নহেন। বিচ্ছিন্নতাবাদী ছাড়া আর কিছু নহেন।
এই অশ্রাব্য, অশ্লীল ছাপানোর অযোগ্য ভাষায় যা লিখে নিজেদের ব্লগার বলতেছেন তাতে এক ধরণের আত্মতুষ্টির ঢেঁকুর তুলতে পারবেন বা পেরেছেন। এই টুকুই। এর চেয়ে বেশী কিছু লাভ করতে পারেননাই।
সুতরাং খামাকা মৌলোবাদ মৌলবাদ করে ক্যাঁ ক্যাঁ খ্যাঁ খ্যাঁ না করে আরো বহু বিষয় আছে ওসব নিয়ে মাথা ঘামান। তাতে বেঘোরে প্রাণ হারানোর কোন ঝুঁকি থাকবেনা। কারণ, আপনারা যারা অপবাদ আর অশ্লীলতা ছাড়া কিছুই বুঝেননা তারা ইসলামী জঙ্গী ছাড়া আর কাউকেই খুনি হিসেবে চিহ্নিত করতে পারবেননা। ফলাফল, আসল খুনিরা জীবন ভর অন্তরালেই থেকে যাবে। সব খুনের সুরাহাও হবেনা। ব্লগার অভিজিত সহ সব ব্লগারদের খুনিদের খুঁজতে খুঁজতে হয়রান হয়ে যাবেন কিন্তু থার্ড পারসন আসল খুনিকে ধরতেই পারবেন না। পারছেন ও না।
আর সবচেয়ে মজার বিষয় হলো- খুন শুধু জঙ্গী নামধারীরাই করতে পারে আর কেউ পারেনা। সবাই হাতে মেহেদী লাগিয়ে চুড়ি পড়ে বসে আছে। আর এমন ঔষধ খেয়েছে মানবতার যার প্রভাবে কোন অপরাধ কর্মও আর কেউ করতে পারেনা।
বুলশিট্‌!

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৬ বিকাল ৩:৪৪

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশে জনসংখ্যার চাপে ৪০% বা বেশী মানুষের মানসিক রোগ দেখা দিয়েছে; এদের অনেকেই খুনীতে পারিণত হচ্ছে!

০৯ ই জুন, ২০১৬ বিকাল ৫:৩৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: সেলিউট ব্লগগুরু আপনাকে। আমি আপনার ব্লগগুলির ভক্ত এবং আপনারো। আপনি চাঁছাছোলা জবাব দেন। ধন্যবাদ। সম্ভবত আমার আবোল তাবোল লেখা দেখে আমাকে মানসিক রোগী সাব্যস্ত করে ফেলেছেন। হতে পারে, আমি শুনেছিলাম কোন এক বিখ্যাত মনিষি বলেছেন-"প্রতি চারজনে একজন পাগল বা মানসিক রোগী" রয়েছে। সে হিসেবে আমি নিশ্চিত হলাম আমার ব্যপারে।
বাংলাদেশে শুধু জনসংখ্যার চাপে নয় কিছু "সাক্ষর ভন্ড মূর্খের" তথা কলম চাপাতিবাজদের চাপাতির কোপে সাধারণ মানুষের হৃদেয় রক্তক্ষরণ হচ্ছে আর এর থেকেই এসব খুনাখুনি হচ্ছে।
আর কিছু ঘটছে মানুষের নিজের প্রতি আস্থা-বিশ্বাস আর অন্যজনের প্রতি ভালবাসার ঘাটতি থেকে। আসুন আমরা একে অন্যকে ভালবাসি। আই লাভ ইয়ু।

২| ০৯ ই জুন, ২০১৬ বিকাল ৪:১৫

বাংলার জামিনদার বলেছেন: চাদগাজি ভাই, সাবাস।

০৯ ই জুন, ২০১৬ বিকাল ৫:৩৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: বাঙলার জমিনদার সাহেব আপনাকে অশেষ ধন্যবাদ। বুঝলাম কাজে দিয়েছে। অবশ্য আপনার একটা মতামত পেলে ভালো হতো। আপনি ভুলেই গেছেন পোস্টটি যে আমার লেখা, চাঁদ্গাজি সাহেবের না। ভুলে চাঁদ্গাজি সাহেবকে ধন্যবাদ দিয়ে দিলেন।

৩| ০৯ ই জুন, ২০১৬ বিকাল ৫:০৪

খন্দকার আঃ মোমিন বলেছেন: চাঁদ গাজির মত আবাল যতদিন দুনিয়ায় থাকবে চাপাতি বেবসা কম্বে বলে মনে হয় না ।

০৯ ই জুন, ২০১৬ বিকাল ৫:৪৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: খন্দকার আল আমিন ভাই প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই আপনার মতামতের জন্যে। মানুষ একে অন্যকে ভালবাসতে হবে। অন্যের মতামতের দাম দিতে হবে। হতে পারে আমি ভুল লিখেছি কিন্তু এখানেতো আমি আমার মনের কথা লিখতেই পারি। হয়তো তা গোছালো এবং পরিচ্ছন্ন হয়নি। তাই বলে কি আমরা অন্যকে সহ্য করতে শিখবোনা। আমি ব্যক্তিগতভাবে ধর্ম নিয়ে বাড়াবাড়ির বিপক্ষে। সমালোচনা করার আরো অনেক বিষয় রয়েছে। অথচ অসবে কারো নজর নাই। আছে শুধু ধর্মকে আঘাত করা।

৪| ০৯ ই জুন, ২০১৬ বিকাল ৫:১৭

প্রন্তিক বাঙ্গালী বলেছেন: জনসংখ্যা সবসমই আর্শীবাদ। জনসংখ্যা হলো একধরনের শক্তি, তা কিভাবে সৎ ভাবে দেশও জাতির জন্য কাজে লাগানো যায় তা নিয়ে চিন্তা করার দরকার। #চাঁদগাজী সাহেব

০৯ ই জুন, ২০১৬ বিকাল ৫:৪৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ ভাই। আসলে শুধু জনসংখ্যাকে অভিশাপ মনে করলে হবেনা। এটাকে আশির্বাদ হিসেবে নিতে হবে। কীভাবে এই বিপুল জনসংখ্যাকে শক্তিতে রুপান্তর করা যায় তা মনে কারো মনেই থাকেনা। শুধুই আক্রমণ।

৫| ০৯ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

সোজোন বাদিয়া বলেছেন: " আপনারা যারা অপবাদ আর অশ্লীলতা ছাড়া কিছুই বুঝেননা তারা ইসলামী জঙ্গী ছাড়া আর কাউকেই খুনি হিসেবে চিহ্নিত করতে পারবেননা। ফলাফল, আসল খুনিরা জীবন ভর অন্তরালেই থেকে যাবে। " - আপনি কি বলতে চাচ্ছেন ওদেরকে মানে মুক্তমনা ব্লগারদেরকে খুন করার সাথে ইসলামী জঙ্গিদের কোনো সম্পর্ক নেই? তারা ইসলাম এবং ধর্মানুভূতির দোহাই দিয়ে খুন করেনি?

আবার দেখুন আপনি কিন্তু লিখেছেন, "সুতরাং খামাকা মৌলোবাদ মৌলবাদ করে ক্যাঁ ক্যাঁ খ্যাঁ খ্যাঁ না করে আরো বহু বিষয় আছে ওসব নিয়ে মাথা ঘামান। তাতে বেঘোরে প্রাণ হারানোর কোন ঝুঁকি থাকবেনা।" - মানে কিনা, ওদের ওই খুন-খারাপির উপর ভর করেই ভয় দেখাচ্ছেন।

এবং খেয়াল করুন ওই খুনিদেরকে বা তাদের কাজকে আপনি একবারও নিন্দা করেন নি।

এখন বুঝতে পারছেন কি, আপনি কী? আপনি খাঁটি মুসলমান তাই না?

০৯ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ আপনার সুচিন্তিত মতামতের জন্যে। মুক্তমনা ব্লগারদের যারা হত্যা করেছে এদেরকে আজো সঠিকভাবে খুঁজে পেয়েছে?যাদেরকে আজ পর্যন্ত ধরেছে তাদেরকে দিয়ে কী একবাক্যে সবাইকে বুঝায় নাকী? এই জঙ্গী শব্দ দ্বারা তাবৎ ইসলামিস্টদের বুঝিয়ে থাকেন সবাই। জঙ্গী বা সন্ত্রাসীরা একটা সংঘবদ্ধ সংগঠন। এরা সমাজবহির্ভূত জীবন যাপন করে। এদেরকে ধরার জন্যে সরকারকে দেশের সাধারণের সহযোগীতা নিতে হবে। অথচ সরকার জনবিচ্ছিন্ন, নয় কী? শুধু একচোখা মন্তব্য করলেতো হবেনা। আমি কি তাই বলেছি যে খুনগুলি ইসলামী জঙ্গীরা করেনি? বলেছি, যখনই কোন অকারেন্স ঘটে দুচোখ বুঝে বিলাইয়ের মতো ম্যাঁও করে বলে ফেলে যে এটা ইসলামী জঙ্গীরা করেছে।
বিষয়টা খুবই সোজা, ইসলামিস্টরা তথাকথিত মুক্তমনাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তাদের ধ্যান-জ্ঞান এবং বিশ্বাসের সাথে মুক্তমনাদের চিন্তা চেতনা মিল খাবেনা এবং খাচ্ছেওনা। তো, ইসলামিস্টরা বিরুদ্ধে আছে বলেই সব দোষ ঢালাও ভাবে তাদেরকেই দিতে হবে। দৃষ্টিভঙ্গি বদলাতে হবে।প্রকৃত ইসলামিস্টরা খুনের পক্ষে না, খুনের পক্ষে যেতে পারেনা। একমাত্র যারা বিশৃংখলাবাদী তারাই এসব খুন খারাবীর সাথে রয়েছে।
আমি নিজে জঙ্গীওনা আর জঙ্গীবাদকে প্রশ্রয়ও দিইনা। আমি এ মতবাদের প্রচারকও না। শুধু বলতে চেয়েছি জঙ্গী কানেকশনের দিকে চোখ দিতে গিয়ে যেন প্রকৃত খুনিরা না পার পেয়ে যায়। জঙ্গীদের কানেকশন পেলে তাদেরকে কী প্রশাসন ছেড়ে দিবে না কী?
আর আমি ভয় দেখালাম কোথায়? আমি সতর্ক থাকতে বলেছি।যেন একদিকে চোখ দিতে গিয়ে নিজের কাছের শত্রুদের কথা ভুলে না যাই।
আমি এখানে নিন্দা জানাইনি তাই বলেকি আমি জঙ্গীবাদ সমর্থন করলাম।
না, ভাইজান আমি নিজেকে খাঁটি মুসলমান দাবী করিনা। তবে খাঁটি মুসলমান হওয়ার ইচ্ছা রাখি। ইনশাআল্লাহ। ভালো থাকুন। সময় পেলে আপনার দোসরা জবাব দিয়ে যাবেন। প্রত্যাশায় রইলাম। হ্যাপি ব্লগিং।

৬| ০৯ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩১

খন্দকার আঃ মোমিন বলেছেন: ধন্যবাদ লিখক কে । আমি কেন এমন কথা বললাম তার জন্য আমার ব্লগ ঘুরে আস্তে পারেন , আসলে সামুতে এমন অনেক গুলা ব্লগার আছে যারা তাদের ঘরের বাচ্ছার কাথায় পেশাব করলে ও সে খানে জঙ্গি দেখে এবং সেটা সুধু ইস্লামে ই দেখে ,এমন একটা লিখার যৌক্তিক প্রতিবাদ আমি করেছিলাম তাই আমি এখন ও ব্লক করা আছি অবশ্য সামু এক্ষেত্রে নুনের গুন ঠিকই গাইবে , আই মিন সামু ব্লগ হিসাবে নিরপেক্ষতা হারাচ্ছে , নাস্তিক দের কে বা জঙ্গিদের কে কেউ যদি কিছু বলে তা হলে সে খানে সামুর কাছে আর ভালো লাগেনা ।

০৯ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আপনাকেও প্রতিউত্তর করার জন্যে ধন্যবাদ। হয়তো আপনার কথাই ঠিক, তারপরো সব সময় সাদার বিপরীততো কালোই। ডানের বিপক্ষে বাম থাকবে আর ন্যায়ের বিপক্ষে অন্যায়। কেউ যদি নিজের নিরপেক্ষতা হারায় তাকে আপনি আমি কি বলবো? সুতরাং "নিরবতাই হিরন্ময়" এই নীতিতেই থাকবেন। আমার লিখায় সহমতের জন্যে ধন্যবাদ জানাচ্ছি।ভালো থাকুন, নিরাপদে থাকুন।

৭| ০৯ ই জুন, ২০১৬ রাত ৯:৫৫

মোস্তফা ভাই বলেছেন: মুক্তমনারা ধর্মের দোষ-ত্রুটি ধরিয়ে দেয় এটাই তাদের অপরাধ।

০৯ ই জুন, ২০১৬ রাত ১০:৪১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ মোস্তফা ভাই। অশেষ ধন্যবাদ। হ্যাঁ সত্যি কথা তবে আংশিক। মুক্তমনারা এমন এমন বিষয় নিয়ে অশ্রাব্য ভাষায় লিখে যা কোন সভ্য জগতের মানূষের কাছে গ্রহণযোগ্য হতে পারেনা। ধর্মের মৌলিকতা নিয়ে যেসব প্রশ্ন আজ অবধি তুলেছে তা পড়ে দেখেছি। এতে সহস্র বছর ধরে জ্ঞানী-গুণি, ধ্যানী, মণি-ঋষিদের বিশাল অর্জনকে শুধু খাটোই করেনা চরম অপমানও করে। "মুক্তমনা ব্লগ" ও "আমার ব্লগ" আপাতত এই দুই ব্লগের কথাই বললাম আশা করি ওই জায়গা গুলোতে আপনি পর্যবেক্ষণ করেছেন বা লিখে থাকেন। ওখানে এমন এমন লেখা আমাদের প্রিয় নবী ও দ্বীন ইসলাম নিয়ে করেছে তা কোন সভ্য মানুষের কাজ বলা যায়না। মুক্তমন হলেই যা ইচ্ছা তা বকে যাব এ রকম ধারণা কোথা থেকে যে মুক্তমনারা পায় আমি বুঝিনা।
ধর্মের নানা দিক নিয়ে মানুষের মধ্যে মিশ্র অনুভূতি রয়েছে। এটাই স্বাভাবিক। অনেক অনেক বিষয় নিয়ে মানুষ মতভিন্নতা পোষন করে আসছে ইসলামের শুরুর দিক হতেই। এটা চলবে কিয়ামত পর্যন্ত। কেউ বন্ধ করতে পারবনা। সুতরাং মুক্তমনারা কী ধর্মের ভুল ধরে না কী কোন ধর্ম পালনকারী কোন ব্যক্তি বা দলের ভুল ধরে তা মুক্তমনারা নিজেরাই ঠিক করুক।
ভাই, আমি বা আপনি কাউকে অশ্রাব্য ভাষায় গালী দিলাম বা তার অনুভূতিতে আঘাত করলাম সেটা সে কীভাবে নিচ্ছে তার উপর। কোন চরমপন্থা অবলম্বনকারী ব্যক্তি যেভাবে সে বিষয়টা হ্যান্ডেল করবে তা কিন্তু একজন সুস্থ্য স্বাভাবিক ব্যক্তি করবেনা। সুতরাং নিজেদের স্বার্থেই নিজেদের পথ ঠিক করতে হবে।।

৮| ১০ ই জুন, ২০১৬ রাত ৯:৫১

সোজোন বাদিয়া বলেছেন: আপনি লিখেছেন, "আমি এখানে নিন্দা জানাইনি তাই বলেকি আমি জঙ্গীবাদ সমর্থন করলাম।" - আপনি মূল নিবন্ধে যখন জঙ্গিদের শিকার, খুন হয়ে যাওয়া মানুষদের পক্ষের সমালোচনা করছেন, ব্যাঙ্গ করছেন তখন খুনিদেরকে নিন্দা না জানালে সেটাই বোঝায়।

আমার মন্তব্যের উত্তরে আপনি বলেছেন, "প্রকৃত ইসলামিস্টরা খুনের পক্ষে না, খুনের পক্ষে যেতে পারেনা। একমাত্র যারা বিশৃংখলাবাদী তারাই এসব খুন খারাবীর সাথে রয়েছে। " -তবুও মন্দের ভাল, 'লেটার ইজ বেটার দ্যান নেভার।' তবে এমন গুরুত্ব অমানবিক নৃশংস একটি বিষয়ে ঘটনার সাথে সাথে অবস্থান ব্যক্ত করা অত্যাবশ্যক জনবেন।

"ইসলামিস্টদের" এই বিশ্বব্যাপী মৌনতা, দ্বিধা-দন্দ্ব এবং গোলমেলে অবস্থান নিয়ে আমার দুটি কবিতা আছে। একটি 'রাজীবদের জীবনের পক্ষ' Click This Link অপরটি 'অভিজিৎ হত্যা এবং ‘আল্লাহ তায়ালার সহায়তা'’ Click This Link এর সাথে খুন-খারাবি-অবিচার এবং বিচারিক খুন ইত্যাদি সামগ্রিক অবস্থা নিয়ে আর একটি কবিতা আছে '‘জঙ্গি’ এবং ‘সভ্য’' Click This Link আপনি যেহেতু বিষয়টি নিয়ে লিখছেন এবং প্রচার করছেন তাই আপনাকে বিশেষ অনুরোধ করব তিনটি কবিতাই পড়ে নিতে। তারপর আমার যেকোনো পোস্টে এ বিষয়ে মন্তব্য করে আসতে আপনি স্বাগত। ভাল থাকুন।

১১ ই জুন, ২০১৬ রাত ১০:৪৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: প্রথমেই আপনার করা মন্তব্যের বিলম্বে প্রতিউত্তরের জন্যে ক্ষমা চাইছি। ধন্যবাদ আমার পোস্টে আপনার পূণরায় মতামতের জন্য। আমি কোন দ্বন্দ চাইনা। আর ফ্যাসাদ আমার চরম অপছন্দের। সুতরাং আমি শুধু শান্তিই চাইছি।
আপনার জ্ঞাতার্তে জানাচ্ছি্‌ আমি ২০১২ সাল থেকেই "মুক্তমনা, আমার ব্লগ, বিডি নিউজ২৪ডট কম ব্লগের" সাথে পরিচিত এবং ২০১৩ সাল হতেই সামুতে আছি।যদিও তখন কোন পোস্ট দিইনি। মাঝখানে দীর্ঘ বিরতির পর আবার ২০১৫ সালে ফিরে এসেছি। তখনো নিয়মিত হইনি। অবশেষে মার্চ মাস হতে নিয়মিত হওয়ার চেষ্ঠা করছি। আমি শুরু থেকেই ব্লগ এবং ব্লগারদের ব্যাপারে সচেতন ছিলাম। তাদের বিশেষ করে মুক্তমনা ব্লগের ও আমার ব্লগের অনেক ব্লগারের বিধ্বংসি লেখা আমার কাছে জমা আছে। আমি যখন থেকে এসব পড়ি তখন আমার সমমনা কেউই এ বিষয়ে জানতোনা (আমার এলাকায়)। কিন্তু আমি এইসব লেখা আজ পর্যন্ত কাউকেই দেখাইনি।কারণ, চেয়েছি বিরোধ এড়াতে। কিন্তু এখন বিতর্কিত ব্লগ আর বিতর্কিত ব্লগার দুইটাই সবার কাছে অতি পরিচিত। সবাই জেনে গেছে এসবের বিষয়বস্তু। আর, তাই স্বাভাবিক ভাবেই বিরোধ এখন চুড়ান্ত পর্যায়ে। একে অন্যের বিপক্ষে দাঁড়িয়ে গেছে। বাংলাদেশী বাঙ্গালী হিসেবে আপনার জানা থাকার কথা আমরা বাঙ্গালীরা হোলাম হুজুগে। যা কিছু করি প্রায় তা অনেকাংশে না বুঝেই করি। ফলাফল, ড্যাঞ্জারাস ক্ল্যাশ! আজ দেশের এ পরিস্থিতির জন্যে একা জঙ্গী বা ইসলামিস্টরা জড়িত নয়। এর জন্যে দায় সবার দিকেই যায়। ব্লগাররা ব্লগিং করতে গিয়ে নিজের অধীকারের সীমা অতিক্রম করে ফেলেছে অনেক অনেক ক্ষেত্রে। আর, এর ফলে চরম প্রতিক্রিয়াশীল বলেন আর ফ্যানাটিক জঙ্গীরাই বলেন তাদের সাথে একটা সংঘাত একরকম অনিবার্য হয়ে গেছিলো।
এই সংঘাতের দুঃখজনক ও নির্মম বলির শিকার হলো "ব্লগার রাজিব হায়দার বা থাবা বাবা, ওয়াশিকুর এবং ডক্টর আভিজিত রায়" সহ আরো কয়েকজন।
কোন সুস্থ্য ও বিবেকবান মানুষ মাত্রই এসব খুন ও নির্মমতা মেনে নিবেনা। এ ব্যথা বা দুঃখের কোন সীমা পরিসীমা নেই। যেই খুন হোক, অন্যায় বা জুলুমের শিকার হোক সবার জন্যে এ সমবেদনা সব সময়ের।
আমাদের দেশে বিগত কয়েক দশক ধরে বিশেষ করে প্রেজেন্ট রুলিং গভর্ণমেন্ট ও তাদের সহযোগীদের কাছে কত মানুষ যে প্রাণ হারিয়েছে তার ইয়ত্তা নেই। প্রতিদিনই কত লোক যে বেঘোরে প্রাণ হারাচ্ছে তার খবর কয় জনে রাখে? কয় জনে ন্যায় বিচার পায়? কয় জনের খুনের জন্যে এমন করে সোচ্চার হচ্ছে মানুষ? আমরা আরো নিরপেক্ষে ও খোলামনের হতে হবে আর চরম সংকীর্ণতা থেকে আমাদের সবাইকে বেড়িয়ে আসতে হবে। ব্লগাররা ব্লগারদের পথ নিজেরাই ঠিক করে নেবে। কারণ, এ দেশের সমাজ বা রাষ্ট্রের আচরণের সাথে আমাদের সবার আচরণ মানানসই না হলে আমরা একদিন সবাই ডাইনোসরের মতো বিলুপ্ত হয়ে যাবো। দেখতেইতো পাচ্ছি।
ইসলামে বিচ্ছিনতা ও হটকারী এইসব খুন-খারাবী আর চরমপন্থা গ্রহনযোগ্য নয়। যারা ইসলাম সম্বন্ধে জানেনা কেবল তারাই এ ধরনের আত্ম-বিধ্বংসি কাজে জড়ায়। আমি এইসব চরমপন্থা অবলম্বনকারীদের নিন্দা জানাই। পাশাপাশি এই কথাও জানিয়ে রাখতে চাই, "স্বাধীনতা ও অধীকার হলো নিজের অংশটুকু ভোগ করতে গিয়ে অন্যের অধীকার হরণ না করা।"
আপনার লিংকের লেখাগুলো দেখেছি। মতামত ওইসব পোস্টের মতামত কলামেই জানাবো। আমি আপনার ভাবনাকে সমর্থন জানাই। ধন্যবাদ ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.