নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

আমরা এমন দেশ চাইনি!!

১৭ ই জুন, ২০১৬ বিকাল ৫:৩৯


দীর্ঘ নয়টি মাস রক্তক্ষয়ী সংঘাতের পর ৩০ লক্ষ শহীদ আর ২ লক্ষ মা-বোনের ইজ্জতের বিনীময়ে অর্জিত এ স্বাধীনতা ভোগ করবে দেশের কয় কোটি আম-জনতা? স্বাধীনতা অর্জনে বর্ষপূর্তির ৪৫তম বছরে এসে এ প্রশ্ন বারে বারে দ্বারে-দ্বারে ঠুকরে মরছে! এ দেশ কখনো ছিলো হার্মাদ-হালাকু, কখনো মুগলদের, কখনো বৃটিশ-বেনিয়া, কখনো পাকিস্থানী হায়েনাদের হাতে। ১৯৭১ সালে মহান স্বাধীনতা লাভের পর ১৯৭৫ সালের মর্মান্তিক দুঃখ ও বেদনাময় বিয়োগান্তক ঘটনার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বপরিবারে শহীদ হওয়ার পর থেকে কখনো ষড়যন্ত্রকারী হঠকারী খুনি শাসক, কখনো মেজর জিয়া, এরশাদশাহীর শাসন,কখনো বিএনপি, কখনো আওয়ামীলীগ আবার ঘুরে ফিরে বিএনপি-আওয়ামীলীগ এই চক্রেই দেশ মহাকালের ঘূর্ণাবর্তে পড়ে লাঠিমের মতো বন্‌বন্‌ করে ঘুরছেই তো ঘুরছে।
কেননা,
আজো এই দেশ রয়ে গেছে কোন না কোন দলের মতের আদর্শের কাছে বন্দি!!

অথচ, এ দেশের আদর্শ হবে একটি। চেতনা হবে একটি। দেশের নাম ও হবে একটি। দেশের জনগণও হবে এক জাতীয়তার পরিচয়ে।

কিন্তু,
জনগণের ভোটাধিকার প্রয়োগ করে যখন বিএনপি দেশের ক্ষমতায় গেল বা যায়, মসনদে বসার পর (যতবারই ক্ষমতায় বিএনপি বসেছে) আওয়ামীলীগের আক্রমণ বাণী ছিল- এদেশ পাকিস্থান হয়ে যাবে আর জামাত ও অন্যান্য সমমনা ইসলামিক দলগুলো নিয়ে বিএনপির সঙ্গে থাকায় দেশ আফগানিস্থান ও আরো অনেক দেশ হয়ে গিয়েছিল, গেছে এবং ভবিষ্যতেও হয়ে যাবে বলে শংকা রয়েছে।
!!!! কিন্তু, বাংলাদেশ হয়নি!!!
তারপর,
ক্ষমতার পালাবদলে, আওয়ামীলীগ ক্ষমতায় গেলে বিএনপি ও অন্যান্য সবাই বলা বলি করছে দেশটা "ইন্ডিয়া" হয়ে যাবে??
!!! কিন্তু, বাংলাদেশ হয়নাই!!!
অত্যন্ত দুঃখ আর মহা পরিতাপের বিষয় হলো-
এই দেশ কখনো আওয়ামীলীগের আর কখনো বিএনপির?

!! আবার শংকা জাগে কখনো না এটা আফগানিস্থান, ইরাক, ফিলিস্তিন না হয়ে যায়!!??

ভৌগোলিক দিক বিবেচনা করলে এ দেশ পাকিস্থান, আফগানিস্থান বা আরবের কোন দেশ হবার কোন সুযোগই নাই। শুধু মাত্র নিশ্চিন্তে ইন্ডিয়া হয়ে যাওয়া ছাড়া!!!?????
হয়ে যাবে কী? ইন্ডিয়া?



কিন্তু, আমরাতো বাংলাদেশ চাই।
তাই তো চেয়েছিলাম সহস্র বছর ধরে।।
আমরা আওয়ামীলীগের ইন্ডিয়া বা রাশিয়া না বা বিএনপি-জামাতের পাকিস্থান চাইনা।
আমরা চাই বাংলাদেশ। সোনার বাংলাদেশ।
তাহলে,
এ বিরোধ কী নিষ্পত্তি হবার নয়?
শুধুই সংঘাত, সন্দেহ আর কন্সপিরেসির মাঝেই অতিবাহিত হবে আমাদের নাগরিক জীবন!!!?? বোধদয় কী হবেনা জাতিয় নেতৃবৃন্দগণের?? হাতে-হাত দিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে গড়া হবেনা আমাদের প্রিয় বাংলাদশকে??

আহ!!
ভূ-খন্ড, সংবিধান সবইতো পেয়েছি। শুধু পাইনি স্বাধীনতা। পাইনি স্বাধীনতার আসল স্বাদ; খুনা-খুনি, হিংসা-বিদ্বেষ, সংকীর্ণ দলাদলি আর ক্ষমতাসীনদের দলন-নিপিড়ণ ছাড়া।

ইল্যাক্ট্রোনিক্স আর প্রিন্ট মিডিয়া সর্বত্রই শুধু একই রিপোর্টঃ গুম-খুন-ছিনতাই-হাইজ্যাক-রাহাজানী-লুটপাট-দখলদারিত্ব-ধর্ষন-বোমাবাজী-সন্ত্রাসী-ভাংচূড়-অগ্নি সংযোগ-ধাওয়া-পাল্টা ধাওয়া সব আইটেমই রয়েছে।
আরো রয়েছে জেল-জুলুম, অত্যাচার-অবিচার। রয়েছে আরো নানা রকমের রাষ্ট্রীয় সন্ত্রাস।

নেই কারো উপর কারো বিশ্বাস-আস্থা। নেই রাজনৈতিক শুদ্ধাচার। নেই সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ। অথচ এসবই তো থাকার কথা ছিলো আমাদের প্রিয় স্বদেশে।


শান্তি আর স্বাধীনতার ভোগী শুধু ক্ষমতায় যারা থাকে তারা এবং অনুসারীরা। আর সবার জন্য বরাদ্দ অশান্তি, হয়রানী আর টেনশন।
দেশের জনগণ বলতে বুঝায় ক্ষমতাসীন সরকার আর তাদের দলের লোকেরা। যেন এটা কোন দেশ নয় একটা দল বা সংগঠন??

তাছাড়া,
আর সবখানেই বল প্রয়োগ নীতি। ক্ষমতার নির্লজ্জ প্রদর্শণি। চাটুকারীতা আর চাটুকারদের হুক্কাহুয়া ধ্বনি!! মিথ্যার ফুলঝুরি!! সন্দেহের বিষবাষ্পে অন্ধ আজ সবাই। খুলছেনা কারো অন্তর্দৃষ্টি। সৃষ্টি হচ্ছেনা পরস্পরের প্রতি আন্তরিকতা আর ভালবাসার শুভদৃষ্টির!!

তাহলে, শেষ পরিণতি? জানিনা! তবে, জানতে চাই। বলতে চাই। আসুন, সবাই ভালবাসার মেলবন্ধনে আবদ্ধ হই। একে অন্যকে ভালবাসি। পরস্পরের প্রতি শ্রদ্ধা ও বিশ্বাস নিয়ে বেঁচে থাকার লড়াই করি। বহুকষ্টে, ত্যাগ আর তিতিক্ষার বিনিময়ে অর্জিত স্বাধীনতার স্বাদ-সুফল সবাই ভোগ করি।।
***গণতন্ত্র আর স্বাধীনতা বা দেশ পরিচালনার মূলসূর কী টি এইচ গ্রীণ এর এই কথায় নেই?

"বল নয় সম্মতিই রাষ্ট্রের মুল ভিত্তি।"

বিঃদ্রঃ ছবি কার্টিসি ইন্টারনেট।
পূনশ্চঃ প্রবন্ধের মূল অংশের লেখার সাথে মিলিয়ে দেয়া প্রথম টাইটেল চেঞ্জ করে বর্তমান টাইটেলেই রেখেছি। এ বিভ্রাটের জন্যে ক্ষমা চাই।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০১৬ রাত ১১:৪৮

কল্লোল পথিক বলেছেন:




সুন্দর পোস্ট,
পোস্টে +++++++++

১৮ ই জুন, ২০১৬ বিকাল ৩:১১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। আমি এতো ভালো লিখিনি বা লেখাটি এতো ভালোও হয়নি যতগুলি প্লাস দিয়েছেন তাতে। আমার লেখায় আপনার উপস্থিতি অনেক প্রেরণা দেয়। ভালো থাকুন।

২| ১৮ ই জুন, ২০১৬ রাত ১২:০৮

ডঃ এম এ আলী বলেছেন: খুবাই সুন্দর লিখেছেন । সকলেরই লিখাটি মনযোগ দিয়ে পড়া উচিত বলে মনে করি । সকলকেই কিছুকিছু ক্ষেত্রে টাচ করা হয়েছে । দেশের সকলের বিবেধ ভুলে গিয়ে একসাথে কাজ করলে বাংলাদেশ বিশ্বের সেরা সমৃদ্ধশালী দেশে পরিনত হতে মাত্র ১৫/২০ বছর লাগবে । অামাদের রয়েছে ১৭ কোটি মানব সম্পদ ।

তবে একটি জিনিষ করতে সর্বাজ্ঞে । তা হল সকল কে আমিত্ব ত্যাগ করে আমাদের হতে হবে । যেমন
১) প্রধানমন্ত্রী বলতে পারবেনা আমি করেছি , আমি দিয়েছি : বলতে হবে আমরা করেছি আমরা দিয়েছি
এই আমরার মধ্যে আবার মাত্র আওয়ামী লীগার হলে হবেনা হতে হবে ১৭ কোটির সকলের।
২) বলতে হবে আমাদের সরকার দিয়েছে । এ সরকার আবার দেশের মানুষের নিরপেক্ষ ভোটের সরকার হতে হবে ।
৩) কোন সরকারী লোক বলতে পারবেনা , আমার অফিস , আমার গাড়ী , আমার টেলিফোন, বলতে হবে আমাদের অফিস , আমাদের গাড়ি , আমাদের ফোন ইত্যাদি
৪) কোন কাজের কৃতিত্ব কারো একার নয় সকলের ,
তবে ব্যর্থতার ক্ষেত্রে হবে উল্টোটা এখানে সবকিছুতে আমাদের পরিবর্তে বলতে হবে শুধু আমি।

অনেক ধন্যবাদ ।
ভাল থাকার শুভকামনা থাকল ।

১৮ ই জুন, ২০১৬ বিকাল ৩:২৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: অজস্র মোবারকবাদ জানাই আমার ক্ষুদ্র প্রয়াসে আপনার ভূয়সী প্রশংসা জ্ঞাপনের জন্যে। জানিনা কতটুকু লিখতে পেরেছি।তবে, একটা মেসেজ দিতে চেয়েছি মাত্র আর তা হলো হিংসা-বিদ্বেষের পলিসি বাদ দিয়ে ভালবাসাবাসি। স্বার্থসিদ্দি বাদ দিয়ে যেকোন ঘটনা-দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান পূর্বক তার সমাধান করা।
প্রিয় স্বদেশের সবাই যেন আকুন্ঠচিত্তে বলতে এ দেশ আমার, এ দেশ তোমার, এ দেশ সবার। কিন্তু বা কোন দলের একার নয়। আপনার সুন্দর বিশ্লেষণের সাথে আমি একমত।
তা হল সকল কে আমিত্ব ত্যাগ করে আমাদের হতে হবে । যেমন-
১) প্রধানমন্ত্রী বলতে পারবেনা আমি করেছি , আমি দিয়েছি : বলতে হবে আমরা করেছি আমরা দিয়েছি
এই আমরার মধ্যে আবার মাত্র আওয়ামী লীগার হলে হবেনা হতে হবে ১৭ কোটির সকলের।
২) বলতে হবে আমাদের সরকার দিয়েছে । (এ সরকার আবার দেশের মানুষের নিরপেক্ষ ভোটের সরকার হতে হবে।)
৩) কোন সরকারী লোক বলতে পারবেনা , আমার অফিস , আমার গাড়ী , আমার টেলিফোন, বলতে হবে আমাদের অফিস , আমাদের গাড়ি , আমাদের ফোন ইত্যাদি
৪) কোন কাজের কৃতিত্ব কারো একার নয় সকলের ,

তবে ব্যর্থতার ক্ষেত্রে হবে উল্টোটা এখানে সবকিছুতে আমাদের পরিবর্তে বলতে হবে শুধু আমি।
ভালো থাকুন।সুস্থ্য থাকুন। হ্যাপি ব্লগিং।

৩| ২৩ শে জুন, ২০১৬ বিকাল ৩:২৬

অতৃপ্তচোখ বলেছেন: লেখককে শুভেচ্ছা দিনবদলের চেষ্টায়। আপনার লেখায় শ্রদ্ধা রাখছি। তবে,
বাজারে গিয়ে মানুষ অপেক্ষাকৃত ভাল জিনিষটিই পছন্দ করে। রাষ্ট্রনায়ক বাছাইয়েও একই পছন্দ হওয়া উচিৎ বলেই মনে করি। যদিও আমার মতো অজ্ঞের মনে করা না করার কিছুই যাবে আসবেনা। বিরক্ত করার জন্য ক্ষমা চাইছি।

২৪ শে জুন, ২০১৬ দুপুর ১২:১৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আপনাকেও অনেক অনেক শুভেচ্ছা। আপনার প্রতিও শ্রদ্ধা ও ভালবাসা রইল। আপনার কথা ১০০% সত্য। রাষ্ট্রপতি বলে কথা নয় দেশের যেকোন গুরুত্বপূর্ণ পদেই ভালো ও সজ্জনদের বসাতে হবে। কিন্তু, সেই আশাতো দুরাশা! আমাদের পাবলিকের কোন চাওয়া পাওয়ার প্রতিফলন এ দেশে কোন কালেই ঘটেনি আর ভবিষ্যতে ঘটে কিনা জানিনা। আশায় থাকি আর প্রার্থনা করি সেই সব সোনার মানুষেদের জন্যে।
বিরক্ত করার বা বিরক্ত হওয়ার কোন সুযোগই ব্লগে নেই। আপনি আমার পোস্টে মন্তব্য করেছেন। এতে নিজেকে ধন্য মনে করছি। ভালো থাকুন।

৪| ২৪ শে জুন, ২০১৬ দুপুর ১২:৪৬

অতৃপ্তচোখ বলেছেন: হ্যা ভাই, সেই আশাতেই সাধারণ মানুষ, কবে আসবে আমাদের দেশে সৃজনশীল রাজনীতি, কবে পাবো সেই নেতা, যার হৃদয়ে দেশ-জনগণের প্রতি থাকবে শ্রদ্ধা ভালোবাসা! যদিও আমরা ধরে রাখতে পারিনা -!

ভাল থাকবেন, শুভকামনা। এরকম পোষ্ট দিয়ে বারাবর সজাগ করবেন আশা

২৪ শে জুন, ২০১৬ রাত ৮:৪৩

মোঃ মঈনুদ্দিন বলেছেন: হয়ত কোন একসময় রিভলিউশন হবে। সংস্কার হবে। সৎ যোগ্য ও ভালো মানুষেরাই দেশ চালাবে। ততদিন হয়ত আমরা থাকবোনা। তবে, আশা ছাড়িনি। আশা ছাড়া ঠিকও হবেনা।
অন্তত বর্তমান সময়ের ও সামনের একটা বা দুইটা রাজনৈতিক প্রজন্মের সমাপ্তির পর কাঙ্খিত কোন দল বা মত হতে ভালো মানুষেরা দৃশ্যপটে আসবেই।
ভালো থাকুন। হ্যাপি ব্লগিং।

৫| ২৪ শে জুন, ২০১৬ রাত ৮:৪১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: হয়ত কোন একসময় রিভলিউশন হবে। সংস্কার হবে। সৎ যোগ্য ও ভালো মানুষেরাই দেশ চালাবে। ততদিন হয়ত আমরা থাকবোনা। তবে, আশা ছাড়িনি। আশা ছাড়া ঠিকও হবেনা।
অন্তত বর্তমান সময়ের ও সামনের একটা বা দুইটা রাজনৈতিক প্রজন্মের সমাপ্তির পর কাঙ্খিত কোন দল বা মত হতে ভালো মানুষেরা দৃশ্যপটে আসবেই।
ভালো থাকুন। হ্যাপি ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.