নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

শিক্ষামূলক কয়েকটি ওয়েব লিংকঃ হাতের কাছে রাখুন কাজে দিবে।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:১৯

এবারের আয়োজন ইংরেজি+web developing শিক্ষানুরাগীগণের জন্য!




হাই! আশা করি ভালো আছেন। ভালো থাকুন এই শুভকামনা। সব অঘটন, অসংলগ্ন পরিস্থিতি, কুসংস্কার, কুপমন্ডুকতার মূলে অজ্ঞতা। আর, এই অজ্ঞতার অন্ধকার দূরীভূত হয় জ্ঞানের আলোয় প্রজ্জ্বলিত হলে। ডিজিটাল এ যুগে জ্ঞানের ভান্ডারে পরিপূর্ণ ভার্চুয়াল জগত; শুধু প্রয়োজন এগুলোর সঠিক ব্যবহার। আমি প্রথমে আমার এরপর আর সবার কাজে দিবে এই বিবেচনায় কিছু অতীব গুরুত্বপূর্ণ ওয়েব সাইটের ওয়ান ক্লিক লিংক দিলাম। হ্যাভ আ ট্যুর এন্ড এনজয় দ্য ডিজিটাল ক্যারিজম্যাটিক ওয়ার্ল্ড অব প্রোফাউন্ড নৌলেজ!!
ধন্যবাদ।
(০১) আমেরিকান ইংলিশঃ ইংরেজি বিষয়ে দক্ষতা অর্জনে এবং ক্লাসে ডিজিটাল কন্টেন্ট ব্যবহার করে ইফ্যাকটিভ উপস্থাপনার জন্য এটা খুব ভালো সাইট। এর রয়েছে চমৎকার কিছু কন্টেন্ট ও পিডিএফ বুক। রয়েছে মজার মজার কিছু ভোকাবস ডেভেলপিং ফর্মুলা। দেখুন না ভালো লাগতে পারে।

আমেরিকান ইংলিশ

(০২) ইংলিশ অনলাইন অর্গঃ এটা চমৎকার সব কন্টেন্ট ও ফিচার নিয়ে বিপুল আয়োজনের ইউকে বেইজড ইংলিশ লার্ণিং সাইট। কমিউনিকেটিভ এপ্রোচ এ আমরা বরাবরই দূর্বল। আমাদের সন্তানদের এসব পেজের সাথে পরিচয় করিয়ে দিতে পারি। তাহলে অনলাইনে মজার কিছু কাজ পেয়ে যাবে। দেখুন হুলুস্থুল সব কন্টেন্ট।।

ইংলিশ অনলাইন অর্গ ইউকে

(০৩) COURSERA মনে হয় ইংলিশ লার্ণিং এর জন্য ও বিভিন্ন প্রফেশনাল ডেভেলপমেন্টের জন্য এটা খুব ভালো একটা সাইট। এটাকে বুকমার্ক করে রাখা যাবে। এটার সাহায্যে ঘরে বসেই আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে কোর্স করা যাবে 'ফ্রী' এবং মূল্য পরিশোধ উভয় পদ্ধতিতে। সময় পেলে এখানে ট্যুর দিয়ে দেখুন।
কোর্সেরা-COURSERA

(০৪) ফ্রী অনলাইন কোর্সের জন্য এটা অনবদ্য একটা সাইটঃ MOOCS- massive open online courses. পুরাটাই এনজয়েবল এক লার্ণিং জার্ণি। সো, গো এহেড উইথ 'মুকস'।

mooc.org

(০৫) ওয়েব ডেভেলপমেন্ট ও অন্যান্য শিখবেন এই সাইটটি হেল্প করবে। সম্পূর্ণ ফ্রী। দারুণ!
শিক্ষক ডট কম

(০৬) স্টাডি নোটস দরকার? ইংরেজি বিষয়ে? তাহলে এই সাইট হেল্প করবে।
স্টাডি নোটস এন্ড গাইড।

(০৭) ইংলিশ লেঙ্গুয়েজ এর বহুমাত্রিক ব্যবহারের জন্য এই সাইটটি খুব কাজে দিবে। ধৈর্য ধরে পর্যবেক্ষণ না করলে লেজ তুলে পালাতে হবে।
ইংলিশ লেঙ্গুয়েজ এন্ড ইউসেজ

(০৮) আর, অবশেষে এডুটিউব। সাইন্স ফেকাল্টির স্টুডেন্টদের জন্য এটা খুব ভালো উপকারী এক সাইট।
এডুটিউব ডট বিডি

জ্ঞানার্জনের বহুমাত্রিকতার জন্য এসিস্টেন্স চাই? ভার্চুয়াল এসিস্টেন্সই সেরা। উপরের লিংকগুলো কিছুটা হলেও তার দাবী পুরণে সক্ষম। সুতরাং বন্ধুরা আসুন জ্বলে উঠি আপন আলোয়; জ্ঞানের নিঃশেষ অপরিসীম আলোয় উদ্ভাসিত হোক আমাদের প্রিয় বাংলাদেশ।। ধন্যবাদ ওইসব মহান ব্যক্তিদের যারা এত সুন্দর সব কন্টেন্ট দিয়ে আমাদের জন্য এই সাইটগুলো ডেডিকেইট করেছেন।।

ছবিঃ গুগল
সুত্রঃ ইন্টারনেট।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: কাজে লাগবে। প্রিয়তে রাখলুম

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৩

মোঃ মঈনুদ্দিন বলেছেন: পরিশ্রম সার্থক হলো। ধন্যবাদ।

২| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:০০

আখেনাটেন বলেছেন: ভালো জিনিস তুলে ধরেছেন। অামরা অনেকে জানার অভাবে অনেক কিছু ইচ্ছা থাকা সত্ত্বেও করতে পারি না। অাশা করি এই লেখাগুলি অনেককেই পথ দেখাবে।

অামিও এরকমই একটি শিক্ষামূলক প্রচেষ্টা চালিয়েছিলুম কিছুদিন আগে আমার কিছুটা ব্যক্তিগত অভিজ্ঞতার অালোকে। কিছু মানুষ উপকৃত হলেই লেখা সার্থক হবে।

আপনার এই প্রচেষ্টাও সফল হোক। ভালো থাকুন।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ প্রিয়ভাই আখেনাটেন। আপনার পোস্ট দেখেছি সুবিশাল এবং অনেক তথ্যবহুল। আমি কোর্সেরা ও ইডিএক্স এদুটোতে নিবন্ধন করে কিছু কার্যক্রম চালাচ্ছি। কিন্তু সময়ের অভাবে এগুলোতে যথেষ্ট সময় দিতে পারছিনা। এগুলোতে সময় ব্যয় করলে বিস্তর উপকার। যাদের সময় রয়েছে বিশেষ করে তরুণ প্রজন্মের জন্য এগুলো তাদের জন্য নিঃসন্দেহে হেল্পফুল হবে। আবারো ধন্যবাদ আমার পোস্টে আপনার সুন্দর মতামত ও লিঙ্ক সার্ভ করার জন্য।। ভালো থাকুন।

৩| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: আজ কিছু ফানুস আকাশে উড়াই !

২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: মাঝে মাঝে মাথা খালী হয়ে যায়! ধন্যবাদ। খামাকাই!

৪| ২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৮

সুমন কর বলেছেন: ভালো কাজ করে যাচ্ছে......
+।

২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ সুমন ভাই। মূলত নিজের জন্যে হলেওতো ভালো কাজ করতে হবে। ভালো থাকুন।

৫| ২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ৩:০৩

চাঁদগাজী বলেছেন:


ভালো, সময় মতো পড়ে দক্ষতা অর্জন সম্ভব

০৮ ই মে, ২০২০ সকাল ১০:৩৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ গুরু আপনার সুন্দর মতামতের জন্য। আসলে আজকালকার শিক্ষার্থীরা পড়তেই আগ্রহী না বিশেষ করে মফস্বলে। আর, শহরেতো ভার্চুয়াল আড্ডা দিতে দিতে নিজেদের অনেকের ক্যারিয়ারই জলাঞ্জলি দিয়ে ফেলেছে।। প্রযুক্তির অপব্যবহারের এই সাইটটিই খারাপ। না হলে ভালো সাইটগুলো এতই মোহনীয় যে, এর মহিমায় যে কারো জীবনই উজ্জ্বল হতে বাধ্য।। ভালো থাকুন।

৬| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৪৩

ফাহমিদ বলেছেন: ভালো লেগেছে, রেখে দিলাম প্রিয়তে।

২৪ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:০৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ ফাহমিদ ভাই। প্রিয়তে রেখেছেন জেনে ভালো লাগলো। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.