নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

True or False! Abstract from Joseph Goebbles.

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪০



প্রতিদিন প্রতিনিয়ত আমাদের সমূখে কত ঘটনাই তো ঘটে যা আমরা দেখি বা শুনি। এসবের কতটুকু সত্য বা মিথ্যা তা কী আমরা যাচাই করি? কখনও করি আবার কখনো করি না। বেশীরভাগ ক্ষেত্রে নিজেদের ক্ষুদ্র স্বার্থসিদ্ধির জন্য অনেক বড় মিথ্যার আশ্রয় নিই। আর, কালেক্রমে এই মিথ্যা প্রতিষ্ঠিত হয়ে বিরাট মহিরুহ হিসেবে। আমরা হয়তো ভাবি সবাই যেহেতু মিথ্যার আশ্রয় নিচ্ছে তাহলে আমি কেন খামাকা সত্য বলতে যাব? এভাবেই ধীরে ধীরে সত্য বলা লোকের সংখ্যা ক্রমেই কমে যাচ্ছে আর প্রতিষ্ঠিত হচ্ছে মিথ্যাবাজ, হঠকারী, প্রবঞ্চক আর মিথ্যাশ্রয়ী নিষ্ঠুর কিছু ক্রীড়নক। কিন্তু, যেহেতু সবাই মিথ্যা বলছে, আমরাও কী মিথ্যা বলব?
** উইলিয়াম পেন- এর উক্তিটি দেখুন।


** এবং এই উক্তিটি কী বলে? সবাই বিরুদ্ধে বা বিপক্ষে গেলেও সত্য বলতেই হবে! অবশ্য আমরা তা করি না!!


** আজ জাতীয় জীবনে যে পচন ধরেছে, যে অবক্ষয় শুরু হয়েছে এর পিছনে মিথ্যার অবাধে ব্যবহারই ব্যপক দায়ী। অবশ্য এই মিথ্যা চিরস্থায়ী হবে না বা হয় নাই কখনোই। কারণ,

এই মিথ্যাই একদিন সকল ছাই চাপা দিয়ে রাখা সত্যকে প্রকাশ করবেই।।

** আজ অবশ্য এই সত্যের জয়গান গাইতে লিখছিনা বরং জোসেফ গোয়েবল এবং তার ব্যবহৃত থিউরিগুলোর কিছু ছবি শেয়ার করছি যাতে তার মাথা থেকে বেরিয়েছিল। মিথ্যা একটি প্রোপাগান্ডা যা কোন শাসকগোস্টি বা স্বার্থসিদ্ধিবাজ কোন ব্যক্তি বা সম্প্রদায় ব্যবহার করে।। এক্ষেত্রে হের গোয়েবলস মিথ্যাকে শৈল্পিকভাবে ব্যবহার করে ইতিহাসে নিজেকে কুখ্যাত কালপ্রিট হিসেবে প্রতিষ্ঠিত করেছে।।
** হের গোয়েবলস, ইতিহাসে যে হের হিটলারের রাইখ মিনিস্টার হিসেবে পরিচিত। আসুন তার কিছু বিখ্যাত কোটেশন দেখি।।
১। প্রোপাগান্ডা কী? জর্জ অরওয়েল, নোয়াম চমস্কি এবং গোয়েবলস এর ভাষায়-


২। প্রোপাগান্ডা'র আরো সংজ্ঞা- "কোন মিথ্যা কথাকে সবাই মিলে ফ্রীকোয়েন্টলী বলতে থাকলে তা একসময় সত্য বলেই প্রতিষ্ঠিত হয়!" দেখুন বিস্তারিত-


৩। আরেকটি কোটেশন একটু ব্রাইটলি-


৪। এই প্রোপাগান্ডার গুরু কিন্তু এডলপ হিটলার। হিটলারের কাছ থেকেই কিন্তু গোয়েবলস উৎসাহ পেয়েছেন। নিচের কোটেশনে দেখুন-


৫। কিন্তু এর উদ্দেশ্য কী? Aldous Huxley এর ভাষায়-



৬। গোয়েবলস এর দৃষ্টিতে প্রোপাগান্ডা-


৭। গোয়েবলস মিথ্যা প্রচারে রাষ্ট্রের প্রচার মাধ্যম বা প্রেসকে "কী বোর্ডের" সাথে তুলনা করেছেন; যা রাষ্ট্র পরিচালনা করতে পারে।


৮। বিল ও'রেইলি প্রোপাগান্ডা বিষয়ে বলেছেন- "কেন গোয়েবলস' এর ব্যবহার করতেন?



৯। কিন্তু এই গোয়েবলস অবশেষে 'প্রপাগান্ডা'র পরিণতি সম্পর্কে বললেন-এটা একদিন ধ্বসে যাবে; মিথ্যার প্রাসাদ গুড়িয়ে যাবে।তিনি সত্যের জয় হবেই তার স্বীকৃতি দিয়েই গেছেন সারাটা জীবন মিথ্যার দ্বারা চালিত হওয়ার পরেও।।


১০। মিথ্যার ধ্বংস হোক-


১১। টেক আ চ্যালেঞ্জ টু স্পিক দ্য ট্রুথ-


অবশেষে কোন সন্দেহ নেই যে, মিথ্যা ধ্বংস হবেই আর সত্য প্রতিষ্ঠিত হবেই। তাই, নিজের বিবেকের কাছে স্বচ্ছ থাকার জন্য সব সময় সত্য বলাই উত্তম। এটা নিজের অন্তরাত্মাকে বিশুদ্ধ রাখবে এবং ভালো কাজে ধাবিত হতে সাহায্য করবে।। পাপ আর ঘৃণার কাজ থেকে দূরে থাকবে।। তাই, আসুন সবাই সত্য বলি। ন্যায়ের পক্ষে থাকি। জোসেফ গোয়েবলস এর গোয়েবলসিয় কর্মকান্ড থেকে নিজেদেরকে বাঁচিয়ে রাখি।।

মিথ্যার প্রোপাগান্ডা মুক্ত জীবন এই মুক্তবিহঙ্গের মতোই অন্যায় অসত্য থেকে নিজেকে বাঁচতে সাহায্য করে-



তথ্য সুত্রঃ http://www.thefamouspeople.com
image source: gooogle
tribute to the owners.

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১:১৪

বলেছেন: প্রয়োজনীয়তার কথাগুলো অপূর্বভাবে তুলে এনেছেন -----------

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১:৩৩

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ অনুপ্রাণিত হোলাম। ভালো থাকুন। সত্যের আলোয় উদ্ভাসিত হোক, আমার, আপনার সবার জীবন।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১:১৯

ঢাকার লোক বলেছেন: ঘুরানো প্যাচানো বা অসত্য না বলে স্পষ্ট সত্যের উপর প্রতিষ্ঠিত থাকতে আল্লাহ পাক নির্দেশ দিয়েছেন, এমনকি তা নিজের বিরুদ্ধে, বা বাবা মা আত্মীয় স্বজনের বিপক্ষে গেলেও !

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ كُونُواْ قَوَّامِينَ بِالْقِسْطِ شُهَدَاء لِلّهِ وَلَوْ عَلَى أَنفُسِكُمْ أَوِ الْوَالِدَيْنِ وَالأَقْرَبِينَ إِن يَكُنْ غَنِيًّا أَوْ فَقَيرًا فَاللّهُ أَوْلَى بِهِمَا فَلاَ تَتَّبِعُواْ الْهَوَى أَن تَعْدِلُواْ وَإِن تَلْوُواْ أَوْ تُعْرِضُواْ فَإِنَّ اللّهَ كَانَ بِمَا تَعْمَلُونَ خَبِيرًا
"হে ঈমানদারগণ, তোমরা ন্যায়ের উপর প্রতিষ্ঠিত থাক; আল্লাহর ওয়াস্তে ন্যায়সঙ্গত সাক্ষ্যদান কর, তাতে তোমাদের নিজের বা পিতা-মাতার অথবা নিকটবর্তী আত্নীয়-স্বজনের যদি ক্ষতি হয় তবুও। কেউ যদি ধনী কিংবা দরিদ্র হয়, তবে আল্লাহ তাদের শুভাকাঙ্খী তোমাদের চাইতে বেশী। অতএব, তোমরা বিচার করতে গিয়ে রিপুর কামনা-বাসনার অনুসরণ করো না। আর যদি তোমরা ঘুরিয়ে-পেঁচিয়ে কথা বল কিংবা পাশ কাটিয়ে যাও, তবে আল্লাহ তোমাদের যাবতীয় কাজ কর্ম সম্পর্কেই অবগত।" (সুরা নিসা: ১৩৫)

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১:৩৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: যাযাকাল্লাহু খাইর। উত্তম কথা। ভালো থাকুন।

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৩১

রাকু হাসান বলেছেন:

খুব ভালো টপিকে লিখেছেন । পোস্টে লাইক । দারুণ লেগেছে । জোসেফ গোয়েবলের কোনো বই পড়িনি আমি ,আপনার পড়া,উনার বই সাজেস্ট করতে পারেন । যা অবশ্য পাঠ্য ,পড়তেই হবে । শুভসকাল ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ প্রিয় ভাই। আমার পোস্ট আপনার ভালো লেগেছে জেনে আমি আনন্দিত। না, আমি হের গোয়েবলস এর কোন স্পেসিফিক বই যা বাংলায় অনুবাদ করা এমন কোন বই পড়িনি। যা পড়েছি সব অনলাইনে। হিটলারের বিভিন্ন বই পড়েছি সেখানে গোয়েবলস এর চতুরতার বিষয়ে বিভিন্ন তথ্য পেয়েছি। উইকিপিডিয়ার বাইরে কিছু ওয়েব বেইজড বুক লিস্ট দিচ্ছি আরেকটি কমেন্টে প্লিজ দেখে নিবেন। ভালো থাকুন।

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৩

রাজীব নুর বলেছেন: পোষ্ট টি খুব উপভোগ করলাম।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৩

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ প্রিয় ভাই। আনন্দিত হলাম। ভালো থাকুন।

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৮

মোঃ মঈনুদ্দিন বলেছেন: Good reads- Books of her goebbels
কিন্তু এই বইগুলো পড়ার জন্য গুড রিডস এ জয়েন করে নিতে হবে।

http://itibritto.com/biography-of-paul-joseph-goebbels/

ওয়াশিংটন পোস্ট- " ডেমোক্রেসি আন্ডার ডার্কনেস।"

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:২৪

আকিব হাসান জাভেদ বলেছেন: ভালো লাগলো । আমরা সবাই এখন একটা প্রপাগান্ডায় আছি । তারপরে সত্য সত্যই । সত্যের কখনো মৃত্য হয় না ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১০:৫১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আপনার মতামতের জন্য ধন্যবাদ।। কিন্তু যারা প্রোপ্যাগান্ডা চালিয়ে মজা পায়, পাচ্ছে বা পাবে তারা এটাকে বৈধতা দিবে তাতে কোন সন্দেহ নেই। হ্যাঁ, ভাই, সত্যের মৃত্যু নাই। শুনেছি সত্য জিনিসটা যদি ৭০ হাত পানির নিচেও যায়, তা একদিন ন একদিন ভেসে উঠবেই। ভালো থাকুন। মিথ্যার মিছিল থেকে বের হয়ে সত্য জীবন যাপন করে সুস্থ্য থাকুন।।

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ৮:৪৯

রাকু হাসান বলেছেন:

অনেক ধন্যবাদ কিছু বইয়ের সুযোগ পেলাম । বেশ কয়েকটা আলোচিক বই দেখলাম । কৃতজ্ঞতা ভাইয়া ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১১:১৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: বাংলায় লেখা কোন বইয়ের সন্ধান আমার জানা নাই। গুড রিডস এর বইগুলো পড়া কষ্টকর। কেননা লগিন করে নিতে হয়। এমাজন বা ফেসবুক বা জিমেইল দিয়ে। তবে এটা কস্টলি। যদিও অন্য কোন সোর্স থেকে এই বইগুলো পড়া যেতে পারে। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.