নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

প্রজন্ম চত্বরের আন্দোলন সার্বজনীন করতে আমার ছয় দফা ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:০৮

রাজাকার তথা যুদ্ধাপরাধীর বিচার ও ফাঁসির দাবিতে জনমনে যে উচ্ছাসার বহি:প্রকাশ ও স্বতস্ফুর্ত অংশগ্রহন পরিলক্ষিত হয়েছিল তা ছিল সত্যি এক অভাবনীয় বিষয় । মাত্র কয়েকজন তরুন ব্লগারের উদ্যেগে যে এরকম একটা আন্দোলন মুহুর্তের মধ্যে সারা দেশে ছড়িয়ে পড়তে পারে তা সম্ভবত আয়োজকগণও কল্পনা করেননি । যাইহোক, শেষ পর্যন্ত প্রজন্ম চত্বরের আন্দোলন তার স্বকীয়তা ধরে রাখতে পারেনি । আয়োকজকদের অদুদর্শীতা, আত্মস্বীকৃত নাস্তিক তথা ইসলাম বিরোধী কতিপয় ব্লগারদের হাইলাইট করা, আত্ম স্বীকৃত নাস্তিক ও ইসলাম বিরোধী ব্লগার থাবা বাবা ওরফে রাজিবের লাশ নিয়ে শাহবাগ চত্বরে রাজনীতি, কতিপয় অসাধু চক্রের ষড়যন্ত্র, ব্লগার নয় অথচ ব্লগার পরিচয় দিয়ে এই আন্দোলনের মুখপাত্র সাজা, নেতা সাজা । পরিশেষে আন্দোলনটা দলীয়করন হওয়ার কারনে জনমনে এই আন্দোলন সম্পর্কে বিরুপ ধারনা উদ্ভাসিত হতে থাকে। রাজাকার বিরোধী আন্দোলন পরিণত হয় আস্তিক-নাস্তিক দ্বন্দে।



এর থেকে উত্তরণের উপায় কি ?



এর থেকে উত্তরণের উপায় এখনো আছে । সময় শেষ হয়ে যায়নি । আত্মসমালোচনা করতে হবে । নিজেকে সংশোধন করতে হবে। আমার মনে হয় যদি নিচের প্রস্তবনাগুলো গ্রহন করা হয় তাহলেই কেবল এই আন্দোলন সর্বদলীয় অথবা নির্দলীয় তথা সমগ্র জনতার একান্ত আপন হতে পারে ।



১. শাহবাগ আন্দোলন থেকে আমরা উপলব্ধি করতে পারলাম যে সঠিক ও পরিচ্ছন্ন নেতৃত্ব ব্যতিত কোন আন্দোলনই সফল হবে না । তাই সাধারন ব্লগারদের নিয়ে একটা সর্বদলীয়/নির্দলীয় কমিটি গঠন করা হোক। অবশ্য কমিটি প্রধানকে নির্দলীয় ও চরিত্রের দিক দিয়ে পরিচ্ছন্ন হতে হবে।



২. বর্তমান নেতৃত্ব দানকারী ব্লগার ও নন ব্লগারগণ মানে যারা ইতিমধ্যেই বিতর্কিত হয়ে পড়েছেন তাদের অবিলম্বে নেতৃত্ব ছেড়ে দিতে হবে।



৩. নতুন গঠিত কমিটি সুর্নিদিষ্ট পরিকল্পনা ও সুনির্দিষ্ট দাবী ঘোষনা করবে। অমুক পত্রিকার সম্পাদককে গ্রেফাতার করতে হবে, অমুক কার্যালয় পুড়িয়ে দেওয়া হবে । অমুককে ধরে জবাই করা হবে এইসব স্লোগান কোনক্রমেই গ্রহনযোগ্য নয় , এসব ফ্যাসিবাদের লক্ষন এবং এইধরনের স্লোগান দেওয়া হতে বিরত থাকতে হবে।



৪. নতুন গঠিত কমিটি শাহবাগ চত্বরে এই মর্মে বিবৃতি প্রদান করবে যে ধর্ম বিরোধী নাস্তিকদের সাথে এই আন্দোলনের কোন সম্পর্ক নেই এবং যারা ইসলাম ধর্মের অবমাননামুলক ব্লগ ও আর্টিকেল পাবলিশ করেছেন তাদের প্রজন্ম চত্বরে কোন জায়গা নেই এবং আমরাও এই ধর্ম অবমাননাকারী নাস্তিকদের বিচার দাবী করতেছি অর্থাৎ নতুন স্লোগান হোক- রাজাকার ও ধর্ম অবমাননাকারীদের বিচার চাই।



৫. নতুন গঠিত কমিটি অতি দ্রুত দেশের বিশিষ্ট আলেমদের সাথে বৈঠকে বসে তাদেরকে শাহবাগ চত্বরে নিয়ে এসে ঘোষনা দেওয়া হোক যে এই আন্দোলন ইসলামের বিরুদ্ধে নয়।



৬. ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে- এই স্লোগান বর্জন করতে হবে । কারন এই স্লোগান রাজাকার-যুদ্ধাপরাধীদের বিচারের দাবীর সঙ্গে সামন্জস্যপূর্ন নয়। তাছাড়া এই স্লোগান এই আন্দোলন সম্পর্কে জনমনে নেগেটিভ ধারনা ছড়িয়ে দিতে যথেষ্ট।



আশা করি আমার প্রস্তাবিত এই ছয়টি দাবী বাস্তবায়ন হলে প্রজন্ম চত্বরের আন্দোলন নতুন গতি পাবে এবং সমগ্র জনতা স্বতস্ফূর্তভাবে পুনরায় অংশগ্রহন করবে । কিন্তু প্রশ্ন হল বিড়ালের গলায় ঘণ্টা বাঁধাবে কে ?

মন্তব্য ১৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২৪

নায়করাজ বলেছেন: ১৭ দিনের আন্দোলনে কই আছিলেন মিয়া ?

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৪

মিজানুর রহমান মিলন বলেছেন: আমার আগের দুটি ব্লগ দেখুন তো ?

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:

+++++++++

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪১

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ ভ্রাতা।

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২৯

একরামুল হায়দার বলেছেন: বিশ্লেষণ:

১) গণমানুষ এর আন্দোলন এ যে নেতৃত্ব লাগে না এটা তার একটা উদাহরণ
২) নতুন কমিটি আপনার পছন্দের মানুষদের বাদ দেবে, ওরা আপনার চামচা
৩) সুর্নিদিষ্ট পরিকল্পনা ও সুনির্দিষ্ট দাবী ঘোষনা এখনো ঘোষণা করা হয়েছে
৪) এই আন্দোলন রাজাকারদের বিরুদ্ধে, এখানে ধর্ম বর্ণ নির্বিশেষে সোবাই আসতে পারবে
৫) এখানে কাউকে বৈঠক করে আনা হয়নি ঃ আলেমরাও স্বেচ্ছায় আসতে পারেন
৬) ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার কথা তো বলা হয়নি

খোদা আপনাকে যে বিবেক দিয়েছেন তার সুষ্ঠু বেবহার করুন

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৮

মিজানুর রহমান মিলন বলেছেন: ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার কথা না বললে খুবই ভাল । তবে আমি ব্যক্তিগতভাবে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ চাই । পত্রিকায় প্রকাশিথ সংবাদ ও বলেছি বর্তমান প্রেক্ষাপটে। আর উপরের পয়েন্টগুলো মন্তব্য করলাম না । কারন আপনার পয়েন্ট সঠিক হলে আজকে এরকম অবস্থার সৃষ্টি হত না ।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২৯

রিয়াদ হাকিম বলেছেন: বেশির ভাগের সাথেই সহমত। জামাত ব্যান করতে হলে এই দেশের নন জামাত আলেম সমাজকে সাথে নিয়ে আন্দোলন করতে হবে। কারন জামাতের সবচেয়ে বড় বিরোধী তো নন মওদুদি আলেমরাই...

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৯

মিজানুর রহমান মিলন বলেছেন: আপনাকে ধন্যবাদ ভ্রাতা । আমি মুলত চাচ্ছি আন্দোলনকে গতিশীলতা করতে। এখানে এদের বহিষ্কার বড় কথা নয় বরং বিবৃতিটাই বড় কথা ।

৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩২

আহ্‌মদ বলেছেন: আপনি ভুল নম্বরে ডায়াল করেছেন..... :P :P :P :P

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪০

মিজানুর রহমান মিলন বলেছেন: সেটা জানি বলেই তো বলেছি বিড়ালের গলায় ঘণ্টা বাধাবে কে ?

৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩২

বাংলার হাসান বলেছেন: অতি উত্তম প্রস্তাব। সহমত

কিন্তু যারা নেতৃত্বে আছে তারা কি মানবে?

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪০

মিজানুর রহমান মিলন বলেছেন: কিন্তু যারা নেতৃত্বে আছে তারা কি মানবে?

এ প্রশ্নটা আমারো । তবে তারা স্বেচ্ছায় সরে যেতে পারেন।

৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪১

zahir বলেছেন: অতি উত্তম প্রস্তাব। তোমার সাথে সহমত । দ্বিধা বিভক্ত সমাজের সদস্যদের মাঝে দলীয় চিন্তার প্রভাবের প্রাবল্য আশা করি লক্ষ্য করছ ? যুদ্ধাপরাধের বিচার এর দাবি রাজনীতির করাল গ্রাসে নিপতিত

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৪

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ আপনাকে । সবচেয়ে বড় কথা যুদ্ধাপরাধীর বিচারের দাবী দলীয়করণ হয়ে গেছে । সেখান থেকে উত্তরণের উপায় বের করতে হবে।

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৫

আজমল হক (আজম) বলেছেন: ***"""অপরাধীদের বিচার চাই """***
যুদ্ধ অপরাধী, ধর্ম অপরাধী, মানবতা বিরোধী, রাষ্ট্রদ্রোহী, সুদ খোর, ঘুষ খোর, যৌন, অপরাধী, মাদক দ্রব্য সরবরাহকারী, সন্ত্রাসী.........ইত্যাদি সকল প্রকার অপরাধীর বিচার চাই ।
তা যে দলের হোক না কেন ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৪

মিজানুর রহমান মিলন বলেছেন: আপনাকে ধন্যবাদ ভ্রাতা । আপনার সাথে সহমত।

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩০

মাক্স বলেছেন: +

১০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:০৭

আমি বাঁধনহারা বলেছেন:

খুব ভালো লাগলো ভাই
অনেক ধন্যবাদ তাই।
+++++++++++++++


ভালো থাকবেন
মনে রাখবেন!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.