নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

প্রথম আলো, একটি গল্প ও ক্ষমা ।

১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৩৯

”টিভি ক্যামেরার সামনে মেয়েটি” শিরোনামে গতকাল হাসনাত আব্দুল হাইয়ের একটি গল্প প্রকাশ করেছিল প্রথম আলো । গল্পটি ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছিল এবং তীব্র সমালোচনার মুখে প্রথম আলো শেষ পর্যন্ত গল্পটি প্রত্যাহার করতে বাধ্য হয় ও অবশেষে এজন্য ক্ষমা চায় প্রথম আলো ।



তবে প্রথম আলোর ক্ষমা চাওয়া এই প্রথম নয়। আমার জানামতে আরো দু’দুবার ক্ষমা চায় প্রথম আলো ।

এক।প্রথম সাপ্তাহিক রম্য ম্যাগাজিন আলপিনে হযরত মোহাম্মদ (স) এর নাম ব্যাঙ্গ করার কারনে বায়তুল মোকাররমের তৎকালীন খতিব মাওলানা ওবায়দুল হকের কাছে হাত জোর করে ক্ষমা চেয়েছিলেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ।



দুই । মইন উদ্দিন ~ফখরুদ্দিনের এর সময় প্রথম আলো ’দুই বেগমের পতন’ শিরোনামে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করে । এর মধ্যে মতিউর রহমান সাহেব নিজেই কিছু প্রতিবেদন লিখেন। তৎকালীন মাইনাস টু ফর্মুলার একনিষ্ঠ সমর্থক ছিল প্রথম আলো । না, এতে দোষের কিছু নেই । প্রথম আলোর রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থাকতেই পারে কিন্তু সমস্যা হল তখনই যখন পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শেখ হাসিনা । প্রথম আলো তখন প্রমাদ গুণলো !



তাই প্রথম আলো সম্পাদক মতিউর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করে তার অতীত কৃতকর্ম অর্থাৎ সেনা সমর্থিত সরকারের সময় প্রথম আলোর নেগেটিভ ভূমিকার জন্য দু:খ প্রকাশ করে ক্ষমা চান । প্রধানমন্ত্রী অবশ্য ক্ষমা করে দেন।



দুই নেত্রী যখন জেলে ছিলেন সেসময় প্রথম আলো জাতিয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদের মুক্ত থাকায় বিষ্ময় প্রকাশ করে একটা প্রতিবেদন প্রকাশ করে ’ফুরফুরে মেজাজে এরশাদ’ শিরোনামে।



এরশাদ অবশ্য ক্ষিপ্ত হয়ে তার দু’দিন পরেই ইনকিলাবে ’মতিদের মতিভ্রম হলে যা হয়’ শিরোনামে পাল্টা আর্টিকেল লিখে প্রশ্ন তুলেন- জনকণ্ঠ সম্পাদককে যেখানে গ্রেফতার করা হয়েছে সেখানে প্রথম আলোর সম্পাদক এখনো বাইরে কেন ?



অবশ্য পরবর্তিতে প্রথম আলো এরশাদের কাছে এজন্য ক্ষমা চায়নি । কারণ এরশাদ একটা রাজনৈতিক দলের চেয়ারম্যান হলেও তার কোন সরকারী ক্ষমতা নেই যে প্রথম আলোর কিছু করতে পারবেন ।



যাইহোক, তারপরেও প্রথম আলো দেশের সর্বাধিক বিক্রীত পেপার । এতকিছুর পরেও জনগণ প্রথম আলোই সবচেয়ে বেশি পড়ে। জনগণের আকাঙ্খা প্রথম আলো কর্তৃপক্ষের মাথায় রাখা উচিৎ । সাময়িক কোন সুবিধা্র জন্য বা ক্ষমতবানদের মনোতুষ্টির জন্য কোন প্রতিবেদন হয়তো প্রথম আলোকে কিছু সুবিধা দিবে কিন্তু গুড উইল নষ্ট হলে সেটা আর ফিরে পাওয়া যায় না । তখন প্রথম আলো এক নম্বরে নয় কতশত নম্বরে চলে যাবে তার কোন হদিস পাবে না !

মন্তব্য ৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৫২

যুবায়ের বলেছেন: প্রথম ভালোলাগা+

১৬ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:৪২

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ ভাই ।

২| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৫৬

যুবায়ের বলেছেন: আমি মনে করি এটি একটি “আলু পত্রিকা”
আলু যেমন গড্ডালিকা প্রবাহে চলে এটিও তেমনি..

ভূল কতবার করতে হয়??
ভূল থেকে শিক্ষা না নিলে তাকে কি বলবো??
অবশ্যই ইচ্ছাকৃত ভূল??..

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫৬

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ ভাই ।

৩| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:০৭

বাংলার হাসান বলেছেন: ২য় ভাল লাগা।

৪| ১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:
৩য় ভালো লাগা :)

৫| ১৬ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৫

ঘুড্ডির পাইলট বলেছেন: প্রথমালুর মুতি সাহেব কবে ঠিক হবে ? অনেক গুলা আকাম জিনিস ছাইপাইয়া বার বার ক্ষমা চায় ! এতো ক্ষমা চাইয়া নিয়া কি করবো ? বাসায় সাজাইয়া রাখবো ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.