নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে কেউ সংখ্যা্গুরু যেমন নয় তেমনি কেউ সংখ্যালঘুও নয়।

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩১

আমাদের বাংলাদেশটা সবার । কোনো নির্দিষ্ট ধর্মের জন্য এই দেশ নয়। সব ধর্মের ও সব মতের দেশ বাংলাদেশ । একজন মুসলিমের যে অধিকার, একজন হিন্দুরও সে অধিকার ও একজন সাওতাল বা চাকমারও সে অধিকার। তারপরেও হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানদের সংখ্যালঘু বলা হয় ? কেন ? কারণ রাস্ট্র তাদের সংখ্যালঘু করে রেখেছে।তাই রাস্ট্রীয় প্রচারযন্ত্র তাদের সংখ্যালঘু বলে।এ ব্যর্থতা আমাদের শাসক গোষ্ঠীর, এ ব্যর্থতা আমাদের রাজনীতিবিদদের, আমাদের জনগণেরও । কারণ এ দেশে সংখ্যালঘু বলে যেমন কেউ নয় তেমনি সংখ্যা গুরুও কেউ নয় । যখনই সংখ্যালঘু বলে প্রচার চালানো হয় তখনই মনে হয় তাদেরকে সংখ্যালঘু বলে সংখ্যালঘু ও সংখ্যা গুরুর মাঝে দূরত্ব সৃষ্টি করা হচ্ছে।আমার কাছে মনে হয় এটা একটা কৌশলও বটে তাদের শোষণ করার ! সংখ্যালঘু ইস্যুকে পুজি করে ফায়দা হাসিলের।



আমরা নিজেদেরকে অসাম্প্রদায়িক দাবি করলেও এদেশে বিভিন্ন জাতি গোষ্ঠীর উপর বিভিন্ন উপলক্ষ্যে থেমে থেমে হামলা চালানো হয়, নির্যাতন করা হয়, বাড়ি ঘর পুড়িয়ে দেওয়া হয়! এই সাম্প্রতিক যা ঘটলো ও এখনো ঘটতেছে আমার মনে হয় না এটা শুধু নির্বাচনকে ইস্যু করে। নির্বাচন জাস্ট একটা উপলক্ষ্য। এটা সুদুর প্রসারি চক্রান্ত। মূল উদ্দেশ্য হতে পারে এরকম তাদেরকে এদেশকে উৎখাত করা, দেশ থেকে বিতাড়িত করা।তাদের জায়গা, জমি দখল করে নেওয়া।অতীতে এরকম অনেক ঘটেছে। এটা ভুলে গেলে চলবে না ৪৭ এর দেশ ভাগের পরেও পাকিস্থানীদের তাদের প্রতি অন্যায়, অবিচারের পরেও তারা এদেশে থেকে গেছে এদেশকে ভালবেসে। এখনো তারা শত প্রতিকুলতার মাঝেও টিকে আছে ঐ একই কারণে।আর অত্র এলাকার প্রভাবশালীদের সহযোগিতা ও প্রশ্রয় ছাড়া এরকম হামলা, নির্যাতন করা, বাড়িঘর পুড়ে দেওয়া হত্যা করা সম্ভব না সেটা যেদেশেই হোক। কিন্তু, অবাক করার বিষয়-তাদের উপর এত নির্যাতন, হামলা, হত্যা, বাড়ি ঘরে অগ্রিসংযোগ হয়েছে কিন্তু কোনোটারে বিচার হয়নি, কাউকে এপর্যন্ত শাস্তি দেওয়া হয়নি। এটা রাস্ট্রের চরম ব্যর্থতা। শুধু বিএনপি, জামাত নয় অনেক ক্ষেত্রে দেখা গেছে সরকারী দলই সংখ্যালঘুদের বাড়ি ঘরে হামলার সাথে জড়িত। তাই শুধু বর্তমান সরকার নয়-বাংলাদেশের কোনো সরকারই এধরণের কোনো ঘটনার বিচার করেনি, অপরাধীকে শাস্তি দেয়নি।নিমর্ম পরিহাস সবাই চেষ্টা করে এ ইস্যুকে পুজি করে ফায়দা হাসিলের !



আগুন যেই দিক, লুটপাট যেই করুক , হত্যা যেই করুক তারা কেউ মানুষ নয় । তারা বাংলাদেশের কেউ না । তারা বাংলাদেশের শত্রু ।তাদের প্রতি ধিক্কার ও তাদের প্রতি ঘৃনা ! সরকারের উচিত্ এই নরপশুদের গ্রেফতার করে অবিলম্বনে দৃষ্টান্তমুলক শাস্তি দেওয়া কিন্তু প্রশ্ন হচ্ছে সরকার উদাসীন কেন ? এত ঘটনা ঘটলো একটিরও বিচার হয়নি কেন ? প্রয়োজনে ট্রাইব্যুনাল গঠন করে দ্রুত বিচার আইনে তাদের কঠোর শাস্তির ব্যবস্থা করা হোক।আর বাংলাদেশ হোক সবার-আমার, আপনার সকলের।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৬

পাঠক১৯৭১ বলেছেন: বাংলাদেশ যদি আপনার হয়, তার জন্য কাজ করতে হবে; কখনো কিছু করেছেন?

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৯

মিজানুর রহমান মিলন বলেছেন: আমার যতটুকু সাধ্য চেষ্টা করি কাজ করার। এই লেখাটা ঘটনার সুত্রপাতের সময় লেখেছিলাম । ফেসবুকে দিয়েছিলাম। সময়ের অভাবে নেটে যেমন আসিনি তেমনি সামুতেও ঢুকতে পারছিলাম না । তাই আগে দেওয়া হয়নি।

যাক,আপনি এপর্যন্ত কি কাজ করলেন দেশের জন্য ? আগে নিজের হিসাবটা দেন। কারো হিসাব নেওয়ার আগে নিজের হিসাব করা উচিৎ আগে।

ধন্যবাদ ।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১৯

উদাস কিশোর বলেছেন: পাঠক১৯৭১বলেছেন: বাংলাদেশ যদি আপনার হয়, তার জন্য কাজ করতে হবে; কখনো কিছু করেছেন?

২১ শে জানুয়ারি, ২০১৪ ভোর ৫:০৫

মিজানুর রহমান মিলন বলেছেন: তোতা পাখির মত না বলে নিজের মগজ থেকে কিছু বলুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.