নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

পুতিনের চালে ধরাশায়ী ওবামা !

০৩ রা মার্চ, ২০১৪ রাত ১১:১৯

গত এক ব্লগে লিখেছিলাম, ইউক্রেনের সোভিয়েত বলয়ে প্রত্যাবর্তন নাকি ইউরোপিয় ইউনিয়নে যোগদান ? তবে ঘটনা ও এর ফলাফল যাইহোক ইউক্রেন শেষ পর্যন্ত ইউরোপিয় ইউনিয়নে যোগ দিতে পারছে না বরং হয়তো উল্টোটাই ঘটতে যাচ্ছে। পুরো ইউক্রেন না হলেও ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ অংশ ক্রিমিয়া ঠিকই সাবেক সোভিয়েত বলয়ে ফিরতেছে ! ইতিহাস কথা কয়, বারবার ফিরে আসে ! কোল্ড ওয়ার এখনো শেষ হয়নি বরং পুতিনের নেতৃত্বে কোল্ড ওয়ার পুরোদমে ফিরে এসেছে। শুধু ইউক্রেন নয় এই সিরিয়া নিয়েও রাশিয়ার সঙ্গে কোল্ড ওয়ার চলছে পশ্চিমা বিশ্বের , চলছে আরো অনেক কয়টি দেশ নিয়েও -এরমধ্যে ইরান, ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়াও আছে।ইউক্রেনের ঘটনা থেকে এটা পরিষ্কার যে ইরানের পরমানু কর্মসুচিকে ভিত্তি ইরানের সাথে সম্ভাব্য যুদ্ধ সামনে রেখে যুক্তরাস্ট্র সাবেক সোবিয়েত ইউনিয়নের প্রজাতন্ত্র পোলান্ডসহ আরো কতিপয় দেশে যে মিসাইল ডিফেন্স শিল্ড করতে চেয়েছিল তার মূল লক্ষ্য ছিল রাশিয়া। পুতিনের রাশিয়া সেটা ভাল করেই বুঝতে পেরেছিল বিধায় সেই তথাকথিত মিসাইল ডিফেন্স সিস্টেমের চরম বিরোধীতা করেছিল যার ফলস্বরুপ যুক্তরাস্ট্র ঐ প্রকল্প স্থগিত করতে বাধ্য হয়।পশ্চিমা বিশ্বকে এটা বুঝতে হবে পুতিন সাদ্দামের মত ফাঁকা আওয়াজ দেন না, গাদ্দাফির মত গবেট নয় তেমনি গর্বাচেভের মত গর্দভও নয়, পুতিন ইজ পুতিন ! He is Vladimir Putin !



ইউক্রেনের ডেবট এর পরিমান ৭৬ বিলিয়ন মার্কিন ডলার ! ইউক্রেনকে অর্থনৈতিকভাবে হেল্প করা লাগা লাগত বন্ধুরাস্ট্র রাশিয়াকে যদি ইয়ানুকোভিচ উৎখাত না হতেন। একটি ডেবটগ্রস্থ দেশে বিপ্লব ঘটিয়ে এর দায় নিল পশ্চিমারা । ইউক্রেনের নতুন সরকার অলরেডি ইউরোপের কাছে অর্থ সহায়তা চেয়েছে ! যুক্তরাস্ট্র ও ইউরোপ এখন সেই অর্থ সহায়তা দিতে বাধ্য। পুতিনের রাশিয়া হয়তো এটাই চেয়েছিল ইউক্রেনকে দিয়ে পশ্চিমাদের অর্থনৈতিকভাবে আরো দুর্বল করে দিতে ! কিন্তু এর বিনিময়ে পশ্চিমারা ইউক্রেন থেকে কোন ফসল ঘরে তুলবে ? তাঁরা যা আশা করেছিল পুতিন সেখানে ছাই ঢেলে দিয়েছে !



ক্রিমিয়া ও তার জনগণকে পশ্চিমা হস্তক্ষেপ থেকে বাঁচাতে স্বায়ত্বশাসিত ক্রিমিয়ার প্রধানমন্ত্রী রাশিয়াকে আহবান জানিয়েছে সেনা হস্তক্ষেপের ! এগুলো তো পুতিনর মাথা থেকেই উৎপত্তি ! সো পুতিন সে জবাব না দিয়ে পারে কি ? যাইহোক ক্রিমিয়া থেকে সেনা অপসারণ ও ক্রিমিয়া থেকে রাশিয়া পিছু না হটলে ওবামা -কেরি জুটি রাশিয়াকে হুমকি ধামকি দিচ্ছে দেখে নেওয়ার । এরমধ্যে বাণিজ্যিক অবরোধ, রাশিয়াকে জি-৮ থেকে বহিষ্কার, যুক্তরাস্ট্রে রাশিয়ার সম্পদ জব্দসহ আরো নানা পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে ! ইউক্রেন যতই যুদ্ধপ্রস্তুতি ঘোষণা করুক পশ্চিমা নির্ভর ইউক্রেনের নতুন সরকারের সাহস নেই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নামার ! নামলে আম ও ছালা দুটোই হারাবে ! কিন্তু পুতিন ভাল করেই জানেন -এইসব হুমকি ধামকি ফাঁকা বুলি ছাড়া কিছু নয়। এইসব পদক্ষেপ নিতে গেলে যুক্তরাস্ট্র ও পশ্চিমা বিশ্বকেও কম মূল্য দিতে হবে না বরং রাশিয়ার চেয়েও কম ক্ষতি হবে না ওদের ! যুক্তরাস্ট্রের আর সেই দিন নেই যে তার একক কথায় এখন বিশ্ব চলে ! শুধু ইউক্রেন নয় এই সিরিয়াতেও পশ্চিমা বিশ্বকে ধরাশায়ী করেছে রাশিয়া !



যাইহোক, সোভিয়েত ইউনিয়নের পতনের পর নির্জিব রাশিয়ার নবজীবন দান করেছেন সাবেক এই কেজেবি কর্মকর্তা পুতিন ! এর আগে জর্জিয়ার ওশেটিয়ায়ও সেনা প্রেরণ করে পুতিন ভড়কে দিয়েছিল পশ্চিমা বিশ্বকে। এবারও ভড়কে দিল পশ্চিমা বিশ্বকে। ইউক্রেন নিয়ে ওবামার সামনে এখন অগ্নি পরীক্ষা ! তিনি কি ইউক্রেনকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করবেন ? পরীক্ষায় পাস করবেন নাকি ফেল করবেন ? সম্ভবত হাঁ করে তাকিয়ে দেখা ছাড়া ওবামার করার কিছু নেই বলে মনে হয়! যাইহোক পুতিনের চালে ধরাশায়ী ওবামা !

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৪ রাত ১১:৫০

পথহারা নাবিক বলেছেন: দেখা যাক কি হয়!! সময় বলে দেবে সব কিছু!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.