নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

মালালার নোবেল পুরস্কার প্রাপ্তি ও কর্পোরেট মিডিয়া

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৩৪

এবারে শান্তিতে নোবেল পেয়েছেন দুইজন মালালা ইউসুফজাই ও কৈলাশ সত্যার্থী কিন্তু কৈলাশ সত্যার্থীকে ছাপিয়ে মালালা হয়ে উঠেছেন মিডিয়ার শীর্ষ আলোচিত ব্যক্তিত্ব ! হবেই না কেন যে মিডিয়া মালালাকে নোবেল জয়ী মালালা করে তুলল সেই মিডিয়া তো মালালাকে নিয়ে মাতবেই- কৈলাশ সত্যার্থীর চেয়ে মিডিয়ার কাছে মালালার গুরুত্ব এখানেই বেশি। মালালা এবারে নোবেল পাওয়াতে অবাক হওয়ার কিছুই নেই। মালালা এবার না পেলে পরের বার পেতেন আর পরের বার না পেলে তার পরের বার নিশ্চয় পেতেন ! মানি ইজ সেকেন্ড গড শুধু নয় এখন থেকে বলা উচিৎ মিডিয়া ইজ অলসো সেকেন্ড গড ! আসলে দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও তারও কিছুকাল আগ থেকে বিশেষ করে শান্তিতে নোবেল পশ্চিমাদের কাছে একটা অস্ত্র ছাড়া কিছুই নয়। একারণেই মহাত্মা গান্ধী বারবার মনোনীতি হওয়ার পরেও নোবেল পাননি আর অন্যদিকে বারাক ওবামা প্রেসিডেন্ট হয়েই শান্তিতে নোবেল পেয়েছেন ! এবারে এডওয়ার্ড স্নোডেন নোবেলের দৌড়ে এক নম্বরে ছিলেন কিন্তু মার্কিন যুক্তরাস্ট্রের বিরোধীতায় তাকে নোবেল দেওয়া হয়নি !

তালেবানরা সেদিন মালালাকে নয় অন্য স্কুল বন্ধ হওয়ার বিরুদ্ধে প্রতিবাদ করা অন্য কোনো কিশোরীকে গুলি করলে সেই কিশোরীই আজকে নোবেল পেত ! সোভিয়েত উৎখাতের নামে তালেবান ও আল কায়েদাকে সৃষ্টি করল আমেরিকা ঠিক যেমন সিরিয়ার বাশার আল আসাদ উৎখাতের নামে সৃষ্টি করেছে আইএসআইএল । মার্কিন সহায়তায় ধর্মান্ধ তালেবানরা ক্ষমতায় এসেই আফগানিস্থানের সকল স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ধ্বংস করে ও নারী শিক্ষা নিষিদ্ধ করে আফগানিস্থানকে নিয়ে গেলে মধ্যযুগে ! এখন আইএসআইএল ইরাক ও সিরিয়ায়ও তাই করছে ! সেই তালেবানী শাসনের একটি প্রতিকি কণ্ঠস্বর হল মালালা ! তাই মালালার হওয়া উচিৎ ছিল তালেবান ও আল কায়েদার আদি গুরু পশ্চিমা বিরোধী কণ্ঠস্বরও কিন্তু মালালা সে পথে যায়নি আর গেলে মালালা আজকে নি:সন্দেহে নোবেল লরেট মালালা হত না!

মালালাকে নোবেল লরেট মালালা করে তোলাই হল কর্পোরেট মিডিয়ার অন্যতম বৈশিস্ট্য । বর্তমানে সব কর্পোরেট মিডিয়ার বৈশিষ্ট্যও তাই । পুজিবাদী স্বার্থ চিন্তা চেতনায় মগ্ন সব মিডিয়াই। পাকিস্থানে , আফগানিস্থানে, ইরাকে, সিরিয়ায় এরকম শত শত মালালা প্রাণ হারাচ্ছে অঘোরে যুক্তরাস্ট্র ও তালেবান উভয়ের হাতে ! সেসব মালালার খবর আমরা জানি না, নেইনা বা পাইনা কারণ কর্পোরেট মিডিয়ার তাতে কোনো স্বার্থ নেই অথচ দেখুন- ভারতের একটি রাজ্যের নাম মনিপুর।সেই মনিপুর রাজ্যে ভারতীয় সেনাবাহিনী গণহত্যার পর AFSPA নামের একটি কালো আইন প্রত্যাহারের দাবিতে অনশনে বসেন মণিপুরি তরুণী কবি ইরম শর্মিলা চানু, টানা ১২ বছর অনশন চালিয়ে যাচ্ছেন, মুখে একফোটা পানি না তুলেও । তিনি জীবনের পুরোটা সময় প্রায় জেলেই কাটাচ্ছেন! ছাড়া পান তবে পুনরায় গ্রেফতার হওয়ার উদ্দেশ্যেই অথচ ভারতীয় প্রচার মাধ্যম এই মহিয়সী নারীর সমর্থনে এপর্যন্ত একটি রিপোর্টও পাবলিশ করেনি ! আবার এই কর্পোরেট মিডিয়াই আন্না হাজারেকে নিয়ে কি তুলকালাম কাণ্ডটাই না করলো ! ইরম শর্মিলা চানুকে নোবেল দিয়ে বন্ধু ভারত সরকারের বিরাগভাজন হতে চায় না পশ্চিমা বিশ্ব । শুধু তাই নয় পশ্চিমা মিডিয়া চিনতেও চায় না ইরম শর্মিলা চানুকে কারণ তাতে তাদের কোনো স্বার্থ নেই ! অন্যদিকে শর্মিলা চানু যদি চীন বা ইরান বা উত্তর কোরিয়া বা ভেনেজুয়েলা বা কিউবার নাগরিক হতেন তাহলে নি:সন্দেহে তিনি মালালার চেয়েও তিনি বেশি যশ খ্যাতি পেতেন আর নোবেল তো পেতেন সেই কবেই !

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৫৯

পরিবেশ বন্ধু বলেছেন: যুক্তিসঙ্গত লেখা

২| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:
যুক্তিসঙ্গত লেখা?
মোটেই না।

সোসালমিডিয়াগুলোতে একটি বর্বর দেশের বোকোহারাম-তালেবানদের এত সমর্থক!
যারা স্কুলে মেয়েদের পড়ালেখা করা হারাম মনে করে স্কুল ধ্বংশ করছে, যাদের ভয়ে লুকিয়ে ইউনিফর্ম বাদে স্কুলে যেতে হচ্ছে। এই বর্বর -তষ্করদের সমর্থনে মালালা হত্যা প্রচেষ্টা ঘটনাটিকে ‘সাজানো’ বলছে!
অতচ পাকিস্তানি তালেবান লিখিত বিবৃতি দিয়ে মালালা হত্যাচেষ্টা ঘটনা স্বীকার করে আবারো হতা হুমকি দেয়া হয়েছিল, তালেবানদের এদেশী সমর্থকরা সেই বিবৃতিটিও সাজানো বলেছে।
কিন্তু যখন একই পাকিস্তানি তালেবান যখন লিখিত বিবৃতিতে বর্বর IS কে সমর্থন দিল সেটা ঠিক আছে বলে উল্লাশ প্রকাশ করল।

এসব অবস্য নতুন না।
এরা ৯/১১ হামলাকেও সাজানো বলছে।
২১সে আগষ্ট গ্রেনেডহামলাও সাজানো বলে।
বংগবন্ধু হত্যা, জেল হত্যাও সাজানো, বলে তোফায়েলরাই জরিত!
২০১৩ শেষদিকের জামাতশিবিরের যুদ্ধাপরাধ বিচার বিরোধি, নির্বাচন বিরোধি সহিংশতা-নাশকতা, আওয়ামীলীগের সাজানো কাজ বলছে!
৭১এর বুদ্ধিজিবি হত্যাকান্ডও সাজানো, ভারতীয়দের কাজ!
লাদেন হত্যাও প্রথমদিকে সাজানো বলেছিল, পরে আর হালে পানি পায়নি।

এদেশী তালেবান, IS, বোকো-হারামজাদারা কবে যে মানুষ হবে!

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

মিজানুর রহমান মিলন বলেছেন: হাসান কাল বৈশাখি, আপনি কি আমার এই লেখাটি পড়েছেন ? মোটেই পড়েননি ! সবচেয়ে দু:খ পাই যখন কেউ লেখা না বুঝেই কমেন্ট করে !

আমি আমার লেখায় কোথায় তালেবান, বোকো হারাম, আইএসআইএল, সেপাহে সাহাবা, আল কায়েদাকে সমর্থন করেছি ? আপনাকে আমি চ্যালেন্জ দিচ্ছি-আমি ইসলামী জঙ্গীবাদের বিরুদ্ধে যত ব্লগ লিখেছি আর কোনো ব্লগার এরকম লিখেছে কি না জানি না ! আপনার মত আদার ব্যাপারিরাই এরকম অর্বাচিন মন্তব্য করতে পারে !

আমি মালালার অবদানকে অস্বীকার করিনি । তাকে তালেবান বিরোধী প্রতীকি কণ্ঠস্বরও বলেছি কিন্তু তালেবান, আল কায়েদা নামক জঙ্গী দানবদের সৃষ্টিকর্তার বিরুদ্ধে মালালার একটি বাক্যও নেই কেন ? আর এই নিয়ে আলোচনার অপেক্ষা রাখে না যে মালালাকে নোবেল দেওয়া হয়েছে পশ্চিমাদের স্বার্থেই ! সন্ত্রাস বিরোধী যুদ্ধ নামে পশ্চিমাদের দখল দারিত্ব ও লুটতরাজ জায়েজ করার জন্যই । আমি সন্ত্রাস বিরোধী যুদ্ধের বিপক্ষে নই বরং জঙ্গীবাদের বিরুদ্ধে আমি সবসময় লিখেছি কিন্তু যুক্তরাস্ট্র যেভাবে করছে সেভাবে যুদ্ধ করাও সমর্থনযোগ্য নয়।মূলত যুক্তরাস্ট্র ও পশ্চিমা বিশ্বের নীতিগুলিই জঙ্গীবাদ সৃষ্টির জন্য শুধু দায়ী না ওরাই সব জঙ্গী সৃষ্টি করেছে ।

আর একটি কথা-বিশেষ করে আমার সম্পর্কে মন্তব্য করতে হলে আমার পূর্বের ব্লগগুলি অন্তত এক নজর না হলে শিরোনামগুলি দেখে আসবেন।

যাইহোক, লেখাটার বিষয় বস্তু বোঝার ক্ষমতা আপনার ঘিলুতে নেই ! ধন্যবাদ।

৩| ১২ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৩৯

অপূর্ণ রায়হান বলেছেন: ++++++++++++++++++

ভালো পোস্ট ।

৪| ১২ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: +++
কর্পোরেট নোবেল!!!!!

৫| ১২ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১২

সোহানী বলেছেন: পশ্চিমা মিডিয়া চিনতেও চায় না ইরম শর্মিলা চানুকে কারণ তাতে তাদের কোনো স্বার্থ নেই ! ...সহমত প্রতিটি বাক্যে।

মালালা বা কে নোবেল পেয়েছে তা নিয়ে মাথা ঘামাই না কিন্তু শান্তির নোবেল যে এতোটা রাজনৈতিক হয়ে গেছে তা দেখে দু:খই লাগে।

৬| ১২ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৪২

কলমের কালি শেষ বলেছেন: :( :( :( X( :|

৭| ১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

তাওহীদ৭১তমাল বলেছেন: যুক্তি সংগত কথা একারণেই যে শান্তি প্রতিষ্ঠায় সফলতার ভিত্তিতে নভেল পুরস্কার দেয়া উচিত, উৎসাহিত করার লক্ষে নয় । জংগিবাদের বিরুদ্ধে কোন মুসলিমের আন্দোলন এবং লেখনিকেই বিশ্বের সবার চোখে আঙ্গুল দিয়ে দেখানোই ছিল মালালাকে নভেল দিবার বিশেষ কারন।

৮| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১:৪০

হাসান কালবৈশাখী বলেছেন:
নোবেল কমিটি বিতর্কিত। সুরুথেকেই সাম্রাজ্যবাদিদের আরসে লালিত ছিল, এখনো আছে।
৮০র দশকে ঠান্ডা যুদ্ধের সময় সাম্রাজ্যবাদি তৈরি তালেবান বলে মৌলবাদি সন্ত্রাসিদের নৃষংশতা হালকা করে দেখার কোন উপায় নেই।


কমেন্টে আমার বক্তব্য খুব পরিষ্কার। যারা মালালা ঘটনা, হত্যাপ্রচেষ্টা সাজানো, আরোপিত বলছে তাদের বিরুদ্ধেই আমার মন্তব্য।
এদেশী তালেবান, IS, বোকো-হারামজাদা সমর্থকদের ধিক্কার অব্যাহত থাকবে।

১৩ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৩

মিজানুর রহমান মিলন বলেছেন: যারা মালালা ঘটনা, হত্যাপ্রচেষ্টা সাজানো, আরোপিত বলছে তাদের বিরুদ্ধেই আমার মন্তব্য।

আমি এই লেখায় কোথায় বলেছি মালালার ঘটনা সাজানো, হত্যা প্রচেষ্টা সাজানো ?

এদেশী তালেবান, IS, বোকো-হারামজাদা সমর্থকদের ধিক্কার অব্যাহত থাকবে।


শুধু ধিক্কার নয় তাদের আমি ঘৃণা করি। যারা আল কায়েদা, তালেবান, আইএসআইএল, বোকো হারাম, সেপাহে সাহাবা, জেএমবি, হুজিসহ জঙ্গী দলের সমর্থক তাদের প্রতি ঘৃণা ছাড়া আমার আর কোনো ভাষা নেই । আমি তাদের পেলেই আমার ফেসবুক বন্ধু লিস্ট থেকে আনফ্রেন্ড করি ।

আবারো বলছি-আপনার মানসিক প্রবলেম আছে। কোন পোস্টে কি কমেন্ট করতে হবে আপনার সেই জ্ঞানবোধ এখনও হয়নি। ধন্যবাদ।

৯| ১৬ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৪০

নিয়ামুল ইসলাম বলেছেন: থাক ভাই ওই আজাইরাদের সাথে শুধু শুধু নিজের এনার্জি নষ্ট কইরেন না। আমি আপনার সাথে একমত।

১৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ নিয়ামুল ইসলাম ভাই ।

১০| ২৩ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৭

যুবায়ের বলেছেন: মালালাকে পশ্চিমার নোবেল দিয়েছে মুলত তাদের স্বার্থে।
মুসলিম অনক্য যেন বাড়ে এবং যাতে এইসব বিষয় নিয়ে উগ্রতার বহিঃপ্রকাশ বাড়ে তার জন্য।
কেন ফিলিস্তিনি কত নারী শিশু ইসরাইলি হামলায় আহত-নিহত হলো পশ্চিমারাতো তাদের নোবেল দেয়না?.

১১| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১২:৫৯

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: হাসান কালবৈশাখী এর মন্তব্য পড়ে ঢাকার ভানুর কথা মনে পড়লো। ঢাকার ভানুর কথায়, 'হালায় মাউরা ভুত যা কই হুনে না, খালি প্যাচাল পারে। হালায় কথা কইলে কথা বুঝেনা যত কই আমাগো গদি বাড়ির একটা চাল ঝড়ে উড়ায় লইয়া গ্যাসে, আমাগো জিনিসপত্র নষ্ট হইয়া গ্যাছে। আমার হালায় কয় গদি বালিশ, চাউল-ডাউল তোর গুষ্টির পিন্ডি।'

ধন্যবাদ শেয়ার করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.