নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

বিদেশী সিরিয়াল

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০০

টিভি দেখি না বেশ ক’বছর ধরে । এমনকি খবর শোনা বা দেখার জন্যও আমি টিভি দেখি না । যখন থেকে ইন্টারনেট ইউজ করি তখন থেকে টিভি দেখা আমার লাটে উঠেছে। নিউজের জন্য ইন্টারনেটই আমার অন্ধের যষ্ঠি।প্রতিদিন বিশ্বের বিভিন্ন নিউজ সাইট ভিজিট না করলে আমার ভাল ঘুম হয় না । আর অনুষ্ঠানের জন্য আমার ইউ টিউবই ভরসা। টিভি যেহেতু দেখি না তাই বাংলাদেশের বিভিন্ন চ্যানেলের অনুষ্ঠান সম্পর্কে আমার তেমন ধারণা নেই। বেশ কিছু দিন ধরে শুনছি সুলতান সুলেমানের কথা। এই সিরিয়ালটা নাকি বাংলাদেশে খুবই জনপ্রিয়। আলিফ লায়লার কথা মনে পড়ে। তখন আমি প্রাইমারী অথবা সিক্স সেভেনে পড়ি। জনপ্রিয় আলিফ লায়লা সিরিয়াল দেখার জন্য প্রতি সপ্তাহের দিনগুলো গুণতে হত। সুলতান সুলেমানের পর শুনলাম ইউসুফ জুলেখার সিরিয়ালের কথা। এইসব বিদেশী সিরিয়াল ডাবিং করে বাংলাদেশে ভালই জনপ্রিয়তা পাচ্ছে। আর এই জনপ্রিয়তায় ঈর্ষাকাতর হয়ে হোক আর পেটের তাগিদেই হোক বাংলাদেশের সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী যারপরনাই ক্ষুব্ধ, বিমর্ষ ও ব্যথিত ! দেশীয় টিভি চ্যানেলে বিদেশী সিরিয়াল চলার কারণে নাকি দেশের সংস্কৃতি বিপন্ন! তাই তাঁরা এসব সিরিয়াল বন্ধে সরকার ও টিভি মালিকদের কাছে জোর দাবি জানাচ্ছে।এর পাশাপাশি একই সাথে ভারতীয় টিভি চ্যানেল বন্ধের দাবির কথাও শোনা যাচ্ছে অনেকদিন ধরে


ভাল কথা, কিন্তু বন্ধের দাবি করলেই কি তা বন্ধ করা যাবে অন্তত এই বিশ্বায়ন ও আকাশ সংস্কৃতির যুগে? শুধু টিভি মাধ্যমেই কি বিদেশী সিরিয়ালের একমাত্র উৎস? আর মানুষ কেন নিজ দেশের সিরিয়াল বা নাটক বাদ দিয়ে বিদেশী সিরিয়াল দেখার জন্য হুমড়ি খেয়ে পড়ে তার কারণ উৎঘাটন ও প্রতিকার করা জরুরী নয় কি? ঐ সব বিদেশী সিরিয়াল প্রচার করা বন্ধ করলেই কি মানুষ দেশীয় সিরিয়াল, নাটক ও সিনেমার মুখী হবে ? আমি তো নিজেই আমাদের দেশের সিনেমা দেখি না সেই কত বছর ধরে নিজেরই মনে নেই ! মাঝখানে কয়েকটা পুরাতন দিনের সিনেমা দেখেছি মাত্র।যারা বেদিশী সিরিয়াল ও ভারতীয় টিভি চ্যানেল বন্ধের জন্য প্রতিবাদ করছে একটু খোঁজ নিয়ে দেখুন না তাদের বাসা-বাড়িতে কোন চ্যানেল ও সিরিয়াল চলে ?


তবে বিদেশী সিরিয়াল ও টিভি চ্যানেল বন্ধের দাবি নয় বরং তাদের থেকে চার্জ একটু বেশি নেওয়ার দাবি করা যেতেই পারে । তেমনি আমাদের নাট্যকার,সিনেমা পরিচালক ও নির্মাতারা যদি ভাল উন্নত মানের সিরিয়াল, নাটক, ডকুমেন্টারি ও মুভি দেশীয় জনগণকে উপহার দিতে পারলে তাদের মানব বন্ধন ও মিছিল মিটিং এর কোনো প্রয়োজন আছে কি? আমাদের প্রোডাক্টগুলোই তখন বিদেশী টিভি চ্যানেলে চলবে! নিজেরা ভাল কিছু বানাবেন না, বানাতে পারবেন না আর অন্যের ভাল জিনিস দেখতেও দেবেন না, মানুষকে চিড়িয়াখানার খাঁচায় পুরে রাখার মত নয় কি? যখন যা দিবেন আমরা তাই গোগ্রাসে গিলব !


এর আগে ভারতের গুণ্ডে সিনেমা নিয়ে দেশের সামাজিক মাধ্যমে অনেক প্রতিবাদ ও হৈ চৈ পড়ে গিয়েছিল। তখন লিখেছিলাম “আমাদের ১৬ কোটি জনগণের দেশ আমাদের সিনেমা শিল্প উন্নত হবে না কেন ? আমাদের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি কালচার, সাহিত্য কি বিশ্বের ঐ সব দেশের চেয়ে কোনো অংশে কম ? বরং সংস্কৃতি, শিল্প, সাহিত্যে অনেক অনেক দেশের চেয়ে হাজারগুণে বেশি উন্নত আমরা। আমাদের সিনেমা শিল্পের উন্নতি ও বিশ্বমানের মুভি বানানো গুণ্ডে মুভির একটা মোক্ষম জবাব হতে পারে!”

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৪

আহা রুবন বলেছেন: গত দশ বছরে সাহিত্যিকদের লেখা কয়টি নাটক তৈরি করে প্রচার করেছে? সব তো ছ্যাবলামিতে পরিপূর্ণ! সব অলেখক, অনাট্যকার, অসাহিত্যিকের প্রশবকৃত! ছোটবেলায় নাটকে আমাদের পরিবার, সমাজ, ব্যক্তির যেসব সমস্যাগুলো তুলে ধরা হত, যা দেখে নিজেদের সংকট বলে মনে করে গল্পের মধ্যে আমরা ঢুকে যেতাম। এখনকার নাটকের জীবন আমাদের একেবারেই অপরিচিত। এখনকার নাটকে তো পরিবার থাকেই না, শুধু বন্ধু-বান্ধবদের নিয়ে নাটক লেখা হয়। এদের মরা মুখের চেয়ে বিদেশি সিরিয়াল অনেক ভাল। গতকাল নাটরে সুলতান সুলেমান প্রচার অব্যাহত রাখার জন্য জন্য দর্শকরা মানব-বন্ধন করেছে।

২| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৫

আবু বকর নোমান বলেছেন: আমাদেরই ত অনেক ভাল সিরিয়াল, tv প্রোগ্রাম ছিল, যে গুলী দদর্শকপ্রিয় ছিল,কেউ কথা রাখে নি,ইত্যাদি এ রকম আর অনেক
হুমায়ন আহমেদ,জহির রায়হান,হানিফ সংকেত, এরাই ত আলোকবর্তিকা
সংস্কৃতি,সাহিত্য, ক্রিস্টি, জীবন সর্ম্পকে ঙান না থাকলে এ রকম হ য ব র ল দেখে
জাবর কাটা লাগবে

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পরিবতন হবে, এখন যারা গুনি শিল্পী, প্রযেযোক, নিমাতা আছেন তারা হয়ত একদিন থাকবেন না। তাদের জায়গায় নতুনরা আসবেন। তারা নতুন কিছু উপহার দিবেন।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৪৪

আশফাক ওশান বলেছেন: এককালে বিটিভি অনেক জনপ্রিয় ছিলো।কারন অনেক ভালো ভালো অনুষ্ঠান হতো।আর এখন গাদা গাদা বাংলা চ্যানেল সব আজাইরা অনুষ্ঠানে ভরা X(( X((

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪৫

রেজা এম বলেছেন: আবালের যুক্তি ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.