নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

মানুষের জীবন রক্ষা করার কথা আমেরিকা কখনও ভাবেনি

০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪২

জার্মান সরকার অভিযোগ করেছে তাদের কেনা দুই লাখ ফেইস মাস্ক ব্যাংকক বিমান বন্দরে আধুনিক দস্যুবৃত্তি অবলম্বন করে আমেরিকা হাতিয়ে নিয়েছে। আমেরিকা এখনও এই নিয়ে কোন মন্তব্য করেনি। যে আমেরিকা এতদিন করোনা ভাইরাস মোকাবেলায় ব্যর্থতার অভিযোগ এনে চীন ও ইরানের বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়িয়েছে; মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণের কেউ কেউ টুইট করে উচ্ছাস প্রকাশ করেছিল সেই আমেরিকাই এখন বিশ্বের সর্বাধিক করোনা আক্রান্তের দেশ! খুবই দুঃখের সাথে বলতে হচ্ছে নিউইয়র্ক শহর এখন লাশের মিছিলের শহর! করোনা ভাইরাস মোকাবেলায় আমেরিকা ভয়াবহ অচলাবস্থার সম্মুখীন। নেই প্রয়োজনীয় টেস্ট কিট, ডাক্তারদের সুরক্ষার জন্য নেই পর্যাপ্ত পিপিই, এমনকি নেই প্রয়োজনীয় ফেইস মাস্ক! ডাক্তার, নার্সরা প্রতিবাদ করেছে, মানব বন্ধন করেছে। একটা ভিডিওতে দেখা গেলো একজন নার্স তার প্রয়োজনীয় সুরক্ষা এবং একটি মাত্র মাস্কের জন্য হাউমাউ করে কাঁদছে! অথচ আমেরিকা বিশ্বের এক নম্বর অর্থনৈতিক এবং সামরিক শক্তিধর দেশ! দেশটি প্রতি বছর শত শত বিলিয়ন বিলিয়ন ডলার অর্থ ব্যয় করে সামরিক শক্তি বৃদ্ধিতে, বোম্ব, যুদ্ধবিমান এবং মিসাইল বানাতে। মানুষ হত্যার এই ভয়ংকর অস্ত্রগুলো বিক্রি করেই টিকে আছে মার্কিন সাম্রাজ্যবাদ।

মানুষের জীবন রক্ষা করার কথা আমেরিকা কখনও ভাবেনি। আমেরিকার প্রশাসন যা করে শুধু সাম্রাজ্যবাদী আমেরিকার জন্যই করে। টুইন টাওয়ারে হামলার কারণে আমেরিকা আফগানিস্তানকে তছনছ করে দিল অথচ হামলাকারীর ১৯ জনের ১৫ জনই ছিল সৌদির নাগরিক। সেই সৌদির সাথে আমেরিকার দহরম মহরম কারও অজানা নয়। দীর্ঘ সময় পাওয়ার পরেও প্রাণঘাতি করোনা ভাইরাস মোকাবেলায় আমেরিকা কোন প্রস্তুতি নেয়নি। মার্কিন জনগণের জীবন রক্ষায় ট্রাম্প প্রশাসনের অবহেলার চূড়ান্ত নজির হল করোনা ভাইরাস। এখন ট্রাম্প বাদে অন্য কেউ প্রেসিডেন্ট হলেও হয়তো পরিস্থিতি ভিন্ন কিছু হত না। কারণ এর মূল দায় হল মার্কিন পুজিবাদী সিস্টেমের।

সারা বিশ্ব যেখানে করোনা মোকাবেলায় তৎপর, এই মুহূর্তে করোনা দুর্যোগ মোকাবেলার চেয়ে আর কিছুই নাই; এই মুহূর্তে শত্রুতা ও বিভেদ ভুলে প্রতিটি দেশের উচিৎ পরষ্পরের পাশে দাড়ানো। কিছু কিছু দেশ মানবতার জন্য এগিয়ে আসেনি তা নয় কিন্তু দেশে দেশে করোনার ছোবলের সাথে আমেরিকা নামক আর একটি করোনাও ছোবল দিচ্ছে। করোনা আক্রান্ত কিছু কিছু দেশকে এই দুইটা ভাইরাস একই সাথে মোকাবেলা করতে হচ্ছে। করোনা দুর্যোগে শত্রু-মিত্র কোন দেশের প্রতি আমেরিকা সাহায্যের হাত বাড়িয়ে দেয়নি; উল্টো এই সুযোগে পোড়া ঘরে আলু পোড়া খেতে তৎপর।

ভেনেজুয়েলাকে আমেরিকা প্রস্তাব দিয়েছে করোনা দুর্যোগ মোকাবেলার জন্য অবরোধ প্রত্যাহার করতে হলে প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু করতে হবে। আমেরিকার এ প্রস্তাব প্রত্যাখান করেছে ভেনেজুয়েলা। অন্যদিকে করোনায় বিপর্যস্ত ইরানের উপর আমেরিকা নতুন করে দফায় দফায় অবরোধ আরোপ করেছে এবং ট্রাম্প টুইট করে ইরানকে দেখে নেওয়ার হুমকি দিয়েছে। সিরিয়া ও ইরাকে নতুন করে সামরিক সরঞ্জাম জড়ো করেছে। ইরাকের আধা সামরিক বাহিনী পপুলার মবিলাইজেশন ফোর্সের উপর হামলার হুমকি দিচ্ছে। করোনা দুর্যোগেও মার্কিন ছত্রছায়ায় সৌদি আরব ইয়েমেনে হামলা করেই যাচ্ছে!

অন্যদিকে আমেরিকার নিষেধাজ্ঞায় জর্জরিত হওয়ার পরেও করোনা দুর্যোগে আমেরিকায় করোনা টেস্ট কিট ও চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে ইরান। ইউরোপ ও আমেরিকার প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে রাশিয়া ও চীন। আর দশকের পর দশক ধরে মার্কিন নিষেধাজ্ঞায় জর্জরিত কিউবা এখন বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থার রোল মডেল। সেই কিউবা করোনা এই দুর্যোগে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে শত্রু-মিত্র সবার প্রতি। ইতালিতে পাঠিয়েছে ডাক্তার, নার্স ও চিকিৎসা সরঞ্জাম। বিভিন্ন দেশে পাঠাচ্ছে করোনার ওষুধ। ব্রিটিশ প্রোমোদতরী এমএস ব্রেমারে করোনা ভাইরাস রোগী চিহ্নিত হওয়ার পর সাহায্য চেয়েও আশ্রয় দেয়নি বন্ধুদেশ যুক্তরাষ্ট। আশ্রয় এবং সহায়তার হাত বাড়িয়ে দেয় শত্রু দেশ কিউবা!

লেখাটা দীর্ঘ আর না করি। পরিশেষে শুধু এইটুকুই বলব সাম্রাজ্যবাদী আমেরিকা মানুষ ও মানবতার এক নম্বর শত্রু।সাম্রাজ্যবাদী আমেরিকার পতন হোক, মনুষ্যত্ব জাগ্রত হোক।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০২

রাশিয়া বলেছেন: বিশ্বের সবচেয়ে কাপুরুষের দেশ হচ্ছে চাঁদগাজীর আমেরিকা। নিজেরা থাকে আটলান্টিকের ওপারে, তাই ফুলের টোকাও তাদের গায়ে লাগেনা। দারিদ্র্যপীড়িত আফগানিস্তান আর নিষেধাজ্ঞায় জর্জরিত ইরাকে নিজেদের অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্র নিয়ে জানোয়ারের মত ঝাঁপিয়ে পড়ে বলদের মত নিজেদের বীরত্ব জাহির করে। নিরীহ মানুষ মেরে হাত রঙিন করা সৈনিকদের বীরের মর্যাদায় দেশের মাটিতে স্বাগত জানায়।

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৩৬

মিজানুর রহমান মিলন বলেছেন: আমেরিকার ইতিহাস বলে আমেরিকা কখনও শক্তিশালী দেশের সাথে যুদ্ধ করেনি। এরা অর্থনৈতিক ও সামরিক অবরোধ দিয়ে কোন দেশকে আগে দুর্বল করে এবং তারপর ঝাপিয়ে পড়ে বীরত্ব দেখায়। ধন্যবাদ ভাই।

২| ০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমেরিকার পতন অনিবার্য। বর্তমান অবস্থা তাদের পতনের সিগন্যাল মাত্র।

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৩৬

মিজানুর রহমান মিলন বলেছেন: বিশ্বশান্তির জন্য সাম্রাজ্যবাদী আমেরিকার পতন দরকার। ধন্যবাদ।

৩| ০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার সরকার, গভর্ণরগুলো ও কংগ্রেস এবার ক্রাইম করেছে।

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৩৯

মিজানুর রহমান মিলন বলেছেন: সাম্রাজ্যবাদী আমেরিকার অতন সরকার, গভর্ণর ও কংগ্রেসসহ সবখানেই জনগণের শাসন প্রতিষ্ঠিত হবে। আমেরিকায় মাত্র ১% এর হাতে সমস্ত সম্পদ ও ক্ষমতা পুঞ্জিভুত। ধন্যবাদ ভাই।

৪| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৩

নেওয়াজ আলি বলেছেন: সবাই মনে করছে আকাশে সমাধান ।

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৩৯

মিজানুর রহমান মিলন বলেছেন: ওরা আর এক ধরণের ভাইরাস।

৫| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৯

রাজীব নুর বলেছেন: খামখেয়ালির দিন শেষ হলো তবে!
মুখোমুখি কঠিন বাস্তবতার?

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৪০

মিজানুর রহমান মিলন বলেছেন: সেটাই তো হতে যাচ্ছে বলে মনে হয়। ধন্যবাদ।

৬| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০৩

আধাপাগল বলেছেন: ন্যাটোর ভেটোর ক্ষমতার অধিকারী : (১) আম্রিকা (২) ইউকে (৩) চিন (৪) রাশিয়া (৫) ফ্রান্স। উপরন্তু, ইটালী ও স্পেনও যুক্ত আছে বোনাস হিসাবে।

ভাইরাস দেখি এই ৫টি ভেটো প্রদানকারী দেশের মধ্যে তান্ডব চালাচ্ছে। চলেন আমরা গরীব রাষ্ট্ররা ভাইরাস নির্মূলের বিরুদ্ধে ভেটো প্রদান করি। আরো ৬ মাস এভাবে চলুক।

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৪২

মিজানুর রহমান মিলন বলেছেন: অবশ্যই এই দেশগুলো একই কাতারে। তবে ভাইরাস গরীব, ধনী, হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান কাউকে ছাড় দিচ্ছে না। তাই আমাদের সবাইকে এ থেকে সতর্ক থাকতে হবে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.