নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

এক নজরে ঘটনাবহুল বিশ্ব ২০২০

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:২৯

বাংলা নববর্ষ বরণ আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতি হলেও ইংরেজি নববর্ষকে এড়িয়ে যাওয়ার কোন সুযোগ রাখা হয়নি বা নেই। চাইলে বা না চাইলেও আমাদের প্রাত্যহিক জীবনের প্রতিটা অংশের ক্ষণ গণনা করতে হয় ইংরেজী সালে। আমাদের রাষ্ট্রও তাই করে, আমাদের সকল সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান তাই করে। কিছু ব্যতিক্রম বাদে সারা বিশ্ব তাই করে। ইংরেজি নববর্ষ বরণ বিদেশী সংস্কৃতি হলেও আমাদের উৎযাপন করা উচিৎ আমাদের নিজস্ব সংস্কৃতিতে, নিজস্ব ঢংয়ে।।প্রখ্যাত সাহিত্যিক প্রমথ চৌধুরী বলেছিলেন, "ব্যাধিই সংক্রামক স্বাস্থ্য নয়।" বিদেশীদের যা ভাল সেটা গ্রহণ করতে দোষের কিছু নেই এবং করা উচিৎ। যা মন্দ তা নিঃসন্দেহে বর্জনীয়।

সদ্য গত ইংরেজি ২০২০ সাল নানা ঘটনাবহুল। এই বছরটা আমাদের আনন্দের চেয়ে বেদনা ও দুঃখ বয়ে নিয়ে এসেছে যার প্রবাহ ২০২১ সালেও চলমান থাকবে বলে ধারণা করা যায়।
২০১৯ এর ডিসেম্বরে চীনের উহানে করোনা ভাইরাসের উৎপত্তি হলেও ২০২০ এ এসে তা সারা বিশ্বময় ছড়িয়ে পড়ে! ২০২০ এর মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারী হিসাবে ঘোষণা করে। সংক্রামক করোনা ভাইরাসের বিস্তৃতির কারণেই ঘরেই বন্দি হয়ে যায় বিশ্বের কোটি কোটি মানুষ! মৃতের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়তে থাকে। চাকুরি হারায় মিলিয়ন মিলিয়ন মানুষ! মানুষের স্বাভাবিক জীবন যাত্রায় পরিবর্তন আসে। আশার কথা হল করোনার ভ্যাকসিনও আবিষ্কার হচ্ছে দেশে দেশে। তাই আশা করা যায় নতুন বছর ২০২১ এর বিদায় লগ্নে হয়তো করোনামুক্ত পৃথিবী দেখতে পারব আমরা, অন্তত করোনার প্রকোপ সহনশীলতার পর্যায়ে নেমে আসবে বলে ধারণা করা যায়। ফিরে আসবে আগের সেই স্বাভাবিকতা।

২০২০ এর শুরুতেই সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা ছিল মার্কিন যুক্তরাষ্ট কর্তৃক ইরানের বিখ্যাত সেনা নায়ক কাশেম সোলায়মানিকে ইরাকের মাটিতে ড্রোনের মাধ্যমে হত্যা। এই ঘটনা সারা বিশ্বে আলোচিত ও সমালোচিত হয়েছিল এবং নিন্দিত হয়েছিল আমেরিকা। কিন্তু এরই প্রতিক্রিয়ায় ইরান ইরাকে অবস্থিত মার্কিন ঘাটিতে মিসাইল হামলা করতে যেয়ে ভুলবশত ইরানের আকাশে ইউক্রেনের একটি যাত্রীবাহি বিমান ধ্বংস করে। নিহত হয় ক্রু মেমবারসহ বিমানের সকল যাত্রী যা অত্যন্ত আর একটি বিষাদময় ঘটনা!

২০২০ এর আর একটি বিষাদময় ঘটনা হল গত আগস্টে লেবাননের রাজধানী বৈরুতে অ্যামোনিয়াম নাইট্রেটের বিষ্ফোরণ! এই বিষ্ফোরণে ২০৪ জন লোক নিহত হয়, ৬,৫০০ জন মানুষ আহত হয় এবং ০৩ লাখ মানুষ বাস্তুহারা হয় যা নজিরবিহীন!

আর একটি ট্রাজেডি হল মার্কিন পুলিশ কর্তৃক জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে শ্বাসরোধ করে হত্যা। এই ঘটনায় ফুঁসে উঠেছিল মার্কিন সমাজের বিবেকবন মানুষ এবং সারা বিশ্ব। প্রতিবাদ বিক্ষোভে ফেটে পড়েছিল মার্কিন কৃষ্ণাঙ্গ সমাজ।

আরো ট্রাজেডির মধ্যে ছিল অস্ট্রেলিয়ার দাবানল যার কারণে বাস্তুহারা হয় হাজার হাজার মানুষ এবং মিলিয়ন মিলিয়ন একর জমি নষ্ট হয়ে যায়। অন্যদিকে গত বছরের ফেব্রুয়ারিতে ভারতে পাশ হয় নতুন নাগরিকত্ব আইন যার প্রতিবাদে দিল্লীতে শুরু হয় গণ আন্দোলন এবং সহিংসতা! সরকারি মদতে গেরুয়া বাহিনীর তাণ্ডবে সেই সহিংসতায় ৫৩ জন মানুষ নিহত হয়! সমালোচনার ঝড় উঠে সারা বিশ্বে!

এছাড়াও বিদায়ী বছরটি আরো নানা ঘটনার স্বাক্ষী। পাকিস্তানে বিমান দুর্ঘটনায় একটি যাত্রীবাহি বিমানের ক্রুসহ সকল যাত্রী নিহত হয়, আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে আইএসের বোমা হামলায় ২২ জন ছাত্র নিহত এবং ৪০ জন আহত হয়। নাগোর্ন-কারাবাখের দখল নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে ভয়াবহ যুদ্ধ অন্যতম আলোচিত ঘটনা। ইউ থেকে ব্রিটেনের ব্রেক্সিট, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আমেরিকার প্রত্যাহার, ইরানের উপর সর্বোচ্চ নিষেধাজ্ঞা আরোপ এবং ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহকে গুপ্ত হত্যা ছিল অন্যতম আলোচিত ঘটনা। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচেষ্টায় ইসরায়েলের সাথে আরব আমিরাত, বাহরাইনের কূটনৈতিক সম্পর্ক স্থাপন ছিল আলোচিত এবং সমালোচিত ঘটনা!

এতকিছুর মধ্যেও বিদায়ী বছরের ভাল একটা সংবাদ হল মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পরাজয় যা ট্রাম্প কারচুপির অভিযোগ তুলে এখন পর্যন্ত মেনে নেননি যা মার্কিন ইতিহাসে নজীবিহিন ঘটনা! এভাবেই মার্কিন গণতন্ত্রকে বিশ্বের সামনে উলঙ্গ করে দিয়েছেন ট্রাম্প!

যাইহোক, সামনে কি ঘটবে কেউই জানে না। তবে প্রত্যাশা এই যে ২০২০ সালের মত এত বেদনাদায়ক বছর যেন আমাদের জীবনে না আসে। নতুন বছর ২০২১ এবং আগামী বছরগুলোতে যেন মানুষের জীবন যাত্রা স্বাভাবিক ও উন্নত হয়, নিরাপত্তার সাথে সুখে শান্তিতে মানুষ যেন ঘুমাতে পারে এই প্রত্যাশায় পৃথিবীর সকল মানুষের জন্য শুভকামনা। মঙ্গলময় হোক সবার জীবন।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের বড় কোন বিষয় নিয়ে তো কিছু বললেন না; বাংগালীদের সমস্যা, ঘটনা ইত্যাদি আপনি বুঝতে পারেন না?

২| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১১:২৬

এম ডি মুসা বলেছেন: তারিখ লিলে ভালো হত। বাংলাদেশ ক ই।

৩| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১২:৫৯

রাজীব নুর বলেছেন: সাথে ছবি দিলে ভালো হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.