নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

নাস্তিক হওয়া সহজ নয়, ওরা ইসলাম বিদ্বেষী

২৮ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

ইসলামের বিরোধীতা করাটা ব্লগে একটা ফ্যাশন। যারা এই ফ্যাশনে আচ্ছন্ন তাদের একজন সাংবাদিক/উপন্যাসিক আনিসুল হক। আজ তাকে নিয়ে লিখেছে আমার দেশ। আমি প্রতিদিন প্রথমআলোকে প্রাধান্য দিয়ে যে আটটি পত্রিকা পড়ি ভারসাম্য ঠিক রাখার জন্য তার মধ্যে চরম ডানপন্থী পত্রিকা বাংলাদেশপ্রতিদিন, কালের কণ্ঠ ও আমার দেশ। আজ আমার দেশে আনিসুল হকের ইসলাম বিদ্বেষটা তুলে ধরা হয়েছে। আনিসুল হক হালকা ধরনের লেখক বলেই মনে করি। যারা হালকা ধরনের লেখক তাদের মধ্যে ইসলাম বিদ্বেষটা ফ্যাশনের মতো। রবীন্দ্রনাথ, নজরুল ইসলাম বিদ্বেষী ছিলেন না। শামসুর রাহমান হয়তো নাস্তিক ছিলেন কিন্তু ইসলাম বিদ্বেষী নন; আল মাহমুদ হয়তো ইসলামী-আস্তিক কিন্তু হিন্দু বিদ্বেষী নন। কিন্তু কিছু ব্লগার, যাদের পড়াশোনা অল্প, তারা নিজেদের নাস্তিক ভাবেন আর ইসলামের বিরোধীতা করেন। এরা কেউই পড়াশোনা জানা লোক নন, হালকা এবং অর্বাচিন। একজন নাস্তিক কখনোই একটি ধর্মের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে না। একজন ধর্মহীনও তা করে না। নাস্তিক করে না তার গভীর শিক্ষার জন্য আর ধর্মহীন করে না ধর্ম নিয়ে তার আগ্রহ নেই বলে। ইলমাম বিরোধীতা যারা করে তারা কি জানে তাদের হিন্দু বন্ধুরাও হিন্দু ধর্ম পালন করে ঠিকই। দেশে বহু মুসলিম রয়েছেন যারা ধর্ম চর্চায় উদাসীন, আনুপাতিক হিন্দুরাই বেশি ধর্মচর্চা করে। এটা গবেষণা নয়, চাক্ষুষ দর্শন থেকে বলছি। আমার প্রগতিশীল হিন্দু বন্ধুরা পুজায় অংশ নেয় ব্যাপকভাবে। কিন্তু প্রগতিশীল মুসলীমরা ভাবে নামাজে অংশ নিলে লোকে মৌলবাদী ভাববে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

আফজালনবীনগর বলেছেন: ইহা আজ ফ্যাশন হয়ে দাড়িয়েছে । এরা দালাল । অন্যের কাছে ভালো সাজার জন্য , কাফিরদের কাছে ভালো সাজার জন্য ইসলাম কে অবলম্বন করে । এরা চরম গান্ধা, মুর্খ , শয়তানের অনুসারি ।

২| ২৮ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

বাংলাদেশের আইডল বলেছেন: একজন সাংবাদিক/উপন্যাসিক আনিসুল হক আনিসুল হক কি প্রথম আলোর সম্পাদক ? উনাকে কি জন্য আক্রমন করা হলো ? নাকি আক্রমন নাস্তিক বলে আক্রমন করাটা ফ্যাসনে পরিনত হয়েছে । আমি নাস্তিক ভেবে বসবেন না । আমি আস্তিক সেই পরিচয়টা আমার কাছে ফ্যাশন নয় বা কাউকে নাস্তিক বলে আক্রমন করার সার্টিফিকেট নয়

৩| ২৮ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৭

িট.িমম বলেছেন: আপনার লেখাটা অসমাপ্ত রইয়াগেল। আর আপনার সাথে একমত পোষন করতে পারতেছিনা এই কারণে যে আপনি বলেছের পরগতিশীল মুসলীমরা ভাবে নামাজে অংশ নিলে লোকে মৌলবাদী ভাববে; এটা আপনার মনগড়া কথা হয়েগেল।

৪| ২৮ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

রুমি চৌধুরী বলেছেন: কিন্তু প্রগতিশীল মুসলীমরা ভাবে নামাজে অংশ নিলে লোকে মৌলবাদী ভাববে।


আপনার এই কথার সাথে একমত নই ।

৫| ২৮ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

রুমি চৌধুরী বলেছেন: আমি মনে করি নাস্তিক বলাটাই বর্তমানের ফ্যাশন .........

৬| ২৮ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৮

নাজ_সাদাত বলেছেন: আসলেই নাস্তিকতা সোনার পাথর বাটি। নাস্তিক যদি কেউ হবেন তাহলে তার কাছে কোন ধর্মমত গ্রহণযোগ্য হবে না। কিন্তু বাংলাদেশে যারা নিজেদের নাস্তিক বলছে তাদের কাছে শত্রু সুধু ইসলাম। আমার মনে হয় এরা সকলেই পেইড বিদ্বেষকারী। মহাসিনা নামে যে এখানে মাঝে মাঝে লেখে সে একজন কট্টর হিন্দু ও আরএসএসের সদস্য, তার সঙ্গে থাবার যা সম্পর্ক দেখেছি আমার অন্তত তাই মনে হয়েছে।এদেরকে হিন্দুত্ববাদী সাম্প্রদায়িক শক্তি অর্থ দিয়ে এই নোংরামিতে নামিয়ে অস্থিরতা সৃষ্টি করাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.