নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

তবুও ব্লাশফেমি আইন কাম্য নয়

০৩ রা এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৯

নাস্তিকরা বাংলাদেশে তাদের কঠিনতম সময় পার করছে। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত তারা ছিল স্বাধীনতার পর সবচেখে সুখে। হঠাৎ করেই দৃশ্যপট পাল্টে গেল। এটা স্বাভাবিকই। ইসলামকে আঘাত করাটা অর্বাচিনতা। তারা হিন্দু, খৃষ্টান, বৌদ্ধ বিদ্বেষী নয়, হয়ে গেল ইসলাম বিদ্বেষী। শুধু ইসলামের বিরুদ্ধে পোস্ট দিয়ে ধর্মপ্রাণ মানুষকে তীব্রভাবে আক্রমণ করে এরা পৈশাচিক আনন্দ পেত। আজ অনেকেই ইসলাম বিদ্বেষী পোস্ট সরিয়ে বিড়াল তপস্বী সেজেছে। এই প্রতারণা করে তারা যে প্রতারক এটা প্রমাণ করল। এদের অপরাধের কারণেই আজ ব্লাসফেমী আইনের মতো ভয়ানক আইন তৈরির পথ তৈরি হয়েছে। আমরা দেখেছি পাকিস্তানে এক খৃষ্টান কিশোরীকে এই আইনে ফাসানো হল। আমাদের মতো নিচু মনমানসিকার মানুষের দেশে এই আইন হলে তা ভয়ঙ্কর রূপ নিবে। এদেশে মিথ্যা সাক্ষী মানুষ অহরহই দেয়। প্রতারকরা অপরাধ বোধ করে না। কয়েকজন অপদার্থ ইসলাম বিদ্বেষী ব্লগারের জন্য জাতির উপর এই আইন চাপিয়ে দেয়া ঠিক হবে না। ব্লগারদের কিছু রাজণৈতিক নেতা ব্যবহার করেছে। তাদের অর্থ দিয়ে, খাবার দিয়ে, নিরাপত্তা দিয়ে ভোট বাড়াতে আন্দোলন করিয়েছে। এদেশে সাধারণ হিন্দু-মুসলামান অনেক বছর যাবৎই পাশাপাশি বন্ধুর মতো বসবাস করে আসছে। ব্লগারদের ইসলাম বিদ্বেষের কারণে এবং সাইদীর ফাঁসির আদেশের কারণে আজ হিন্দু মন্দিরে আক্রমণ করা হচ্ছে। এটা মুসলমানদের জন্য লজ্জার বিষয়। ব্লাসফেমি আইন হলে, সেটা হবে আরো লজ্জার।

আমারদের আশ্রয়র স্থান বেশি নয়। আমরা দেখেছি প্রথম আলোর সম্পাদককে কার্টুন ছেপে ক্ষমা চাইতে, তারেক রহমানের হাওয়া ভবনে বসে থাকতে। এরা আজ আবার দেশজুড়ে বিদ্বেষ সৃষ্টি করেছে। এতেও মুসলমানদের আগ্রাসী হওয়া উচিত নয়। এখনই তীব্রভাবে মন্দিরে হামলাকারীদের প্রতিরোধ করা উচিত। মন্দিরে হামলা চালানো ইসলামী রীতি নয়। ভিন্ন মতকে প্রকাশ হতে দিন। এই মতের বিরোধীতা করুন। আক্রমণ নয়। ইসলাম বিদ্বেষী ব্লগারদের আমরা নিন্দা করছি। ওরা একেবারেই হাতে গুনা। সম্ভবত একশোর কম। দেশে ১৬কোটি মানুষ। কত শতাংশ হয়। গণতান্ত্রিক দেশে মানুষের মত প্রকাশের স্বাধীনতার চেয়ে বড় কিছু নেই। তাই কোন ইসলাম বিদ্বেষী ব্লগারকেও হত্যা নয়, কোন বিধর্মীর মন্দরে আক্রমণ নয়, ব্লাসফেমী আইন জারি নয়। আমরা ভিন্নমতের উপর শ্রদ্ধাশীল হই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.