নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

দেশে আবার বেজে উঠল শীর্ষ দুই গ্রুপের যুদ্ধ!?

২৭ শে মে, ২০২০ রাত ৯:০৭

বাংলাদেশে সিকাদর গ্রুপের সাথে নাসা গ্রুপের একটা যুদ্ধ চলছে মে মাস ধরেই। কদিন আগে দেখলাম নাসা গ্রুপের বিরুদ্ধে একটি গ্রুপের ও তাদের সহযোগী পত্রিকা খুব লিখছে। নাসা গ্রুপ বিদেশে শত শত কোটি টাকা কিভাবে পাচার করেছে। ঋণ নিয়ে এক্সিম ব্যাংকে ঘাপলা। হাজার কোটি টাকার অনিয়ম। আজ বিভিন্ন পত্রিকা পাশার দান উল্টে দিয়েছে। সংঘাত চলে এসেছে সামনে। বেসরকারি খাতের এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ হায়দার আলী মিয়াকে অস্ত্রের মুখে ধরে এনে এভাবেই হুমকি দিয়েছেন সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার। বলেছেন, ‘তোর কত বড় সাহস যে আমার কথা অমান্য করিস। গুলি করে জন্মের মতো খোঁড়া করে দিব।’ মদ খেয়ে গুলিও করেছিল, যা কানের পাশ দিয়ে গিয়েছে। এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম সাহেবই আবার নাসা গ্রুপের কর্ণধার। ঘটনা নাকি ৭ই মের, মামলা হয়েছে ১২ মে আর ঘটনার প্রকাশ হল আজ। তাহলে এতোদিন কি হয়েছে? আপোষের চেষ্টা না অন্য কিছু?

এর আগেও লতিফুর রহমান সাহেবের ট্রান্সকম গ্রুমের সাথে শাহ আলম সাহেবের বসুন্ধরা গ্রুপের মিডিয়া যুদ্ধ দেখেছি। তাদের সচেতন মহল ব্যাপক বিনোদন পেয়েছিল। প্রথম আলো বনাম কালেরকণ্ঠ-বাংলাদেশ প্রতিদিন প্রতিদিনই পরস্পর বিরোধী নিউজ প্রকাশ করতো। শেষে দুগ্রুপেই আপষে আসাতে আমাদের বিনোদন বন্ধ হয়ে যায়। প্রথম আলো বলেছে, এবার ন্যাশনাল ব্যাংকের মালিক সিকদার গ্রুপ এক্সিম ব্যাংক থেকে ৫০০ কোটি টাকা ঋণ চেয়ে সময়মতো না পাওয়াতেই এতো কাণ্ড নাকি ঘটেছে।

সিকদার গ্রুপের ব্যাংক, বিদ্যুৎ, স্বাস্থ্য, শিক্ষা, আবাসন, নির্মাণ, এভিয়েশনসহ বিভিন্ন খাতে বিনিয়োগ রয়েছে। এ ছাড়া দেশের বাইরে থাইল্যান্ড, সিঙ্গাপুর, কানাডা ও যুক্তরাষ্ট্রের সিকদার গ্রুপের ব্যবসা রয়েছে। জয়নুল হক সিকদারের ছেলেরা ব্যবসায় যুক্ত, আর মেয়ে পারভিন হক সিকদার সংরক্ষিত আসনের সংসদ সদস্য। দেশের অন্যতম শীর্ষস্থানীয় গ্রুপ অব কোম্পানীই নন তারা দেশের রাজনীতিতেও পরিবারটি খুবই প্রভাবশালী। দেশের অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান নাসা গ্রুপও। নাসা গ্রুপের কর্ণধার দেশের অন্যতম প্রভাবশালী ব্যবসায়ী নজরুল ইসলাম মজুমদার। তিনি এক্সিম ব্যাংকের চেয়ারম্যান। এছাড়া ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস এর (বিএবি) সভাপতি। তাদের বৃহৎ পরিসরে টেক্সটাইল ও গার্মেন্টস ইউনিট রয়েছে। তৈরি পোশাক রপ্তানিতে তারা শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান। তাদের স্পীনিং, শিপিং, ডেনিম, রিয়েল স্টেটসহ বিভিন্ন রকম ব্যবসা রয়েছে। তারাও রাজনীতিতে প্রভাব রাখেন।

দেশে যমুনা গ্রুপের সাথে বেক্সিমকো গ্রুপের খারাপ সম্পর্কের খবর পাই। তাদের দুজনের বাড়িই ঢাকা-১ আসনে। স্থানীয় আধিপত্য নিয়েও তাদের সংঘাত রয়েছে। বেক্সিমকো গ্রুপের ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা ও টেলিভিশন রয়েছে। বিপরীতে যমুনার রয়েছে যুগান্তর। তাদের মিডিয়াতেও দুই গ্রুপ সম্পর্কে মাঝে মধ্যে নিউজ দেখা যায়। যমুনা গ্রুপের সাথে সংঘাত আছে বসুন্ধরা গ্রুপেরও। কদিন আগে দেখলাম বসুন্ধরা গ্রুপের পত্রিকা বাংলাদেশ প্রতিদিনে নিউজ- ‘দেউলিয়া হওয়ার পথে যমুনা ব্যাংক’। এটা তাদের সিটি গ্রুপের সাথে দ্বন্দ্বের ফসল। বসুন্ধরা সিটি বনাম যমুন ফিউচার পার্ক এর প্রতিযোগিতা যেনো। সাধারণত শিল্পপতি শিল্পপতির মধ্যে সুসম্পর্কও থাকে। তারাই শীর্ষ ক্লাব, পত্রিকা, টিভির মালিক। বিনোদন ক্লাবের সদস্য। দেখা সাক্ষাৎ হয়, আত্মীয়তা হয়। মাঝে মধ্যে একটু লেগেও যায়। এসব ঘটনা কতটুকু সত্য আর কতটুকু সাজানো তা জানতে আরেকটু সময় লাগবে। তবে বেশিক্ষণ বিনোদন পাবেন না। যুদ্ধ থামবেই, একটা সমঝোতা হবেই। না হলে তারা আরো ধনী হবেন কি করে?

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০২০ রাত ৯:০৯

অনল চৌধুরী বলেছেন: এসব গ্রুপ হলো র্কেটা অপরাধীদের আখড়া,যারা টাকার জন্য যেকোনো অপরাধ করতে পারে।

২৭ শে মে, ২০২০ রাত ৯:২২

মুজিব রহমান বলেছেন: মিডিয়া একেক গ্রুপের পক্ষে মানুষকে আকৃষ্ট করে। আর মানুষও তা বিশ্বাস করে। আমাদের মিডিয়া এক চোরাবালি আলেয়া।

২| ২৭ শে মে, ২০২০ রাত ৯:৫৭

রাজীব নুর বলেছেন: ব্যবসায়ীরা সৎ না। দুষ্টলোক।

৩| ২৭ শে মে, ২০২০ রাত ১১:৪২

নেওয়াজ আলি বলেছেন: দেশ এদের হাতে জিম্মি

৪| ২৮ শে মে, ২০২০ রাত ১:৪১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অনেকেরি বেড়ে ওঠা আমাদের চোখের সামনে।বেশিরভাগ ভূমি দস্যু।

৫| ২৮ শে মে, ২০২০ রাত ৩:০৪

অনল চৌধুরী বলেছেন: ২০০৮ এ দেখেছিলাম যমুনা-বসুন্ধরার দ্বন্দ !!!!
এরা একে অন্যকে জব্দ করার জন্য দৈনিক পত্রিকা -টিভি চ্যানেল চালু করেছে আর এসব পত্রিকা -চ্যানেলে নিজেদের গূণকীর্তন করে প্রতিপক্ষকে শায়েস্তা করার জন্য সাংবাদিক নামে ভাড়াটে কলমবাজকে চাকরী দিয়েছে !!!!

২৮ শে মে, ২০২০ সকাল ৯:০২

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ। এসব তথাকথিত মিডিয়া তাদের নিরাপত্তাও দেয়। সাংবাদিক/পত্রিকার মালিক পরিচয়ে যে কোন কিছুই তারা করে ফেলতে পারে। দুর্নীতিগ্রস্থ আমলারাও তাদের সমঝে চলে। রাজনীতিবীদরাও স্যালুট দিয়ে চলে।

৬| ২৮ শে মে, ২০২০ ভোর ৫:৪৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এই দুই চিজের বাপও কম ছিল না। শিকদার মেডিকেলের ডাক্তাররা থরহরি কম্পমান থাকতো মালিকের চড়থাপ্পড়ের ভয়ে।

২৮ শে মে, ২০২০ সকাল ৯:০৪

মুজিব রহমান বলেছেন: ভদ্রতা করেতো এতো টাকার মালিক হওয়া যায় না। এদেশে ধনিক শ্রেণির ইতিহাস একই রকম।

৭| ২৮ শে মে, ২০২০ ভোর ৫:৫৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশের রাজনৈতিক ও পুঁজিপতিদের ক্যারিয়ারে অদ্ভুত বৈপরীত্য লক্ষণ করা যায়। পুঁজিপতি ও বিত্তশালীদের অধিকাংশই উঠে আসছে একদম তৃণমূল থেকে । যাদের কিচ্ছু ছিল না, কিন্তু ভূমিদস্যুতা, জনগণের সম্পদ ও ব্যাংকের অর্থ লুট করে অনেকেই প্রচুর অর্থ, খ্যাতি ও ক্ষমতার অধিকারী।

অন্যদিকে রাজনীতিতে তৃণমূল থেকে ত্যাগী কর্মী আর নেতৃত্বের উচ্চস্তরে যেতে পারছে না। নেতৃত্ব ও নির্বাচনে নমিনেশন এগিয়ে আছে রাজনৌতিক ঐতিহ্য বা ক্যারিয়ার বিবর্জিত সেই পুঁজিপতি শ্রেণীই। প্রধান রাজনৈতিক দলগুলোর সবকটিই এই সকল লুটেরা শ্রেণীকেই ক্ষমতার কেন্দ্রে আসার পথ করে দিচ্ছে।

৮| ২৮ শে মে, ২০২০ বিকাল ৫:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: যমুনা ব্যাংক মনে হয় যমুনা গ্রুপের না।

২৮ শে মে, ২০২০ রাত ১০:৩৩

মুজিব রহমান বলেছেন: সিটি গ্রুপের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.