নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

হাতের রেখার সাথে সন্তানের সম্পর্ক?

১৩ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২৮


নাইন-টেনে পড়ার সময় হাত দেখার একটি বই হাতে আসে। আর তা পড়ে শখের জ্যোতিষি হয়ে যাই। আমার এক সহপাঠিনীর বান্ধবীর সন্তান হবে। ওর অনুরোধে হাত দেখে বলি, সন্তান ছেলে হবে। তবে ফাড়া রয়েছে। সাবধানে থাকবেন। সম্ভব হলে আংটি ব্যবহার করতে পারেন। আমার সহপাঠিনীর কাছ থেকে আরো অনেক কিছুই কৌশলে আগে জেনে নিয়েছিলাম। সেসব বলে মেয়েটিকে চমকে দেই। হাত দেখার আগে তার সাথে অনেক কথা বলে নিতাম। অন্যদের কাছ থেকেও জেনে নিতাম। হাত দেখার সময় তার কাছ থেকে শোনা কথা যখন তাকেই বলতাম, সে হতভম্ব হয়ে যেতো।

মেয়েটির মৃত পুত্র হয়। মেয়েটি আবারো সন্তানসম্ভবা হয়। আমি ভর্তি হয়েছি উচ্চ মাধ্যমিকে। মেয়েটির স্বামী আমাকে হন্যে হয়ে খুঁজছে। একদিন আমাকে ধরে বাসায় নিয়ে গেল। ভালমন্দ খাইয়ে সামনে নিয়ে আসে মেয়েটিকে। হাত দেখে বলি, এবারও পুত্র হবে এবং সুস্থ হবে, কোন ফাড়া নেই। অনেক বছর পরে জেনেছিলাম ওনার পরপর দুটি কন্যা হয়েছিল। কন্যারা এখন ভাল আছে।

কোথায় থাকে সন্তান রেখা? পুরুষের কণিষ্ঠ আঙুলের নিচে ও তালুর প্রান্তে খাড়া খাড়া ছোট বড় রেখা হল সন্তান রেখা। মেয়েদের ক্ষেত্রে বুড়ো আঙুলের নিচে তালুর প্রান্তে থাকে। এই রেখা কাটা কাটি, কালার, জবচিহ্ন, ক্রশ ও অন্যান্য বিষয় বিচার করে দেখা যায় তার সন্তান ভাগ্য আছে কিনা? হলেও কটা হতে পারে? ছেলে না মেয়ে কিংবা সন্তানের হাত ধরে আপনার জীবনে সুখ আসবে কি না তাও বলে দেয়া হয়। কি দেখে কি বলতাম-

প্রথম পদ্ধতি
১। স্পষ্ট ও গভীর রেখা থাকলে পুত্রসন্তান হয়। আবার পাতলা ও হাল্কা রেখা থাকলে কন্যাসন্তান।উপর থেকে নিচের দিকে হিসাব করতে হয়।
২। হাল্কা রেখা থাকলে সন্তান শারীরিক দিক থেকে দুর্বল হতে পারে। রেখা ভাঙ্গা, মাঝখানে বাঁকা বা যবচিহ্ন থাকা মানে ফাড়া থাকা।
৩। কণিষ্ঠ আঙুলের নিচে খুব উঁচু ও সন্তানরেখা স্পষ্ট, তাঁদের বহু সুপুত্র ও সুকন্যা সন্তান হওয়ার সম্ভাবনা থাকে।
৪। বৃদ্ধাঙ্গুলের নীচের অংশ খুব উঁচু থাকলে ওই নারী কাকবন্ধ্যা হবে।
৫। একটি সন্তানরেখা অধিক স্পষ্ট থাকলে একটি সুসন্তান হবে এবং সেই সন্তান তাঁদের সুখী রাখবে।

দ্বিতীয় পদ্ধতি
এক জ্যোতিষি কিছু কৌশল বলে দিয়েছিলেন। বইতে যাই থাকুক-
১। প্রথম সন্তানের ক্ষেত্রে যাতে সবসময় বলি পুত্র সন্তান হবে,
২। প্রথম সন্তান পুত্র হলেই বলতে হবে আপনার কন্যা হবে,
৩। কয়েকটি কন্যা হলে অবশ্যই পুত্র সন্তানের আশ্বাস দিতে হবে, তাদের পাথর পরতে বলতে হবে।
৪। সন্তানহীনাদের পাথর ও তাবিজ পরতে বলতে হবে।

হাতের রেখা দেখে স্পষ্ট বুঝতে না পারলে তখন হাত দেখাতে আসাদের চাহিদা বুঝেই বলতাম। যাদের মিলে যেতো তারা দেখা হলেই খুশি হয়ে বলতো, আপনার কথাই সত্যি হয়েছে। পুত্র হয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রেই মিলতো না স্বামী স্ত্রীর দুজনেরই স্পষ্ট পুত্র রেখা থাকার পরও। সন্দেহ হওয়ার কারণে বিখ্যাত জ্যোতিষি কিরোর বই কিনি। বিস্মিত হয়ে দেখি দুটো বইর অনেক কিছুই আলাদা। আরেকটি বই পড়ে দেখি আরো আলাদা। সর্বনাশ! একই রেখার ভিন্ন ভিন্ন ব্যাখ্যা থাকলে কোনটা বলবো? সন্তান রেখায় স্ত্রীর হাতে রয়েছে পুত্র, স্বামীর হাতে রয়েছে কন্যা! তাহলে? স্বামীর রেখাকে প্রাধান্য দিতে হবে? আরো জানার আগ্রহ নিয়ে একবার এলিফ্যান্ট রোডে প্রফেসর হাওলাদারের বাসায় গেলাম। আমরা ষষ্ঠদশ ক্লাসের ছাত্র যেনে তিনি হাত দেখলেন না। আপ্যায়ন করে, কিছু গল্প করে বিদায় দিলেন। মনে হয়েছিল তিনি ভয় পেয়েছেন।ততদিনে হাতের রেখা দেখে সন্তান বা ভাগ্য বলাটা যে ভুয়া তা বুঝে ফেলেছি।

আচ্ছা হাতের রেখা দেখে সন্তান সম্পর্কে ঠিক কথা বলা যাবে এটা তো ওই জ্যোতিষিরাই বলেছে। তাদের কাছে কোন ঐশী বাণী আসার কথাও শোনা যায় নি। তারা গবেষণা করে বের করেছেন এমন প্রমাণও নেই। আধুনিক কোন গবেষণাতেই সন্তান রেখার সাথে সন্তানের সম্পর্কের কথা প্রমাণ হয়নি। মাতৃগর্ভে সন্তান থাকে হাত মুঠো করে। তাই ওই সময়েই হাতে রেখা তৈরি হয়। হাত মুঠোবদ্ধ করার জন্য ওই রেখা লাগবেই। হাতের সাথে রেখার সম্পর্ক এখানেই। ভাগ্যের বা সন্তানের কোন সম্পর্ক নেই।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: হুমায়ূন আহমেদ সম্ভবত এই বিদ্যার উপরেও ওনার শ্রম দিয়েছিলেন। ওনার আরেকটা শখ ছিল জাদু বিদ্যা। এই খাতে কত হাজার কোটি টাকা যে দেশে খরচ হচ্ছে তার হিসাব নাই। পাথর দিয়ে ভাগ্য পরিবর্তনের বিজ্ঞাপনে দেশের বিখ্যাত তারকারা বক্তব্য দিচ্ছেন টেলিভিশনে। আপনার মত অনেকে মেয়েদের নরম হাত ধরার জন্য জ্যোতিষী সাজে। :)

১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২০

মুজিব রহমান বলেছেন: হুমায়ূন আহমেদ অলৌকিক আরো বিভিন্ন বিষয় নিয়ে কাজ করেছেন। আবার নিজেকে সংশয়বাদী দাবি করতেন!
দেখুন আমি নিজে কখনো হাত ধরিনি। অন্যরাই ধরতো।

২| ১৪ ই অক্টোবর, ২০২০ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: আমার ছোট চাচা হাত দেখা খুব বিশ্বাস করেন। তিনি প্রচুর কৃপণ লোক কিন্তু হাত দেখিয়ে ৫ শ' এক হাজার দিয়ে দেন। এবং উনি বলেন, জোতিষি হাত দেখে যা যা বলেছেন সব সঠিক।

১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২০

মুজিব রহমান বলেছেন: ওই জ্যোতিষিরা আগেই সব জেনে আসতেন। অথবা চাচার সাথে কথা বলে হাত দেখা শুরু করতেন।

৩| ১৪ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৫১

জগতারন বলেছেন:
ভোগাস আর ভোগাস এ সমস্ত হাত দেখা বিদ্যা।

১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২১

মুজিব রহমান বলেছেন: বোগাস আর রাবিশ!!

৪| ১৪ ই অক্টোবর, ২০২০ রাত ১:৫২

মরুভূমির জলদস্যু বলেছেন: আমিও পড়েছি এই হস্তরেখার বই। পড়েছি অবিশ্বাস নিয়ে, শুধু মজাটুকু নেয়ার জন্য।
হাতের সাথে রেখার সম্পর্ক এখানেই। ভাগ্যের বা সন্তানের কোন সম্পর্ক নেই। এইটাই আসল কথা।

১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২২

মুজিব রহমান বলেছেন: মজা করার বিষয়ই। তবে লক্ষ লক্ষ মানুষ বিশ্বাস করে এসব। কঠোর আইন ও তার প্রয়োগ করেই এসব প্রতারণা চিরতরে বন্ধ করা দরকার।

৫| ১৪ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:১২

পুলক ঢালী বলেছেন: কিছু কিছু রেখা হয়তো সঠিক কথা বলে, ঐ রেখা হয়তো সবার থাকেনা যেমন চন্দ্র ক্ষেত্রে বিদেশ যাওয়ার রেখা। একটা মেয়ের সামাজিক অবস্থা বিবেচনা করে বিদেশ যাত্রার রেখা দেখে অবাক হয়ে ওর মুখের দিকে তাকিয়ে ছিলাম মেয়েটি বললো,"কি হলো" কিছুক্ষণ ভেবে বললাম যা দেখছি তা বিশ্বাস হচ্ছেনা তুমি বিদেশ যাবে। মেয়েটি মুচকি হাসি দিয়ে বললো," বিদেশে স্থায়ীভাবে থাকে এমন পাত্রের সাথে এনগেজমেন্ট হয়েছে" এবার আমার অবাক হওয়ার পালা কারন আমি এদিকটা না ভেবে উচ্চ শিক্ষার কথা ভেবেছিলাম।
বিদেশে দেশের অনেক কর্মী আছে তাদের সবারই কি বিদেশ যাত্রার রেখা আছে ?? মনে হয় না, হয়তো আছে হয়তো নাই।
তাই এগুলোকে অভ্রান্ত বলা যায়না। তবে শিরো রেখা, হৃদয় রেখা, আয়ুরেখার সাথে রবিরেখা থাকলে কিছুটা ভালমন্দ ধারনা করে বলা যায় যেটা সত্যমিথ্যার মাঝামাঝি। হা হা হা ওয়ান কাইন্ড অব বুজরুকি!! :D

১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২৫

মুজিব রহমান বলেছেন: আপনার শেষ কথাটাই সত্যি! পুরোটাই বুজরুকি!

৬| ১৪ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: আসলে কোন সম্পর্ক নেই। কিন্তু পড়তে মজা লাগে।

১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২৬

মুজিব রহমান বলেছেন: কিন্তু অসংখ্য মানুষ এখনো ভাগ্য বিশ্বাস করে, অলৌকিকতায় বিশ্বাস করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.