নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

কাকে বর্জন করবো? কি বর্জন করবো?

২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

ফরাসী মহান সাহিত্যিকদেরই চিনি৷ কিভাবে বর্জন করবো, তাদের কাছ থেকে যা অহরণ করেছি? কাকে বর্জন করবো?

অনরে দ্য বালজাক
আলবের কাম্যু
এমিল জোলা
গি দ্য মোপাসঁ
গুস্তাভ ফ্লোবের
জঁ-পল সার্ত্র
ভিক্টর হুগো?

দৈনন্দিন জীবনে বিদেশি যা ব্যবহার করি তার বেশিরভাগই চায়না৷ কিছু ভারত, মালেশিয়া, পাকিস্তানের৷ কিছু ইউনিলিভারের, কিছু জিলেটের৷ কোন চিত্রশিল্প বা ভাষ্কর্যই কেনারই সামর্থ নেই৷ দেশের সাধারণ মানুষ ফরাসী কি কি পণ্য ব্যবহার করে? যারা ডাক দিচ্ছে তারাই বা কি কি পণ্য ব্যবহার করে? আমার কাছে সাহিত্য ছাড়াতো আর কিছু নেই ফরাসী৷ আর আছে মার্গারিটা! মানে সুনীল গাঙ্গুলির ফরাসী প্রেমিকা যাকে তুলে এনেছেন 'ছবির দেশে কবিতার দেশে' গ্রন্থে৷ সেই মার্গারিটা হৃদয়ে গেথে আছে৷ কিভাবে বর্জন করবো? সেই তরুণী মেয়েটি জোয়ান অব আর্ক! তাকেওতো রেখেছি হৃদয়ের মাঝে! আর মারসো! হায় দ্য আউটসাইডারের মারসো! তোমাকে কিভাবে বর্জন করা যায়!

তার চেয়ে অনেক সহজ হিংস্র খুনিদের বর্জন করা, মৌলবাদী জঙ্গি জানোয়ারদের বর্জন করা৷

মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:



কিছুই নেই বর্জন করার? বাংলাদেশে "খোয়াস্ঁ" ( ফান্সের নরম বাটার রুটি) বিক্রয় হয়? সেটা খেয়ে বার্থরুমে বসেন!

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:১২

মুজিব রহমান বলেছেন: সেটাও কখনো খাইনি, দেখিওনি।

২| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

যারা বর্জনের ঘোষণা দিয়েছেন তারাই চলেন মূলত দান-খয়রাত নিয়ে ।
ফরাসি পণ্যদ্রব্য এত সস্তা না ।
বাংলাদেশে কয় জন মানুষ সেটা ব্যবহার করার সামর্থ্য রাখে?


মিথ্যা মামলা আর ভুলভাল তথ্য দিয়ে বাংলাদেশের প্রায় 50 হাজারের মতো মানুষ ফরাসি দেশের নাগরিকত্ব অর্জন করেছে।

বর্জন করতে চাইলে তারা তাদের সেই নাগরিকত্ব বর্জন করুক । দেশে ফিরে আসুক।
তাদের পাঠানো ফ্রান্স থেকে আসা টাকা বর্জন করুক।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০৯

মুজিব রহমান বলেছেন: যদি ফ্রান্স সরকার ঘোষণা দেয় ২০ লক্ষ টাকার বিনিময়ে নাগরিকত্ব দিবে। তাহলে বাংলাদেশ খালি হয়ে যাবে। ওই কথিত বর্জনকারীরাই সবার আগে লাইন দিবে। ওরা এতোটাই প্রতারক! ওদের শিক্ষাহীনতা, মুক্তচিন্তাহীনতা, বিজ্ঞানহীনতা, মানবিকতাহীনতা এমনভাবে ওদের তৈরি করেছে যে, কোন মানুষের গুণাবলী আর ওদের মধ্যে নেই।

৩| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমি মনে করি , সবাই মিলে মিশে থাকাই ভালো ।
একটা পৃথিবী , গ্লোবাল ভিলেজ ।
আমরা সবাই এই ভিলেজ এর বাসিন্দা ।
একটি মাত্র গ্রাম।
পৃথিবী তার নাম।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:১০

মুজিব রহমান বলেছেন: এটা করতে হলে আপনাকে ভিন্নমতকে সহ্য করতে হবে। আপনাকে বুঝতে হবে, মানুষ স্বাধীনভাবেই তার অধিকার ভোগ করবে। আপনার সহ্য হল না আর গলা কেটে দিলেন তবে কিভাবে থাকবেন গ্লোবাল ভিলেজে।

৪| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমি এখন ফ্রেঞ্চ ভাষা শিখছি।
এখন অনেকটাই বুঝতে পারি।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:১৩

মুজিব রহমান বলেছেন: ইয়ে তাইমে।

৫| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩১

আকন বিডি বলেছেন: আপনি রাসুল (স ) এর অনুসারী না হলে বর্জন করা প্রশ্ন আসে না।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪৪

মুজিব রহমান বলেছেন: তার অনুসারী কি আপনার মতাদর্শেই হতে হবে? জঙ্গিরা কি রাসুল (স।) এর মতাদর্শে চলে? মাদ্রাসাগুলোতে ঢালাও বলাৎকার হয় কিসের ভিত্তিতে? কাকে তারা অনুসরণ করে? তাদের কাছ থেকে কিভাবে আসবে নবীর শিক্ষা?

৬| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৫৩

নেওয়াজ আলি বলেছেন: সৌদি আরব আজ একটা বিবৃতি দিয়েছে। ফ্রাস বেশী বাড়াবাড়ি করতেছে যেটা সীমাহীন । যেমন আমাদের মোল্লা করে।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ৭:১২

মুজিব রহমান বলেছেন: সৌদী সরকারের বিরুদ্ধেই হাজার হাজার অভিযোগ। তারা বহু হত্যাকাণ্ড ঘটিয়ে থাকে। খাসোগীর কথা মনে আছে আমাদের। কি নির্মমভাবেই না তাকে হত্যা করা হল। সৌদী জনগণ কি ভয়ঙ্করভাবেই না আমাদের মা-বোনদের ধর্ষণ করে আসছে। মোল্লারাতো এসব নিয়ে কথা বলে না। ফ্রান্সে একের পর এক হত্যাকাণ্ড ঘটিয়েছে জঙ্গিরা। তাদের বাঁচার পথ কি?

৭| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: বর্জন যারা করতে বলে, তারা আগে ভালো হোক। মুক্তমনা হোক।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ৭:১৩

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
ওরা মুক্তমনা হলে মুসলিমরা জ্ঞান-বিজ্ঞানে এগিয়ে যেতো। ওরা জ্ঞান-বিজ্ঞানের জন্য কোন পৃষ্ঠপোষকতা করে না করে খুনখারাবির জন্য।

৮| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১০:০৭

আকন বিডি বলেছেন: "তার অনুসারী কি আপনার মতাদর্শেই হতে হবে?"
আমার মতাদর্শের হতে হবে এটাতো বলি নাই। স্পস্ট ভাবে বলা আছে "এই দ্বীনকে পরিপূর্ন করে দিলাম"। এরপর এটা নিয়ে বলা মানে ঘোড়ার আগে গাড়ি জুড়ে দেওয়া।

"জঙ্গিরা কি রাসুল (স।) এর মতাদর্শে চলে?"
এরাতো তার সময়েও ছিল। এছাড়া ইসলাম বিদ্বেষীরা যেমন তাদের সুবিধা মত আয়াত সমূহ মিসইন্টারপ্রিট করে। পীর, জঙ্গিরাও একই ভাবে আয়াতসমূহ নিজেদের ফেভারে কাজে লাগায়।

"মাদ্রাসাগুলোতে ঢালাও বলাৎকার হয় কিসের ভিত্তিতে? কাকে তারা অনুসরণ করে? তাদের কাছ থেকে কিভাবে আসবে নবীর শিক্ষা? "
এই সমস্যাটা নিয়েও কাজ করা হচ্ছে। আর এই ধরনের সমস্যা কোথায় নাই? স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, চাকুরীর প্রতিষ্ঠান সব খানে, হয় বলাৎকার, না হয় রেপ, না হয় এবিউজ, রাজনৈতিক ছত্রছায়া দেদারছে হচ্ছে।
আপনাকে বলা হচ্ছে আপনি আইন মেনে চলুন, ঘুষ খাবেন না, ওজনে কম দিবেন না, কাউকে ঠকাবেন না ইত্যাদি। আপনি মানলেন না। দোষ কার? যাকে নির্দেশ দেওয়া হয়েছে তার, না যা নির্দেশ দেওয়া হয়েছে সেই বিষয় গুলির।

আর আপনাকে বলেছি, আপনি তার অনুসারি না হলে, বয়কট করা না করা আপনার এখতিয়ার। যারা বয়কটের ইচ্ছুক তারা করবে। যারা ইচ্ছুক না তারা বয়কট করবে না।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ৭:২৩

মুজিব রহমান বলেছেন: ১। আজ মুসলিমদের অবস্থাতো দেখছি। তারাই পৃথিবীর মধ্যে সবচেয়ে পশ্চাৎপদ। মুসলিম বিশ্বে কোন ভাল শিক্ষা নেই, বিজ্ঞান নেই, শিল্প-সাহিত্য নেই। একসময় আরব ছিল জ্ঞান-বিজ্ঞানে শীর্ষে। আজ তলানীতে। কেন? এটা কি পরিপূর্ণ হওয়ার ফল?
২। এ বিষয়ে মুফতি আব্দুল্লা আল মাসুদের কথা শুনতে পারেন। আমি নিজেও মাদ্রাসার শিক্ষক ছিলাম, দীর্ঘদিন ইমামতি করেছি। কোরান হাদিস ভালভাবেই অধ্যয়ন করেছি বাংলা/আরবীতে। ধন্যবাদ বলেছেন যে, আয়াতগুলো জঙ্গিরা তাদের অনুকূলে কাজে লাগায়। এটাই সত্যি, আর থাকলে লাগাবে না কেন?
৩। শিশু বলাৎকারের কথাই বলি। মাদ্রাসার যদি ৯৯টি হয় বাকি একটি হয় অন্যত্র। তাতে আপনি অন্যত্রর দিকেও আঙুল তুলতে পারেন। একটি মাদ্রাসার প্রতিষ্ঠাতা আমাকে জানিয়েছিল, তারা মাদ্রাসার সবাই লুতি-কওমে লিপ্ত। তিনি প্রতিরোধ করতে পারছেন না। কিছু বললেই বলে, গোপন করো! তুলনা দেয়ার সুযোগও নেই। ওরা এসব শিখছে কোথা থেকে?

৯| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১১:৫১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এরদোগান চায় বিশ্বের মুসলমানদের নেতা হতে আর ফ্রান্সের সাথে তার কিছু ঝামেলা আছে এই সুযোগে এক কাজে দুই কাজ।
আর কিছু না।আমরা সুধু ছাগলের তিন নং বাচ্চার মতো লাফাচ্ছি।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ৭:২৬

মুজিব রহমান বলেছেন: তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান ফরাসি প্রেসিডেন্ট মাখোঁর লক্ষ্য অনেকটা একই। তারা চায় জনগণকে খুশি করে নির্বাচনী বৈতরণী পার হতে। এরদোয়ান/এরদোগান চায় তাদের ধর্ম খাওয়াতে আর মাখোঁ চায় ইসলাম বিদ্বেষটাকে পুঁিজি করে সন্ত্রাস দমনের নামে ভোটারদের খুশি করতে জঙ্গিদের দমন করতে।

১০| ৩০ শে অক্টোবর, ২০২০ সকাল ৮:৫৪

আকন বিডি বলেছেন: আপনি আব্দুল্লা আল মাসুদের ভক্ত, এটা আগে বললেই খামাখা আপনার ব্লগে আসতাম না। তার একটা বক্তব দেখে বুঝতে পারসি তার দৌড় কোন পর্যন্ত।

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৯

মুজিব রহমান বলেছেন: আগেই সিদ্ধান্ত নিয়ে নিলেন আমি তার ভক্ত। সে ধর্ম বিষয়ে মুফতি ছিল আবার ধর্মের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। ফলে তার বক্তব্য শুনতে বলেছি। সে আমার চেয়ে বেশি পড়াশোনা করেনি আমি তার ভক্ত হবো কেন?

১১| ৩১ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫২

আকন বিডি বলেছেন: সিদ্ধান্ত আগে নেই নাই। আপনি বলেছেন বলে বল্লাম।সরি যদি হার্ট করে থাকে কথাটায়। আর সরি ব্লগে "আসতাম না" লেখাটা ভুল হয়েছে। হবে এবিষয়ে খামাখা মন্তব্য করতাম না।
আপনি তার বক্তব্য শুনে কারো কাছে যাচাই করেছেন? আমি নিজেই যতটুকু পড়াশুনা করেছি, সেটার বিচারে তার বক্তব্য সালফে সালেহীনদের সাথে তফাত পেয়েছি। তিনি নিজের মত করে ব্যাখ্যা দেন যাতে প্রচুর ভুল হয়। যেকোন কোরআন বা হাদিসের বক্তব্য এর ক্ষেত্রে রাসুল (স ) সেই বিষয়ে কি বলেছেন বা সাহাবী (রা) রা কি বুঝেছেন, অথবা তাবেঈ (র) কি বুঝেছেন সেই অনুযায়ী বুঝার চেষ্ঠা করা জন্য অনুরোধ রইবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.