নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

এই হল হোসেন আলী!

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৫


লালমনিরহাটের বুড়িমারীতে এক ব্যক্তিকে আগুনে পুড়িয়ে হত্যার মামলার প্রধান আসামি আবুল হোসেন ওরফে হোসেন আলী ঢাকায় গ্রেপ্তার হয়েছে। একটি অনলাইন পোর্টালে তার এই ছবিটি ছাপা হয়েছে। ভাঙ্গাচুড়া চেহারা। অতি সাধারণ বাঙালি। তার মধ্যে ধর্মের ভাবগাম্ভির্যতাই বলি আর ধর্মীয় জীবন যাপনই বলি কোনটাই প্রতিফলিত হয় না। অন্যত্রও হামলাকারীদের দিকে তাকালেও এমনটাই দেখি। এরা খুব সামান্যই পড়াশোনা জানেন অথবা জানেন না। কিন্তু ধর্মীয় উগ্রতায় এরাই এগিয়ে থাকে।

আমার এলাকাতেও শুনেছি- একজন কথিত পীর নারীদের সন্তান হওয়ার চিকিৎসার ক্ষেত্রে অধর্মীয় রীতিতে তাদের উত্তেজক ওষুধ খাইয়ে ধর্ষণ করতেন/করাতেন। তিনি একবার আমাকে বলেছিলেন দেশের ১৪/১৫ স্থানে তার স্ত্রী রয়েছে ১৪/১৫ জন। অথচ ইসলামে একসাথে ৪টির বেশি স্ত্রী রাখা অবৈধ। প্রতারণা আর ভণ্ডামী করেই জীবিকা নির্বাহ করেন। অথচ ধর্মীয়ভাবে খুবই উগ্র। আরেকজন তীব্র উগ্রপন্থীর কথা শুনলাম- যিনি বহুবছর ধরেই লীভটুগেদার করে ফেঁসে গিয়ে সম্প্রতি মেয়েটিকে বিয়ে করতে বাধ্য হয়েছেন। ইসলামে লীভটুগেদার করা জেনার কাজ, হারাম। আমাদের এলাকার একজন উগ্রপন্থী মাদক ব্যবসা করেন। তিনি তাবলীগজামাতীদের খাওয়ান, মসজিদের ছাদ করে দেন কিন্তু মাদক ব্যবসা ছাড়েন না। হুমায়ুন আজাদ স্যারের বিষয়ে আমার এলাকার একজন লোকই আমার কাছে কটূক্তি করে হুমকি দিয়েছিল- তিনিও ইসলামিক জীবন যাপন করতেন না। বহু অপরাধের সাথেই যুক্ত থাকতেন। একজন নারী ধর্ষককেও আমি চিনি, যিনি খুবই উগ্রপন্থী। আমার এক বন্ধু আমার সামনেই তাকে বলল, ‘আপনি এমন কাজ কিভাবে করলেন?’ সে অবলীলায় বলেছিল, ‘করার জিনিস করেছি!’ তিনিও স্বল্পশিক্ষিত মানুষ।

লক্ষ লক্ষ অনৈসলামিক কর্মকাণ্ডের খবর কি তারা রাখে? ধর্মীয় কাজের বিনিময় গ্রহণকে আল্লাহ যে কোরআনে হারাম করেছে সেটা কি তারা জানে? তারা কি কখনো তাদের পীরকে প্রশ্ন করতে পারে যে, ‘আপনি আমাদের পথ দেখানোর নামে টাকা নেন তা কোরানের কোথায় লেখা আছে?’ সৌদী রাজপরিবারের নারী কেলেঙ্কারির কটি খবর তারা রাখে? তাদের দুর্নীতি লুটপাটের কতটি তথ্য জানে? কোন খবরই তারা রাখে না। যদি শুনে- ধর্ম অবমাননার ঘটনা ঘটেছে তা যাচাই না করেই হামলে পড়ে। খুন করার জোশ এসে যায়। এক খুনে মানসিকতা!

গভীরভাবে ধর্ম জানা মানুষও অতটা উগ্র হয় না, মাঝে মধ্যে এরা যতটা উগ্র হয়ে উঠে। এ যেন সূর্যের চেয়ে বালি গরম। আমি বলি না- মোল্লা ওমর বা বিন লাদেন কম উগ্র ছিলেন। এমন না যে, আল জাওয়াহিরি বা আবু বকর আল বাগদাদী কম ভয়ঙ্কর ছিলেন। এমনকি বাংলাদেশের মুফতি হান্নান বা শায়খ আব্দুর রহমান কম ক্ষতিকর ছিলেন না। তাদের এই উগ্রতা অনেক আলেমও সমর্থন করেন না। তবে বহু পীরের বহু অনুসারীকেই দেখি তারা যতটা পীরভক্ত এবং যতটা উগ্র ততটা ধর্মীয় জীবন যাপন করেন না। স্বল্প শিক্ষিত বা অশিক্ষিত মানুষ তাদের পরিবার থেকে বা সমাজ থেকে পাওয়া উগ্রবাদটাকেই ধারণ করেন সমাজকে নয়। তাদের মধ্যে উগ্রবাদ এতোটাই গভীরে প্রত্থিত থাকে যে মানুষকে হত্যার সময় হিতাহিত জ্ঞান রাখেন না- একেবারেই অন্ধ আশেকান হয়ে যান। আশেকান শব্দের অর্থ 'ভালোবাসার মানুষ'। তারা ভালবাসার জায়গাটায় এতোটাই অন্ধ হয়ে পড়েন যে, তাতে যে ভালবাসার মানুষের সর্বনাশ হয়ে যায় তাও মাথায় রাখতে পারেন না। মারাত্মক এক মব সাইকোলজি! এক ভয়ঙ্কর গণঅসুস্থতা!

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:



লোকটির চেহারা থেকে মনে হচ্ছে, অসচ্চল জীবনের ভারে মানসিক সমস্যায় ভুগছে।

ইসলামের নিয়ম কানুন ১৪০০ বছর আগের সামাজিক পরিবেশে মানুষের মাঝে ঐক্য এনেছিলো; আজকের সভ্যতায় ইহা মানুষকে বিভিন্ন দলে বিভক্ত করছে ও অচল জীবনের মাঝে ধরে রাখছে।

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৪

মুজিব রহমান বলেছেন: সামাজিক মিডয়াতে আমরা এসব নিয়ে ব্যাপক সচল থাকলেই মানুষের ভাবাদর্শ বদলাতে ভূমিকা রাখবে। ধন্যবাদ।

২| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আর এক জজ মিয়া !

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:১০

মুজিব রহমান বলেছেন: জজ মিয়া বানানোর দরকার কি? এখানে অপরাধীকে চিহ্নিত করা কঠিন নয়।

৩| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:



মনে হচ্চে, এই লোক নয়, হত্যার পেছনে মুয়াজ্জিনের উস্কানী কাজ করেছে।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:১৬

মুজিব রহমান বলেছেন: মুয়াজ্জিনই সম্ভবত উস্কানি দিয়েছে তবে এই লোকই প্রথম মারধর করেছে।

৪| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ১১:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এই ঘটনায় যারা জড়িত সবারই শাস্তি হওয়া দরকার।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:১৬

মুজিব রহমান বলেছেন: বিচার যেন দীর্ঘায়িত না হয়। এ বিষয়ে মতাদর্শ তৈরি করা দরকার।

৫| ০৮ ই নভেম্বর, ২০২০ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: আসলে এই ঘটনায় একজন দুইজন জড়িত না। অনেক লোক জড়িত।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:১৮

মুজিব রহমান বলেছেন: তাতো অবশ্যই। ইতোমধ্যে ২৫ জন গ্রেফতার হয়েছে।

৬| ০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৩:০২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এই ঘটনায় মূলে আছে ধর্ম।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৩৬

মুজিব রহমান বলেছেন: ধর্মান্ধতা!

৭| ০৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৩

রাশিয়া বলেছেন: যাক, সরকার আন্তরিক হলে সহজেই বিচার করতে পারে। তা না করলে এই ঘটনাকে ফুলিয়ে ফাঁপিয়ে এমন ঢোল বানিয়ে বিশ্ব মিডিয়ায় প্রচার করা হত যে মানুষের মনে হত, ম্যাক্রো উচিত কাজই করেছেন। এরকম উগ্র মুসলিমদের টাইট দেওয়ার জন্য নবিজীর কার্টুন বানানো যথেষ্ট নয়, ইসলামের ঢালাও অপমানই প্রয়োজন।

সরকারকে ধন্যবাদ ঘটনার গুরুত্ব বুঝার জন্য।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৪০

মুজিব রহমান বলেছেন: এ ঘটনাটি বিচ্ছিন্ন নয়। দেশে এমন ঘটনা নিয়মিতই ঘটছে। সাম্প্রদায়িকতা এদেশে সমস্যাইতো। দক্ষিণ এশিয়া জুড়েই এটি মারাত্মক বিষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.