নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

ভাঙ্গা পরিবার ও সংগ্রামী জীবন

১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:২১


বারাক হুসাইন ওবামার জন্য জীবন গড়া কঠিনই ছিল। তাঁর আফ্রিকান মুসলিম কৃষ্ণাঙ্গ পিতা ছেড়ে গিয়েছিল শ্বেতাঙ্গ খৃস্টান মাতাকে। মায়ের গর্ভে জন্ম নেয়া সন্তান হয় কৃষ্ণাঙ্গ। মায়ের শ্বেতাঙ্গ পরিবারেই বেড়ে উঠে কৃষ্ণাঙ্গ ওবামা। মাকেও নিয়মিত কাছে পায়নি।সবখানেই ভিন্নতা, প্রতিবন্ধকতা! সেই ওবামাই আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন দুবার।

কমলা হ্যারিসের জীবন আরো কঠিন ছিল। ভারত থেকে তার হিন্দু মা পড়তে গিয়েছিল আমেরিকায়। দুটি কন্যা কমলা ও মায়ার জন্মের পরেই খৃস্টান স্বামী আলাদা হয়ে যায়। আমেরিকায় নিজে কাজ করে দুটি শিশু কন্যাকে মানুষ করতে পারবে? নাকি কন্যারা হতাশায় নিমজ্জিত হয়ে শেষ হয়ে যাবে? কমলা হ্যারিস আজ আমেরিকার ভাইস প্রেসিডেন্ট আর তার বোন মায়া হ্যারিসেরও রয়েছে সমৃদ্ধ জীবন।

স্টিভ পল জবসের জীবন ছিল আরো কঠিন। তার সিরিয়ার মুসলিম পিতা ও খৃস্টান মাতা দুজনেই ছিলেন ছাত্রী। প্রেম ও শারিরীক সম্পর্কের জেরে বিয়ের আগেই জন্ম নেয় সন্তান। আমাদের ভাষায় জারজ সন্তান! অনাকাংঙ্ক্ষিত সেই সন্তানকে জন্মের পরেই তুলে দেন পালক পিতা-মাতার হাতে। সেই পিতা-মাতারও আর্থিক সঙ্গতি বেশি ছিল না। পরে স্টিভের প্রকৃত পিতা মাতার সম্পর্কেরও ইতি ঘটে। স্টিভ ছিলেন অ্যাপলের প্রতিষ্ঠাতা যিনি কম্পিউটারের দুনিয়া পাল্টে দিয়েছেন।

পশ্চিমবঙ্গের দিকে তাকালে বিস্ময় লাগে। ওখানকার রাজনীতি, শিল্প-সাহিত্য-সংস্কৃতি, বিজ্ঞান, অর্থনীতি, প্রশাসন ইত্যাদি ক্ষেত্রগুলোতে কেন পূর্ববঙ্গ থেকে যাওয়া মানুষেরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। সাহিত্যে রবীন্দ্রনাথ, মানিক, জীবনানন্দ, বুদ্ধদেব, সুনীল, শীর্ষেন্দু, … অসংখ্য নাম, বিজ্ঞানে জগদীশচন্দ্র বসু, অর্থনীতিতে নোবেলজয়ী অমর্ত্য সেন, রাজনীতিতে জ্যোতিবসু, বুদ্ধদেব বসু, সিদ্ধার্থ শংকর রায়, মমতা ব্যানার্জি, ত্রিপুরার মানিক, বিপ্লব এবং আরো আগের সরোজিনী নাইডু, চিত্তরঞ্জন দাশ, সুভাষ বোস … অসংখ্য নাম। বাস্তবিক বাস্তুচ্যুৎ মানুষকে অধিক সংগ্রাম করতে হয় বাঁচার জন্য। পূর্ব বাংলা/ পূর্বপাকিস্তান/ বাংলাদেশ ছেড়ে পশ্চিমবঙ্গে/ভারতে যাওয়া হিন্দুদের সীমাহীন কষ্ট করতে হয়েছে। সেই সংগ্রামী জীবনই হয়তো তাদের কাউকে কাউকে এগিয়ে দিয়েছে।

ইহুদীদের দিকে তাকালেও অবাক হতে হয়। তারা আজ পৃথিবীর সবচেয়ে জ্ঞানী ও সম্মানিত মানুষে পরিণত হয়েছেন। জ্ঞান-বিজ্ঞানে তাদের ধারেকাছেও কোন জাতি নেই। অথচ খৃস্টান আধিপত্যবাদ শুরু হলে বিশ্বব্যাপীই তারা চূড়ান্তভাবে নিগৃহিত হতে থাকেন। ইসলাম আসার পরে তারা নিপীড়নের শিকার হন আরবেও। নিন্দিত, অপমানিত, নিপীড়িত হতে হতে প্রজন্ম থেকে প্রজন্ম পার করেছেন দৌড়ের উপর। অতিরিক্ত চাপে ধর্মও ছেড়েছে বহু ইহুদী। শহর থেকে বিতাড়িত হয়েছেন, দেশ ছাড়তে হয়েছে দলে দলে। সেই সংগ্রামী জীবনই কি এগিয়ে দিয়েছে তাদের? বিকশিত হয়েছে তাদের মেধার! অথচ আরব বিশ্বে আজ এতো সম্পদ কিন্তু একজন সম্মানিত মেধাবি মানুষের জন্ম হয় না।

ব্রোকেন ফ্যামিলির সন্তানরাও অধিক সংগ্রামী হয়। অনেক ক্ষেত্রেই তারা নিগৃহিত ও নিপীড়িত হয়। অনেক সময়েই পাশে কেউ থাকে না। অনেকেই নিজেকে ধরে রাখতে পারে না। নেশার জগতে নিজেকে হারিয়ে ফেলে অথবা নিজেকে একা টেনে নিতে পারে না সমৃদ্ধির পথে অর্থাৎ ব্যর্থ হয়। কিন্তু কিছু মানুষ সংগ্রাম করতে শিখে, আত্মবিশ্বাসী হয়ে উঠে এবং নিজেকে গড়ে তোলার চেষ্টা করতে থাকে অবিরাম। জীবনের শুরুতে শিখে যায়- নিজেরটা নিজেরই করতে হবে, সমস্যাগুলো মোকাবেলা করতে হবে। তাদের কেউ ঠেকিয়ে রাখতে পারে না। তারাই হয়ে উঠেন একেকজন ওবামা, কমলা, জবস …।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৩৩

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: মোদ্দাকথা হলো সংগ্রাম ব্যতীত কিছুই হয়না।

১৩ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০১

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
সংগ্রাম সর্বক্ষেত্রেই মানুষকে এগিয়ে দেয়। অধিকার আদায়ের জন্য সংগ্রাম করতে ব্যর্থ হলে জাতিকে খেসারত দিতেই হয়।

২| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৩

শাহ আজিজ বলেছেন: পূর্ব বঙ্গ থেকে ৪৭ সালে যারা সহায় সম্বলহীন ভারতে গিয়েছিল তারাই সাংস্কৃতিক জগতে উজ্জ্বল তারা হয়ে উঠেছেন ।

ইহুদিদের মুল অপরাধ কি আমারও জানা নেই তবে সাড়ে তিন হাজার বছর পরে তারাই পৃথিবীশ্রেষ্ঠ মেধা । এখন আববিয়রা আবারো ইহুদিদের সাথে গাঁটছড়া বাধতে চাইছে , ভণ্ড আর কাকে বলে ।

খাদ্য আর বাসস্থান নিরাপত্তা , ভালবাসা স্নেহের অভাব এদের অনেককেই জেদি হয়ে উপরে উঠতে সাহায্য করেছে আর তারাই পৃথিবীর সরবচ্চ পদে ।

কর্ম শৃঙ্খলা এমন জিনিষ যা অন্য কিছু দিয়ে ফিল আপ হয়না , কর্মেই সম্ভব শুধু ।

আসুন আমরা কর্মে মনযোগী হই ।

১৩ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৩

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
একই সাথে আমাদের অধিকার আদায়েও মনোযোগী হতে হবে।

৩| ১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেশান্তরী লোকেরা অতিরিক্ত সামাজিক ও অর্থনৈতিক চাপের কারণে প্রতিকুল পরিবেশে বেঁচে থাকার সক্ষমতা অর্জন করে। ফলে এদের মধ্যে অনেকেই শ্রম ও মেধার সঠিক প্রয়োগ করে সাফল্যের শীর্ষে চলে যায়।

১৩ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৪

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।

৪| ১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: পোস্ট টি ভালো লাগলো।

১৪ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.