নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

সাধারণ মানুষ কেন ভণ্ডদের বুঝতে পারে না?

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩১

দুশ বছর আগের কথা ভাবলেও দেখি বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ রয়েছে, যারা বিজ্ঞান ও সমাজ সম্পর্কে খুবই অজ্ঞ। তাদের কাছে মানবতা অর্থহীন, ব্যক্তি স্বাধীনতা ও স্বাতন্ত্র্যতা ধারণাতীত। নিউটনের গতির সূত্রসমূহ কত সহজ ও সাদামাটা। মাত্র সাড়ে তিনশ বছর আগেও মানুষ ভাবতে পারেনি এমন সহজ সত্য। আবার দেখুন তারো আগে মানুষ জানতো পৃথিবী ও গ্রহনক্ষত্র সবই চলমান। স্থির কাঠামো বলে কিছু নেই। তাহলে নিউটনের মতো বিজ্ঞানী কেন বুঝলো না। আরো দুশ বছরের বেশি সময় লেগে গেল বিষয়টি উপলব্ধি করতে। আজও কি আমরা সাধারণ মানুষ আপেক্ষিক তত্ত্ব বুঝি? শূন্য মাধ্যমে আলোর গতিবেগ সমস্ত পর্যবেক্ষকের সাপেক্ষে একই। এ কথার মানে কি? শূন্য মাধ্যমে আলোর বেগ প্রতি সেকেন্ডে ৩ লক্ষ কি.মি.। একই স্থান থেকে যদি একই সময়ে আলো এবং কোন ব্যক্তি যাত্রা শুরু করে তবে ওই ব্যক্তির নিকট আলোর বেগ কত মনে হবে? বিস্ময়কর যে, ওই ব্যক্তি যত বেগেই ছুটুক আলো তার থেকে ৩ লক্ষ কি.মি. বেগে দূরে চলে যাবে।

একজন বিজ্ঞানমনস্ক মানুষ হাজার হাজার বছরের বিজ্ঞানকে নিজের মধ্যে ধারণ করেছে। তার কাছে অনেক কিছুই পরিষ্কার। সে সহজেই বুঝতে পারে ধর্ম কি? কোথা থেকে, কেন ও কিভাবে আসলো? সে বুঝে পানি পড়া ও ঝাড়ফুঁকে কোন উপকারিতা নেই। পাথরে ভাগ্য ফিরে না। অলৌকিক কোন কিছু পৃথিবীতে ঘটেনি, ঘটে না। বিশ্ব চলে পদার্থবিদ্যার সূত্র মেনে। সে বুঝে আত্ম-পরমাত্মা বলে কিছু নেই। এসব বুঝতে বুঝতে সে বুঝে ফেলে সমাজকে, ধর্মান্ধতাকে, পীর-ফকিরকে। সে বুঝে ফেলে ধর্মগ্রন্থ, নবী-রসুল, অবতার-দেবতা। সে জেনে যায়- জীবজগতের বিবর্তন ও জীবন সংগ্রাম। সবকিছুই স্বচ্ছ হয়ে উঠে। আরো যা কিছু জানা যায়নি মাহাবিশ্ব সম্পর্কে, সৃষ্টি সম্পর্কে তা জানতে-বুঝতে চায় বিজ্ঞানের চোখ দিয়েই। জ্ঞানে ও কর্মে অগ্রসর এই প্রগতিশীল মুক্তচিন্তার মানুষেরা অনেক ক্ষেত্রেই অবাক হয়, হায়! এতো স্বচ্ছ ও পরিষ্কার বিষয়গুলো কেন সবাই বুঝে না! কেন ভণ্ডদের প্রতারণাগুলো সাধারণ মানুষ বুঝতে পারে না?

নিজের ভিতরে হাজার হাজার বছর ধরে তিল তিল করে আবিস্কার করা বিজ্ঞানগুলো ধারণ করেই আপনি অগ্রসর মানুষ হয়েছেন, আলোকিত হয়েছেন। যারা এসবের সন্ধান পায়নি, এখনো অন্ধকারে রয়েছেন অন্ধ বিশ্বাসী হিসেবে তারা কি করে এতোসব বুঝবে? দেশে এখনো একটি গুণ বা ভাগ না পারা মানুষের সংখ্যা কম নয়। বিজ্ঞান ও সমাজকে বুঝতে পারা মানুষ খুবই নগণ্য। সেই নগণ্য মানুষেরাও চুপচাপ থাকে ভয়ে ও আতঙ্কে। সংখ্যাগরিষ্ঠ অজ্ঞ মানুষ যদি ঝাপিয়ে পড়ে, খুন করে, ভুল বুঝে? রাজনীতির লোকদের আরো বেশি ভয়। তারা ভাবে সংখ্যাগরিষ্ঠ অজ্ঞ মানুষদের খুশি রাখতে হবে, তাদের ভুল ধারণার সাথে কণ্ঠ মিলিয়ে, তাদের ভুল ধারণাকে রক্ষা করে। সংকট আরো বেড়ে যায় এবং বিপুল সংখ্যক মানুষের অগ্রগতি থেমে থাকে। পথ একটাই সমাজের অগ্রসর প্রগতিশীল মানুষদের সক্রিয় ভূমিকা রাখা। তাহলেই সমাজ বদলাবে।

মন্তব্য ১৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনার সমবয়স্ক, যারা স্কুলে যাবার সুযোগ পায়নি, বা যারা মাদ্রাসায় গেছে, তারা আপনার সমান ধারণা রাখেন?

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৩

মুজিব রহমান বলেছেন: আমার মাদ্রাসায় শিক্ষকতা করার ভয়াবহ অভিজ্ঞতা রয়েছে। ফলে ওখানে কি হয় তা জানি।

২| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৫

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন: লেখাটি পড়লাম, দারুণ ভালো লাগলো। শুভকামনা রইলো অবিরত।

৩| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: লেখাটি ভালো লাগলো।শুভেচ্ছা রইল।

৪| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৭

লর্ড ভ্যারিস বলেছেন: এই ব্যাপারগুলো আপনি কখনোই সাধারণ মানুষকে বুঝাতে পারবেন না। এসব কথা বলায় সরাসরি কাফের হেনতেন বানায়া দেয় । ধর্ম কেন, কিভাবে আসলো সেটা একেকজনের একেক রকম চিন্তা কাজ করে। এসব ব্যাপার ধর্ম মানা মানুষ সহজে হজম করতে পারেনা, জোর করে করানোও উচিৎ না । তবে হ্যা, এইসব ব্যাপারে সমজ্ঞান সম্পন্ন মানুষের সাথে ভালোই জমে, রীতিমতো সেরা সময়গুলোর একটা হয়ে যায় ওই সময়টা। B-)

১৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৭

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
কথা বলতে বলতেই মানুষের ধারণা বদলায়। যুক্তিসংগত কথা মানুষ সবসময়ই সরিয়ে দিতে পারে না। যুক্তির কাছেতো পরাস্ত হতেই হয়, হবে।

৫| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: ভন্ডদের দেখলেই চেনা যায় না। অথবা চিনলেও চিৎকার করে বলা যায় না।

১৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৭

মুজিব রহমান বলেছেন: আপনি সচেতন বলে চিনেতে পারেন। অন্য অনেকেই পারে না, প্রতারিত হয়।

৬| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৩৩

এইচ তালুকদার বলেছেন: সাধারন মানুষ বুঝতে চায় না বলেই বুঝতে পারে না।
জনৈক জিহাদী সাহেবের অশ্লীল,কলমের কালিতে লেখার অযোগ্য ওয়াজ শুনে আহা উহু করতে করতে অর্গাজমের চোটে অজ্ঞান হয়ে যাওয়াতেই তাদের আনন্দ।

১৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৪

মুজিব রহমান বলেছেন: ওই ভাবাদর্শ বদলানোর কোন উদ্যোগই চোখে পড়ে নি। উল্টো তাদের বিভ্রান্ত করে রাখার সব আয়োজনই রয়েছে।

৭| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১:০১

জিকোব্লগ বলেছেন: যেমন: রাজীব নুরকেও নতুন সামু ব্লগ পাঠকরা বুঝতে পারে না।

৮| ১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৬:৩১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সাধারন মানুষ অনেক কিছুই বুঝতে পার না।তাই তারা সাধারন মানুষ।
আপনারা যারা অসাধারন মানুষ তারা বুঝে একটা কিছু করুন।

১৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৬

মুজিব রহমান বলেছেন: দেখুন আমিও সাধারণ মানুষ।

তারা প্রতারণার শিকার হন তাদের বুঝাতেই ঢালাওভাবে সাধারণ মানুষ শব্দদ্বয় ব্যবহার করেছি।

৯| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪০

আহমেদ জী এস বলেছেন: মুজিব রহমান ,




মানুষের ভুল ধারনাগুলো যতোদিন জিইয়ে রাখা যাবে ততোদিনই তাদের দিয়ে ভূল কাজগুলো করিয়ে নেয়া যাবে। এতে ফায়দা লোটা সহজ হয়। শত্রুকে দমিয়ে রাখা যায়।
দিন দিন এমনটাই প্রকট হয়ে উঠছে আজকাল।

২২ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১৯

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমরা যদি ভুল ধারণার কথা প্রকাশ করে দিতে পারি সহজ ও সাবলিলভাবে তাহলে হয়তো ওরা সুবিধা করতে পারবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.